কম্পিউটার

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

তাদের কর্মীদের বাড়ি বা অন্যান্য অবস্থান থেকে কাজ করার অনুমতি দেয় এমন সংস্থাগুলির মধ্যে একটি স্থির বৃদ্ধি ঘটেছে। দূর থেকে কাজ করা দলগুলির জন্য 2020 সালের সেরা অনলাইন টুলগুলির জন্য এখানে একটি নো-ফ্রিলস গাইড রয়েছে৷ আপনার কর্মীরা যেখানেই থাকুক না কেন, এই অ্যাপগুলি অফিসের বাইরেও তাদের আরও বেশি উত্পাদনশীল হতে সাহায্য করবে৷

ওয়েব কনফারেন্সিং

1. GoToMeeting

আপনি নিয়মিত আপনার দলের সদস্যদের সাথে দেখা করতে চান বা একটি অনলাইন ওয়েবিনার করতে চান, আপনার একটি ওয়েব কনফারেন্সিং সফ্টওয়্যার প্রয়োজন হবে। GoToMeeting একটি খুব জনপ্রিয় অডিও/ভিডিও মিটিং সংগঠক। আপনি একটি মিটিং শিডিউল করার পরে, সমস্ত অংশগ্রহণকারীরা তাদের অফিস ফোন ব্যবহার করে ডায়াল করতে পারেন বা তাদের ল্যাপটপ এবং Android/iOS অ্যাপ থেকে সংযোগ করতে পারেন।

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

স্ক্রীন স্পেস শেয়ার করা থেকে শুরু করে অংশগ্রহণকারীদের নিঃশব্দ করা এবং প্রেজেন্টেশন স্লাইডগুলি আঁকা পর্যন্ত, GoToMeeting-এ একটি ভার্চুয়াল মিটিং রুম অফিস-অভ্যন্তরীণ মিটিংয়ের খুব কাছাকাছি মনে হয়। আপনি ক্লাউডে মিটিংয়ের কার্যবিবরণী প্রতিলিপি করতে পারেন। একটি সম্পর্কিত বৈশিষ্ট্য, GoToWebinar, আপনাকে সম্ভাবনার জন্য ওয়েবিনার ডিজাইন করতে সহায়তা করে।

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

বিকল্প :GoToMeeting ছাড়াও, Cisco Webex এবং Zoom উভয়ই ওয়েব কনফারেন্সিংয়ের জন্য ভাল এবং জনপ্রিয় বিকল্প। Cisco Webex এবং Zoom উভয়ই 40 মিনিটের নিচে 100 জন অংশগ্রহণকারীদের জন্য বিনামূল্যের পরিকল্পনা অফার করে। বৈশিষ্ট্য অনুসারে, তারা GoToMeeting-এর মতো একই মান অফার করে।

রিমোট কন্ট্রোল/অ্যাক্সেস

2. টিমভিউয়ার

একটি ভাল দূরবর্তী অ্যাক্সেস টুল অনসাইট টিম নিরীক্ষণ এবং নিরাপদ সমর্থন প্রদানের জন্য অপরিহার্য। টিমভিউয়ার একটি ভাল উদাহরণ। আপনার কোম্পানির ল্যাপটপ সার্ভিসিং থেকে শুরু করে সফটওয়্যার সংক্রান্ত সমস্যা সমাধান করা। সমর্থন দলের সদস্যরা সহজেই যেকোনো জায়গা থেকে সমস্যা সমাধান করতে পারে।

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

টিমভিউয়ারের "পাইলট" নামে একটি দুর্দান্ত অগমেন্টেড রিয়েলিটি বৈশিষ্ট্যও রয়েছে যা অনসাইট টিমের জন্য দুর্দান্ত যারা দূরবর্তী বিশেষজ্ঞের সাথে সহযোগিতা করতে চান৷ একটি অংশীদার আইডি ব্যবহার করে, দূরবর্তী বিশেষজ্ঞ অনসাইট সমস্যাগুলির একটি ভাল ভিজ্যুয়ালাইজেশন পায়।

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

বিকল্প :দূরবর্তী সমর্থনের জন্য TeamViewer-এর উপযুক্ত বিকল্পগুলির মধ্যে রয়েছে VNC কানেক্ট এবং জোহো অ্যাসিস্ট।

টিম চ্যাট

3. স্ল্যাক

যদি আপনার কর্মচারীরা সারা বিশ্বে থাকে এবং আপনাকে বিভিন্ন টাইমজোন মোকাবেলা করতে হয়, তাহলে তাদের সমস্ত মিথস্ক্রিয়া পরিচালনা করার জন্য আপনার একটি দক্ষ টিম চ্যাট টুলের প্রয়োজন হবে। স্ল্যাক, এক নম্বর টিম চ্যাট অ্যাপ, একটি খুব জনপ্রিয় পছন্দ। এটি ফ্রিল্যান্স কর্মীদের জন্যও খুব সুবিধাজনক যারা একাধিক দূরবর্তী কাজ নিয়ে কাজ করছেন, কারণ তারা বিভিন্ন স্ল্যাক কর্মক্ষেত্রে যোগ দিতে পারেন এবং তাদের আলাদা রাখতে পারেন।

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

স্ল্যাক গুগল ড্রাইভ, ড্রপবক্স, গিটহাব, ট্রেলো এবং অন্যান্য অনেক সরঞ্জামের সাথে সংহত করে। প্রায় কোনও শিক্ষাই জড়িত নয়, যেহেতু একজন নবাগতকে শুধুমাত্র একটি টিম অ্যাডমিন দ্বারা তৈরি একটি কর্মক্ষেত্রে যোগদান করতে হয়। 10,000 অবধি সর্বশেষ বার্তার জন্য স্ল্যাক বিনামূল্যে থাকে৷

বিকল্প :ম্যাটারমস্ট এবং রকেটচ্যাট হল সেরা স্ব-হোস্টেড স্ল্যাক বিকল্পগুলির মধ্যে কয়েকটি। এগুলি উভয়ই ওপেন সোর্স এবং আপনার টিমের ক্রমবর্ধমান সংখ্যক ব্যবহারকারীকে মিটমাট করার জন্য স্কেল করা যেতে পারে৷ অন্যান্য অ্যাপ যা টিম চ্যাট টুল হিসাবে জনপ্রিয় হয়ে উঠছে তার মধ্যে রয়েছে মাইক্রোসফট টিমস, ডিসকর্ড এবং ওয়্যার।

প্রকল্প ব্যবস্থাপনা

4. বেসক্যাম্প

আপনার কি একাধিক ওভারল্যাপিং প্রকল্প এবং ক্রস-ফাংশনাল দল আছে? তারপরে তাদের একত্রিত করার জন্য আপনার বেসক্যাম্পের মতো একটি প্রকল্প পরিচালনার সরঞ্জাম প্রয়োজন। একজন দূরবর্তী প্রশাসক হিসাবে, আপনাকে যা করতে হবে তা হল আপনার কোম্পানির বেসক্যাম্প পৃষ্ঠার সাথে সংযোগ স্থাপনের জন্য সবাইকে আমন্ত্রণ জানাতে হবে এবং তাদের এক বা একাধিক প্রকল্প এবং দলে বরাদ্দ করতে হবে। এটাই!

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

প্রতিটি প্রকল্প এবং প্রতিটি দলের নিজস্ব বার্তা বোর্ড, নৈমিত্তিক চ্যাটের জন্য ক্যাম্পফায়ার, নথি বিনিময়, করণীয় তালিকা এবং উপস্থিতির জন্য স্বয়ংক্রিয় চেক-ইন রয়েছে।

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

বিকল্প :Google এবং NASA-এর মতো শক্তিশালী এন্টারপ্রাইজ ক্লায়েন্টদের সাথে, Asana বেসক্যাম্পের সরলতার তুলনায় আরও উন্নত প্রজেক্ট ম্যানেজমেন্ট সলিউশন অফার করে। এখানে, আপনি Gantt চার্ট, কানবান ডায়াগ্রাম, ফর্মগুলির সাথে কাজ করতে পারেন এবং আরও অ্যাপের সাথে একীভূত করতে পারেন৷ ট্রেলো বেসক্যাম্পের আরেকটি শালীন বিকল্প এবং এটি প্রায়শই বাজার গবেষণা দল এবং সৃজনশীল সংস্থাগুলি দ্বারা ব্যবহৃত হয় যারা মার্জিত টেমপ্লেটগুলির সাথে কাজ করতে চায়।

ডকুমেন্ট কোলাবরেশন অ্যাপস

5. ড্রপবক্স ব্যবসা

আপনার দল কি নথি বিনিময়ের জন্য প্রায়ই সহযোগিতা করে? তারপরে আপনার একটি সঠিক ডকুমেন্ট-শেয়ারিং এবং এডিটিং টুলের প্রয়োজন যেমন ড্রপবক্স বিজনেস যা আপনাকে দূরবর্তীভাবে সংস্করণ পরিবর্তনগুলি ট্র্যাক রাখতে সাহায্য করতে পারে। এটি আপনাকে অন্যান্য দলের সদস্যদের সাথে যৌথভাবে সম্পাদনা করতে দেয়৷

ড্রপবক্সের প্রিমিয়াম প্ল্যানগুলি 5 টিবি ক্লাউড স্পেস সহ আসে যা সমস্ত আকারের ব্যবসার জন্য দুর্দান্ত৷ এটির একটি খুব সহজ, খালি-হাড়ের পদ্ধতি রয়েছে যা ভারী-শুল্ক সম্পাদনার জন্য আদর্শ।

দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

বিকল্প :আপনি যদি Google পণ্য পছন্দ করেন, তাহলে আপনি Google-এর GSuite-এ Google Drive, Hangouts, Forms, Docs এবং আরও অনেক কিছুর সাথে সহযোগিতা করতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন৷ যে দলগুলি Word, Excel, PowerPoint, Outlook, ইত্যাদির উপর বেশি নির্ভর করে, তাদের জন্য রয়েছে Office 365 for Business, Microsoft-এর সহযোগিতা স্যুট। স্ব-হোস্টেড নেক্সটক্লাউড সমাধানটিও আপনার দলের সাথে সহযোগিতা করার জন্য একটি বিকল্প।

রিমোট ডেভেলপারদের পরিচালনা করা

6. গিটহাব

আপনার দলে কি অনেক প্রোগ্রামার এবং ডেভেলপার আছে? সেই ক্ষেত্রে, তারা GitHub-এ অবাধে সহযোগিতা করতে পারে। এটি দলগুলিকে তাদের কোডগুলিতে স্বাধীনভাবে কাজ করতে, স্ক্রিনশট এবং স্নিপেটগুলি যোগ করতে এবং সেগুলিকে আপস্ট্রিমে একত্রিত করতে দেয়৷ আপনি এখানে বিস্তারিত পদক্ষেপ খুঁজে পেতে পারেন. GitHub ওপেন সোর্স প্রকল্পের জন্য বিনামূল্যে ব্যবহার করা যায়, তবে পেশাদার এবং এন্টারপ্রাইজ পরিকল্পনা রয়েছে।

বিকল্প :GitHub-এর জন্য আমাদের স্ব-হোস্ট করা বিকল্পগুলির তালিকা দেখুন।

দূরবর্তী সহযোগিতার জন্য অন্যান্য সরঞ্জামগুলি

আপনি কি ইমেলের মাধ্যমে দলের সাথে জড়িত থাকতে পছন্দ করেন? তারপরে আপনি গ্রুভ চেষ্টা করতে চাইতে পারেন, একটি সহযোগী সরঞ্জাম যা কিছুটা পরিচিত আউটলুক ডেস্কটপের সাথে সাদৃশ্যপূর্ণ। Twiddla হল একটি অনলাইন হোয়াইটবোর্ড টুল যা এমনকি আপনার কাজ শুরু করার জন্য কোনো অ্যাকাউন্টের প্রয়োজন হয় না।

জীবনই সব কাজ নয়। আপনি অনলাইনে বন্ধুদের সাথে একসাথে ভিডিও দেখতে পারেন, বন্ধুদের স্টিম গেম খেলতে দেখতে পারেন, বা এমনকি বন্ধুদের সাথে আপনার স্থানীয় মাল্টিপ্লেয়ার গেমগুলিও খেলতে পারেন৷ বাড়িতে থাকতে আপনি কখনই বিরক্ত বোধ করবেন না।


  1. এখানে মাইক্রোসফ্ট টিম সেট আপ করার জন্য আমাদের শীর্ষ 5 টি টিপস

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমে একটি দল ছাড়বেন

  3. অনলাইনে ইমেজ রিসাইজ করার জন্য সেরা 10টি টুল

  4. বাড়িতে থাকার সময় দূর থেকে কাজ করার জন্য সর্বোত্তম অভ্যাস