কম্পিউটার

Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

যদিও Google ক্লাসরুম যথেষ্ট ভাল কাজ করে, এটি সর্বদা সবার জন্য সর্বোত্তম লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (LMS) নয়। সৌভাগ্যবশত, Google Classroom-এর জন্য বিভিন্ন ধরনের LMS বিকল্প রয়েছে। সম্পূর্ণ বিনামূল্যের সিস্টেম থেকে যা অন্যান্য বিনামূল্যের এবং প্রিমিয়াম সরঞ্জামগুলির সাথে আরও বৈশিষ্ট্য সহ প্রিমিয়াম সিস্টেমগুলির সাথে একীভূত হয়, আপনি সম্ভবত এখানে সঠিক বিকল্পটি খুঁজে পাবেন৷

লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম কি?

আপনি যদি লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম শব্দটির সাথে পরিচিত না হন তবে এটি এমন একটি সিস্টেম যা আপনার সমস্ত শিক্ষামূলক বিষয়বস্তু ঘরে রাখতে এবং নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। যদিও প্রায়ই স্কুল এবং কলেজের জন্য মনে করা হয়, একটি LMS প্রায়শই ব্যবসার দ্বারা প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয়।

বৈশিষ্ট্যগুলি সিস্টেমের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়, তবে কিছু মৌলিক বৈশিষ্ট্যের মধ্যে সাধারণত উপাদানগুলি আপলোড করা এবং অ্যাক্সেস করা (ভিডিও, নথি, পরীক্ষা, ইত্যাদি), অ্যাসাইনমেন্ট প্রদান, প্রতিক্রিয়া পাওয়া, যোগাযোগ এবং অগ্রগতি ট্র্যাকিং, যেমন গ্রেডিং অন্তর্ভুক্ত থাকে। আপনি ঘোষণা যোগ করতে পারেন।

দূরবর্তী শিক্ষায় রূপান্তর সহজ করতে আরও শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসা LMS-এর দিকে ঝুঁকছে। একটি LMS-কে একটি সহযোগী অনলাইন শিক্ষা সম্প্রদায় হিসাবে ভাবুন৷

গুগল ক্লাসরুমের সুবিধাগুলি

Google Classroom হল আরও সুপরিচিত লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমগুলির মধ্যে একটি। এটি একটি ডিজিটাল পরিবেশে শিক্ষক এবং শিক্ষার্থীদের আরও ভালোভাবে শিখতে সাহায্য করার জন্য একটি স্যুট টুল। এর মধ্যে এক জায়গায় অ্যাসাইনমেন্ট আপলোড করা, ডেলিভারি করা এবং গ্রেডিং করা, স্টাডি গাইড তৈরি করা এবং এমনকি গ্রুপে বা একের পর এক মিটিং অন্তর্ভুক্ত থাকতে পারে।

এটি অনলাইন-ভিত্তিক, এটি যেকোনো ডিভাইস থেকে সহজেই অ্যাক্সেসযোগ্য করে তোলে। সবচেয়ে বড় সুবিধা হল গুগল ক্লাসরুম বিনামূল্যে, যদিও কিছু প্রিমিয়াম বৈশিষ্ট্য রয়েছে। স্কুলগুলোকে শুধু সাইন আপ করতে হবে এবং সদস্যদের যোগ করতে হবে। অবশ্যই, আপনি ডক্স, শীট, আর্থ, স্লাইডস, ক্যালেন্ডার, Gmail এবং আরও অনেক কিছুর মতো Google-এর অ্যারের সরঞ্জামগুলির সুবিধাও পাবেন৷

যেহেতু অনেক মানুষ, শিক্ষক এবং ছাত্র একইভাবে, ইতিমধ্যেই Google-এর টুলগুলির সাথে পরিচিত হতে পারে, তাই প্রথমবার LMS ব্যবহার করার সময় এটি প্রায়শই একটি সহজ এন্ট্রি পয়েন্ট হিসাবে দেখা হয়। কিন্তু, Google Classroom-এর LMS বিকল্প অতিরিক্ত বৈশিষ্ট্য বা আরও ব্যাপক সিস্টেম অফার করতে পারে। প্রায়শই, এটি শুধুমাত্র ব্যক্তিগত পছন্দের উপর আসে।

1. মাইক্রোসফট টিম

একটি পাওয়ার হাউস LMS এবং সহযোগিতার টুল তাদের জন্য আদর্শ যারা ইতিমধ্যেই Google-এর থেকে Microsoft-এর টুল পছন্দ করে।

সুবিধা:

  • অন্যান্য মাইক্রোসফট টুলের সাথে ভালোভাবে সংহত করে।
  • নিরাপদ যোগাযোগ।
  • ব্যক্তিগত শেখার বিকল্প তৈরি করুন।
  • ছাত্র এবং শিক্ষাবিদদের জন্য বিনামূল্যে।

কনস:

  • বিনামূল্যে পরিকল্পনা ব্যবসার জন্য যথেষ্ট নাও হতে পারে।
  • মূল্য $5 প্রতি মাসে/ব্যবহারকারী থেকে শুরু হয় এবং একটি বার্ষিক প্রতিশ্রুতি প্রয়োজন৷
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

মাইক্রোসফ্ট টিমগুলি কেবল ব্যবসায়িক নির্বাহীদের সহযোগিতা করার জন্য নয়। প্রকৃতপক্ষে, এটি একটি সাধারণভাবে উপেক্ষিত শিক্ষা ব্যবস্থাপনা সিস্টেম। স্কুল এবং ব্যবসার জন্য যারা ইতিমধ্যেই তাদের বেশিরভাগ কাজের গ্রুপের জন্য Microsoft ব্যবহার করে, টিম হল আদর্শ LMS।

স্কুলগুলির জন্য, অফিস 365 শিক্ষা বিনামূল্যে পাওয়া একটি আশ্চর্যজনক চুক্তি, যার মধ্যে টিম রয়েছে৷ এছাড়াও, বেশিরভাগ শিক্ষাবিদ এবং শিক্ষার্থীরা ইতিমধ্যেই মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করার সাথে পরিচিত। আপনি যদি Google ক্লাসরুম থেকে রূপান্তরিত হন তবে এটিও সেরা বিকল্প কারণ টুলগুলি একই রকম৷

উন্নত সাক্ষরতার জন্য রিডিং প্রোগ্রেসের মতো শিক্ষামূলক সরঞ্জামও রয়েছে। OneNote ক্লাস নোটবুক প্রতিটি ব্যক্তিকে তাদের নিজস্ব ব্যক্তিগত ডিজিটাল নোটবুক দেওয়ার জন্য উপযুক্ত। এছাড়াও, প্রত্যেককে দ্রুত সিস্টেম শিখতে সাহায্য করার জন্য অন্তর্নির্মিত টিউটোরিয়াল রয়েছে৷

2. Moodle LMS

একটি সম্পূর্ণ ওপেন সোর্স এবং বেশিরভাগ শিক্ষামূলক উদ্দেশ্যে কাস্টমাইজযোগ্য LMS।

সুবিধা:

  • কাস্টমাইজ করা সহজ।
  • আপনার নিজস্ব সাইট হোস্ট করুন বা ক্লাউড-ভিত্তিক সংস্করণ ব্যবহার করুন।
  • MOOCs (বিশাল খোলা অনলাইন কোর্স) এর সাথে ভাল কাজ করে।

কনস:

  • যদি আপনি নিজে সফ্টওয়্যারটি ডাউনলোড এবং হোস্ট করেন তবেই বিনামূল্যে৷
  • মূল্য 50 জন ব্যবহারকারীর জন্য $110/বছর থেকে শুরু হয় (পুরো স্কুলের জন্য ব্যবহার করার সময় এটি ব্যয়বহুল হতে পারে)।
  • সেট আপ করা জটিল হতে পারে।
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

Moodle LMS আপনার নির্দিষ্ট প্রয়োজনের জন্য প্রতিটি দিক কাস্টমাইজ করা সহজ করে তোলে। এটি একা এই বৈশিষ্ট্য যা সত্যিই মুডলকে বাকিদের থেকে আলাদা করে। আপনার কেবল এক ডজন লোকের জন্য বা একটি বড় বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু দরকার হোক না কেন, আপনি সমস্ত বিবরণ সেট করতে এবং আপনার নিজস্ব শিক্ষামূলক সাইট তৈরি করতে পারেন। প্রতিটি কোর্সে সহজে অ্যাক্সেসযোগ্য একটি জায়গায় সমস্ত শিক্ষাগত সংস্থান রয়েছে৷

আরেকটি সুবিধা হল আপনি যদি নিজের মুডল এলএমএস সার্ভার/ইন্সটলেশন হোস্ট করতে চান, আপনি কার্যকারিতা বাড়াতে প্লাগ-ইন এবং ইন্টিগ্রেশন যোগ করতে পারেন। আপনি প্রিমিয়াম ক্লাউড-হোস্টেড বা বিনামূল্যের স্ব-হোস্টেড সংস্করণ চয়ন করুন না কেন, মোবাইল অ্যাপ এবং অনলাইন অ্যাক্সেস উপলব্ধ রয়েছে৷ নতুন ব্যবহারকারীদের জন্য, মুডল একাডেমি একটি অমূল্য সম্পদ।

3. বেনেলু স্কুল

একটি ডিজিটাল ক্লাসরুম দ্রুত, সহজ এবং ব্যথাহীন করার জন্য ডিজাইন করা হয়েছে৷

সুবিধা:

  • সাধারণ সেটআপ।
  • 26টি শিক্ষামূলক অ্যাপ একীভূত করার জন্য (ব্লগ, হোমওয়ার্ক প্ল্যানার, অডিও রেকর্ডার, ক্যালেন্ডার, ইত্যাদি)।
  • সীমাহীন ফাইল স্টোরেজ।

কনস:

  • কে-8-এর জন্য ডিজাইন করা হয়েছে।
  • স্কুলগুলির জন্য $250/বছর থেকে শুরু হয় এবং সর্বনিম্ন মূল্যের প্ল্যানে সমস্ত অ্যাপ অন্তর্ভুক্ত নেই৷
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

বেনেলিউ স্কুলের বিশেষভাবে K-8 বয়স্ক শিক্ষার্থীদের জড়িত করার জন্য ডিজাইন করার সুবিধা রয়েছে। এর অর্থ হল আরও রঙিন গ্রাফিক্স এবং মজাদার ফন্ট যা অল্প বয়স্ক ছাত্রদের জন্য শেখাকে আরও আকর্ষক করে তোলে। Google Classroom-এর সহজতর LMS বিকল্পগুলির মধ্যে একটি হিসাবে, আপনাকে বিভিন্ন অ্যাপ্লিকেশানগুলির মধ্যে পিছনে পিছনে যেতে হবে না৷

তিনটি প্ল্যান তালিকাভুক্ত হলেও মাত্র দুটি আসলে সক্রিয়। সমস্ত অ্যাপে সম্পূর্ণ অ্যাক্সেসের জন্য আপনাকে $699/বছরের প্ল্যানে সদস্যতা নিতে হবে। এখানে একটি প্রধান সমস্যা রয়েছে – সেখানে কোনো মোবাইল অ্যাপ নেই, তবে শিক্ষার্থীরা বেশিরভাগ ডিভাইস এবং ব্রাউজারে ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারে।

4. ওটাস

একটি প্ল্যাটফর্ম ডিজাইন করা হয়েছে যাতে K-12 ছাত্রদের তাদের শিক্ষাগত যাত্রায় বেড়ে উঠতে এবং উন্নতি করতে সাহায্য করে।

সুবিধা:

  • ফিচার স্ট্যান্ডার্ড-ভিত্তিক গ্রেডিং।
  • প্রগতি পর্যবেক্ষণ অফার করে।
  • তৃতীয়-পক্ষের মূল্যায়ন থেকে ডেটা বিশ্লেষণ করুন।

কনস:

  • প্রধানত K-12 এর জন্য ডিজাইন করা হয়েছে, যদিও ব্যবসায়ীরা এটি ব্যবহার করতে পারে।
  • কোন মোবাইল অ্যাপ নেই৷
  • কোন স্পষ্ট মূল্য কাঠামো নেই৷
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

ওটাস হল ক্লিন-কাট এলএমএস যা শিক্ষকদের জীবন সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি প্রধান স্ট্যান্ডআউট বৈশিষ্ট্য হল পাঠ, পরীক্ষা, হোমওয়ার্ক এবং তৃতীয় পক্ষের মূল্যায়ন থেকে ডেটা বিশ্লেষণ করার ক্ষমতা যাতে ছাত্রদের জন্য সঠিক শিক্ষাগত কৌশল আরও ভালভাবে পরিকল্পনা করা যায়।

শিক্ষকদের একজন ছাত্রের অগ্রগতি বিচার করতে সাহায্য করার জন্য সাধারণ মূল্যায়নও পাওয়া যায়। বৃদ্ধি বিশ্লেষণ করার সময়, ওটাস হল নিখুঁত হাতিয়ার। একমাত্র প্রধান নেতিবাচক দিকটি হল এটি মূলত K-12 এর জন্য এবং সহযোগিতা বা রিয়েল-টাইম মিথস্ক্রিয়াতে খুব বেশি অফার করে না। ডেটা বিশ্লেষণ এবং মূল্যায়নের কারণে এটিতে উচ্চতর শিক্ষার কার্ভ রয়েছে।

আপনি একটি ডেমো সময়সূচী না করা পর্যন্ত কোন মূল্য তথ্য উপলব্ধ নেই.

5. এডমোডো

একটি শক্তিশালী শিক্ষা ব্যবস্থাপনা সিস্টেম যা শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের এক জায়গায় একত্রিত করে।

সুবিধা:

  • গোপনীয়তার উদ্বেগ ছাড়াই একটি পরিচিত ফেসবুক চেহারা এবং অনুভূতি আছে৷
  • যোগাযোগের উপর প্রধান ফোকাস।
  • তথ্য খুঁজে পেতে ছাত্র এবং অভিভাবকদের জন্য সংগঠন ব্যবহার করা সহজ।

কনস:

  • উচ্চ শিক্ষা বা ব্যবসার জন্য ডিজাইন করা হয়নি।
  • সামাজিক মিডিয়ার মতো খুব বেশি মনে হতে পারে।
  • মূল্য খুঁজে পাওয়া কঠিন।
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

Edmodo শিক্ষকদের জন্য উপযুক্ত যারা আরও সামাজিক ক্লাসরুমের অভিজ্ঞতা তৈরি করতে চান। তাৎক্ষণিকভাবে, এটি একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে দাঁড়িয়েছে, যা এটি শিক্ষার্থীদের জন্য আরও আকর্ষক করে তুলতে পারে। এছাড়াও, আরেকটি সুবিধা হল পিতামাতারা তাদের সন্তানের গ্রেড, অ্যাসাইনমেন্ট/প্রকল্পের নির্ধারিত তারিখ এবং অগ্রগতি দেখতে সাইন ইন করতে পারবেন।

Edmodo Microsoft এবং Google এর সাথে একীভূত হয়, তাই আপনি Google Classroom থেকে স্থানান্তর করলে এটি ভাল কাজ করে। দুটি পরিকল্পনা আছে। প্রথমটি বিনামূল্যে এবং সীমিত ফাইল স্টোরেজ অফার করে৷ প্রো প্ল্যানটি প্রতি ব্যবহারকারী/মাস $8 থেকে শুরু হয়, যদিও বিশদ বিবরণ পরিষ্কার নয়। এই প্ল্যানে আরও ভাল সমর্থন সহ সীমাহীন স্টোরেজ এবং জুম ইন্টিগ্রেশন অন্তর্ভুক্ত রয়েছে।

দুর্দান্ত জিনিসটি হল এডমোডো দুর্দান্ত প্রশিক্ষণ সংস্থান সরবরাহ করে। এটি আপনাকে দ্রুত এবং সহজে শুরু করতে দেয়৷ মোবাইল অ্যাপ না থাকলেও আপনি বেশিরভাগ ডিভাইসে ব্রাউজারের মাধ্যমে প্ল্যাটফর্ম অ্যাক্সেস করতে পারেন।

6. স্কুলবিদ্যা

শিক্ষার্থীদের পারফরম্যান্সকে ট্র্যাক করতে এবং সাহায্য করার জন্য তৈরি একটি ব্যাপক LMS৷

সুবিধা:

  • বিভিন্ন ধরনের মূল্যায়ন জুড়ে ছাত্রদের কর্মক্ষমতা ট্র্যাক করার টুল।
  • Microsoft, Google, এবং বিস্তৃত শ্রেণীকক্ষ সরঞ্জাম (গ্রেডিং, শিক্ষকদের জন্য পেশাদার বিকাশ, উপস্থিতি, ইত্যাদি) একীভূত করে।
  • আপনার নিজের কোর্স অ্যাপ তৈরি করুন বা Schoology-এর শত শত অ্যাপের একটি ব্যবহার করুন।

কনস:

  • কন্টেন্ট এবং সম্পদের পরিমাণ প্রথমে অপ্রতিরোধ্য মনে হতে পারে।
  • এন্টারপ্রাইজ মূল্য (ব্যবসার জন্য) $10/ছাত্র থেকে শুরু হয়।
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

স্কুলোলজি মূলত K-12 শেখার জন্য একটি শিক্ষা ব্যবস্থাপনা সিস্টেম, তবে এটি এন্টারপ্রাইজ ব্যবহারের জন্য প্রয়োগ করা যেতে পারে। বিশ্ববিদ্যালয় সহ স্কুলগুলি বিনামূল্যে প্ল্যাটফর্মে অ্যাক্সেস পায়৷ Google এর সাথে একীকরণের জন্য ধন্যবাদ, এটি একটি সহজ রূপান্তর কারণ আপনি আপনার ফাইল এবং কোর্সের উপকরণগুলি সিঙ্ক করতে পারেন৷

শ্রেণীকক্ষ এবং ভার্চুয়াল শিক্ষার উন্নতিতে সাহায্য করার জন্য ডিজাইন করা 300 টিরও বেশি অ্যাপ স্কুলবিদ্যাকে সত্যিই আলাদা করে। শিক্ষকদের একে অপরের সাথে যোগাযোগ করার জন্য, ছাত্রদের ছাড়াও, সম্পদ ভাগ করার জন্য একাডেমিক সম্প্রদায়ের সরঞ্জাম রয়েছে।

7. Tovuti LMS

স্কুল, ব্যবসা এবং যেকোনো অনলাইন কোর্সের জন্য সবচেয়ে ব্যাপক শিক্ষা ব্যবস্থাপনা সিস্টেমগুলির মধ্যে একটি।

সুবিধা:

  • অধিকাংশ যেকোন ধরনের কোর্সের জন্য ডিজাইন করা হয়েছে এবং অত্যন্ত কাস্টমাইজযোগ্য।
  • শিক্ষার অগ্রগতি উন্নত করার জন্য গ্যামিফিকেশন উপাদানগুলির বৈশিষ্ট্যগুলি৷
  • লাইভ ক্লাস করা সহ সম্পূর্ণ ভার্চুয়াল ক্লাসরুম তৈরি করুন।

কনস:

  • অধিক ব্যয়বহুল LMS গুলির মধ্যে একটি এবং $2,500 সেটআপ ফি অন্তর্ভুক্ত করে৷
  • প্রাথমিক সেটআপ সময়সাপেক্ষ হতে পারে।
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

Tovuti ব্যবসা, স্কুল এবং তাদের নিজস্ব কোর্সে অ্যাক্সেস বিক্রি করার জন্য যেকোনও ধরণের কোর্সের জন্য কাস্টমাইজ করা যেতে পারে। কোর্স ডিজাইনের উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ আছে এবং সীমাহীন কোর্স তৈরি করুন। বিশেষ প্রশিক্ষণ ইভেন্ট সেটআপ করুন এবং এমনকি ফি সংগ্রহ করুন। গেমফিকেশন উপাদানটি শেখার অভিজ্ঞতাকে আরও মজাদার করার জন্য আদর্শ৷

Tovuti কে প্রকৃতপক্ষে বাকিদের থেকে আলাদা করে তা হল এর ফোকাস আলাদা কোর্স তৈরি করা বনাম মূলত K-12 স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের জন্য ডিজাইন করা। যাইহোক, মূল্য আরও প্রতিফলিত করে যে 50 জন ব্যবহারকারীর জন্য সর্বনিম্ন প্ল্যানের দাম $700/মাস এবং সর্বোচ্চ প্ল্যান (কাস্টম উদ্ধৃতি ছাড়া) 100,000 ব্যবহারকারীদের জন্য $30,000/মাস।

8. শোবি

সহযোগিতা এবং ব্যস্ততার উপর ফোকাস সহ, এটি একটি LMS যা সত্যিই একটি শ্রেণীকক্ষকে একত্রিত করতে সাহায্য করে৷

সুবিধা:

  • অ্যাসাইনমেন্টগুলিতে শুধুমাত্র গ্রেড বা পাঠ্য-ভিত্তিক মন্তব্য ছাড়াও ভয়েস মন্তব্যগুলি অফার করে৷
  • গুগল ড্রাইভ, ড্রপবক্স, বা আইপ্যাড অ্যাপস থেকে ডকুমেন্ট তৈরি এবং শেয়ার করুন।
  • ব্যবহারকারীরা তাদের আঙ্গুল দিয়ে লিখতে বা আঁকতে পারে বা ওয়েব এবং আইপ্যাড অ্যাপে স্টাইলাস ব্যবহার করতে পারে।

কনস:

  • অনেক সেরা বৈশিষ্ট্য, যেমন নথি সংস্থা, একটি পেওয়ালের পিছনে রয়েছে৷
  • কোন Android অ্যাপ নেই৷
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

শোবি হল Google ক্লাসরুমের আরও ইন্টারেক্টিভ LMS বিকল্পগুলির মধ্যে একটি৷ শিক্ষার্থীরা অ্যাপে সরাসরি হাতের লেখার অনুশীলন করতে পারে এবং শিক্ষকরা নোট, গ্রেড বা অ্যাসাইনমেন্টে মন্তব্য লিখতে পারেন। শিক্ষার্থীরা এমনকি অধ্যয়নকে সহজ করার জন্য বিশদ বিবরণ হাইলাইট করতে পারে।

কিছু স্ট্যান্ডআউট সম্প্রদায়ের সরঞ্জামগুলির সাথে যোগাযোগও সামনে এবং কেন্দ্রে রয়েছে, যেমন একজন সহ-শিক্ষক যোগ করা, অভিভাবকদের আপডেট রাখা, শুধুমাত্র শিক্ষকদের জন্য একটি স্টাফ রুম শুরু করা এবং পৃথক ছাত্র গোষ্ঠী। আপনি ছাত্রদের কাজ, বিশেষ করে অভিভাবকদের দেখানোর জন্য পোর্টফোলিও তৈরি করতে পারেন। বিনামূল্যের সংস্করণ আপনাকে শুরু করার জন্য প্রয়োজনীয় সমস্ত মৌলিক বিষয় দেয়, কিন্তু শোবি প্রো ($16.99/মাস) এবং শোবি কমপ্লিট (শুধুমাত্র উদ্ধৃতি দ্বারা) আপনাকে অত্যন্ত দরকারী প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস দেয়৷

9. ট্যালেন্টএলএমএস

ব্যবসা এবং কর্পোরেট প্রশিক্ষণকে আগের চেয়ে আরও কার্যকর করার জন্য ডিজাইন করা একটি LMS৷

সুবিধা:

  • মিনিটের মধ্যে কোর্স তৈরি করুন।
  • আপনার ব্যবসার সাথে মেলে ব্র্যান্ডিং এবং অভিজ্ঞতাকে ব্যক্তিগতকৃত করুন।
  • সব ধরনের ব্যবসায়িক প্রশিক্ষণের সাথে কাজ করে (অনবোর্ডিং, বিক্রয়, নতুন সফ্টওয়্যার ইত্যাদি)।
  • সেলসফোর্স, জুম এবং জাপিয়ারের মতো সাধারণ ব্যবসায়িক অ্যাপগুলির সাথে ভালভাবে সংহত করে৷

কনস:

  • কোনও স্কুল বা বিশ্ববিদ্যালয়ের জন্য নয়।
Google ক্লাসরুমের সেরা LMS বিকল্পগুলির মধ্যে 9টি৷

TalentLMS হল ব্যবসায়িক প্রশিক্ষণের জন্য একধরনের ইউনিকর্ন LMS। একবার এটি আপনার ব্যবসার ব্র্যান্ডিংয়ের সাথে সেট আপ হয়ে গেলে, আপনি একটি সাধারণ ড্র্যাগ এবং ড্রপ ইন্টারফেস ব্যবহার করে দ্রুত সম্পূর্ণ নতুন কোর্স তৈরি করতে পারেন। এটি বিভিন্ন ধরণের শিল্পের সাথে ভাল কাজ করে, যেমন স্বাস্থ্যসেবা, খুচরা, পরামর্শ, উত্পাদন এবং আরও অনেক কিছু।

কর্মচারীদের অনবোর্ডিং থেকে কমপ্লায়েন্স ট্রেনিং পর্যন্ত, কর্মীদের যদি কিছু শেখার প্রয়োজন হয় তবে এই প্ল্যাটফর্মটি সহজ করে তোলে। কুইজ, ভিডিও কল এবং কাস্টমাইজ করা যায় এমন সংগঠন একটি আনন্দদায়ক এবং আকর্ষক ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করে। এছাড়াও, আপনি পাঁচজন পর্যন্ত ব্যবহারকারী এবং 10টি কোর্সের জন্য বিনামূল্যে শুরু করতে পারেন। ব্যবহারকারীর সংখ্যার উপর নির্ভর করে মূল্য তারপর $59/মাস থেকে $429/মাস পর্যন্ত।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কোনো LMS প্ল্যাটফর্ম কি Google Classroom থেকে স্থানান্তর করার জন্য একটি আমদানি ফাংশন অফার করে?

উপরের কোনো শিক্ষা ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম সরাসরি এবং সম্পূর্ণ আমদানি ফাংশন অফার করে না। যাইহোক, অনেকেই Google ড্রাইভের সাথে ইন্টিগ্রেশন অফার করে, যার অর্থ আপনি নথি, স্প্রেডশীট এবং স্লাইডশো আমদানি করতে পারেন৷

2. আপনি যদি Google ক্লাসরুমের কাছাকাছি কিছু চান তাহলে কোন LMS সেরা?

মাইক্রোসফ্ট টিমস হল ক্লোজেট বিকল্প কারণ গুগল এবং মাইক্রোসফ্ট সরঞ্জামগুলি একই রকম। আপনি যদি Google ডক্স ব্যবহার করতে অভ্যস্ত হন, উদাহরণস্বরূপ, Microsoft Word প্রায় একই রকম। যাইহোক, আপনি একই রকম কিছু হতাশার সম্মুখীন হতে পারেন, যেমন একটি অ্যাপ থেকে অ্যাপে ঝাঁপিয়ে পড়া বনাম সবকিছু এক জায়গায় থাকা। আপনি যদি টিম বেছে নেন, তাহলে মাইক্রোসফট টিমস কীবোর্ড শর্টকাটগুলির এই তালিকাটি হাতে রাখুন৷

3. Google ক্লাসরুম থেকে দূরে সরে যেতে কতক্ষণ লাগে?

আপনার সরানোর জন্য প্রয়োজনীয় সম্পদের পরিমাণের উপর নির্ভর করে, রূপান্তর সময়কাল কিছুটা সময় নিতে পারে। যাইহোক, উপরের অনেক সিস্টেম দ্রুত ব্যবহারকারীদের যোগ করার জন্য আমদানি বৈশিষ্ট্য অফার করে।

4. আমি কিভাবে জানবো কিভাবে উপরের লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করতে হয়?

এই তালিকার প্রতিটি LMS কিছু ধরণের প্রশিক্ষণ সংস্থান সরবরাহ করে। এর মধ্যে ভিডিও টিউটোরিয়াল, স্ক্রিনশট সহ গাইড এবং এমনকি ফোন এবং চ্যাটের মাধ্যমে লাইভ সহায়তা অন্তর্ভুক্ত থাকতে পারে (কখনও কখনও এটি শুধুমাত্র প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ)।

আপনি যদি দূরবর্তী অবস্থান থেকে কাজ করার সময় আপনার দলের জন্য অতিরিক্ত সংস্থান খুঁজছেন এমন একটি ব্যবসা হন, তাহলে দূরবর্তী দলের জন্য এই দুর্দান্ত অনলাইন সরঞ্জামগুলি দেখুন৷


  1. গিথুবের সেরা স্ব-হোস্টেড বিকল্পগুলির মধ্যে 5

  2. গুগল ইউআরএল শর্টনারের সেরা বিকল্পগুলির মধ্যে 5টি

  3. 6টি অটোক্যাডের সেরা বিকল্প

  4. 5টি সেরা বিকল্প Google Tasks