কম্পিউটার

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

কোডিং হল সমস্যাগুলি সমাধান করার জন্য আপনার কাছে উপলব্ধ সরঞ্জামগুলি ব্যবহার করার বিষয়ে (এবং তারপরে আপনার পূর্ববর্তী সমস্যাগুলির সমাধানের ফলে যে সমস্যাগুলি অবশ্যই সমাধান করা হয়েছে)। এটি বেশিরভাগ ভিডিও গেমের মূল ধারণা হিসাবেও ঘটে, তাই দুটি খুব স্বাভাবিকভাবেই একত্রিত হয়। প্লাস, ডকুমেন্টেশন পড়া নিশ্চিত চারপাশে খেলা!

এই কোডিং গেমগুলি প্রচুর ভাষা, বয়সের সীমা এবং দক্ষতার স্তরগুলি কভার করে, তাই আপনি একজন সম্পূর্ণ শিক্ষানবিস হন বা পরবর্তী স্তরে কিছু খুঁজছেন, সেখানে একটি গেম রয়েছে যা আপনাকে সর্বোত্তম উপায়ে কোডিং শিখতে সাহায্য করবে:এটি করার মাধ্যমে৷

1. কোড কমব্যাট

কোড কমব্যাট হল একটি মধ্যযুগীয় RPG-এ মোড়ানো একটি কোডিং পাঠ এবং আপনাকে ভেরিয়েবল, পদ্ধতি, বস্তু এবং আরও অনেক কিছুর মতো প্রোগ্রামিং ধারণার সাথে পরিচিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি মূল বিষয়গুলিকে মোটামুটি আকর্ষণীয় রাখতে পরিচালনা করে, তবে গেমপ্লেটি বাড়িতে লেখার মতো কিছু নয়:আপনি স্তরগুলি এড়িয়ে যেতে পারবেন না এবং আপনি এখানে যে দক্ষতাগুলি শিখবেন এবং বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশনগুলির মধ্যে কিছু বিভাজন রয়েছে৷

আপনি যদি কোডের একটি বন্ধুত্বপূর্ণ ভূমিকা চান যা একটি শিক্ষানবিস-স্তরের কোর্সের চেয়ে কম কাজের মতো মনে হয়, কোড কমব্যাট দুর্দান্ত। আপনার যদি ইতিমধ্যেই কিছু প্রোগ্রামিং অভিজ্ঞতা থাকে, যদিও, নতুন ধারণাগুলি পেতে প্রাথমিক স্তরগুলি নাকাল আপনাকে বিরক্ত করতে পারে। বাস্তব-বিশ্বের বিকাশের দক্ষতা শেখার চেয়ে "একজন প্রোগ্রামারের মতো ভাবুন" মানসিকতায় প্রবেশ করা সম্ভবত ভাল৷

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

এর জন্য সেরা: নতুনরা, বাচ্চারা
ভাষা: Python, JavaScript, HTML, CSS

2. রুবি ওয়ারিয়র

রুবি সম্ভবত আর শেখার জন্য সবচেয়ে প্রাসঙ্গিক ভাষা নয়, তবে এই কোডিং গেমটি যাইহোক শটের মূল্য হতে পারে! রুবি ওয়ারিয়র হল একটি 2D সাইড-স্ক্রলার যা আপনাকে রুবি এবং সাধারণ প্রোগ্রামিং লজিক ব্যবহার করে আপনার চরিত্র নিয়ন্ত্রণ করতে দেয়। এটি আপনাকে সঠিকভাবে টেনে আনে, আপনাকে যেতে দিতে শিখতে দেয়, এবং তথ্যপূর্ণ, সহজ এবং মজাদার হওয়ার একটি দুর্দান্ত কাজ করে। আপনার রুবি শেখার প্রয়োজন হোক বা না হোক, গেমটি সুন্দর এবং মোটামুটি চ্যালেঞ্জিং উভয়ই।

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

এর জন্য সেরা :উন্নত শিক্ষানবিস/মধ্যবর্তী
ভাষা: রেলে রুবি

3. কোডিং গেম

কোডিংগেম মূলত অ্যালগরিদম এবং কোড ব্যবহার করে সমস্যা সমাধানের উপর ফোকাস সহ একটি ধাঁধা সংগ্রহস্থল। মজার/গেমিং দিকটি অবশ্যই আছে (অন্যদের তুলনায় কিছু ধাঁধায় বেশি, স্বীকার্য), কিন্তু এই চ্যালেঞ্জগুলির মধ্যে কিছুর মধ্যে দিয়ে আপনি আপনার উপায়ে কাজ করার সাথে সাথে আপনার মস্তিষ্ক অতিরিক্ত গরম হতে শুরু করতে পারে। তারা বেশ কঠোর হতে পারে এবং কিছু জটিল চিন্তাভাবনা এবং প্রোগ্রামিং দক্ষতার প্রয়োজন হয়।

উপাদানটি বিস্তৃত প্রোগ্রামিং ভাষা এবং অসুবিধাগুলিকে কভার করে, তবে কোডিংগেম সম্ভবত একজন শিক্ষানবিস হিসাবে শুরু করার জন্য একটি ভাল জায়গা নয়। এমনকি সহজ কাজগুলি কোড এবং অ্যালগরিদমিক চিন্তাভাবনার সাথে কিছু পরিচিতি অনুমান করে৷

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

এর জন্য সেরা: মধ্যবর্তী থেকে উন্নত কোডার
ভাষা: C, C#, C++, Java, JavaScript, Python3, Bash, C, Go, Ruby, Rust, Swift, PHP, এবং আরও অনেক কিছু

4. কোডজিম

কোডজিম একটি গেমের চেয়ে বেশি একটি কোর্স, তবে একটি সুন্দর গুরুতর গল্পের উপাদান অন্তর্ভুক্ত রয়েছে। তাদের লক্ষ্য হল আপনাকে গল্প-চালিত চ্যালেঞ্জ এবং প্রকল্পগুলি ব্যবহার করে শূন্যের কাছাকাছি থেকে জুনিয়র জাভা বিকাশকারীর কাছে পৌঁছে দেওয়া যা আপনি IntelliJ IDE (ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট) এ করতে পারেন, যা আপনি পরে ব্যবহার করবেন এমন কোডিং সরঞ্জামগুলির একটি দুর্দান্ত ভূমিকা। . আপনাকে কোর্সের কিছু অংশের জন্য অর্থ প্রদান করতে হবে, তবে বিনামূল্যের সামগ্রী আপনাকে একটি ভাল স্বাদ দেয় যে কোর্সটি আপনার জাভা ভ্রমণের জন্য উপযুক্ত কিনা।

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

এর জন্য সেরা: নতুনরা+
ভাষা: জাভা

5. CheckiO

এর "গেম" অংশটি আসলে কোডিং চ্যালেঞ্জ এবং ডকুমেন্টেশনের একটি সিরিজের উপরে স্তরিত একটি চমত্কার পাতলা শেল, এবং আপনি নিজেকে ভাবতে পারেন, "অপেক্ষা করুন, কখন গেমটি শুরু হবে?" আপনি CheckiO এর সাথে খেলা শুরু করার পরে কিছুক্ষণের জন্য। এটি বলেছে, কোডিং চ্যালেঞ্জগুলি অবশ্যই পূর্বে কিছু কোডিং জ্ঞান আছে এমন কারও জন্য সহায়ক হতে পারে এবং বিভিন্ন কোডিং দ্বীপের থিমের মধ্যে পুরো হপিং অভিজ্ঞতায় কিছুটা রঙ নিয়ে আসে৷

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

এর জন্য সেরা: পাইথন বা জাভাস্ক্রিপ্ট শেখা
ভাষা: পাইথন, জাভাস্ক্রিপ্ট

6. লিফট সাগা

আপনি যদি ইতিমধ্যে জাভাস্ক্রিপ্ট সম্পর্কে একটি শালীন পরিমাণ জানেন এবং আপনার দক্ষতা তীক্ষ্ণ রাখতে সমাধান করার জন্য কিছু আকর্ষণীয় সমস্যা খুঁজছেন, লিফট সাগা মজাদার হতে পারে। ধারণাটি বেশ সহজ:আপনাকে বিভিন্ন ফ্লোরে ভ্রমণ করার জন্য, লোকেদের তুলে নেওয়ার এবং তাদের নামানোর জন্য একটি লিফটের নিয়ম দিতে হবে। যদিও এটি দ্রুত জটিল হয়ে ওঠে, তাই আপনি নিজেকে ছেড়ে দিতে এবং কয়েকবার এটিতে ফিরে আসতে পারেন।

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

এর জন্য সেরা: জাভাস্ক্রিপ্ট অনুশীলন
ভাষা: জাভাস্ক্রিপ্ট

7. অবিশ্বস্ত

যদিও এটি JavaScript ES5-এর জন্য লেখা হয়েছে, তখনও Untrusted আপনার মধ্যবর্তী বা উন্নত জাভাস্ক্রিপ্ট দক্ষতাগুলিকে ভাল ব্যবহারের জন্য একটি দুর্দান্ত উপায় হিসাবে ধরে রেখেছে। এটি একটি টেক্সট অ্যাডভেঞ্চার যেখানে প্লটটি আপনার চারপাশে ঘোরাফেরা করে আপনার বন্দীকারীরা আপনার বিরুদ্ধে যে কোড ব্যবহার করছে তা পরিবর্তন করে একটি স্টিকি পরিস্থিতি থেকে আপনার পথ হ্যাক করতে হবে। এটি একটি মজার ডিভাইস যা কোডটিকে গল্পের একটি স্বাভাবিক অংশ বলে মনে করে। এটি নতুনদের জন্য নয় এবং আপনাকে সবচেয়ে আপ-টু-ডেট জাভাস্ক্রিপ্ট শেখাবে না, তবে এটি একটি মজার চ্যালেঞ্জ!

আপনার প্রোগ্রামিং চপ তৈরি করতে সাহায্য করার জন্য সাতটি কোডিং গেম

এর জন্য সেরা: জাভাস্ক্রিপ্ট অনুশীলন করা
ভাষা: জাভাস্ক্রিপ্ট

অন্যান্য সম্পদ

কিছু সাইট উপরের তালিকা তৈরি করেনি কারণ তারা হয় যথেষ্ট খেলার মতো ছিল না, কোড শেখায় না, অর্থ খরচ করে, তরুণ শিক্ষার্থীদের উপর ফোকাস করে, বা বিশেষভাবে উন্নত কোডারদের লক্ষ্য করে, কিন্তু তারা উল্লেখের দাবি রাখে। তবুও এখানে!

  • মাতামাতি
  • কোডওয়ারস
  • এডাবিট
  • স্কিমভার্স
  • রোবোকোড
  • ভিআইএম অ্যাডভেঞ্চারস
  • CryptoZombies
  • কোডমঙ্কি
  • TIS-100
  • হ্যাক 'এন' স্ল্যাশ
  • সাইবার-ডোজো

যদিও এই সমস্ত কোডিং গেমগুলি আপনাকে অনুশীলন করতে সাহায্য করতে পারে। শেষ পর্যন্ত, একজন কোডার হওয়া মানে বাইরে যাওয়া এবং আপনার নিজের জিনিস তৈরি করা। CodinGame এবং Codewars-এর মতো সাইটগুলি ব্যবহার করা আপনাকে আপনার দক্ষতাকে মানসম্পন্ন রাখতে এবং বৃদ্ধি করতে সাহায্য করতে পারে, কিন্তু আপনি মৌলিক সিনট্যাক্স শেখার পরে, ধীরে ধীরে বড় প্রকল্প তৈরি করা শেখার সর্বোত্তম উপায়।


  1. আপনার উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করার জন্য 5টি ওয়েবসাইট

  2. আপনার ফোনে একটি মেডিসিন রিমাইন্ডার অ্যাপ কীভাবে আপনাকে সাহায্য করে?

  3. অ্যাপগুলি যা আপনাকে আপনার মানসিক স্বাস্থ্য পরিচালনা করতে সাহায্য করবে

  4. আপনার খরচ পরিচালনা করতে সাহায্য করার জন্য অনলাইন বাজেটিং টুল