কম্পিউটার

কিভাবে Netflix স্পিড টেস্ট ব্যবহার করবেন

কি জানতে হবে

  • Fast.com খুলুন বা FAST স্পিড টেস্ট অ্যাপ ডাউনলোড করুন। পরীক্ষা অবিলম্বে শুরু হবে।
  • ফলাফলের স্ক্রিনে, আরো তথ্য দেখান নির্বাচন করুন লেটেন্সি পরিমাপ দেখতে এবং সেটিংস অ্যাক্সেস করতে।
  • Netflix-এর প্রস্তাবিত গতি:SD-এর জন্য 3 Mbps, HD-এর জন্য 5 Mbps, এবং Ultra HD/4K-এর জন্য 25 Mbps৷

Netflix স্ট্রিম করার জন্য এটি যথেষ্ট দ্রুত কিনা তা দেখতে কীভাবে আপনার সংযোগ পরীক্ষা করবেন তা এই নিবন্ধটি ব্যাখ্যা করে৷

কিভাবে Netflix ইন্টারনেট স্পিড টেস্ট ব্যবহার করবেন

আপনি ফাস্ট স্পিড টেস্ট অ্যাপের মাধ্যমে বা Fast.com ওয়েবসাইটের মাধ্যমে Netflix থেকে স্ট্রিম পরীক্ষা চালাতে পারেন। তারা উভয়ই ঠিক একই ভাবে কাজ করে।

  1. Fast.com খুলুন বা FAST স্পিড টেস্ট অ্যাপ ডাউনলোড করুন। Netflix স্পিড টেস্ট অ্যাপটি Android, iPhone এবং iPad-এ কাজ করে:

    AndroidiOS
  2. পরীক্ষা অবিলম্বে শুরু হবে। এটি শেষ হওয়ার জন্য কয়েক সেকেন্ড অপেক্ষা করুন৷

    কিভাবে Netflix স্পিড টেস্ট ব্যবহার করবেন
  3. এই মুহুর্তে, আপনি গতি রেকর্ড করতে পারেন এবং ধরে নিতে পারেন যে এটি সঠিক, তবে গড় পেতে এটিকে কয়েকবার চালানো সর্বদা ভাল। প্রথম পরীক্ষায় সমস্যা হতে পারে বা নেটওয়ার্কের অন্য কিছু প্রথম নম্বরটিকে প্রভাবিত করতে পারে।

  4. ফলাফলের স্ক্রিনে, আপনি লেটেন্সি পরিমাপ দেখতে এবং সেটিংস অ্যাক্সেস করতে আরও তথ্য দেখান নির্বাচন করতে পারেন। সেটিংস আপনাকে ন্যূনতম এবং সর্বাধিক সমান্তরাল সংযোগ এবং পরীক্ষার সময়কালের মতো বিকল্পগুলি সামঞ্জস্য করতে দেয়৷ আপনি যদি সেগুলি কীসের জন্য তা নিশ্চিত না হন তবে আপনি সেগুলিকে একা ছেড়ে দিতে পারেন৷

Fast.com কি?

আপনার 4K আল্ট্রা এইচডি টিভিতে 4K Netflix ভিডিও স্ট্রিম করার পরিকল্পনা করছেন? Fast.com হল অফিশিয়াল Netflix স্পিড টেস্ট ওয়েবসাইট যা আপনি আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করতে ব্যবহার করতে পারেন যে আপনার সংযোগ Netflix স্ট্রিম করার জন্য যথেষ্ট দ্রুত কিনা।

নেটফ্লিক্স স্পিড টেস্ট অন্যান্য স্পিড টেস্ট সাইট থেকে আলাদা কারণ বিশ্বের কোথাও এমন একটি র্যান্ডম সার্ভারের সাথে আপনার সংযোগ পরীক্ষা করার পরিবর্তে যা আপনি আসলে কখনোই সংযোগ করতে পারেন না, এটি নেটফ্লিক্সের সামগ্রী বিতরণ সিস্টেম ব্যবহার করে৷

এটি বলেছে, আপনি নেটফ্লিক্স গ্রাহক না হলেও এটিকে সাধারণ গতি পরীক্ষার সমাধান হিসাবে ব্যবহার করতে পারেন। আপনি যদি নিম্নমানের Netflix স্ট্রিমিং প্ল্যানগুলির একটিতে সদস্যতা নেওয়ার পরিকল্পনা করছেন তবে Fast.comও কার্যকর। Netflix ভিডিওগুলি পরিচালনা করার জন্য আপনার নেটওয়ার্ক যথেষ্ট দ্রুত কিনা বা আপনাকে আপনার ইন্টারনেট প্ল্যান আপগ্রেড করতে হবে কিনা তা আপনি জানতে পারবেন৷

Fast.com Netflix স্পিড টেস্ট বিশ্বের যে কোনো জায়গা থেকে এবং ফোন, ট্যাবলেট এবং স্মার্ট টিভির মতো বিভিন্ন ডিভাইস থেকে কাজ করে।

Netflix স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেট গতি

এখন আপনি আপনার ডিভাইস এবং Netflix সার্ভারের মধ্যে যে গতি অর্জন করতে পারবেন তা নির্ধারণ করেছেন, Netflix স্ট্রিম করার জন্য যথেষ্ট দ্রুত কিনা তা জেনে রাখা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনি Ultra HD/4K ভিডিও দেখার পরিকল্পনা করেন।

নেটফ্লিক্সে বিভিন্ন ভিডিও গুণাবলীর জন্য প্রস্তাবিত ইন্টারনেট গতির একটি তালিকা রয়েছে। আপনার নেটওয়ার্ক এই ধরণের ভিডিও স্ট্রিম করার জন্য উপযুক্ত কিনা তা দেখতে তাদের তালিকার সাথে আপনার গতির তুলনা করুন:

  • SD মানের জন্য 3 Mbps সুপারিশ করা হয়
  • এইচডি মানের জন্য 5 এমবিপিএস সুপারিশ করা হয়
  • আল্ট্রা HD/4K মানের জন্য 25 Mbps সুপারিশ করা হয়

যদিও সেগুলি হল প্রস্তাবিত ৷ গতি, আপনি ন্যূনতম Netflix স্ট্রিমিং গতির সাথে পেতে সক্ষম হতে পারেন৷

আপনি কি আপনার ইন্টারনেটকে দ্রুততর করতে পারেন?

যদি Netflix স্পিড টেস্ট আপনাকে এমন একটি নম্বর দেখায় যা Netflix এর সুপারিশের মতো দ্রুত নয়, তাহলে এর অর্থ হতে পারে যে আপনার ইন্টারনেট নেটফ্লিক্সের জন্য খুব ধীর। কিন্তু আপনার Netflix প্ল্যান ডাউনগ্রেড করতে বা সাবস্ক্রাইব করা এড়াতে খুব তাড়াতাড়ি করবেন না; ইন্টারনেটের গতি বোঝার দুটি উপায় আছে।

আপনার প্রথমে যে বিষয়টি বিবেচনা করা উচিত তা হল আপনি এমন একটি গতির জন্য অর্থপ্রদান করছেন যা 4K বা অন্যান্য মানের ভিডিও স্ট্রিম করতে সম্পূর্ণরূপে সক্ষম তবে অন্যান্য কারণগুলি কার্যকর রয়েছে যা Netflix এর সার্ভারগুলিতে আপনার গতি সীমাবদ্ধ করছে৷ নেটওয়ার্কে ব্যান্ডউইথ-ডিমান্ডিং অ্যাপ্লিকেশন সীমিত করার মতো কিছু ধারণার জন্য আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য আপনি কী করতে পারেন তা দেখুন৷

আপনি যদি সেই সমাধানগুলি পর্যালোচনা করার পরেও গতি খুব ধীর হয়ে যাচ্ছেন তবে আপনি এমন পরিস্থিতিতে থাকতে পারেন যেখানে আপনি যে গতির জন্য অর্থ প্রদান করছেন তা নেটফ্লিক্স স্ট্রিম করার জন্য খুব ধীর। এই ক্ষেত্রে আপনার একমাত্র বিকল্প হল আপনার ISP-এর সাথে যোগাযোগ করে আপনার ইন্টারনেট প্ল্যান আপগ্রেড করা।


  1. ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

  2. কীভাবে ম্যাকে সিরি ব্যবহার করবেন

  3. যুক্তরাজ্যে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

  4. আইফোন ক্যামেরা কিভাবে ব্যবহার করবেন