কম্পিউটার

5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে

COVID-19 প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া হিসাবে, Apple এবং Google-এর মতো টেক জায়ান্টের বিকাশকারীরা ক্রমাগত সফ্টওয়্যার তৈরি করার জন্য কাজ করেছে যা সরকার এবং বিশ্ব সম্প্রদায়কে ভাইরাসের বিস্তার রোধ করতে সহায়তা করে৷

লোকেদের সংযুক্ত থাকতে সাহায্য করা থেকে শুরু করে সর্বশেষ খবরের সাথে তাল মিলিয়ে চলা, এবং ছাত্র ও কর্মীদের জন্য হোম সেটআপের কাজ মোকাবেলা করা, স্মার্টফোন আপনাকে মহামারী মোকাবেলায় সহায়তা করার জন্য অনেক উপায় অফার করে। কিন্তু এগুলো ছাড়াও, আপনি আসলে আপনার আইফোন ব্যবহার করতে পারেন COVID-19-এর বিরুদ্ধে লড়াই করতে।

নীচে আপনার আইফোনের সহায়কতা সর্বাধিক করার এবং মহামারীর মাধ্যমে কাজ করার বিভিন্ন উপায় রয়েছে৷

1. একটি ডিজিটাল COVID-19 পাসপোর্ট হিসাবে আপনার ফোন ব্যবহার করুন

2020 সালের সেপ্টেম্বরে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (IATA) দ্বারা পরিচালিত সমীক্ষার ফলাফলগুলি দেখিয়েছে যে বিমানবন্দরগুলিতে স্পর্শবিহীন প্রক্রিয়াকরণ প্রয়োগ করা হলে 85 শতাংশ যাত্রী নিরাপদ বোধ করে। ইতিমধ্যে, 70 শতাংশ যাত্রী তাদের মূল্যবান জিনিসপত্র বিমানবন্দরের স্টাফ এবং এজেন্টদের কাছে হস্তান্তর করার বিষয়ে সতর্ক।

5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে

বলা হচ্ছে, আইএটিএ 2021 সালের এপ্রিলের মাঝামাঝি একটি iOS অ্যাপের মাধ্যমে একটি করোনভাইরাস ভ্যাকসিন পাসপোর্ট প্রকাশ করার পরিকল্পনা করছে, যা অনুসরণ করবে তার অ্যান্ড্রয়েড প্রতিপক্ষের সাথে।

এটি নিউ ইয়র্ক রাজ্য যা চালু করেছে তার অনুরূপ:Excelsior Pass নামে একটি বিনামূল্যের অ্যাপ। এটি একটি ডিজিটাল এয়ারলাইন বোর্ডিং পাস হিসাবে কাজ করে। পাসের লক্ষ্য হল টিকা দেওয়ার ডিজিটাল প্রমাণ উপস্থাপনের একটি দ্রুত এবং সহজ উপায় প্রদান করা, সেইসাথে সম্প্রতি একটি পিসিআর বা অ্যান্টিজেন পরীক্ষায় নেতিবাচক পরীক্ষা করা।

এটি যোগ করার জন্য, Apple Maps-এ একটি বৈশিষ্ট্য রয়েছে যা বিমানবন্দরে COVID-19 ব্যবস্থাগুলি প্রদর্শন করে। আপনার মানচিত্র অ্যাপে একটি বিমানবন্দর অনুসন্ধান করার মাধ্যমে, আপনাকে বিমানবন্দর দ্বারা বাস্তবায়িত প্রয়োজনীয়তা এবং ব্যবস্থাগুলি সরবরাহ করা হবে। এটি সম্পর্কিত COVID-19 স্বাস্থ্য তথ্য এবং বিমানবন্দরের ভ্রমণ নির্দেশিকা পৃষ্ঠার একটি লিঙ্কও দেখায়।

2. আপনার iPhone হ্যান্ডস-ফ্রি আনলক করুন

যেহেতু আপনি যখন মাস্ক পরেন তখন ফেস আইডি ভালভাবে কাজ করে না, তাই Apple iOS 14.5-এ একটি নতুন বৈশিষ্ট্য হিসাবে আপনার Apple Watch ব্যবহার করে আপনার ফোন আনলক করার একটি দ্রুত উপায় যোগ করেছে৷ আপনার Apple Watch অন্তত watchOS 7.4 এ আপডেট করা উচিত।

এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে:

  1. সেটিংস-এ যান> ফেস আইডি আপনার আইফোনে।
  2. আপনার পাসকোড লিখুন।
  3. নিচে স্ক্রোল করুন এবং Apple Watch সক্ষম করুন অ্যাপল ওয়াচ দিয়ে আনলক করুন এর অধীনে স্লাইডার .

মনে রাখবেন যে এই ফাংশনটি ব্যবহার করার জন্য আপনার Apple Watch এ একটি পাসকোড থাকতে হবে৷ এখন, যখনই আপনার ঘড়ি আপনার আইফোনের কাছাকাছি থাকবে, পরিধানযোগ্য স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোন আনলক করবে। আপনি যদি এটি করতে না চান তবে শুধু আইফোন লক করুন নির্বাচন করুন আপনার অ্যাপল ওয়াচের স্ক্রিনে।

এই বৈশিষ্ট্যটি অন্যান্য সুরক্ষাগুলির জন্য কাজ করে না যার জন্য ফেস আইডি প্রয়োজন, যেমন Apple Pay ব্যবহার করার সময় বা অ্যাপ স্টোর কেনাকাটা করার সময়। এই ক্ষেত্রে, আপনাকে ফেস আইডি ব্যবহার করতে হবে, অথবা আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড লিখতে হবে।

3. আপনার আইফোন আপনাকে সম্ভাব্য এক্সপোজার সম্পর্কে অবহিত করতে দিন

অ্যাপল এবং গুগল এক্সপোজার নোটিফিকেশন সিস্টেম প্রকাশ করার জন্য একসাথে কাজ করেছে, যা সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় এবং যোগাযোগের সন্ধানের প্রচেষ্টাকে স্কেল করতে ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করে। একবার আপনি এই বৈশিষ্ট্যটি চালু করলে, আপনার আইফোন ব্লুটুথের মাধ্যমে একটি বীকন পাঠাতে শুরু করবে, যা একটি শনাক্তকারীর সাথে আসে৷

আপনার গোপনীয়তা রক্ষা করতে, এলোমেলো ব্লুটুথ শনাক্তকারী হল সংখ্যার একটি নির্বিচারে স্ট্রিং যা অতিরিক্ত সুরক্ষার জন্য প্রতি 10-20 মিনিটে পরিবর্তিত হয়৷ কাছাকাছি অন্যান্য ফোনগুলিও তাদের নিজস্ব বীকন সম্প্রচার করছে এবং অন্যদের জন্য শুনছে। একবার আপনার ফোন অন্য ডিভাইস থেকে একটি বীকন গ্রহণ করলে, আপনার iPhone নিরাপদে সেই আইডি সংরক্ষণ করবে৷

5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে 5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে 5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে 5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে

আপনার আইফোনে এক্সপোজার বিজ্ঞপ্তিগুলি কীভাবে সক্ষম করবেন তা এখানে রয়েছে:

  1. সেটিংস-এ যান .
  2. নিচে স্ক্রোল করুন এবং এক্সপোজার নোটিফিকেশন আলতো চাপুন ট্যাব
  3. এক্সপোজার নোটিফিকেশন চালু করুন আলতো চাপুন , তারপর চালিয়ে যান .
  4. আপনার দেশ, অঞ্চল এবং রাজ্য চয়ন করুন।
  5. যদি আপনার অঞ্চলে ইতিমধ্যেই একটি পরিচিতি ট্রেসিং অ্যাপ থাকে, তাহলে অ্যাপ স্টোর খুলুন এ আলতো চাপুন .

আপনি যদি এক্সপোজার বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে চান তবে উপরে উল্লিখিত একই মেনুতে যান, নীচের দিকে স্ক্রোল করুন এবং এক্সপোজার বিজ্ঞপ্তি বন্ধ করুন এ আলতো চাপুন .

নীচে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য এবং অঞ্চলগুলির একটি তালিকা রয়েছে যেখানে ইতিমধ্যেই COVID ট্রেসিং অ্যাপ রয়েছে:

আলাবামা, অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়্যার, হাওয়াই, লুইসিয়ানা, মেরিল্যান্ড, মিশিগান, নেভাদা, নিউ জার্সি, নিউ ইয়র্ক, নর্থ ক্যারোলিনা, নর্থ ডাকোটা, ওরেগন, পেনসিলভানিয়া, উটাহ, ভার্জিনিয়া, ওয়াশিংটন, উইসকনসিন এবং উইয়োমিং। এছাড়াও গুয়াম এবং ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া অন্তর্ভুক্ত।

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন, তাহলে আপনি MIT-এর COVID-19 অ্যাপ্লিকেশানের ট্র্যাকার প্রজেক্ট বা Wikipedia-এর পৃষ্ঠা চেক করে দেখতে পারেন যে আপনার দেশে ইতিমধ্যেই তার COVID ট্রেসিং অ্যাপ স্থাপন করা হয়েছে কিনা।

4. স্বাস্থ্যসেবা আপনার ফোনে পৌঁছার মধ্যে রয়েছে

ভিডিও কনফারেন্সিং, ফুড ডেলিভারি অ্যাপস এবং প্রোডাক্টিভিটি সলিউশন ছাড়াও আপনার আইফোন স্বাস্থ্যসেবা অ্যাপের সুবিধা নিতে পারে। বেশ কিছু উপলব্ধ আছে, এবং সেগুলির অধিকাংশই বিনামূল্যে৷

কিছু আপনাকে ওষুধের দাম তুলনা করতে সাহায্য করতে পারে, যাতে আপনি সস্তা প্রেসক্রিপশন পেতে পারেন এবং সেগুলি আপনার দোরগোড়ায় পৌঁছে দিতে পারেন। কিছু আপনাকে আপনার চশমার জন্য গুরুত্বপূর্ণ পরিমাপ করতে সাহায্য করে এবং অন্যরা আপনাকে কুপন দেয় যাতে আপনি সস্তা দামে ওষুধ কিনতে পারেন।

আরও পড়ুন:মহামারীতে নেভিগেট করতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ মেডিকেল অ্যাপস

যোগ করার জন্য, অনেক স্বাস্থ্যসেবা অ্যাপ রয়েছে যা আপনাকে লাইসেন্সপ্রাপ্ত অনুশীলনকারীদের দ্রুত, ঝামেলামুক্ত অ্যাক্সেস প্রদান করতে পারে, পরামর্শদাতা থেকে শুরু করে ডাক্তার, নার্স এবং মনোবিজ্ঞানী।

5. COVID-19 ভ্যাকসিনের অবস্থানের জন্য অ্যাপল মানচিত্র দেখুন

আপনি যদি একটি ভ্যাকসিন পাওয়ার যোগ্য হন তবে আপনি আপনার নিকটতম টিকা দেওয়ার অবস্থান খুঁজে পেতে Apple Maps ব্যবহার করতে পারেন। আপনার iPhone ব্যবহার করে সরবরাহকারী এবং ফার্মেসিগুলির জন্য দ্রুত অনুসন্ধান করে এটি করুন৷

আপনার কাছে ভ্যাকসিনের অবস্থান খুঁজে বের করার দুটি উপায় আছে:

  1. সিরিকে জিজ্ঞাসা করুন:"আমি কোভিড টিকা কোথায় পেতে পারি?"
  2. কাছাকাছি COVID-19 ভ্যাকসিনের অবস্থানগুলি ম্যানুয়ালি দেখতে Apple Maps-এ সার্চ বার ব্যবহার করুন। এটি করতে, Apple Maps অ্যাপটি খুলুন, সার্চ বারে আলতো চাপুন, তারপর COVID-19 ভ্যাকসিন খুঁজুন। কাছাকাছি খুঁজুন -এ তালিকা. বিকল্পভাবে, সার্চ বারে "COVID-19 টেস্টিং সাইট" টাইপ করুন।
5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে 5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে 5 উপায়ে আপনার আইফোন আপনাকে COVID-19 মোকাবেলায় সাহায্য করতে পারে

মানচিত্রের প্লেস কার্ডে প্রতিটি ভ্যাকসিন সাইটের জন্য প্রাসঙ্গিক তথ্য রয়েছে, যার মধ্যে প্রদানকারীর ওয়েবসাইটের লিঙ্ক, কাজের সময়, ঠিকানা এবং ফোন নম্বর রয়েছে। প্রাথমিক রোলআউটে 20,000 টিরও বেশি অবস্থান তালিকাভুক্ত করা হয়েছে৷

মহামারীর সময় আপনার iPhone দিয়ে স্মার্ট থাকুন

যদিও একটি অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই করা কঠিন, বিশ্ব তার বিস্তার কমাতে উল্লেখযোগ্য ব্যবস্থা নিয়েছে৷

আপনার স্মার্টফোন যোগাযোগ কমায়—এবং প্রক্রিয়ায় আপনাকে নিরাপদ রাখে—সবকিছু ডিজিটাল করে। তবে এটি আপনার জীবনকে আরও সহজ করে তুলতে পারে, এবং লেনদেনগুলিকে নির্বিঘ্ন করতে পারে, যেমন আপনি মহামারীতে নেভিগেট করেন৷

তা সত্ত্বেও, মুখোশ পরা, যথাযথ সামাজিক দূরত্ব বজায় রাখা, মানুষ এবং পৃষ্ঠের সাথে যোগাযোগ হ্রাস করা, সর্বজনীন স্থান এড়িয়ে চলা এবং আপনার পরিবেশ পরিষ্কার রাখার মতো মৌলিক ব্যবস্থাগুলি অনুসরণ করতে ভুলবেন না।


  1. এতে ট্রেড করার আগে আপনার পুরানো আইফোন মুছে ফেলার ৩টি উপায়

  2. আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

  3. কিভাবে আপনি আইফোনে আপনার পছন্দের ফটোগুলি সম্পাদনা এবং আনস্কু করতে পারেন

  4. আপনার iPhone হোম বোতাম কি কাজ করছে না? আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে!