কম্পিউটার

এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

হিস্টোগ্রাম হল এক ধরনের চার্ট যা আপনি এক্সেলের ডেটা থেকে তৈরি করতে পারেন। এটি আপনার ডেটাসেটে নির্দিষ্ট মানের ফ্রিকোয়েন্সি সংক্ষিপ্ত করা সহজ করে তোলে। Excel একটি হিস্টোগ্রাম তৈরি করা সহজ করে তোলে, অনুমান করে যে একটি হিস্টোগ্রাম আসলে আপনার যা প্রয়োজন!

হিস্টোগ্রাম কি?

একটি হিস্টোগ্রাম হল এক ধরনের চার্ট যা ডেটার পরিসীমা সংক্ষিপ্ত করতে উল্লম্ব বার ব্যবহার করে। যদিও এটি একটি বার চার্টের মতো দেখতে পারে, তবে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। বার চার্টগুলি ভেরিয়েবলের মধ্যে পার্থক্য দেখায়, যেখানে হিস্টোগ্রামগুলি সাধারণত অন্য ভেরিয়েবলের পরিপ্রেক্ষিতে ভেরিয়েবলের মধ্যে পার্থক্য দেখাতে ব্যবহৃত হয়।

ব্যাখ্যা করার জন্য, একটি হিস্টোগ্রাম ব্যবহার করা যেতে পারে আমাদের দেখাতে যে আইকিউ স্কোরের সাধারণ পরিসর কতটা। প্রতিটি বার একটি "বিন" বা স্কোরের পরিসীমা উপস্থাপন করে। তাই 0-10,11-20, ইত্যাদির মতো কিছু

এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

উল্লম্ব Y-অক্ষ আমাদের দেখায় যে পরিবর্তনশীলটির কতগুলি পরিমাপ প্রতিটি বিন সীমার মধ্যে পড়ে। তাই যদি আপনার কাছে 100 জন লোক আইকিউ পরীক্ষা লিখতে থাকে, প্রত্যেক ব্যক্তির স্কোর একটি নির্দিষ্ট বিনের মধ্যে পড়ে সেই বিনের ফ্রিকোয়েন্সি স্কোরের জন্য গণনা করা হয়।

একটি বার চার্টের সাথে, আপনি দেশগুলির মধ্যে গড় আইকিউ স্কোরের মতো কিছু তুলনা করতে চাইতে পারেন। এই ক্ষেত্রে, প্রতিটি বার একটি দেশের প্রতিনিধিত্ব করতে পারে এবং উল্লম্ব Y-অক্ষ সেই দেশের গড় IQ প্রতিনিধিত্ব করবে৷

আপনি কখন হিস্টোগ্রাম ব্যবহার করবেন?

হিস্টোগ্রাম হল ফ্রিকোয়েন্সি বন্টনের একটি ভিজ্যুয়ালাইজেশন। এটি আপনাকে এক নজরে দেখতে সাহায্য করতে পারে, আপনার ডেটা কী ধরণের বিতরণ রয়েছে৷ উদাহরণস্বরূপ, "সাধারণ বন্টন" এর স্বতন্ত্র বেল-বক্ররেখা রয়েছে। একটি বিমোডাল বিতরণে দুটি বাম্প থাকবে। স্কোর ফ্রিকোয়েন্সিগুলি এক বা অন্যভাবে তির্যক হয় কিনা তাও আপনি দেখতে পারেন।

এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

অবশ্যই, আপনি যদি সত্যিই আপনার ফ্রিকোয়েন্সি বিতরণ স্বাভাবিক কিনা তা নির্ধারণ করতে চান, আপনি আপনার ডেটাতে এক্সেলে একটি স্বাভাবিকতা পরীক্ষা চালাবেন। এই পরীক্ষাগুলি এখনও হিস্টোগ্রামগুলিকে একটি ভিত্তি হিসাবে ব্যবহার করে এবং একটি হিস্টোগ্রাম তৈরি করা এবং পর্যবেক্ষণ করা একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ যা আপনাকে মোটামুটিভাবে দেখানোর জন্য যে আপনি কোন ধরণের বিতরণের সাথে কাজ করছেন৷

একটি হিস্টোগ্রাম তৈরি করতে আপনার যা প্রয়োজন

একটি হিস্টোগ্রাম তৈরি করার জন্য, আপনার কয়েকটি জিনিসের প্রয়োজন:

  • একটি পরিবর্তনশীলের জন্য পরিমাপের একটি সেট।
  • মান রেঞ্জের "বিন" সংজ্ঞায়িত।

প্রথম প্রয়োজন মোটামুটি সোজা. উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে একটি গোষ্ঠীর ওজন থাকে, তাহলে আপনার ডেটাসেটে প্রতিটি পরিমাপিত ওজন রেকর্ড করা থাকবে। একটি হিস্টোগ্রামে আপনি একসাথে পরিমাপ করতে চান না এমন গোষ্ঠীর ডেটা মিশ্রিত না করার বিষয়ে সতর্ক থাকুন। উদাহরণস্বরূপ, আপনি যদি শুধুমাত্র একটি নির্দিষ্ট বয়স বা লিঙ্গের ওজন বন্টন দেখতে চান, তাহলে আপনার শুধুমাত্র সেই গোষ্ঠীর জন্য ডেটা অন্তর্ভুক্ত করা উচিত।

আপনি যদি একটি একক ভেরিয়েবলে দুটি গোষ্ঠীর মধ্যে ফ্রিকোয়েন্সি বিতরণ তুলনা করতে চান তবে আপনার একাধিক হিস্টোগ্রামের প্রয়োজন হবে। প্রতিটি জনসংখ্যা গোষ্ঠীর জন্য একটি।

বিন সম্পর্কে সমস্ত কিছু

এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

পরবর্তী প্রয়োজনটি সবচেয়ে জটিল। আপনার ফ্রিকোয়েন্সি গণনাগুলিকে সাজানো হবে এমন "বিন" সম্পর্কে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। সমস্যা হল যে এগুলি স্বেচ্ছাচারী হতে পারে। আপনি যদি 0 এবং 100 এর মধ্যে স্কোরের ফ্রিকোয়েন্সি দেখতে যাচ্ছেন, আপনার কাছে 100 টি বিন থাকতে পারে, প্রতিটি সম্ভাব্য স্কোরের জন্য একটি। যাইহোক, এর মানে হল আপনার হিস্টোগ্রামে 100 বার।

এটি একটি সূক্ষ্ম-দানাযুক্ত বিতরণ, তবে এটি সম্ভবত সমস্ত দরকারী নয়। পরীক্ষার স্কোরের ক্ষেত্রে, আপনি ভাগ্যবান কারণ ইতিমধ্যেই গ্রেড চিহ্নের আকারে "বিন" রয়েছে। তাই আপনি তাদের সাথে মিলে যাওয়ার জন্য আপনার বিনগুলি সাজাতে পারেন। যাইহোক, অন্যান্য ধরনের ডেটার জন্য আপনাকে বিন রেঞ্জ আবিষ্কার করতে হবে।

আপনি কীভাবে স্কোরগুলিকে বিনগুলিতে ভাগ করতে চান এবং আপনি যদি একটি নির্দিষ্ট "বিনের প্রস্থ" এর বিষয়ে সিদ্ধান্ত নেন তবে হিস্টোগ্রাম আপনি যে ছবিটি খুঁজছেন তা আঁকবে কিনা তা বিবেচনা করে কিছু সময় ব্যয় করুন।

আপনি এটিকে Excel-এ একটি স্বয়ংক্রিয় ফাংশনে ছেড়ে যেতেও বেছে নিতে পারেন, যেখানে এটি আপনার ডেটার জন্য সবচেয়ে উপযুক্ত একটি বিন প্রস্থের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করবে। এক্সেল-এ, আপনি বিনের সংখ্যাও নির্দিষ্ট করতে পারেন, যার মধ্যে ঐচ্ছিক তথাকথিত ওভারফ্লো- এবং আন্ডারফ্লো-বিন রয়েছে। এগুলি একটি নির্দিষ্ট মানের উপর এবং নীচে সমস্ত স্কোর ক্যাপচার করে৷

এক্সেলে একটি হিস্টোগ্রাম তৈরি করা:ধাপে ধাপে

একটি হিস্টোগ্রাম তৈরি করতে মাত্র কয়েকটি ক্লিক লাগে। আমরা এখানে Microsoft 365 এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করছি, কিন্তু 2016 থেকে শুরু হওয়া অফিসের যেকোনো সংস্করণ একইভাবে কাজ করবে।

হিস্টোগ্রাম তৈরি করুন

  1. ধরে নিচ্ছি যে আপনি আপনার ডেটাসেটের জন্য সমস্ত মান প্রবেশ করেছেন, হিস্টোগ্রামে অন্তর্ভুক্ত করা উচিত এমন সমস্ত মান নির্বাচন করুন .
এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন
  1. এরপর, ঢোকান ট্যাব-এ স্যুইচ করুন .
  2. এখন, চার্ট বিভাগের অধীনে , হিস্টোগ্রাম/বার চার্টের মতো দেখতে ছবির উপর নির্বাচন করুন।
  3. পপআপ মেনু থেকে, হিস্টোগ্রাম নির্বাচন করুন .
এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

অনুভূমিক অক্ষ কাস্টমাইজ করুন

এখন আপনার হিস্টোগ্রামটি শীটে রয়েছে, তবে এটি সম্ভবত আপনি যেভাবে চান তা দেখায় না। তাই পরবর্তী, আমরা অনুভূমিক অক্ষকে কাস্টমাইজ করতে যাচ্ছি:

  1. অনুভূমিক অক্ষে ডান-ক্লিক করুন .
  2. ফরম্যাট অক্ষ বেছে নিন .
এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

বিন্যাস অক্ষ ফলক এখন খোলা হবে. এখানে অনেকগুলি গুরুত্বপূর্ণ বিকল্প রয়েছে যা আপনি আপনার হিস্টোগ্রাম টিউন করতে ব্যবহার করতে পারেন যাতে এটি আপনার প্রয়োজন মতো দেখায়৷

এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

অক্ষ বিকল্পের অধীনে , আপনি আগে আলোচনা করা বিনগুলি কাস্টমাইজ করতে পারেন। এখানে দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটিংস হল বিনের প্রস্থ এবং বিনের সংখ্যা . এই বিকল্পগুলি পারস্পরিক একচেটিয়া। আপনি যদি সংখ্যায় একটি বিন প্রস্থ নির্দিষ্ট করেন, তাহলে বিনের সংখ্যা স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হবে এবং বিপরীতে। আপনি এখানেও ওভারফ্লো এবং আন্ডারফ্লো বিন সক্রিয় করতে বেছে নিতে পারেন।

হিস্টেরিয়াগ্রাম থেকে হিস্টোগ্রাম

আশা করি আপনি এখন সহজেই একটি হিস্টোগ্রাম তৈরি করতে পারবেন, তবে যদি আপনার মৌলিক এক্সেল ধারণাগুলি পর্যালোচনা করতে হয়, তাহলে মাইক্রোসফ্ট এক্সেল বেসিক টিউটোরিয়াল পড়ার চেষ্টা করুন – এক্সেল কীভাবে ব্যবহার করবেন তা শিখুন


  1. এক্সেলে গুণগত ডেটাকে পরিমাণগত ডেটাতে কীভাবে রূপান্তর করবেন

  2. কিভাবে এক্সেলে ডেটা লুকাবেন (6টি সহজ উপায়)

  3. এক্সেলে ডেটা ম্যাপিং কীভাবে করবেন (5টি সহজ উপায়)

  4. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন