কম্পিউটার

4টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট সাইট

4টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট সাইট

আপনি যদি আইএসপি অদলবদল করে থাকেন, বা আপনার সন্দেহ হয় যে আপনার বর্তমানটি আপনাকে প্রতিশ্রুতি অনুযায়ী গতি দিচ্ছে না, তাহলে সবকিছু কত দ্রুত চলছে তা দেখতে আপনি একটি ইন্টারনেট গতি পরীক্ষা ব্যবহার করতে পারেন। কিন্তু কোন ওয়েবসাইটগুলি সেরা, এবং কেন আপনি সেগুলি ব্যবহার করবেন?

এখানে সেরা ইন্টারনেট গতি পরীক্ষা এবং কিভাবে সেগুলি ব্যবহার করতে হয়।

1. Google

না - আমরা গতি পরীক্ষা খুঁজতে Google ব্যবহার করার মানে না! Google এর নিজস্ব গতি পরীক্ষা রয়েছে যা আপনি ইন্টারনেট গতি পরীক্ষা অনুসন্ধান করে খুঁজে পেতে পারেন৷

4টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট সাইট

আপনি যখন এটি করবেন, প্রথম অনুসন্ধান ফলাফলে একটি বোতাম থাকবে যা বলে "গতি পরীক্ষা চালান"। আপনি যদি এটিতে ক্লিক করেন, Google স্বয়ংক্রিয় সেটিংস ব্যবহার করে একটি গতি পরীক্ষা চালু করবে৷

স্পিড টেস্ট খুবই বেয়ার-বোন:আপনি একটি সার্ভার বেছে নিতে পারবেন না, এবং আপ এবং ডাউনলোডের গতির আগে কোনো পরিসংখ্যান নেই। এটি নির্ভুলতার জন্য এটিকে একটি খুব খারাপ পছন্দ করে তোলে, কারণ এটি নিয়ন্ত্রণ করার কোনো বাস্তব উপায় নেই৷

যাইহোক, আপনি যদি আপনার ইন্টারনেটের গতি কতটা দ্রুত তার একটি মোটামুটি ধারণার জন্য একটি দ্রুত পরীক্ষা করতে চান, তাহলে Google গতি পরীক্ষাই সেরা পছন্দ। শুধু শব্দটি অনুসন্ধান করুন এবং বোতাম টিপুন, এবং আপনি সেকেন্ডের মধ্যে একটি গতির ফলাফল পাবেন!

2. স্পিডটেস্ট

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্পিড টেস্ট সাইটগুলির মধ্যে একটি, স্পিডটেস্ট একটি সুস্পষ্ট সুপারিশ।

4টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট সাইট

আপনি যদি বিশদ বিবরণের সাথে গোলমাল করতে আগ্রহী না হন তবে আপনি "যান" বোতামটি ক্লিক করতে পারেন এবং ওয়েবসাইটটি আপনাকে সর্বাধিক প্রস্তাবিত সার্ভারের সাথে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত করবে। বিকল্পভাবে, আপনি আরও কাস্টমাইজযোগ্য অভিজ্ঞতার জন্য আপনার কাছাকাছি একটি সার্ভার নির্বাচন করতে পারেন।

সার্ভারের স্বয়ংক্রিয় নির্বাচন উপযোগী হলেও, কিছু Reddit ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের SpeedTest ফলাফল অন্যান্য পরীক্ষার ওয়েবসাইটের চেয়ে বেশি। এটি সুপারিশ করতে পারে যে আইএসপিগুলি স্পিডটেস্টে তাদের ব্যবহারকারীদের সংযোগ বৃদ্ধি করে একটি স্ফীত ডাউনলোড গতি দিতে।

3. SpeedOf

আপনি যদি উপরের দুটি বিকল্পের চেয়ে আরও পুঙ্খানুপুঙ্খ কিছু খুঁজছেন, তাহলে SpeedOf ব্যবহার করে দেখুন। একের জন্য, এর গতি পরীক্ষা আসলে কয়েকটি ছোট পরীক্ষা একসাথে বান্ডিল।

4টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট সাইট

আপনি যখন একটি গতি পরীক্ষা করেন, ওয়েবসাইটটি আপনাকে আপনার ব্রাউজার ডাউনলোড করার জন্য একটি নমুনা ফাইল দেবে। আপনি কোনো পপ-আপ দেখতে পাচ্ছেন না বা আসলে ফাইলটি সংরক্ষণ করতে হবে না; আপনার ব্রাউজার সব কাজ করে। যদি আপনার ইন্টারনেট আট সেকেন্ডের চেয়ে দ্রুত ফাইল ডাউনলোড করে, তবে এটি একটি বড় ফাইলের সাথে পুনরাবৃত্তি হয়। এটি চলতে থাকে যতক্ষণ না আপনার ব্রাউজারটি আট সেকেন্ডের বেশি সময় নেয়।

যখন আপলোড পরীক্ষা হয়, একই জিনিস ঘটে কিন্তু বিপরীতে। যখন আপনার কম্পিউটারের নমুনা ফাইল আপলোড করতে আট সেকেন্ডের বেশি সময় লাগে, তখন পরীক্ষা শেষ হয়৷

এই পদ্ধতিটি ভাল কারণ আপনি প্রকৃত ফাইলগুলি ডাউনলোড এবং আপলোড করছেন, যার অর্থ ফলাফলগুলি সরাসরি আপনার অভিজ্ঞতার সাথে সম্পর্কিত হবে যখন আপনি নেট ব্রাউজ করছেন৷

ওয়েবসাইটটিতে এমনকি একটি ইতিহাস ট্যাব রয়েছে যেখানে আপনার অতীতের পরীক্ষাগুলি সংরক্ষণ করা হয়। এটি বিভিন্ন সময়ে গতির তুলনা করার জন্য স্পিডঅফকে একটি দুর্দান্ত পছন্দ করে তোলে, যেমন রাউটার পরিবর্তন করা, কম্পিউটার/রাউটার বসানো বা আইএসপি।

যদিও এই পরীক্ষাগুলি খুব পুঙ্খানুপুঙ্খ, তবে আপনার কাছাকাছি কোনও সার্ভার থাকলেই এগুলি কার্যকর। SpeedOf এর বিশ্বব্যাপী দুর্দান্ত কভারেজ নেই এবং আপনার নিজের সার্ভার বেছে নেওয়ার কোনও উপায় নেই। যেমন, শুধুমাত্র এই ওয়েবসাইটটি ব্যবহার করুন যদি এটি আপনাকে দেয় সার্ভারটি সঠিক ফলাফলের জন্য যথেষ্ট কাছাকাছি থাকে।

4. টেস্ট মাই

অন্য লোকেদের সাথে আপনার গতির তুলনা করা অভিনব, এটি আপনার আইএসপি, আপনার দেশের গড় বা এমনকি বিশ্বের অন্যান্য ব্যবহারকারী হবে কিনা? TestMy ব্যবহার করে দেখুন, একটি ডাউনলোড এবং আপলোড স্পিড চেকার যা প্রায় 20 বছর ধরে চলছে।

4টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট সাইট

আপনার দ্রুত সংযোগ থাকলে প্রকৃত পরীক্ষার প্রক্রিয়াটি বিভ্রান্তিকর হতে পারে। পরীক্ষার প্রতিটি ধাপের নিজস্ব ওয়েবপেজ আছে, তাই যদি আপনার দ্রুত ইন্টারনেট প্রথম ধাপে জ্বলে ওঠে, আপনি দেখতে পাবেন অনেক পৃষ্ঠা দেখা যাবে এবং আবার অদৃশ্য হয়ে যাবে।

একবার এটি হয়ে গেলে, এটি আপনাকে অন্য লোকের বনাম আপনার গতির একটি চার্ট দেখাবে। এটি আপনাকে দেখতে দেয় যে আপনার ইন্টারনেট কেমন চলছে, বিশেষ করে আপনার ISP ব্যবহার করে অন্য লোকেরা যে গতি পরিচালনা করতে পারে তার বিপরীতে৷

দুর্ভাগ্যবশত, যখন আপনি কোন সার্ভারে পরীক্ষা করবেন তা নির্বাচন করতে পারেন, আপনার পরিসর খুবই সীমিত। উদাহরণস্বরূপ, ইউরোপীয়রা শুধুমাত্র লন্ডনের একটি এবং জার্মানির একটি সার্ভারের মধ্যে বেছে নিতে পারে। যেমন, ওয়েবসাইটটি আপনার কাছাকাছি কোনো সার্ভার অফার না করলে TestMy আদর্শ নাও হতে পারে।

আপনি দ্রুত গতিতে আছেন কিনা তা পরীক্ষা করা হচ্ছে

আপনি আইএসপির তুলনা করছেন কিনা, নতুন রাউটার আপনার পুরানোটির চেয়ে দ্রুত কিনা তা পরীক্ষা করছেন বা আপনার ইন্টারনেট কত দ্রুত তা দেখতে আগ্রহী কিনা তা বিবেচনা না করেই, আপনি চেষ্টা করতে পারেন সেখানে প্রচুর সরঞ্জাম রয়েছে। এখন আপনি কিছু খুব ভাল সরঞ্জাম জানেন, যার প্রত্যেকটিই তাদের নিজস্ব স্থান পূরণ করে।

আপনার প্রিয় সাইট কোনটি? আপনি কি আমাদের সাথে শেয়ার করতে চান এমন একটি বিশেষ ভালো স্পিড-টেস্টিং সাইট কি আমরা মিস করেছি? নীচে আমাদের বলুন!


  1. Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

  2. অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য 10টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট অ্যাপ

  3. Windows 11, 10, 8, 7

  4. ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়