কম্পিউটার

ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কী করবেন

ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কী করবেন

ফায়ারফক্স হল সেখানকার শীর্ষস্থানীয় ব্রাউজারগুলির মধ্যে একটি, যা ক্রোমকে তার অর্থের জন্য সত্যিকারের রান দেয়, কিন্তু এর অর্থ এই নয় যে এটি তার ব্যবহারকারীদের সমস্যাগুলি দেওয়া থেকে মুক্ত। ফায়ারফক্স ব্যবহারকারীদের সবচেয়ে বিরক্তিকর সমস্যাগুলির মধ্যে একটি হল ব্রাউজার ক্র্যাশ। কে এই সমস্যাটিকে বিরক্তিকর মনে করবে না, বিশেষ করে যখন কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে কাজ করা হয়? যখন আপনাকে এই সমস্যাটি মোকাবেলা করতে হবে, তখন নিম্নলিখিত টিপস আপনাকে নির্দেশ দেবে যে এটি ঘটলে আপনি কী করতে পারেন।

নিচের যেকোনো টিপস ব্যবহার করার আগে, Firefox ব্রাউজারটিকে সর্বদা আপ টু ডেট রাখতে ভুলবেন না। এটি সর্বদা একটি ভাল ধারণা কারণ এটি অবশ্যই আপনার ব্রাউজারকে প্রায়শই ক্র্যাশ হতে বাধা দেবে এবং আপনার ব্রাউজারকে সর্বশেষ বৈশিষ্ট্যগুলির সাথে আপ টু ডেট রাখবে৷

মজিলা ক্র্যাশ রিপোর্টার ব্যবহার করা

ফায়ারফক্স ক্র্যাশ হওয়ার পর, আপনার মজিলা ক্র্যাশ রিপোর্টার দেখতে হবে। এটি একটি ডায়ালগ বক্স যেখানে আপনি Mozilla কে বলতে পারেন কি ঘটেছে যাতে তারা এটি সম্পর্কে কিছু করতে পারে (আশা করি)। আপনি যদি চান যে মোজিলা ক্র্যাশের বিষয়ে আপনার সাথে যোগাযোগ করুক, সেই বিকল্পটিতেও ক্লিক করতে ভুলবেন না।

ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কী করবেন

আপনি যদি ক্র্যাশের প্রযুক্তিগত বিবরণ দেখতে চান তবে "বিশদ বিবরণ" এ ক্লিক করুন। আপনি যদি মনে করেন যে এটি মোজিলাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে তাহলে আপনি এখানে আরও তথ্য যোগ করতে পারেন। আপনি যত বেশি তথ্য দিতে পারবেন তত ভালো।

ক্র্যাশ হওয়ার সময় আপনি কোন পৃষ্ঠায় ছিলেন তা কোম্পানিকে জানানোও একটি ভাল ধারণা। এইভাবে তারা দেখতে পাবে যে আপনি যে পৃষ্ঠাটিতে ছিলেন সেটির ক্র্যাশের সাথে কিছু করার আছে কিনা। আপনি যদি "Firefox পুনরায় চালু করুন" নির্বাচন করেন এবং ক্র্যাশটি আবার ঘটে, তাহলে আপনার খোলা উইন্ডো বা ট্যাবগুলির একটি ক্র্যাশের কারণ হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে। "নতুন সেশন শুরু করুন" নির্বাচন করুন এবং আশা করি, ফায়ারফক্স ক্র্যাশ হওয়া বন্ধ করবে।

নিরাপদ মোডে স্যুইচ করুন

যখন ফায়ারফক্স কাজ করা বন্ধ করে দেয়, তখন আপনি একটি এক্সটেনশন সমস্যা কিনা তা দেখতে "নিরাপদ মোডে" ব্রাউজার চালু করার চেষ্টা করতে পারেন। আপনি Firefox শুরু করার সময় "Shift" কী টিপে নিরাপদ মোডে শুরু করতে পারেন, অথবা আপনি "মেনু বোতাম -> প্রশ্ন চিহ্ন -> অ্যাড-অন নিষ্ক্রিয় করে পুনরায় চালু করুন,

এ ক্লিক করতে পারেন।

ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কী করবেন

ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কী করবেন

এবং পপআপ উইন্ডোতে "নিরাপদ মোডে শুরু করুন" নির্বাচন করুন৷

ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কী করবেন

ফায়ারফক্স ব্যবহার করুন এবং দেখুন ব্রাউজারটি আগের মতো ক্র্যাশ হচ্ছে কিনা। যদি তা না হয়, তাহলে একটি এক্সটেনশন, হার্ডওয়্যার ত্বরণ বা থিম দায়ী।

নিরাপদ মোডে ফায়ারফক্স ক্র্যাশ হলে কী করবেন

যদি Firefox এখনও নিরাপদ মোডেও স্থিতিশীল না থাকে, তাহলে থিম, হার্ডওয়্যার ত্বরণ বা এক্সটেনশনগুলি অবশ্যই দোষী নয়। Mozilla পরামর্শ দেয় যে আপনি Firefox Hot Topics বিভাগটি দেখতে পারেন যে আপনি সেখানে আপনার নির্দিষ্ট সমস্যার সমাধান পেতে পারেন কিনা।

আপনি যদি একটি সমাধান খুঁজে না পান তবে আপনি সর্বদা আপনার ক্র্যাশ আইডি ব্যবহার করে সাহায্য পাওয়ার চেষ্টা করতে পারেন। আপনি Firefox অবস্থান বারে গিয়ে about:crashes টাইপ করে এটি করতে পারেন এবং এন্টারে ট্যাপ করুন। আপনি জমা দেওয়া ক্র্যাশ রিপোর্ট একটি পৃষ্ঠা তালিকা দেখতে হবে. রিপোর্ট আইডির অধীনে সর্বশেষ ক্র্যাশ সনাক্ত করুন, ডান-ক্লিক করুন এবং "নতুন ট্যাবে লিঙ্ক খুলুন" নির্বাচন করুন। আপনি একটি ট্যাব দেখতে পাবেন যা আপনাকে crash-stats.mozilla.com-এ একটি পৃষ্ঠায় নিয়ে যাবে . যখন এটি সবকিছু প্রক্রিয়াকরণ শেষ করে (আপনার প্রতিবেদনটি প্রক্রিয়া করা হচ্ছে এমন শব্দগুলির জন্য দেখুন), রিপোর্ট ট্যাবটি বন্ধ করুন৷

কিভাবে ফায়ারফক্স রিসেট করবেন

ফায়ারফক্স রিসেট করাও খুব কার্যকর হতে পারে কারণ এটি থিম, এক্সটেনশন, সাইট নির্দিষ্ট পছন্দ এবং সার্চ ইঞ্জিন থেকে মুক্তি পায়। কেন এই সহায়ক? কারণ আপনার তথ্য একটি প্রোফাইল ফোল্ডারে সংরক্ষিত থাকে এবং কখনও কখনও সেই ফোল্ডারে সমস্যা হতে পারে। Firefox রিসেট করার মাধ্যমে, একটি নতুন প্রোফাইল ফোল্ডার তৈরি করা হয়, কিন্তু চিন্তা করবেন না – আপনার কাছে এখনও আপনার ব্রাউজারের ইতিহাস, বুকমার্ক, কুকি, সংরক্ষিত পাসওয়ার্ড এবং স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা আছে৷

ফায়ারফক্স রিসেট করতে, মেনু বোতামে ক্লিক করুন এবং "প্রশ্ন চিহ্ন আইকন -> সমস্যা সমাধানের তথ্য" এ যান। লোড হওয়া পৃষ্ঠায়, "Firefox রিফ্রেশ করুন।"

নির্বাচন করুন

ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কী করবেন

আপনার প্রিয় এক্সটেনশনগুলি একে একে পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন সেগুলি ফায়ারফক্স ক্র্যাশ করে কিনা৷ যদি হ্যাঁ, তাহলে আপনি জানতে পারবেন কোন এক্সটেনশনটি অপরাধী। থিমের ক্ষেত্রেও একই কথা।

উপসংহার

ক্র্যাশের সঠিক কারণ খুঁজে বের করার চেষ্টা করা কঠিন হতে পারে এবং মোজিলার বিশেষজ্ঞদের সাহায্যের প্রয়োজন হতে পারে, কিন্তু এখন আপনি জানেন যে ফায়ারফক্স ক্র্যাশ হলে আপনি কী করতে পারেন। আপনার ফায়ারফক্স ব্রাউজার কি প্রায়ই ক্র্যাশ হয়? কমেন্টে আমাদের জানান।


  1. ফিক্স ডিসকর্ড ক্র্যাশ হচ্ছে

  2. কিভাবে ইনস্টাগ্রাম ক্র্যাশ হচ্ছে ঠিক করবেন

  3. Android-এ ক্র্যাশ হওয়া হোয়াটসঅ্যাপকে ঠিক করুন

  4. ফায়ারফক্স ক্র্যাশ হয়ে গেলে কীভাবে সমস্যা সমাধান করবেন?