কম্পিউটার

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

Google Pixel ফোনের জন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হিসেবে Google Assistant জীবন শুরু করেছে। কিন্তু এখন ধীরে ধীরে ডানা ছড়াতে শুরু করেছে। প্রথমে, Marshmallow এবং Nougat চালিত আধুনিক অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি এটি পেয়েছে, এবং এখন এটি আইফোনের জন্য একটি স্বতন্ত্র অ্যাপ হিসেবে উপলব্ধ (মার্কিন যুক্তরাষ্ট্রে)।

এটি কোনও গোপন বিষয় নয় যে যখন এটি অনলাইন পরিষেবাগুলির ক্ষেত্রে আসে, তখন গুগল অ্যাপলের চেয়ে অনেক ভাল। এবং যখন MKBHD আইওএস বনাম গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যান্ড্রয়েডে সিরির তুলনা করে, তখন গুগল অ্যাসিস্ট্যান্ট বেশ অনেক ঘুষি ছুড়েছিল। কিন্তু আইফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট কীভাবে কাজ করে? ঠিক এটা কী কাজ করে? এবং এটা কি আপনার সময়ের মূল্য?

আইফোনে Google সহকারী সেট আপ করা এবং ব্যবহার করা

আইফোনে গুগল সহকারী সেট আপ করা সত্যিই সহজ। আপনি যদি ইতিমধ্যেই আপনার iPhone এ একটি Google অ্যাপ ব্যবহার করেন এবং আপনি লগ ইন করে থাকেন, তাহলে আপনি একই অ্যাকাউন্ট চালিয়ে যাওয়ার জন্য একটি বিকল্প দেখতে পাবেন। তারপরে আপনাকে Google Assistant-এর কথোপকথন ইন্টারফেসে নিয়ে যাওয়া হবে। এটি সিরির অনুরূপ, শুধুমাত্র দ্য ডার্ক নাইট এর সাথে কম অনুভব করুন এবং একটি দিনের টক শো ভাইব।

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

নীচে একটি মাইক্রোফোন বোতাম আছে। এটি আলতো চাপুন এবং আপনার সহকারীর সাথে কথা বলা শুরু করুন। যেহেতু স্পিচ রিকগনিশন ইঞ্জিনটি Google দ্বারা সমর্থিত তাই আপনি যা বলছেন তা গ্রহণ করার জন্য এটি আসলেই ভাল (যদিও এটি এখন শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, ভাষা পরিবর্তন করার কোন বিকল্প নেই)। বেশিরভাগ ক্ষেত্রেই Google এই অ্যাপটির মাধ্যমে আপনার কাছে যা করতে চায়:কথা বলুন, অন্বেষণ করুন, উত্তর পান, কিছু করুন৷

গুগল অ্যাসিস্ট্যান্টের আরেকটি পার্টি ট্রিক রয়েছে। নীচে-ডানদিকে বিবর্ণ কীবোর্ড বোতামে আলতো চাপুন এবং উপরে কীবোর্ড পপ করুন। আপনি এখন Google অ্যাসিস্ট্যান্ট-এ টাইপ করতে পারেন এবং যখন আপনি আপনার ভয়েস দিয়ে এটিকে ডাকতে না পারেন তখন সাহায্য চাইতে পারেন (এমন কিছু যা আপনি Siri দিয়ে করতে পারবেন না)।

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

আপনি উপরের ডানদিকে একটি ভাসমান সহকারী আইকন দেখতে পাবেন। একবার আপনি এটিতে ট্যাপ করলে আপনি এক্সপ্লোর এবং আমার স্টাফ ট্যাবগুলি পাবেন৷ অন্বেষণ করুন৷ ট্যাবে আপনি সহকারীকে আপনার জন্য এবং আমার জিনিসপত্র করতে বলতে পারেন এমন জিনিসগুলি তালিকাভুক্ত করে৷ আপনাকে আপনার অনুস্মারক, এজেন্ডা, কেনাকাটার তালিকা এবং শর্টকাটগুলি এক পৃষ্ঠায় দেখতে দেয়। সেটিংস এ যেতে অথবা অ্যাকাউন্ট , উপরের ডানদিকে তিন-বিন্দু মেনুতে আলতো চাপুন। ফ্ল্যাশ ব্রিফিং বৈশিষ্ট্যটিও উপস্থিত রয়েছে তবে আপনাকে প্রথমে সেটিংস থেকে নতুন উত্স সক্ষম করতে হবে৷

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

Google Google সহকারীর সাথে কথা বলা শুরু করা সহজ (ভাল, যতটা সহজ হতে পারে) করেছে। আপনার যদি একটি iPhone 6s বা তার উপরে থাকে, তাহলে আপনি সহকারী অ্যাপ আইকনে 3D টাচ করতে পারেন এবং সহকারীর সাথে কথা বলা শুরু করতে উইজেটে আলতো চাপুন। লক স্ক্রীন থেকে সরাসরি কথা বলা শুরু করতে আপনি আপনার Today View-এ উইজেট যোগ করতে পারেন।

সিরির হোম ফিল্ড সুবিধা আছে

সিরি আইওএস-এ একীভূত। এটিতে আপনার ডেটাতে সিস্টেম স্তরের অ্যাক্সেস রয়েছে, এটি সিস্টেম স্তরের কাজগুলি সম্পাদন করতে পারে এবং যে কোনও জায়গা থেকে অ্যাক্সেসযোগ্য। Google সহকারীর এই বিশেষাধিকারগুলির কোনটি নেই৷

আপনি সিরির সাথে কথা বলতে আপনার আইফোনের হোম বোতাম টিপুন এবং ধরে রাখতে পারেন। আপনি যদি iPhone 6s বা তার উপরে ব্যবহার করেন, আপনি এমনকি "Hey Siri" কার্যকারিতা সেট আপ করতে পারেন যা আপনাকে আপনার ফোন স্পর্শ না করেও সিরির সাথে কথা বলতে দেয়৷ Google অ্যাসিস্ট্যান্টের সাথে কথা বলতে, আপনাকে আপনার iPhone আনলক করতে হবে এবং অন্তত একবার ট্যাপ করতে হবে (এমনকি আপনার হোম স্ক্রীন থেকে অ্যাপ আইকনে 3D টাচ করলেও)।

এবং একবার আপনি সহকারীর সাথে কথা বলা শুরু করলে, সিরির হোম ফিল্ডের সুবিধা কেবল বেড়ে যায়। আপনি যদি আমার মতো হন, আপনি আপনার জন্য আইফোন কাজ চালানোর জন্য সিরি ব্যবহার করেন। কাউকে কল করা, কাউকে iMessage ছেড়ে দেওয়া, অ্যালার্ম সেট করা, অ্যাপ খোলা, সেটিংস টগল করা, রিমাইন্ডার অ্যাপে জিনিস যোগ করা ইত্যাদি।

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

এটি এই সিস্টেম-স্তরের কাজ যেখানে গুগল সহকারী এতটা ভাল করে না বা সরাসরি ব্যর্থ হয়। আপনি যখন অ্যাসিস্ট্যান্টকে আপনার জন্য কাউকে কল করতে বলবেন, তখন এটি একটি পপআপ তুলে দেবে যেটি আপনার জন্য কলটি কানেক্ট করার আগে আপনাকে ট্যাপ করতে হবে। একটি iMessage পাঠানো সম্ভব নয়। কোনও অ্যালার্ম সেট করছে না, সেটিংস পরিবর্তন করছে বা হোমকিট আনুষাঙ্গিক নিয়ন্ত্রণ করছে না। আপনি অ্যাসিস্ট্যান্টকে কিছু সম্পর্কে মনে করিয়ে দিতে বলতে পারেন কিন্তু এটি রিমাইন্ডার অ্যাপে এটি যোগ করবে না -- পরিবর্তে এটি আপনার Google অ্যাকাউন্টে সংরক্ষণ করা হবে।

Google সহকারী Google সমস্ত জিনিসের জন্য দুর্দান্ত

তাহলে গুগল সহকারী আসলে কিসের জন্য ভালো? একজনকে খুঁজছি। এবং যেহেতু সিরি বিং সার্চের সাথে একীভূত হয়, তাই এইগুলি ঠিক সেই জিনিসগুলি যা সিরি তেমন ভাল নয়৷

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

কঠিন সময় অঞ্চল রূপান্তরের প্রশ্ন জিজ্ঞাসা করা হোক না কেন, কাছাকাছি একটি রেস্তোরাঁ খোঁজা, জটিল গণিত করা, ট্রিভিয়া খোঁজা, বা শুধু বিড়ালের ছবি দেখাই হোক না কেন, Assistant প্রায় প্রতিবারই ঠিক করে।

Google আরও ভাল প্রশ্ন অনুসরণ করে এবং প্রসঙ্গ মনে রাখে। আপনি Google কে জিজ্ঞাসা করতে পারেন একটি শহর কতদূর এবং সেখানকার তাপমাত্রা কী তার নাম পুনরাবৃত্তি না করে।

তারপরে বর্ধিত Google অ্যাপস এবং পরিষেবা পরিবার রয়েছে৷ আপনি যদি আইফোনে (গুগল ম্যাপ, জিমেইল, গুগল ক্যালেন্ডার, গুগল কিপ, ইত্যাদি) Google-এর পণ্যের স্যুট ব্যবহার করেন এমন ব্যক্তিদের মধ্যে একজন হন তাহলে আপনি দেখতে পাবেন যে Google অ্যাসিস্ট্যান্ট আসলেই সহায়ক।

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

আপনি একটি জায়গার দিকনির্দেশের জন্য Google জিজ্ঞাসা করতে পারেন এবং সেগুলি সরাসরি Google মানচিত্রে খুলবে৷ এবং তারপরে এমন কিছু জিনিস রয়েছে যার জন্য আপনাকে নির্দিষ্ট অ্যাপ খুলতে হবে না। শুধু সহকারীকে আপনার পরিচিতিগুলির একটিতে একটি মেল পাঠাতে বলুন এবং এটি সেখানেই খসড়া করা হবে৷ আপনি এখান থেকে সরাসরি আপনার Google ক্যালেন্ডারে ইভেন্ট যোগ করতে পারেন। আপনার কেনাকাটার তালিকায় জিনিস যোগ করার ক্ষেত্রেও একই কথা।

কিন্তু কিছু অদ্ভুত আউটলারও আছে। যখন আমি সহকারীকে YouTube ভিডিও চালাতে বলেছিলাম, তখন এটি YouTube অ্যাপের পরিবর্তে Safari-এ YouTube ওয়েবসাইট খুলেছিল। প্লে মিউজিক-এ গান চালানোর জন্যও আমি এটি পেতে পারিনি।

গোপনীয়তা সম্পর্কে একটি নোট

Google Assistant আপনার ভয়েস রেকর্ড করে এবং এটির সার্ভারে পাঠায়। আপনি যদি এটিকে অনুমতি দেন তবে এটি সেই অবস্থানটিও রেকর্ড করে যেখানে আপনি এটির সাথে ইন্টারঅ্যাক্ট করেছেন৷ এছাড়াও, কিছু কার্যকারিতার জন্য আপনাকে এটিকে আপনার পরিচিতিতে অ্যাক্সেস দিতে হবে।

অবশ্যই, অ্যাপলও সেগুলি করে তবে অ্যাপলের গোপনীয়তা নীতি গুগলের চেয়ে ভাল। Google তাদের বিজ্ঞাপন পরিবেশনের জন্য ব্যবহারকারীর পছন্দ এবং অবস্থানের মতো তথ্য ব্যবহার করে বলে পরিচিত। অ্যাপল তাদের সার্ভারে পাঠানো ডেটা এনক্রিপ্ট করে।

আপনি Google-এর ইকোসিস্টেমের মধ্যে থাকলে, পরিষেবার সুবিধার জন্য মূল্য পরিশোধ করার জন্য আপনি এটিকে গ্রহণ করতে পারেন। অথবা আপনি Google এর গোপনীয়তা নীতিতে বিশ্বাস করেন (তারা আপনার ডেটা এনক্রিপ্ট করে)।

নিশ্চিন্ত থাকুন যে অ্যাসিস্ট্যান্ট একটি অ্যাপ, এটি ডিভাইসে সংরক্ষিত আপনার ব্যক্তিগত তথ্য বা নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে পারে না যা আপনি এটিকে অ্যাক্সেস দেন না। আপনি যদি Google আপনার অবস্থান অ্যাক্সেস করতে, আপনার ভয়েস এবং কথোপকথনের ডেটা রেকর্ড করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে আপনার সহায়ক অ্যাপ থেকে দূরে থাকা উচিত।

আপনার কি iPhone-এ Google Assistant ব্যবহার করা উচিত?

গুগল অ্যাসিস্ট্যান্ট আইফোনে সিরির প্রতিস্থাপন নয়। সামগ্রিকভাবে, গুগল সহকারী একটি ভাল ভয়েস সহকারী হতে পারে। কিন্তু আইফোনে, এটি সিরিতে একটি মোমবাতি ধরে রাখতে পারে না। কারণ সিরি একটি ডিফল্ট, এটি একটি ন্যায্য তুলনা নয়৷

গুগল সহকারী বনাম সিরি:কোন আইফোন ভয়েস সহকারী সেরা?

আপনি যদি Google-এর পরিষেবাগুলির একজন প্রসিদ্ধ ব্যবহারকারী হন, তাহলে Google Assistant-এ খোঁজ করা মূল্যবান হতে পারে। এই মুহূর্তে আইফোন অ্যাপটি তার অ্যান্ড্রয়েড প্রতিপক্ষের তুলনায় শুধুমাত্র একটি উপসেট কাজ সম্পাদন করতে পারে। তবে এটি কেবল আরও ভাল হবে৷

উত্তর অনুসন্ধান করা এবং Google পরিষেবাগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করার মতো নির্দিষ্ট জিনিসগুলির জন্য, এটি সিরির চেয়ে ভাল। কিন্তু আপনি যদি Apple-এ থাকেন এবং iCloud পরিষেবা ব্যবহার করেন, তাহলে Google Assistant আপনার জন্য তেমন উপযোগী নাও হতে পারে।

Google সহকারীর ভবিষ্যত

গুগল অ্যাসিস্ট্যান্ট সবেমাত্র আইফোনে প্রবেশ করেছে এবং এটি এখন শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ। বিস্তৃতভাবে বলতে গেলে, সহকারী এখনও নতুন। কয়েক মাস আগে পর্যন্ত, এটি Pixel ডিভাইস, Google Home এবং Google Allo অ্যাপের জন্য একচেটিয়া ছিল।

Google তার সফ্টওয়্যারে ছোট এবং ধারাবাহিক উন্নতি করতে পারদর্শী (একটি দক্ষতা অ্যাপলকে শিখতে হবে)। আর সেই প্রক্রিয়ার শুরুতেই রয়েছে গুগল অ্যাসিস্ট্যান্ট। আগামী কয়েক মাসে, Google সহকারী অনেক বেশি আকর্ষণীয় এবং অনেক বেশি উপযোগী হবে -- এমনকি iPhone ব্যবহারকারীদের জন্যও।

অ্যামাজন অ্যালেক্সার মতো, গুগল তৃতীয় পক্ষের বিকাশকারী সংহতকরণ যুক্ত করবে। এটি মিথস্ক্রিয়া একটি সম্পূর্ণ নতুন বিশ্বের উন্মুক্ত হবে. Google-এর অগমেন্টেড রিয়েলিটি ফিচার, Google Lens, Google Assistant-এও আসছে কয়েক মাসের মধ্যে।

আপনি কি Google অ্যাসিস্ট্যান্টের ক্ষমতাগুলিকে যথেষ্ট উপযোগী মনে করেন যে আপনি এটি ব্যবহার করা শুরু করবেন?


  1. আইফোনে Google সহকারী কীভাবে ব্যবহার করবেন

  2. Google অ্যাসিস্ট্যান্ট ভয়েস কমান্ড কীভাবে মুছবেন?

  3. 2022 সালে iPhone এর জন্য 7টি সেরা সাইক্লিং অ্যাপ

  4. আইফোন বা আইপ্যাডে কীভাবে সিরির ভয়েস পরিবর্তন করবেন