কম্পিউটার

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

যখন স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপের কথা আসে, তখন প্রত্যেক ব্যবহারকারীর জন্য নিখুঁত একটি এক-আকার-ফিট-সমস্ত সমাধান নেই। যদিও একজন ব্যক্তি ক্লাউড পরিষেবাগুলির দ্বারা শপথ করতে পারেন, অন্য একজন স্থানীয় ব্যাকআপের সাথে আরও ভাল ভাগ্য পেতে পারেন। প্রত্যেকের জন্য একটি সত্য কথা হল যে আপনাকে নিয়মিত আপনার ডেটা ব্যাক আপ করতে হবে কারণ আপনি কখনই জানেন না যে আপনি কখন ভাইরাস পেতে পারেন বা আপনার হার্ডওয়্যার এলোমেলোভাবে ব্যর্থ হতে পারে৷

অ্যাক্সেস সহজ

আপনি সবসময় আপনার ফাইল সহজ অ্যাক্সেস চান. সর্বোপরি, কিছু লোকের কাছে ছোট হার্ড ড্রাইভ থাকে এবং সেকেন্ডারি হার্ড ড্রাইভ হিসাবে ব্যাকআপ ব্যবহার করে। একটি সাইড নোট হিসাবে, আপনি যদি সেকেন্ডারি হার্ড ড্রাইভ হিসাবে একটি বাহ্যিক ড্রাইভ ব্যবহার করেন তবে অনুগ্রহ করে এই ড্রাইভটির একটি পৃথক ব্যাকআপও নিন।

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

আপনার যদি যেকোনো জায়গা থেকে আপনার ব্যাকআপগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হয়, স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপগুলির উত্তর সাধারণত ক্লাউড। সর্বোপরি, আপনি যেখানে ইন্টারনেট অ্যাক্সেস আছে সেখানে আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন৷ সহজে হ্যাক হওয়া এড়াতে আপনার সংযোগ নিরাপদ কিনা তা নিশ্চিত করুন৷

ক্লাউড পরিষেবাগুলিতে প্রায়শই অ্যাপও থাকে। এটি মোবাইল ডিভাইসে ফাইলগুলি অ্যাক্সেস এবং সংরক্ষণ করা সহজ করে তোলে৷

অন্যদিকে, একটি নেটওয়ার্ক-সংযুক্ত স্টোরেজ ডিভাইস আপনাকে একই দূরবর্তী অ্যাক্সেস দেয় যতক্ষণ না আপনার ব্যাকআপ ড্রাইভ আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে। NAS ড্রাইভ বাড়িতে একটি ব্যক্তিগত ক্লাউড তৈরি করতে সাহায্য করে। কিন্তু আপনি ক্লাউডের মতো অপ্রয়োজনীয়তা পাবেন না, মানে আপনার NAS ব্যর্থ হলে, আপনার ব্যাকআপ চলে যাবে।

বিজয়ী :মেঘ

নিরাপত্তা

স্পষ্টতই, আপনি কিছু র্যান্ডম ব্যক্তি আপনার ফাইল অ্যাক্সেস করতে চান না. এই যেখানে স্থানীয় ব্যাকআপ উজ্জ্বল. যদি কেউ আপনার বাড়িতে প্রবেশ না করে, শুধুমাত্র আপনার বাড়ির লোকেরা ব্যাকআপ অ্যাক্সেস করতে পারে৷ এছাড়াও, অতিরিক্ত নিরাপত্তার জন্য আপনি আপনার ড্রাইভে পাসওয়ার্ড সুরক্ষা যোগ করতে পারেন।

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

আপনি যদি একটি NAS ড্রাইভ ব্যবহার করেন তবে আপনি এখনও যে কোনও Wi-Fi-সংযুক্ত ডিভাইসের মতো একই ঝুঁকির মুখোমুখি হন। আপনার ঝুঁকি কমাতে আপনার নেটওয়ার্ক যতটা সম্ভব নিরাপদ তা নিশ্চিত করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি আপডেটেড অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি ব্যবহার করছেন কারণ আপনার নেটওয়ার্কের একটি ভাইরাস আপনার NAS ড্রাইভকে সংক্রামিত করতে পারে।

ক্লাউড পরিষেবাগুলির সাথে, আপনার ব্যাকআপগুলি প্রদানকারীর নিরাপত্তা ব্যবস্থার মতোই নিরাপদ। শক্তিশালী এনক্রিপশন ব্যবহার করে এমন একটি প্রদানকারীর সন্ধান করুন। এর মানে এই নয় যে তারা কখনই হ্যাক হবে না, তবে আপনার ডেটা একটু নিরাপদ। এছাড়াও মনে রাখবেন যে ক্লাউড পরিষেবাগুলি হ্যাকারদের জন্য ব্যক্তির চেয়ে বড় লক্ষ্য হতে থাকে৷

কিছু ব্যবহারকারীর জন্য, স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপের ক্ষেত্রে নিরাপত্তাই প্রধান নির্ধারক ফ্যাক্টর। কেউ কেউ স্থানীয়ভাবে আরও সংবেদনশীল ফাইল এবং ক্লাউডে অন্যান্য ফাইল সংরক্ষণ করতে বেছে নেয়।

বিজয়ী :স্থানীয়

আউটেজ

ক্লাউড ব্যাকআপের সাথে, আপনি সর্বদা আপনার ISP-এর ইচ্ছায় থাকেন। আপনার সিগন্যাল ড্রপ হলে, আপনার ক্লাউড ব্যাকআপ অ্যাক্সেসযোগ্য নয়। এছাড়াও, এমনকি সেরা পরিষেবাগুলি শুধুমাত্র 99.9 শতাংশ আপটাইম অফার করে, যার অর্থ বিভ্রাট হতে পারে। তারা বিরল, কিন্তু তারা ঘটবে।

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

একটি স্থানীয় ব্যাকআপের সাথে আপনার পথে একমাত্র জিনিস হল হার্ডওয়্যার ব্যর্থতা। যতক্ষণ পর্যন্ত ড্রাইভ কাজ করছে, আপনার সর্বদা অ্যাক্সেস থাকবে।

বিজয়ী :টাই (99.9 শতাংশ মোটেও খারাপ নয়।)

খরচ

আপনি খরচ উল্লেখ না করে স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ সম্পর্কে কথা বলতে পারবেন না। আপনি $100-এর কম দামে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কিনতে পারেন এবং এটিই একমাত্র ব্যয়।

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

ক্লাউড স্টোরেজ প্রদানকারীদের সাথে, আপনি একটি মাসিক ফি প্রদান করেন। অনেকে একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত বিনামূল্যে স্টোরেজ অফার করে। উদাহরণস্বরূপ, Google 15 GB বিনামূল্যের স্টোরেজ অফার করে। প্রদানকারীর উপর নির্ভর করে, আপনি $10/মাসের কম দামে টেরাবাইট স্টোরেজ পেতে পারেন।

স্থানীয় ব্যাকআপের সাথে, নিরাপদ থাকার জন্য আপনাকে প্রতি পাঁচ থেকে দশ বছরে আপনার ব্যাকআপ ড্রাইভ প্রতিস্থাপন করতে হবে। এসএসডি (সলিড স্টেট ড্রাইভ) বেশিক্ষণ ধরে রাখতে পারে এবং ক্ষতির জন্য কম সংবেদনশীল, তবে তাদের খরচ বেশি।

আপনি স্থানীয় ব্যাকআপের মাধ্যমে অর্থ সাশ্রয় করার সময়, ক্লাউড ব্যাকআপগুলি একটি অপ্রয়োজনীয় নিরাপদ অফার করে৷ এর মানে হল যদি প্রদানকারীর হার্ড ড্রাইভ ব্যর্থ হয়, তাহলে অন্য সার্ভারে আপনার ডেটার আরেকটি অনুলিপি থাকবে যাতে কোনো ডেটা হারানো রোধ করা যায়।

বিজয়ী :টাই (টাকা সঞ্চয় বনাম হার্ডওয়্যার ব্যর্থতার ঝুঁকি নেই)

ডেটা রিকভারি

অবশেষে, আপনাকে ভাবতে হবে যে আপনার ডেটা পুনরুদ্ধার করা কতটা সহজ। যদি আপনার ডিভাইস, যেমন একটি কম্পিউটার বা ফোন, ব্যর্থ হয়, আপনি অবিলম্বে ব্যাক আপ পেতে এবং চালু করতে চান৷

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

ক্লাউড ব্যাকআপের সাথে, পুনরুদ্ধারের সময়গুলি আপনার সংযোগের গতি এবং প্রদানকারীর দ্বারা আরোপিত যেকোনো ডেটা সীমার মধ্যে সীমাবদ্ধ। উদাহরণস্বরূপ, আপনি কতটা সঞ্চয় করেছেন তার উপর নির্ভর করে আপনার সমস্ত ফাইলগুলিকে ভর করে ডাউনলোড করার চেষ্টা করতে ঘন্টা বা দিন লাগতে পারে৷

স্থানীয় ব্যাকআপ সহ, সংযোগটি একটি USB তারের মাধ্যমে সরাসরি। স্থানান্তরটি অনেক দ্রুত, যদিও আপনার কাছে পুনরুদ্ধার করতে অনেক ডেটা থাকলে এটি এখনও কয়েক ঘন্টা সময় নিতে পারে।

বিজয়ী :স্থানীয়

আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপ:কোনটি সেরা?

আপনি দেখতে পাচ্ছেন, স্থানীয় ব্যাকআপ বনাম ক্লাউড ব্যাকআপের ক্ষেত্রে স্পষ্ট বিজয়ী নেই। আদর্শ উত্তর উভয় ব্যবহার করা হয়. যেকোনো সময়ে আপনার ফাইলের দুটি ব্যাকআপ থাকা সর্বদা সেরা এবং নিরাপদ বিকল্প।

আপনি যদি নিরাপত্তা নিয়ে চিন্তিত হন, তাহলে আপনার সবচেয়ে সংবেদনশীল ফাইলগুলিকে স্থানীয়ভাবে সংরক্ষণ করুন বা ক্লাউডে আপলোড করার আগে সেগুলিকে এনক্রিপ্ট করুন৷ কিছু ব্যবহারকারী এমনকি একটি বিশ্বস্ত বন্ধু বা আত্মীয়কে একটি অনুলিপি দেন বা তাদের স্থানীয় ব্যাঙ্কে একটি নিরাপত্তা আমানত বাক্স কিনে থাকেন।


  1. Apple Maps বনাম Google Maps:2019 সালে কোনটি সেরা?

  2. 5টি সেরা ক্লাউড গেমিং পরিষেবা

  3. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বা Microsoft অ্যাকাউন্ট:কোনটি ব্যবহার করবেন?

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?