কম্পিউটার

ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

আপনি অফিস থেকে কাজ করছেন বা বাড়ি থেকে কাজ করছেন না কেন, আপনার ভাল ইন্টারনেট আপলোড গতির প্রয়োজন যাতে আপনার ফাইল এবং ভিডিওগুলি সেই ব্যক্তিদের কাছে অ্যাক্সেসযোগ্য হয় যাদের সাথে আপনি তাড়াতাড়ি শেয়ার করছেন৷ কম আপলোড গতি সম্মুখীন? আপলোডের গতি বাড়ানোর উপায়গুলি জানতে চাই যাতে আমরা আমাদের কাজ তাড়াতাড়ি গুটিয়ে নিতে পারি এবং অন্যান্য আনন্দ উপভোগ করা শুরু করতে পারি। ঠিক আছে, এই কারণেই আমি আপনাকে ইমেল বা ক্লাউডে আপলোডের গতি বাড়ানোর কিছু টিপস এবং উপায় দিচ্ছি৷

আপনার Wi-Fi সংযোগ সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে আপনি গতি পরীক্ষা চালিয়েছেন তা নিশ্চিত করুন৷ একবার পরীক্ষিত এবং নিশ্চিত হয়ে গেলে, কীভাবে আপলোডের গতি বাড়ানো যায় সে সম্পর্কে আমাদের টিপস চেষ্টা করুন৷

আপলোডের গতি কীভাবে বাড়ানো যায়?

1. রাউটারের ফার্মওয়্যার চেক করুন

ফার্মওয়্যার সাধারণত এখন এবং তারপর আপডেট হয়। আপনার আপলোডের গতি না বাড়ার ক্ষেত্রে, ফার্মওয়্যারটি ম্যানুয়ালি আপ টু ডেট কিনা তা পরীক্ষা করা ভাল। আপনার মডেম বা রাউটারের ফার্মওয়্যার আপডেট করুন, অন্যথায় সমস্যাগুলি বারবার তাদের পথ তৈরি করতে থাকে।

এখন আপনার পরবর্তী প্রশ্ন হল কিভাবে আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট করবেন, তাই না? সুতরাং, Wi-Fi বা ইথারনেট কেবলের মাধ্যমে আপনার ডিভাইসটিকে রাউটারের সাথে সংযুক্ত করুন> ওয়েবে আপনার IP ঠিকানা টাইপ করুন (বিশেষত, ইন্টারনেট এক্সপ্লোরার বা Safari)> আপনার রাউটারে লগইন করুন> সেটিংস বা ইউটিলিটিগুলি> আপগ্রেড ফার্মওয়্যার বেছে নিন।

2. তারযুক্ত সংযোগ চেষ্টা করুন

আপনি যদি Wi-Fi ব্যবহার করে ইন্টারনেটে সংযুক্ত থাকেন তবে নিজেকে ইথারনেট কেবলে পরিবর্তন করুন এবং আপলোড গতি চেষ্টা করে দেখুন. তারযুক্ত সংযোগগুলি Wi-Fi এর পরিবর্তে উচ্চ আপলোড গতি প্রদান করার জন্য বোঝানো হয়৷ আপনি Wi-Fi কাজ না করার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন তাও পরীক্ষা করতে পারেন!

3. পিসিতে ডিএনএস সার্ভার পরিবর্তন করুন

ডোমেইন নেম সিস্টেম অথবা DNS ডোমেন নামগুলিকে আইপি ঠিকানায় রূপান্তর করার উদ্দেশ্যে যা ব্রাউজারে ইন্টারনেট সংস্থানগুলি লোড করতে সহায়তা করে৷ এখন বিভিন্ন ডোমেইন সার্ভারের বিভিন্ন গতি রয়েছে এবং আপনি ম্যানুয়াল পদ্ধতিতে GoogleDNS বা OpenDNS এর মত অন্যান্য নির্ভরযোগ্য টুল ব্যবহার করে দেখতে পারেন। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ 1: রান ডায়ালগ বক্স খুলতে কীবোর্ডে Windows লোগো কী + R টিপুন। এখানে Control টাইপ করুন এবং এন্টার টিপুন।

ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

ধাপ 2: নেটওয়ার্ক স্থিতি এবং কাজ দেখুন ক্লিক করুন৷ নেটওয়ার্ক এবং ইন্টারনেটের অধীনে।

ধাপ 3: বাম প্যানেল থেকে, অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ .

পদক্ষেপ 4: আপনি যে নেটওয়ার্কটি ব্যবহার করছেন সেটিতে ডান ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন .

ধাপ 5: ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4(TCP/IPv4)-এ ক্লিক করুন .

ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

পদক্ষেপ 6: এখন আপনাকে 'প্রথমে স্বয়ংক্রিয়ভাবে আইপি ঠিকানা প্রাপ্ত করুন' নির্বাচন করতে হবে। দ্বিতীয়ত, 'নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন' নির্বাচন করুন। 8.8.8.8 টাইপ করুন একটি পছন্দের DNS সার্ভারে এবং 8.8.4.4 বিকল্প DNS সার্ভারে। ঠিক আছে ক্লিক করুন .

ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপলোডের গতি বেড়েছে কিনা তা সন্ধান করুন৷

4. কুকিজ এবং ক্যাশে সাফ করুন

আমরা বুঝতে পারি না যে কুকিজ, ক্যাশে এবং ইতিহাস অনেকাংশে আপলোডের গতি কমিয়ে দিতে পারে। আপনি যখন আপলোডের গতি কীভাবে বাড়ানো যায় তার উত্তর খুঁজছেন, তখন এই পদক্ষেপটি ইতিবাচকভাবে সম্পাদন করা প্রয়োজন। জানুন কিভাবে আপনি Chrome-এ কুকিজ এবং ক্যাশে সাফ করতে পারেন বা Google Chrome-এ কুকিজ নিষ্ক্রিয় করতে পারেন৷

5. অন্যান্য ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনি যখন আপনার আপলোডের গতি বাড়াতে চান এবং এটি আগের চেয়ে বেশি সময় নিচ্ছে, তখন আপনার Wi-Fi এর সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন৷ আপনার ইন্টারনেটের গতি অন্যান্য ডিভাইসে কার্যকলাপের কারণে হগ-আপ হতে পারে। এমনকি আপনি আপাতত প্রিন্টার এবং মোবাইল ফোনও সরিয়ে ফেলতে পারেন।

6. VPN ব্যবহার করার চেষ্টা করুন

কিছু VPN সার্ভার ISP থাকা সত্ত্বেও উচ্চ গতি প্রদান করে যা আপনার আপলোডের গতি সীমিত করে। একটি ভাল VPN আপনার গোপনীয়তা রক্ষা করার পাশাপাশি সীমাবদ্ধতা অতিক্রম করতে সাহায্য করে। আপনি NordVPN, SystweakVPN বা Cyberghost ব্যবহার করার চেষ্টা করতে পারেন যেগুলি পছন্দের অবস্থান বেছে নিয়ে বিধিনিষেধগুলিকে বাইপাস করা ভাল৷

7. আপনার ড্রাইভার আপডেট করুন

ড্রাইভার অপারেটিং সিস্টেমের সাথে ডিভাইসটিকে সংযুক্ত করে এবং তাদের মসৃণ সংযোগটি আবশ্যক। কিন্তু এই সংযোগটি তখনই মসৃণ থাকে যখন ড্রাইভার আপডেট থাকে। এর জন্য, আপনি নিজে অথবা স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার আপডেট করতে পারেন।

যখন ম্যানুয়াল পদ্ধতি সম্পর্কে কথা বলা হয়, আপনি অফিসিয়াল প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন এবং ড্রাইভারটি ডাউনলোড করতে পারেন। যাইহোক, আমরা স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে একটি স্বয়ংক্রিয় পদ্ধতি সুপারিশ করি যেহেতু এটি এক ক্লিকে আপনার সমস্ত ড্রাইভার আপডেট করতে সক্ষম। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ 1: ডাউনলোড করুন স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার পিসিতে।

ধাপ 2: টুলটিকে আপনার কম্পিউটার স্ক্যান করতে দিন এবং সমস্ত পুরানো ড্রাইভার নির্দেশ করুন৷

ধাপ 3: 'আপডেট অল'-এ ক্লিক করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ড্রাইভার সহ সমস্ত ড্রাইভার আপডেট করতে সহায়তা করে৷

ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

একবার ডিভাইস এবং ড্রাইভারের মধ্যে সেটআপ সঠিকভাবে করা হয়ে গেলে, আপনি ইন্টারনেটে আপলোড গতি বৃদ্ধির বিষয়ে নিশ্চিত হতে পারেন।

উপসংহার

তাই আপনি আপনার ইন্টারনেটের আপলোড গতি বাড়াতে পারেন। এগিয়ে যান, উপরে উল্লিখিত পদ্ধতি ব্যবহার করে দেখুন। এই বিকল্পগুলি কাজ না করলে, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী পরিবর্তন করার কথা বিবেচনা করুন। আমরা নিশ্চিত যে এটি আপনার ইন্টারনেটের আপলোড গতি উন্নত করার জন্য সহায়ক ছিল। এই বলে, চেক আউট করুন:

  • গুগল ড্রাইভ আপলোড ধীর? এটিকে গতি বাড়ানোর পদ্ধতিগুলি এখানে।
  • ব্রাউজার এক্সটেনশন কি আপনার ব্রাউজিং গতি কমাতে পারে? এখানে আপনি কিভাবে চেক করতে পারেন

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, Instagram এবং YouTube. যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  2. কিভাবে বাষ্পে ডাউনলোডের গতি বাড়ানো যায়?

  3. কিভাবে ইন্টারনেট থেকে ব্যক্তিগত তথ্য সরাতে হয়

  4. Windows 11 এ কিভাবে ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়