কম্পিউটার

Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

আজকাল, Windows 10 আপনি কিনতে পারেন এমন প্রায় যেকোনো কম্পিউটারে ভালো চলে, কিন্তু এর মানে এই নয় যে আপনি সবসময় চটজলদি পারফরম্যান্স পেতে যাচ্ছেন। যদি Windows 10 সময় নিচ্ছে, তাহলে কেন Windows 10 এর গতি বাড়ানোর জন্য এই কয়েকটি উপায় চেষ্টা করবেন না?

1. আপনার কম্পিউটার রিবুট করুন

উইন্ডোজ সেশনকে দিন, সপ্তাহ বা এমনকি কয়েক মাস ধরে রাখা সহজ। উইন্ডোজ এই দিন ঠিক যে স্থিতিশীল. এটি দুর্দান্ত, তবে খারাপ দিকটি হ'ল অ্যাপগুলি মেমরি এবং সিপিইউ সংস্থানগুলির সাথে ভাল না খেলে ধীরে ধীরে জিনিসগুলি আটকানো শুরু করতে পারে। যদি আপনার উইন্ডোজ কম্পিউটার অলস হয়, তাহলে প্রথমে কম্পিউটারটি বন্ধ করে আবার চালু করার চেষ্টা করুন এটি সাহায্য করে কিনা তা দেখতে৷

2. একটি SSD ব্যবহার করুন

যদিও এটি আপনার সামান্য অর্থ ব্যয় করতে চলেছে, আপনি উইন্ডোজকে দিতে পারেন সবচেয়ে বড় গতির একটি হল এটি একটি সলিড স্টেট ড্রাইভে (SSD) ইনস্টল করা। এই ড্রাইভগুলি যান্ত্রিক স্পিনিং হার্ড ড্রাইভের চেয়ে অনেক গুণ দ্রুত।

Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

আপনার ভাগ্যও ব্যয় করতে হবে না। যদি খরচ একটি উদ্বেগ হয়, একটি অপেক্ষাকৃত ছোট SSD (যেমন 250GB) কেনার কথা বিবেচনা করুন এবং তারপরে এটিকে আপনার কয়েকটি মূল অ্যাপ্লিকেশন সহ আপনার উইন্ডোজ ইনস্টল ড্রাইভ হিসাবে ব্যবহার করুন। প্রায় যেকোনো কম্পিউটারে, একটি SSD-তে অদলবদল করলে তাৎক্ষণিক এবং নাটকীয় গতির উন্নতি হয়।

SSD একটু জটিল হতে পারে, তাই আপনার ক্রেডিট কার্ড বের করার আগে আমরা আপনার জন্য কিছু পড়ার সুপারিশ করছি। SATA 3 বনাম M.2 বনাম NVMe, SSD কেনার নির্দেশিকা এবং SSD পরিধান এবং টিয়ার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার তা দেখুন।

3. আরো RAM ইনস্টল করুন

র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) হল আপনার কম্পিউটারের দ্রুত কাজ করা মেমরির স্থান। যখন আপনার সমস্ত সক্রিয় অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেম ডেটা ধারণ করার জন্য এটি যথেষ্ট না থাকে, তখন উইন্ডোজ আপনার হার্ড ড্রাইভে এবং থেকে RAM এ ডেটা অদলবদল করতে বাধ্য হয়। এটি একটি কম্পিউটারের সবচেয়ে বড় পারফরম্যান্স বিপর্যয়গুলির মধ্যে একটি যা একটি বেদনাদায়ক ক্রল সবকিছুকে ধীর করে দেয়। সবচেয়ে সহজ সমাধান হল আপনার সিস্টেমে আরও RAM যোগ করা।

Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

প্রথমে, আপনার যথেষ্ট আছে তা নিশ্চিত করতে Windows এর RAM এর প্রয়োজনীয়তার সাথে নিজেকে পরিচিত করুন। এছাড়াও, আপনার কতটা RAM প্রয়োজন সে সম্পর্কে ধারণা পেতে আপনি যে অ্যাপ্লিকেশনগুলি একই সময়ে চালাতে চান তার RAM এর প্রয়োজনীয়তা পরীক্ষা করুন৷

আপনাকে আসলে এখনও আপগ্রেড করার জন্য অর্থ ব্যয় করতে হবে না, উইন্ডোজে মেমরি পরিষ্কার করার এবং র‌্যাম বুস্ট করার 7টি উপায় এবং উইন্ডোজের নির্দিষ্ট অ্যাপগুলিতে আরও RAM কীভাবে বরাদ্দ করা যায় সেগুলির পরামর্শগুলি চেষ্টা করুন৷

4. আরও ভালো পারফরম্যান্সের জন্য আপনার পেজিং ফাইল টিউন করুন

আপনার বর্তমান কাজের চাপের জন্য যদি আপনাকে একটি RAM পেজিং ফাইলের উপর নির্ভর করতে হয় এবং জিনিসগুলি অনেক বেশি ধীর হয়ে যায়, তাহলে আপনার পেজিং ফাইলটি অপ্টিমাইজ করার বিষয়টি বিবেচনা করা উচিত। সৌভাগ্যবশত আমাদের কাছে এটি কীভাবে করা যায় তার একটি সহজ নির্দেশিকা রয়েছে, তাই উইন্ডোজে পেজিং ফাইলটি কীভাবে অপ্টিমাইজ করা যায় সেদিকে যান এবং পেজিং ফাইলের আকারের সঠিক ব্যালেন্স পেতে কিছু সময় ব্যয় করুন৷

5. ডিস্ক ক্লিনআপ চালান

আপনার হার্ড ড্রাইভে এলোমেলো আবর্জনা জমে আছে এমন অনেকগুলি নক এবং ক্র্যানি রয়েছে। এই অস্থায়ী ফাইলগুলি আপনার সিস্টেমের জন্য আপনার প্রয়োজন শেষ হওয়ার অনেক পরে ধীর করে দিতে পারে, তবে ম্যানুয়ালি খুঁজে বের করা এবং অপসারণ করা বেশ কাজ হবে। পরিবর্তে, এই ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে খুঁজে পেতে এবং সরাতে ডিস্ক ক্লিনআপ চালানোর চেষ্টা করুন। উইন্ডোজ 10-এ ডিস্ক ক্লিনআপ কীভাবে চালাবেন তা আমাদের কাছে ডিস্ক পরিষ্কারের জন্য একটি নির্দেশিকা রয়েছে।

6. উইন্ডোজ পারফরম্যান্স সেটিংস পরিবর্তন করুন

উইন্ডোজ অনেক আকর্ষণীয় ভিজ্যুয়াল সেটিংস আছে, কিন্তু তারা একটি মূল্য আসে! লোয়ার-এন্ড কম্পিউটারে কিছু বা সমস্ত উইন্ডোজ ভিজ্যুয়াল ডেকোরেশন বন্ধ করলে সিস্টেম রিসোর্স খালি হতে পারে:

  1. স্টার্ট মেনু খুলুন এবং সেটিংস কগ নির্বাচন করুন আইকন।
  2. সিস্টেম নির্বাচন করুন .
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়
  1. সম্পর্কে নির্বাচন করুন .
  2. উন্নত সিস্টেম সেটিংস নির্বাচন করুন .
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়
  1. সেটিংস নির্বাচন করুন পারফরমেন্স এর অধীনে এবং তারপর সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন .
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়
  1. ঠিক আছে নির্বাচন করুন .

এখন উইন্ডোজ তেমন চটকদার হবে না, তবে এটি দ্রুততর হওয়া উচিত৷

7. আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলিকে স্ট্রীমলাইন করুন

উইন্ডোজের প্রতিটি রিস্টার্টের সাথে, সম্ভবত স্টার্টআপে চালানোর জন্য অপেক্ষা করা অ্যাপ্লিকেশনগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে। আপনি আপনার পিসি ব্যবহার শুরু করতে কতক্ষণ সময় লাগে তার উপর এর অনেকগুলিই ব্যাপক প্রভাব ফেলতে পারে। উইন্ডোজের সাথে স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য সেট করা সমস্ত অ্যাপের মধ্য দিয়ে যাওয়া এবং আপনার প্রয়োজন নেই এমনগুলিকে অক্ষম করা একটি ভাল ধারণা। উইন্ডোজ 10-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে নিষ্ক্রিয় বা পরিবর্তন করবেন তা দেখুন।

8. উচ্চ কর্মক্ষমতা সক্ষম করুন

উইন্ডোজ একটি খুব শক্তি-সচেতন অপারেটিং সিস্টেম এবং এটি ব্যাটারি শক্তি বাঁচাতে বা আপনার মাসিক বিদ্যুৎ বিল কমাতে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা সীমিত করতে পারে। যাইহোক, যদি আপনার সিস্টেম দেয়ালে প্লাগ ইন করা থাকে, তাহলে কেন এর পূর্ণ সম্ভাবনা আনলক করবেন না? আপনাকে যা করতে হবে তা হল :

  1. স্টার্ট মেনু খুলুন এবং সেটিংস কগ নির্বাচন করুন আইকন।
  2. সিস্টেম নির্বাচন করুন .
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়
  1. শক্তি এবং ঘুম নির্বাচন করুন .
  2. অতিরিক্ত পাওয়ার সেটিংস নির্বাচন করুন .
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়
  1. উচ্চ কর্মক্ষমতা নির্বাচন করুন .
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

আপনার কম্পিউটারকে এখন তার সর্বোচ্চ কার্যক্ষমতায় পৌঁছানোর জন্য যতটা শক্তি প্রয়োজন ততটুকু দেওয়া হবে৷

9. BIOS এ দ্রুত বুটিং সক্ষম করুন

বেশিরভাগ মাদারবোর্ডে একটি দ্রুত বুট করার বিকল্প টগল থাকে যা আপনি BIOS স্টার্টআপে করা জিনিসগুলির সংখ্যা কমাতে এবং যে কোনও কৃত্রিম বিলম্ব দূর করতে ব্যবহার করতে পারেন, যেমন BIOS চালু করা বোতামটি টিপে আপনার জন্য অপেক্ষা করে। আপনার সিস্টেমে এটি কীভাবে করবেন তার নির্দিষ্ট বিবরণের জন্য আপনার মাদারবোর্ড ম্যানুয়ালটি দেখুন৷

10. ঘুম বা হাইবারনেশন ব্যবহার করুন

আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ করার পরিবর্তে, ঘুম বা হাইবারনেশন মোডগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন, যেগুলি কোল্ড বুট থেকে শুরু করা উভয়ই দ্রুত। আপনি যদি এই মোডগুলির মধ্যে কোনটি জানেন না, অনুগ্রহ করে পড়ুন Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

11. সিঙ্ক করা থেকে ক্লাউড অ্যাপগুলিকে থামান বা বন্ধ করুন

ওয়ানড্রাইভ, গুগল ড্রাইভ এবং ড্রপবক্সের মতো ক্লাউড অ্যাপগুলি আপনার কম্পিউটারে ফাইলগুলি ব্যাকআপ এবং শেয়ার করার সুবিধাজনক উপায়, কিন্তু আপনি অন্য কিছু করার চেষ্টা করার সময় যদি তারা আপনার ডিস্ক ব্যবহার করে তবে এটি কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করতে পারে।

Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

তাই আপনি যদি আপনার কম্পিউটারে এই বা অনুরূপ ক্লাউড-সিঙ্ক অ্যাপ্লিকেশনগুলির যেকোনও চালান, যখন আপনি কম্পিউটার ব্যবহার করার চেষ্টা করছেন না তখন রাতারাতি স্বয়ংক্রিয়-সিঙ্ক বা সময়সূচী সিঙ্ক অক্ষম করার কথা বিবেচনা করুন৷

এটি কীভাবে কাজ করে তার একটি উদাহরণের জন্য, আপনার Windows 10 PC-এ OneDrive কীভাবে নিষ্ক্রিয় করবেন তা দেখুন৷

12. সার্চ ইনডেক্সিং অক্ষম করুন

আপনি Windows এ তাৎক্ষণিক অনুসন্ধান ফলাফল পান তা নিশ্চিত করার জন্য, নির্দিষ্ট বিরতিতে পটভূমিতে একটি ফাইল ইন্ডেক্সিং প্রোগ্রাম চলছে। কিছু কম্পিউটারে সার্চ ইনডেক্সিং কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করতে পারে, কিন্তু আপনি অনেক ঝামেলা ছাড়াই এটি অক্ষম করতে পারেন। বিস্তারিত জানার জন্য আরও ভালো পারফরম্যান্সের জন্য শুধু উইন্ডোজে ইনডেক্সিং বন্ধ করুন পড়ুন।

13. ম্যালওয়্যার পরীক্ষা করুন

Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

এমন সব ধরণের ম্যালওয়্যার রয়েছে যা আপনার কম্পিউটারকে থামিয়ে দিতে পারে, তাই ল্যাজি উইন্ডোজ অভিজ্ঞতার পিছনে অপরাধী হিসাবে দূষিত সফ্টওয়্যারকে বাতিল করতে অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার চালানো সর্বদা একটি ভাল ধারণা। আপনি যদি নিশ্চিত না হন যে এটি কীভাবে করা যায়, তাহলে বিনামূল্যের সরঞ্জামগুলির সাহায্যে কীভাবে ম্যালওয়্যার সম্পূর্ণরূপে অপসারণ করবেন তা পড়ুন৷

14. আপনার ড্রাইভার আপডেট করুন

ভুল বা পুরানো ড্রাইভারগুলি প্রায়ই খারাপ পারফরম্যান্সের পিছনে অপরাধী হতে পারে। আপনার ড্রাইভারগুলি আপ টু ডেট আছে কিনা তা ম্যানুয়ালি পরীক্ষা করা একটি যন্ত্রণাদায়ক, তাই আপনি সম্ভবত ডিভাইস ড্রাইভার আপডেটগুলি কীভাবে স্বয়ংক্রিয় করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড পড়তে চাইবেন৷

15. ব্যাকগ্রাউন্ড অ্যাপস নিষ্ক্রিয় করুন

আপনার কম্পিউটার যদি বিশেষভাবে উচ্চ-সম্পন্ন না হয়, তাহলে ব্যাকগ্রাউন্ডে চলমান প্রোগ্রামগুলি আপনার হার্ডওয়্যার পারফরম্যান্স পুলে খেতে পারে। ব্যাকগ্রাউন্ড অ্যাপ অক্ষম করতে:

  1. স্টার্ট মেনু খুলুন এবং সেটিংস কগ আইকন নির্বাচন করুন .
  2. গোপনীয়তা নির্বাচন করুন .
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়
  1. ব্যাকগ্রাউন্ড অ্যাপস নির্বাচন করুন .
  2. হয় সমস্ত ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলিকে টগল করুন বা আপনার প্রয়োজন নেই এমন পৃথক অ্যাপগুলির জন্য এটি করুন৷
Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

বেশিরভাগ আধুনিক কম্পিউটারের জন্য আপনাকে এটি করতে হবে না, তবে গুরুতরভাবে সীমাবদ্ধ মেশিনে এটি সেই ছোট কর্মক্ষমতা বুস্টগুলির মধ্যে একটি যা সত্যিই শেষ পর্যন্ত যোগ করতে পারে৷

এটি আমাদের স্পিড-বুস্টিং উইন্ডোজ 10 টিপসের তালিকাটি গুটিয়ে দেয়। নীচের মন্তব্যে সম্প্রদায়ের বাকিদের সাথে আপনার নিজস্ব কর্মক্ষমতা-বর্ধক জ্ঞান ভাগ করে নিতে নির্দ্বিধায়৷ বোনাস হিসেবে, আপনার কম্পিউটারকে দ্রুত করার 99টি উপায় সম্পর্কে আমাদের সুপার গাইড দেখুন।


  1. Windows 11 এর গতি বাড়ানোর 12 উপায়

  2. একটি ধীর উইন্ডোজ 10 পিসি গতি বাড়ানোর সর্বোত্তম উপায়

  3. Windows 10-এ Windows.old ফোল্ডার দূর করার উপায়?

  4. Windows 10 এ PDF এ প্রিন্ট করার সেরা টুল