কম্পিউটার

সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

চির-বিকশিত এআই সহকারী বাজারে বিজয়ী ঘোষণা করা এখনও অনেক তাড়াতাড়ি, তবে আমরা অন্তত শীর্ষ প্রতিযোগীদের দিকে নজর দিতে পারি। গুগল অ্যাসিস্ট্যান্ট, সিরি এবং অ্যালেক্সা বর্তমানে বাজারে আধিপত্য বিস্তার করছে, কিন্তু মাইক্রোসফটের কর্টানা এবং স্যামসাং-এর বিক্সবি অগ্রগতি করছে, যেমন চীনে Baidu's Duer।

তাদের চিনতে এবং প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষমতা ক্রমাগত উন্নত হচ্ছে, এবং যদিও বেশিরভাগ সহকারী তারা কী করতে পারে এবং তারা কোথায় থাকতে পারে উভয় ক্ষেত্রেই মোটামুটি সীমিত, সম্ভবত ভবিষ্যতের ইন্টারনেট অফ থিংস ডিভাইসগুলি ভয়েস নিয়ন্ত্রণের উপর জোর দেবে এবং বর্তমানে ব্যাপকভাবে প্রসারিত করবে। -ক্রিয়ার সীমিত প্যালেট।

কি AI সহকারীকে "সেরা?"

সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

AI সহকারীর সকলেরই আপনার কথা শোনা এবং আপনার জন্য কিছু করা একই মৌলিক লক্ষ্য থাকে, তবে এটি কীভাবে কাজ করবে সে সম্পর্কে প্রতিটি নির্মাতার নিজস্ব ধারণা রয়েছে। তাহলে, আপনি কোন সহকারীকে পছন্দ করেন, তা সম্ভবত নিচের কোন বিভাগগুলির বিষয়ে আপনি বেশি যত্নশীল তার উপর নির্ভর করবে:

  • ভাষা প্রক্রিয়াকরণের ক্ষমতা/তথ্য খোঁজার (এটি কি জানে আপনি কী জানতে চান?)
  • পরিষেবা/ইন্টিগ্রেশন (আপনি কি নোট নিতে পারেন? একটি পিজ্জা অর্ডার করতে পারেন?)
  • স্মার্ট হোম/ইন্টারনেট অফ থিংস (আপনি কি থার্মোস্ট্যাট সামঞ্জস্য করতে পারেন নাকি লন্ড্রি করতে পারেন?)
  • ভাষা সমর্থন (ইংরেজি? চীনা? ক্লিঙ্গন?)

কমস্কোরের একটি সমীক্ষা অনুসারে, বেশিরভাগ লোকেরা তাদের ডিজিটাল সহকারীকে প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য ব্যবহার করে, সঙ্গীত স্ট্রিমিং, অ্যালার্ম সেট করা, নোট নেওয়া, হোম অটোমেশন এবং পণ্যগুলিকে কিছুটা কম জনপ্রিয় প্রমাণ করার জন্য অর্ডার করা। অন্তত অদূর ভবিষ্যতের জন্য, ভয়েস অনুসন্ধান সম্ভবত সবচেয়ে বড় ড্র।

ভাষা প্রক্রিয়াকরণ ক্ষমতা:কে সবচেয়ে স্মার্ট?

সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

প্রযুক্তির উন্নতির সাথে সাথে বেশিরভাগ ডিজিটাল সহকারী সম্ভবত সময়ের সাথে সাথে ভাষাগত দক্ষতার একই স্তরের দিকে একত্রিত হবে। কেউ কেউ অবশ্য প্রথম দিকে এগিয়ে গেছে। মার্কেট রিসার্চ ফার্ম স্টোন টেম্পল বেশ কয়েকজন ডিজিটাল সহকারীকে প্রায় পাঁচ হাজার প্রশ্ন জিজ্ঞাসা করে এবং ক) এআই যদি প্রশ্নটি বুঝতে পারে এবং খ) যদি এআই সেই প্রশ্নের একটি ভাল উত্তর খুঁজে পায় তবে তার উপর ভিত্তি করে রেটিং করে একটি সমীক্ষা পরিচালনা করেছে:

  1. স্মার্টফোনে Google সহকারী সেরা ছিল, প্রায় 80% জিজ্ঞাসা করা প্রশ্নগুলি খুঁজে বের করার চেষ্টা করা হয়েছিল এবং প্রায় 100% প্রশ্নের সঠিক বোঝা হয়েছিল৷
  2. কর্টানা এবং গুগল হোম উভয়ই 60% এর কিছু বেশি প্রশ্ন বুঝতে পেরেছে এবং তারা প্রত্যেকে 85 - 90% প্রশ্ন সঠিক করেছে।
  3. Alexa প্রায় 50% প্রশ্ন বুঝতে পেরেছিল এবং যখন এটি বুঝতে পেরেছিল তখন উত্তর খোঁজার ক্ষেত্রে সাফল্যের হার 80% ছিল৷
  4. সিরি পরীক্ষিত সহকারীর মধ্যে সর্বশেষে এসেছে, জিজ্ঞাসিত প্রশ্নগুলির মাত্র 40% বুঝতে পেরেছে এবং মাত্র 80%-এর ভালো উত্তর দিয়েছে।

যদিও এই পরীক্ষাটি Bixby বা Duer-এ করা হয়নি, বেশিরভাগ পরীক্ষায় দেখা যাচ্ছে যে Bixby, খারাপ না হলেও, Google অ্যাসিস্ট্যান্টের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না, যখন Duer এখনও শুধুমাত্র চীনা ভাষায় পাওয়া যায়, এটি তুলনা করা কঠিন করে তোলে। সামগ্রিকভাবে, গুগল অ্যাসিস্ট্যান্ট নিশ্চিতভাবে এখানে প্রথম আসছে বলে মনে হচ্ছে, “অবিচ্ছিন্ন কথোপকথন” (এটি আপনার বলা শেষ কয়েকটি জিনিস মনে রাখে তাই আপনাকে অবিরামভাবে পুনরাবৃত্তি করতে হবে না।) এর মতো প্রতিযোগীদের তুলনায় আরও ভাল প্রাকৃতিক ভাষা স্বীকৃতিতে অবদান রাখে অ্যালেক্সা, যার জন্য আরও নির্দিষ্টভাবে-শব্দযুক্ত অনুরোধ প্রয়োজন৷

রায়: Google সহকারী

পরিষেবা/সংহতকরণ:কে সবচেয়ে সহজ?

সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

টাইমার সেট করা থেকে শুরু করে পিৎজা অর্ডার করা পর্যন্ত আক্ষরিক অর্থে হাজার হাজার দরকারী বৈশিষ্ট্য যোগ করার জন্য ডেভেলপারদের জন্য এটিকে উন্মুক্ত করে ক্রমবর্ধমান ডাউনলোডযোগ্য "দক্ষতা" এর ক্রমবর্ধমান ব্যাঙ্কের সাথে আলেক্সা কিছু সময়ের জন্য এখানে শীর্ষস্থানীয়।

যদিও, 2018 সালের শুরুর দিকে, গুগল অ্যাসিস্ট্যান্ট "অ্যাকশন" (পাশাপাশি "রুটিন" নামে পরিচিত অ্যাকশনের বান্ডিল) প্রবর্তন করেছিল যা মূলত আলেক্সার দক্ষতার মতো একই কাজ করে এবং ক্রমবর্ধমান তালিকার জন্য বিক্সবি একটি দুর্দান্ত স্মার্টফোন সঙ্গী হয়ে উঠেছে। ইন্টিগ্রেশন যা আপনাকে কিছু অ্যাপ নিয়ন্ত্রণ করতে ভয়েস কমান্ড ব্যবহার করতে সাহায্য করে।

সিরি পিৎজা অর্ডার করে এবং রেস্তোরাঁর সংরক্ষণের পাশাপাশি অন্য যেকোন অ্যাপ তৈরি করে, তবে আরও বন্ধ ইকোসিস্টেমের সাথে, এটি দ্রুত বৈশিষ্ট্য যোগ করতে পারে না। Cortana-এর দক্ষতা এবং অ্যাপ ইন্টিগ্রেশনের একটি ক্রমবর্ধমান তালিকাও রয়েছে, কিন্তু যেহেতু এটি মূলত উইন্ডোজ সিস্টেমের সাথে যুক্ত তাই এটি ব্যবহার করার মতো সুবিধাজনক নয়৷

এই মুহুর্তে, আলেক্সা সম্ভবত এখনও আপনাকে বিভিন্ন ধরণের ফাংশন এবং পরিষেবাগুলিতে অ্যাক্সেস দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে দরকারী, তবে এর কিছু প্রতিযোগিতা রয়েছে৷

রায়: আলেক্সা

স্মার্ট হোম/ইন্টারনেট অফ থিংস:কে আপনার জীবনকে ভালোভাবে চালাতে পারে?

সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

যখন স্মার্ট হোম কন্ট্রোলের কথা আসে, তখন AI এতটা গুরুত্বপূর্ণ নয়। AI যা করতে হবে তা হল মোটামুটি সীমিত পরিসরের কমান্ড বোঝা; প্রচুর ইন্টিগ্রেশন সহ একটি ভাল স্মার্ট হোম হাব থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এখানে সত্যিই কোনও স্পষ্ট বিজয়ী নেই:গুগল হোম, অ্যাপল হোমকিট এবং অ্যামাজন আলেক্সা সকলেই বিভিন্ন অভিজ্ঞতা এবং সংযোগ অফার করে। এটা সত্যিই নির্ভর করে আপনার পছন্দের ইকোসিস্টেম এবং ডিজাইনের উপর।

রায়: এটি একটি টাই

ভাষা সমর্থন

সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

সিরি বর্তমানে সমর্থিত ভাষার (বিশটির বেশি) ক্ষেত্রে প্রথম স্থান অধিকার করেছে, তবে Google 2018 সালের শেষ নাগাদ ত্রিশটির বেশি সমর্থন করার পরিকল্পনা করেছে, যা এটিকে শীর্ষস্থান দেবে। কর্টানা আটটি স্বাদে আসে, যখন আলেক্সা শুধুমাত্র ইংরেজি, জার্মান এবং জাপানিজ সমর্থন করে, যা এর বাজারগুলি কোথায় রয়েছে তা বোঝা যায়। Bixby ইংরেজি, কোরিয়ান এবং চীনা ভাষায় আসে, কিন্তু Bixby 2.0-এ আরও চারটি চালু করবে। Baidu's Duer এখনও শুধুমাত্র চীনা কিন্তু কিছু সময়ে ইংরেজি সমর্থনের পরিকল্পনার ইঙ্গিত দিয়েছে৷

রায়: Siri, শীঘ্রই Google হতে চলেছে

সামনের দিকে তাকিয়ে

2011 সালে সিরির প্রথম দিন থেকে ভয়েস অ্যাসিস্ট্যান্টদের ব্যাপক উন্নতি হয়েছে, এবং সেগুলিকে বিকাশকারী সংস্থাগুলির দ্বারা নিরলসভাবে উন্নত করা হচ্ছে৷ Google অ্যাসিস্ট্যান্ট বর্তমানে তার ভাষা শনাক্তকরণ প্রযুক্তির দিক থেকে বক্ররেখার চেয়ে এগিয়ে আছে, কিন্তু একবার তারা মালভূমি হয়ে গেলে, অন্যরা ধরা পড়ার আগে এটি কেবল সময়ের ব্যাপার হবে। মার্কেট রিসার্চ ফার্ম Ovum ভবিষ্যদ্বাণী করেছে যে 2021 সাল নাগাদ, Google অ্যাসিস্ট্যান্ট মার্কেট শেয়ারের দিক থেকে শীর্ষস্থানীয় হতে পারে, কিন্তু ডুয়েরের মতো চীনা ভয়েস অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রেও তাত্পর্যপূর্ণ বৃদ্ধির পূর্বাভাস দেয়।

এখনও পর্যন্ত প্রবণতা AI সহকারীরা নিজেদের আলাদা করার চেষ্টা করার পরিবর্তে আরও বেশি একই রকম হয়ে উঠেছে, যদিও, তাই একে অপরকে বেছে নেওয়ার মধ্যে চূড়ান্ত সুবিধাগুলি সম্ভবত প্রযুক্তিগত পার্থক্যের চেয়ে পছন্দের উপর নির্ভর করে।


  1. AdBlock বনাম Adblock Plus:পার্থক্য কি, এবং কোনটি সেরা?

  2. Apple Maps বনাম Google Maps:2019 সালে কোনটি সেরা?

  3. Google Maps বনাম Waze:সেরা নেভিগেশন অ্যাপ কোনটি?

  4. গুগল ইউআরএল শর্টনারের সেরা বিকল্পগুলির মধ্যে 5টি