কম্পিউটার

গুগল অনুবাদ বনাম অ্যাপল অনুবাদ:কোনটি সেরা?

গুগল অনুবাদ বনাম অ্যাপল অনুবাদ:কোনটি সেরা?

বেশিরভাগ পরিষেবার মতো, Google অনুবাদ অ্যাপের বাজারকে অনেক আগেই কোণঠাসা করে রেখেছে। যাইহোক, অ্যাপল iOS 14 এর সাথে অ্যাপল অনুবাদ অ্যাপ চালু করার পরে, প্রতিযোগী জায়ান্ট কি Google অনুবাদকে তার অর্থের জন্য একটি দৌড় দিতে পারে? এই গুগল ট্রান্সলেট বনাম অ্যাপল ট্রান্সলেট পোস্টে, দুটি অনুবাদ অ্যাপ কোথায় আলাদা হয়ে গেছে তা খুঁজে বের করুন।

ইউজার ইন্টারফেস (UI)

গুগল ট্রান্সলেট এবং অ্যাপল ট্রান্সলেট উভয়ই আইকন বিশৃঙ্খল এবং মানসিক চাপ এড়ায়, একটি অবিলম্বে পাঠযোগ্য এবং অ্যাক্সেসযোগ্য ডিজাইনের লক্ষ্যে। তবুও, অ্যাপল ট্রান্সলেট অ্যাপে আরও উচ্চারিত স্থান নকশা রয়েছে। এর দুটি বোতাম, প্রতিটি ভাষা অনুবাদের একপাশে প্রতিনিধিত্ব করে, কোন ভাষাগুলি নির্বাচন করা হয়েছে তা সরাসরি দেখায়। বিপরীতে, Google অনুবাদে বোতাম নেই এবং এর পরিবর্তে একটি মেনু রয়েছে। এটা কোনোভাবেই বড় চুক্তি নয়, বরং উন্নতি করতে হবে।

গুগল অনুবাদ বনাম অ্যাপল অনুবাদ:কোনটি সেরা?

যখন এটি ব্যবহারযোগ্যতার কথা আসে, তখন গুগল অ্যাপলকে পরাজিত করে কারণ অনুবাদের প্রয়োজনে পাঠ্যটি কপি-পেস্ট করা সহজ। এটি iOS UI এর একটি নিদর্শন, যেখানে আপনাকে পাঠ্যটি ধরে রাখতে হবে এবং নির্বাচন করতে হবে। আবার, এটি একটি উল্লেখযোগ্য ক্ষতি নয়, তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এটি কাটিয়ে উঠতে কিছু সময় লাগতে পারে।

সামগ্রিকভাবে, অ্যাপল ট্রান্সলেট চোখের কাছে আরও আনন্দদায়ক, যখন গুগল ট্রান্সলেট অত্যধিক উপযোগী, যেন নান্দনিক ডিজাইন ডিজাইনের সমীকরণের অংশও হওয়া উচিত নয়।

অনুবাদের যথার্থতা

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনি যখনই Chrome এর অনুবাদ পৃষ্ঠা বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, বাক্যগুলি সহজ না হলে এটি আদর্শ ফলাফলের চেয়ে কম দেয়। উভয় অ্যাপের ক্ষেত্রেই একই কথা। মনে হচ্ছে মেশিন লার্নিং জটিল এবং যৌগিক বাক্যকে ঘৃণা করে।

গুগল অনুবাদ বনাম অ্যাপল অনুবাদ:কোনটি সেরা?

অতএব, আপনি যদি সহজ, কম-শব্দ-গণনা বাক্য ব্যবহার করেন, তাহলে Google অনুবাদ এবং অ্যাপল অনুবাদ উভয়ই সমানভাবে ভাল কাজ করবে। অবশ্যই, অনুবাদের নির্ভুলতা ভাষা থেকে ভিন্ন হতে পারে, তবে কেউ ধরে নিতে পারে যে তাদের উভয়েরই একই ব্যাকরণের নিয়ম এবং শব্দভান্ডারে অ্যাক্সেস রয়েছে।

যেভাবেই হোক, অনুবাদের নির্ভুলতার ক্ষেত্রে উভয়ের মধ্যে কোনো পার্থক্য লক্ষ্য করা অসম্ভব।

ভাষা সমর্থন

দুর্ভাগ্যবশত অ্যাপল অনুবাদের জন্য, এই বিভাগটি দৃঢ়ভাবে Google শিবিরে যায়। 16 সেপ্টেম্বর, 2020-এর শেষ অফিসিয়াল আপডেট অনুযায়ী Apple শুধুমাত্র 11টি ভাষা সমর্থন করে। Apple Translate-এর জন্য সেই 11টি ভাষা সমর্থিত স্প্যানিশ, ইতালীয়, জার্মান, ইংরেজি, ফরাসি, আরবি, রাশিয়ান, চীনা, জাপানি, কোরিয়ান এবং পর্তুগিজ।

সম্পূর্ণ বিপরীতে, Google অনুবাদ 100 টিরও বেশি ভাষা সমর্থন করে, যা সমস্ত উদ্দেশ্য এবং উদ্দেশ্যে গ্রহের বেশিরভাগ জনসংখ্যার জন্য দায়ী। যাইহোক, সেই 100+ টির মধ্যে, দ্বিভাষিক অন-দ্য-ফ্লাই অনুবাদ শুধুমাত্র 43টি ভাষার জন্য উপলব্ধ, যা এখনও অ্যাপল অনুবাদের অফার থেকে চার গুণ বেশি।

যখন ক্যামেরা-সহায়তা অনুবাদের কথা আসে - চিত্র থেকে পাঠ্য - Google অনুবাদ এটিকে আরও 37টি ভাষায় সীমাবদ্ধ করে। তার থেকেও কম, 32টি অডিও অনুবাদের জন্য সমর্থিত। শেষ পর্যন্ত, অ্যাপল ট্রান্সলেটের বয়স এক বছরও হয়নি, ভাষা সমর্থনে এই ধরনের বৈষম্য প্রত্যাশিত৷

অনুবাদ পদ্ধতি

Google অনুবাদে ভাষা অনুবাদ করার ছয়টি উপায় রয়েছে:

  • টাইপিং
  • কথা বলা
  • ইন্টারনেট অ্যাক্সেস ছাড়াই অফলাইন অভিধান দেখা হচ্ছে
  • কথা বলা
  • একটি স্টাইলাস সহ হস্তাক্ষর, যদি আপনার স্মার্টফোন দ্বারা সমর্থিত হয়
  • ক্যামেরা ব্যবহার করা:হয় ক্যামেরার দিকে ইশারা করা বা ভিউতে টেক্সট স্ন্যাপ করা

এই বৈশিষ্ট্যগুলির মধ্যে, অ্যাপল অনুবাদ শুধুমাত্র তিনটি সমর্থন করে:টাইপিং, স্পিকিং এবং অফলাইন অভিধান (বিল্ট ইন)। যাইহোক, উভয় অ্যাপই তাদের নিজ নিজ ইকোসিস্টেমের সাথে লিঙ্ক করতে পারে:গুগল ট্রান্সলেটের জন্য সহকারী এবং অ্যাপল অনুবাদের জন্য সিরি। উভয়ের জন্য ভয়েস অনুবাদ কার্যকর।

সবশেষে, উভয় অ্যাপেই একটি নিফটি ফ্রেজবুক বৈশিষ্ট্য রয়েছে, যেখানে সর্বাধিক অনুবাদ করা বাক্যাংশগুলি পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা যেতে পারে।

নগদীকরণ

সৌভাগ্যক্রমে, উভয় অ্যাপই বিজ্ঞাপন বা অন্যান্য ধরনের নগদীকরণ থেকে মুক্ত। আপনি কেবল তাদের নিজ নিজ দোকান থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন. আপনি এখানে অ্যান্ড্রয়েডের জন্য এবং অ্যাপল আইফোনের জন্য এখানে Google অনুবাদ খুঁজে পেতে পারেন।

উপসংহার

অ্যাপল অ্যাপ স্টোরে ইতিমধ্যেই উপলব্ধ Google অনুবাদের সাথে, এটির উপর অ্যাপল অনুবাদকে অগ্রাধিকার দেওয়া খুব বেশি অর্থবোধ করে না। নেটিভ অ্যাপল অ্যাপটিতে এখনও অনেকগুলি বৈশিষ্ট্য এবং ভাষা অনুপস্থিত৷

তবুও, যদি সমর্থিত সেগুলি আপনার প্রয়োজনের জন্য যথেষ্ট বেশি হয়, Apple অনুবাদ একটি সমানভাবে কঠিন অনুবাদ কাজ করে। অন্যদিকে, আপনি যদি নিছক অ্যাপের বাইরে যেতে চান এবং একটি ডেডিকেটেড অনুবাদক ডিভাইস ব্যবহার করতে চান, তাহলে ল্যাঙ্গোগো সামিট ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর ছাড়া আর তাকাবেন না।


  1. সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

  2. গুগল কিপ বনাম এভারনোট বনাম অ্যাপল নোট:সেরা নোট নেওয়ার অ্যাপ কোনটি?

  3. 8 সেরা অ্যাপল পেন্সিল অ্যাপ

  4. 5টি সেরা বিকল্প Google Tasks