কম্পিউটার

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

পাইথন সেরা সাধারণ উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি। ইনস্টাগ্রাম, রেডডিট এবং মজিলার মতো সম্পূর্ণ সাইটগুলি এটিতে তৈরি করা হয়েছে। এটি মেশিন লার্নিং, ডেটা অ্যানালিটিক্স, ক্লাউড অবকাঠামো এবং DevOps এবং অন্যান্য বেশ কয়েকটি অ্যাপ্লিকেশনগুলিতেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সরলতা, স্পষ্ট সিনট্যাক্স এবং শর্ট কোড পাইথনকে অন্যান্য উচ্চ-স্তরের ভাষা থেকে আলাদা করে।

সেখানে আপনি সকল শিক্ষার্থীর জন্য, আমরা বিস্তৃত অনলাইন পাইথন টিউটোরিয়াল সাইটগুলির একটি তালিকা সংকলন করেছি যা সম্পূর্ণ বিনামূল্যে থাকে৷

1. Python.org

পাইথন সফটওয়্যার ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইটটিও সবচেয়ে ধনী ফ্রি রিসোর্স লোকেশনগুলির মধ্যে একটি। এটি এমন ওয়েবসাইট যা আপনি নতুন এবং অপরিচিত বলে মনে হতে পারে এমন কিছু স্পষ্ট করার জন্য ফিরে আসতে পারেন। আপনি যদি একজন ছাত্র হন যিনি একটি আদর্শ পাঠ্যপুস্তক ব্যবহার করেন, Python.org আপনার সমস্ত ধারণাকে দৃঢ় করার জন্য একটি অপরিহার্য সম্পদ হিসেবে কাজ করবে। আপনি যদি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তবে এটি একটি দুর্দান্ত জিনিস হতে পারে।

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

চেক করার মতো কিছু মাইক্রো-সাইটের মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ড লাইব্রেরি ফাংশনগুলির একটি সূচক, একটি উইকি পৃষ্ঠা এবং C/C++ ব্যবহারকারীদের জন্য একটি প্রসারক মডিউল। নতুনদের ভুল এড়াতে উইকি একটি চমৎকার সম্পদ।

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

2. SoloLearn

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

আপনি যদি একটি মডুলার, ক্র্যাশ-কোর্স-এর মতো শিক্ষার পরিবেশ পছন্দ করেন, SoloLearn নতুনদের জন্য একটি চমত্কার, ধাপে ধাপে শেখার পদ্ধতি অফার করে। আপনাকে প্রথমে ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। সমস্ত নতুন ধারণা একটি পুনরাবৃত্তিমূলক ফ্যাশনে চালু করা হয় এবং পূর্ববর্তী মডিউল পাঠের উপর ভিত্তি করে তৈরি করা হয়। প্রতিটি মডিউলের শেষে কুইজ আছে। আসলে, SoloLearn এর সাথে আপনার পাইথন যাত্রা শুরু করা সহায়ক হতে পারে। একবার আপনি মূল ধারণাগুলি আয়ত্ত করলে, পাইথনের অফিসিয়াল ওয়েবসাইটে সেগুলিকে একত্রিত করা সহজ হবে৷

3. TechBeamers

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

এক জায়গায় শিক্ষানবিশদের ধারণার ব্যাপক সংগ্রহের কারণে TechBeamers আমাদের মনোযোগ জয় করে। আগের উদাহরণের বিপরীতে, এই ই-লার্নিং ওয়েবসাইটটি শুধু টিউটোরিয়ালের চেয়েও বেশি কিছু অফার করে। এটিতে মাল্টিথ্রেডিং এবং পাইথন মঙ্গোডিবি-র মতো ধারণাগুলির উন্নত কভারেজ রয়েছে। আপনার কল্পনাকে প্রসারিত করতে সাহায্য করার জন্য আপডেট হওয়া ব্লগ এন্ট্রিগুলির সাথে শেখার জন্য বেশ কয়েকটি কোড উদাহরণ রয়েছে। এর ব্লগের মতো পরিবেশের কারণে, আপনি যদি কোথাও নিবন্ধন না করেই বেসিক থেকে ইন্টারমিডিয়েট পাইথন শিখতে চান তাহলে TechBeamers সুপারিশ করা হয়।

4. Hackr.io

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

Hackr.io একটি একচেটিয়াভাবে পাইথন টিউটোরিয়াল ওয়েবসাইট নয় তবে বিভিন্ন কোর্সের একটি সংগ্রহ রয়েছে (বিনামূল্যে এবং অর্থপ্রদান উভয়ই)। এখন পর্যন্ত, পাইথনে ষাটটি বিনামূল্যের কোর্স রয়েছে, তাই আপনি সহজেই আপনার প্রয়োজনীয়তা অনুসারে একটি খুঁজে পেতে পারেন। এই কোর্সগুলির মধ্যে অনেকগুলি উন্নত শিক্ষার্থীদের জন্য, তবে নতুনদের জন্যও শেখার জন্য প্রচুর রয়েছে৷ পাইথন ছাড়াও, আপনি জ্যাঙ্গো ফ্রেমওয়ার্ক, মেশিন লার্নিং এবং ডেটা অ্যানালাইসিস সহ সম্পর্কিত কোর্স উপকরণ সম্পর্কেও শিখতে পারেন।

5. রিয়েল পাইথন

আপনি যদি বিরক্তিকর বইয়ের মডিউল না পড়ে বিনামূল্যে পাইথন শিখতে চান, রিয়েল পাইথন অনলাইনে সেরা ওয়ান-স্টপ রিসোর্স অফার করে। আপনাকে ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে না, তবে নতুন ব্লগ পোস্টগুলিতে সদস্যতা নেওয়া সহায়ক হতে পারে। সমস্ত বিষয় পদ্ধতিগতভাবে এবং বিস্তারিত, ধাপে ধাপে ব্যাখ্যা সহ সাজানো হয়েছে। আপনি সহজেই আপনার নিজের পাইথন ইন্টারপ্রেটার কনসোলে এগুলি অনুশীলন করতে পারেন৷

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

ওয়েবসাইটের সবচেয়ে স্বজ্ঞাত অংশ হল একটি অনুসন্ধান ফাংশন যেখানে আপনি আপনার পছন্দের যেকোনো বিষয়ে দ্রুত টিউটোরিয়াল খুঁজে পেতে পারেন। নিম্নলিখিত স্ক্রিনে আমাদের কাছে DevOps-এর জন্য কিছু চমৎকার ফলাফল রয়েছে। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট, মেশিন লার্নিং, ক্লাউড কম্পিউটিং বা ডেটা অ্যানালাইসিস করতে চান না কেন, এই ওয়েবসাইটটি পাইথন সবকিছুর জন্যই রক।

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

মনে হচ্ছে "ফ্রি" বক সত্যিই রিয়েল পাইথনের সাথে থেমে গেছে। নাকি এটা করে? অপেক্ষা করুন, পাইথনের জন্য আমাদের কাছে একটি বোনাস শেখার ওয়েব রিসোর্স আছে যা আপনাকে অবশ্যই পরীক্ষা করে দেখতে হবে।

বোনাস ওয়েবসাইট – Pythonchallenge.com

বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট

অপরিচিত পরিবেশে আপনার ধারণাগুলি পরীক্ষা করার মতো কিছুই শেখাকে একীভূত করে না। আপনি যদি উপরের টিউটোরিয়াল ওয়েবসাইটগুলি থেকে পাইথনের একটি ন্যায্য বিট বাছাই করে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই Pythonchallenge.com-এ আপনার শেখার অভিজ্ঞতাগুলিকে গামিফাই করতে হবে। পাইথনের উপর ভিত্তি করে একাধিক-স্তরের ধাঁধা রয়েছে এবং আপনি সেখানকার সেরা মস্তিষ্কের বিরুদ্ধে আপনার বুদ্ধি পরীক্ষা করতে পারেন। চ্যালেঞ্জ ওয়েবসাইটটিতে একটি লিডারবোর্ডও রয়েছে যা অনুপ্রাণিত হতে পারে।

উপসংহার

পাইথনে একজন শিক্ষানবিস বা C/C++ থেকে প্রসারিত কেউ, শিখতে অনেক টিউটোরিয়াল ওয়েবসাইট রয়েছে। স্পষ্টতই, আপনার শেখার পথটি কীভাবে শুরু করবেন তা প্রথমে বিভ্রান্তিকর বলে মনে হতে পারে। আপনার যদি পর্যাপ্ত সময় এবং ধৈর্য থাকে, এখানে উল্লিখিত বিনামূল্যের ওয়েবসাইটগুলি থেকে শেখার জন্য প্রচুর উপাদান রয়েছে৷


  1. বিনামূল্যে পাওয়ারপয়েন্ট টেমপ্লেটের জন্য 10টি দুর্দান্ত ওয়েবসাইট

  2. বিনামূল্যের জন্য প্রদত্ত পিসি গেম ডাউনলোড করার জন্য শীর্ষ 10 ওয়েবসাইট (আইনিভাবে)

  3. উইন্ডোজ 10 এর জন্য শীর্ষ 9 ফ্রি প্রক্সি সফ্টওয়্যার

  4. নতুন বন্ধু বানাতে শীর্ষ 8টি বিনামূল্যের অনলাইন ভিডিও চ্যাট ওয়েবসাইট