কম্পিউটার

ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করার জন্য সেরা অ্যাপস

সাধারণ জনগণের জন্য উপলব্ধ বেশ কয়েকটি সরঞ্জাম রয়েছে যা আপনাকে আপনার মাসিক ইন্টারনেট ব্যবহারের সীমা নিরীক্ষণ করতে সহায়তা করতে পারে। সীমাহীন পরিকল্পনাগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্রে মান হিসাবে বিবেচনা করা হয় না, এই সরঞ্জামগুলিকে অতিরিক্ত ব্যয় এড়াতে প্রায় প্রয়োজনীয় হিসাবে দেখা যেতে পারে।

বেশিরভাগ ব্যবহারকারীই জানেন না যে তারা প্রতি মাসে কত ডেটা ব্যবহার করছেন। Netguard এবং Bitmeter II-এর মতো টুলগুলির সাহায্যে আপনি সহজেই কাস্টমাইজড অ্যাক্সেস প্রোফাইল তৈরি করতে পারেন, আপনার ইন্টারনেট ব্যবহারের সীমা সেট করতে পারেন এবং সক্রিয় এবং নিষ্ক্রিয় প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন উভয়ের জন্য দৈনিক ডেটা খরচ নিরীক্ষণ করতে পারেন।

    ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করার জন্য সেরা অ্যাপস

    এই সমস্ত বৈশিষ্ট্য আপনাকে মাসিক খরচের অনুমান এবং কর্ম পরিকল্পনা নির্ধারণে সাহায্য করতে পারে৷

    আপনার ইন্টারনেট ডেটা ব্যবহার নিরীক্ষণ করা শুধুমাত্র মাসিক অতিরিক্ত চার্জ রোধ করা বা গতির সীমাবদ্ধতা কার্যকর করা নয়। কোন প্রোগ্রাম এবং অ্যাপগুলি আপনার ব্যান্ডউইথের বড় অংশ ব্যবহার করছে তা আপনি আরও ভালভাবে বুঝতে পারবেন। এটি আপনাকে আপনার সিস্টেমকে পুনর্গঠিত করতে এবং সামগ্রিক কর্মক্ষমতা বাড়াতে অনুমতি দেবে৷

    নীচে দেওয়া টুলগুলি PC এবং Mac উভয় অপারেটিং সিস্টেমে ব্যবহারের জন্য ইন্টারনেট মনিটরিং অ্যাপগুলিকে কভার করবে৷ উল্লিখিত বেশিরভাগই বিনামূল্যে এবং ব্যবহার করা তুলনামূলকভাবে সহজ উভয়ই হবে যাতে আপনি জিনিসগুলি সেট আপ করতে এবং ইন্টারনেট ব্যবহারের সীমাবদ্ধতার কোনও বাস্তব সমস্যার সম্মুখীন না হন৷

    গ্লাসওয়্যার

    ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করার জন্য সেরা অ্যাপস

    গ্লাসওয়্যার হল একটি জনপ্রিয় ফ্রি মনিটরিং টুল যা আপনাকে আপনার সিস্টেম এবং নেটওয়ার্ক কার্যকলাপে ট্যাব রাখতে দেয়। পূর্বানুমতি ছাড়াই ইন্টারনেট অ্যাক্সেস করার অ্যাপ বা প্রক্রিয়া নিয়ে চিন্তিত? গ্লাসওয়্যার আপনাকে যেকোনো মজার ব্যবসা সম্পর্কে সতর্ক করার জন্য সহজেই বিজ্ঞপ্তি সেট আপ করতে দেয়।

    আপনি বিভিন্ন বিধিনিষেধ সেট করতে পারেন, ফায়ারওয়াল প্রোফাইল তৈরি করতে পারেন, এবং বর্তমানে ব্যবহৃত সক্রিয় এবং নিষ্ক্রিয় উভয় অ্যাপ ট্র্যাক করার সময় পৃথক অ্যাপগুলিকে ব্লক করতে পারেন৷

    Glasswire অনেক গোপনীয়তা এবং নিরাপত্তা বৈশিষ্ট্য সহ আসে। গ্রাফের মাধ্যমে, আপনি দেখতে পারবেন কোন অ্যাপগুলি ডেটা পাঠাচ্ছে, হোস্টটি কোন দেশে অবস্থিত এবং তারা যে সার্ভারগুলির সাথে যোগাযোগ করছে।

    আপনি হোস্ট দেশ এবং মোট ডেটা ব্যবহার সহ আপনার অ্যাপগুলি সংযুক্ত প্রতিটি IP ঠিকানার জন্য তথ্য পাবেন৷

    ব্যান্ডউইথ+

    ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করার জন্য সেরা অ্যাপস

    ব্যান্ডউইথ+ হল ম্যাক ব্যবহারকারীদের জন্য মনিটর টুল যা থেকে বেছে নেওয়ার জন্য খুব সীমিত বিকল্প রয়েছে। উইন্ডোজ ব্যবহারকারীদের বিপরীতে যাদের বিস্তৃত ট্র্যাকিং অ্যাপগুলিতে অ্যাক্সেস রয়েছে, ম্যাক ব্যবহারকারীরা সাধারণত অন্তর্নির্মিত মনিটরিং বৈশিষ্ট্যের উপর নির্ভর করে যা ডেটা ব্যবহারের একটি ওভারভিউ প্রদান করে না।

    মনিটরিং টুল ব্যবহার করা একটি অবিশ্বাস্যভাবে সহজ, শুধু এটি ইনস্টল করুন এবং আপনি এটি আপনার স্ট্যাটাস বারে খুঁজে পেতে পারেন। অ্যাপটি চালু করুন এবং ডাউনলোড, আপলোড এবং মোট ডেটা ব্যবহার সহ আপনার ইন্টারনেট কার্যকলাপের উপর দ্রুত নজর দিন, যার মধ্যে সমস্ত আউটগোয়িং এবং ইনকামিং ট্র্যাফিক রয়েছে৷

    যতক্ষণ আপনার iPhone এবং Mac শারীরিকভাবে সংযুক্ত থাকে, ব্যান্ডউইথ+ আপনাকে আপনার iPhone ডেটা ব্যবহার নিরীক্ষণ করতে সাহায্য করতে পারে। অবশ্যই, এটি কাজ করার জন্য উভয় ডিভাইসকে একই ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত করতে হবে৷

    নেট গার্ড

    ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করার জন্য সেরা অ্যাপস

    উইন্ডোজ ওএসের পাশাপাশি অ্যান্ড্রয়েড ডিভাইসে ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণের জন্য নেট গার্ড সবচেয়ে জনপ্রিয় বিনামূল্যের অ্যাপ হতে পারে। এটি একটি দুর্দান্ত মাসিক ইন্টারনেট ট্রাফিক মনিটরিং টুল। একটি ট্রাফিক সীমা নির্ধারণ করে, নেট গার্ড আপনাকে আপনার মাসিক ব্যান্ডউইথ থ্রেশহোল্ড অতিক্রম করা এড়াতে সহায়তা করতে পারে।

    এটি আপনাকে একটি অন-স্ক্রীন ফ্লোটিং উইন্ডো থেকে রিয়েল-টাইমে সমস্ত কার্যকলাপ নিরীক্ষণ করার বিকল্প এবং একটি নির্ভরযোগ্য বিজ্ঞপ্তি সিস্টেম যা আপনাকে সর্বদা অবহিত করবে কোন অ্যাপ এবং প্রক্রিয়াগুলি বর্তমানে ব্যবহার করা হচ্ছে।

    UI আপনাকে গ্রাফ এবং চার্টের মাধ্যমে অতীত এবং বর্তমান উভয় ব্যান্ডউইথের ব্যবহার পরীক্ষা করতে সক্ষম করে যা একটি কাজের কম আগে পরিকল্পনা করে৷

    বিটমিটার II

    ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করার জন্য সেরা অ্যাপস

    একটি ইন্টারনেট ব্যবহার মনিটর খুঁজছেন যা রিয়েল-টাইম তথ্য সরবরাহ করে এবং আপনাকে মাইক্রোসফ্ট এক্সেল স্প্রেডশীটে সমস্ত ডেটা রপ্তানি করতে দেয়? BitMeter II মিটমাট করতে পারে। এই অ্যাপটিতে একটি ইন্টারেক্টিভ UI রয়েছে যা একটি রঙিন স্ক্রোলিং গ্রাফ ব্যবহার করে আরও প্রাণবন্ত উপায়ে ডেটা ব্যবহারের তথ্য সরবরাহ করে।

    যেকোন মুহুর্তে সমস্ত ইন্টারনেট কার্যকলাপ অনুসরণ করা সহজ করে রিয়েল-টাইমে বিভিন্ন মেট্রিক্সের গভীরে ডুব দিন। ইন্টারনেট স্পিড থ্রটলিং বা আপনার ISP এর সৌজন্যে অতিরিক্ত ফি এড়িয়ে চলুন যাতে আপনি কখনই আপনার সীমা অতিক্রম না করেন তা নিশ্চিত করার জন্য বিভিন্ন বিধিনিষেধ কার্যকর করে৷

    সোলারউইন্ডস রিয়েল-টাইম ব্যান্ডউইথ মনিটর

    ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করার জন্য সেরা অ্যাপস

    ইন্টারনেট মনিটরিংয়ের জন্য সোলার উইন্ডসের উত্তর হল তাদের রিয়েল-টাইম ব্যান্ডউইথ মনিটর। এটি UI নেভিগেট করার জন্য একটি অবিশ্বাস্যভাবে সহজের সাথে আসে এবং বিনামূল্যে রিয়েল-টাইম তথ্যে অ্যাক্সেস দেয়। একটি লাইন বা সহজে পড়া গ্রাফ চার্টের মাধ্যমে রিয়েল-টাইমে ইনকামিং এবং আউটগোয়িং উভয় ট্র্যাফিক ট্র্যাক করুন। এমনকি প্রয়োজনে আপনি একাধিক ইন্টারফেসে একই সাথে করতে পারেন।

    নিমজ্জন নিতে ইচ্ছুক এবং যেমন একটি শক্তিশালী টুল নগদ ড্রপ? Solarwinds অতিরিক্ত বৈশিষ্ট্যের একটি সম্পূর্ণ তালিকা অফার করে। অনুরোধের ভিত্তিতে, তারা ডেটা স্পাইকগুলি চিহ্নিত করতে এবং খরচ কম রাখতে আপনার ইন্টারনেট ব্যবহার সামঞ্জস্য করতে সাম্প্রতিক সমস্ত ইতিহাস প্রতিবেদন সরবরাহ করবে।

    আপনি আপনার পুরো নেটওয়ার্কের ম্যাপ আউট করতে পারবেন, আপনার অ্যাপগুলি কী এবং কোথায় হোস্ট করা হচ্ছে তার একটি হপ-বাই-হপ বিশ্লেষণ পাবেন, এবং আপনি যে সমস্ত ডেটা ব্যবহার করা হচ্ছে তার উপরে থাকা নিশ্চিত করতে নেটওয়ার্ক সতর্কতা বিজ্ঞপ্তিগুলি সেট আপ করতে পারবেন এবং কখন।

    চূড়ান্ত চিন্তা

    এই সময়ে, আপনার ইন্টারনেট ব্যবহার নিরীক্ষণ করতে সাহায্য করার জন্য এইগুলি সহজেই সেরা টুল। যথাযথভাবে ব্যবহার করা হলে, এগুলির যেকোনও আপনাকে অতিরিক্ত চার্জ বা ইন্টারনেট স্পিড থ্রটলিং এড়াতে সাহায্য করবে, যেটিই হোক না কেন আপনার বর্তমান ISP এর ক্ষেত্রে।


    1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ইন্টারনেট স্পিড টেস্ট অ্যাপগুলির মধ্যে 5টি৷

    2. 2018 সালে Android এর জন্য 3টি সেরা ফায়ারওয়াল অ্যাপ

    3. সহজ সহযোগিতার জন্য সেরা হোয়াইটবোর্ড অ্যাপগুলির মধ্যে 10টি

    4. আপনার অ্যাপল ওয়াচের জন্য সেরা অ্যাপস