কম্পিউটার

Google কি অন্যায়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে?

Google কি অন্যায়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে?

ইউরোপীয় কমিশনের প্রযুক্তি জায়ান্টদের সাথে লড়াই করার দীর্ঘ ইতিহাস রয়েছে, বিশেষ করে যারা ইউরোপের বাইরে অবস্থিত। Google হল সবচেয়ে বিখ্যাত কোম্পানি যা ক্রমাগত অন্যায্য প্রতিযোগিতার জন্য এবং ব্যবহারকারীর ডেটা পরিচালনা সংক্রান্ত অন্যান্য উদ্বেগের জন্য মামলার সম্মুখীন হয়। EC (তার অন্যায্য প্রতিযোগিতার মামলায়) প্রায়ই Google-এর বিরুদ্ধে এমন অনুশীলনে জড়িত থাকার অভিযোগ করে যা গ্রাহক এবং উদ্ভাবকদের জন্য ক্ষতিকর৷

এখানে আমার লক্ষ্য একটি রায় দেওয়া নয় (আমি এটির জন্য এটি আমার জায়গা বলে মনে করি না।) বরং এই ধারণার পক্ষে এবং বিপক্ষে উভয় যুক্তিই প্রকাশ করা যে Google অন্যায্য প্রতিযোগিতা অনুশীলন করছে।

আসুন অন্যায় প্রতিযোগিতা সংজ্ঞায়িত করা যাক

Google কি অন্যায়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে?

এই শব্দটিকে সংজ্ঞায়িত করার সমস্যা হল যে এটি প্রায়শই আঞ্চলিক সংস্কৃতি দ্বারা প্রভাবিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের আইনি ব্যবস্থায় যা "অন্যায়" তা অগত্যা ইউক্রেন বা ফ্রান্সের আইনি ব্যবস্থার পিছনের ধারণা এবং নীতিগুলির সাথে মিলে যায় না৷

সাধারণভাবে, বেশিরভাগ আধুনিক গণতান্ত্রিক দেশগুলির অন্যায্য প্রতিযোগিতার সংজ্ঞা "কোম্পানীর সচেতন প্রচেষ্টার দ্বারা চিহ্নিত করা যেতে পারে যে বাজারে এটি পরিচালিত হয়, বিভিন্ন ধ্বংসাত্মক বা সম্পূর্ণ ধ্বংসাত্মক কৌশল ব্যবহার করে তাদের প্রতিযোগিতাকে দূরে ঠেলে দেয়৷ ” কর্নেল ইউনিভার্সিটির একটি সংজ্ঞা আছে যা এই বিষয়ে আরও প্রসঙ্গ প্রদান করে।

একটি কোম্পানির অন্যায়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করার একটি উদাহরণ, উদাহরণস্বরূপ, একটি স্মার্টফোন প্রস্তুতকারী কাঁচামালের জন্য একচেটিয়া ক্রয়ের অধিকার লাভ করে যা স্মার্টফোন তৈরির জন্য পরম প্রয়োজনীয়। এটি কোম্পানির সাথে প্রতিযোগিতা করা অসম্ভব করে তুলবে কারণ আপনি কাঁচামালের বাজারে প্রবেশ করতে পারবেন না।

কেন লোকেরা মনে করে যে Google অন্যায়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে?

Google কি অন্যায়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে?

প্রতিযোগিতার ইউরোপীয় কমিশনার Margrethe Vestager বলেছেন যে Google-এর "মহৎ উদ্ভাবনগুলি প্রতিযোগীদের উদ্ভাবনের সুযোগ অস্বীকার করার অধিকার দেয় না।" Google-এর সাথে ইউরোপীয় কমিশনের গরুর মাংস কীভাবে তার নিজস্ব পণ্য ব্যবহার করে তার সাথে অনেক কিছু করার আছে। ইন্টারনেট অনুসন্ধানে এর বিশাল বাজার শেয়ারের কারণে (অক্সফোর্ড ইংলিশ ডিকশনারীতে ক্রিয়াপদ হিসেবে "google"ও অন্তর্ভুক্ত রয়েছে), EC মনে করে যে Google এর একটি সামাজিক দায়িত্ব রয়েছে তা নিশ্চিত করার জন্য যে তার প্ল্যাটফর্মটি বিজ্ঞাপনের মতো অন্যান্য ক্ষেত্রে কোম্পানির প্রতিযোগিতাকে বাদ না দেয়। .

উদাহরণ স্বরূপ, মামলার অভিযোগের মধ্যে একটি হল Google-এর ইন-সাইট সার্চ প্রোডাক্ট যা যে কেউ তাদের সাইটে প্রয়োগ করতে পারে যাতে দর্শকদের একটি নির্দিষ্ট সাইটের বিষয়বস্তু ব্রাউজ করতে Google-চালিত অনুসন্ধান ব্যবহার করার অনুমতি দেওয়া হয়। যেহেতু Google শুধুমাত্র সেই পণ্যের মাধ্যমে অনুসন্ধানের ফলাফলে তার নিজস্ব বিজ্ঞাপন দেখানোর অনুমতি দেয়, তাই ওয়েবসাইটগুলিতে এর উপস্থিতি বিজ্ঞাপনের প্রতিযোগীদের ভিড় করছে৷

মুদ্রার অন্য দিক

যদিও Google এর ক্রমবর্ধমান উপস্থিতিকে ন্যায্য এবং ন্যায্য প্রতিযোগিতার জন্য হুমকি হিসাবে চিত্রিত করা সহজ, সেখানে অনেকেই আছেন যারা এই অভিযোগের বিরুদ্ধে দাঁড়িয়েছেন যে এটি অন্যায়ভাবে প্রতিযোগিতা করছে। তারা যুক্তি দেখায় যে Google এই পণ্যগুলির মালিক এবং যতক্ষণ না তারা প্রতারণা এবং মিথ্যা বিজ্ঞাপনের মতো কোনও অনৈতিক ব্যবসায়িক অনুশীলনের মাধ্যমে প্রতিযোগিতা কম না করে ততক্ষণ তারা তাদের সাথে করতে পারে৷

গুগলের সর্বব্যাপী প্রকৃতির জন্য, সাধারণ বিপরীত যুক্তি বলে যে এটি কেবল এই কারণে যে গুগল প্রতিযোগিতায় খুব ভাল। সর্বোপরি, মাইক্রোসফ্ট (বিং) এবং ইয়াহু (ইয়াহু অনুসন্ধান) এর মতো প্রতিযোগী রয়েছে। এমনকি আপনি Google এর নিজস্ব সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন তাদের সন্ধান করতে। অন্য কথায়, Google এর প্রতিযোগীরা কারা তা খুঁজে বের করতে এবং তারপরে তাদের ব্যবহার করতে বাধা দেওয়ার কিছু নেই। এটা ঠিক তাই ঘটে যে অধিকাংশ মানুষ Google পণ্য ব্যবহার করে আত্মতুষ্টি পছন্দ করে।

আপনি কি মনে করেন? Google কি ছায়াময় কিছুতে জড়িত বা এটি এমন একটি কোম্পানি যা (অন্তত এই ক্ষেত্রে) কোনো অন্যায় থেকে পরিষ্কার?


  1. কিভাবে স্থায়ীভাবে Google ইতিহাস মুছে ফেলা যায়

  2. গুগল রিডাইরেক্ট ভাইরাস

  3. গুগল ক্রোম ক্র্যাশ

  4. Google টাস্ক বনাম Google Keep