কম্পিউটার

সাফারি আপনার ম্যাকবুক প্রোতে ক্র্যাশ হচ্ছে? আপনার যা করা উচিত তা হল

আমরা সকলেই সাফারির সাথে ব্রাউজ করতে পছন্দ করি। বছরের পর বছর ধরে, এটি দুর্দান্ত বৈশিষ্ট্য এবং কার্যকারিতা সহ একটি শক্তিশালী হাতিয়ার হয়ে উঠেছে যা আমাদের বিস্মিত করতে ব্যর্থ হয় না৷

যাইহোক, এমন কিছু সময় আছে যখন আমরা মৃত্যুর হতাশাজনক পিনহুইল অনুভব করি। এক মিনিট আমরা আমাদের প্রিয় YouTube চ্যানেল দেখছি, এবং পরের মিনিটে, আমরা ঘূর্ণায়মান সৈকত বলের দিকে তাকিয়ে আছি, বৃথা অপেক্ষা করছি এবং আশা করছি যে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

আপনি সম্ভবত Safari বন্ধ করার চেষ্টা করেছিলেন যখন এটি ক্র্যাশ হয়ে যায়, বিশেষ করে যখন আপনি মনে করেন যে ছেড়ে দেওয়াটাই আপনার কাছে একমাত্র পছন্দ। ওয়েল, অনেক ব্যবহারকারী তাই করেন. সুতরাং, আপনার প্রতিক্রিয়া স্বাভাবিক। কিন্তু আপনি কি জানেন কেন আপনার ম্যাকবুক প্রোতে সাফারি ক্র্যাশ হয়?

সাফারি একটি ম্যাকবুক প্রোতে ক্র্যাশ হওয়ার কারণগুলি

সত্য হল, সাফারি কেন আপনার ম্যাকবুক প্রোতে সর্বদা ক্র্যাশ করে তা সঠিকভাবে চিহ্নিত করা কঠিন। কিন্তু আমরা নীচে সবচেয়ে সাধারণ কারণগুলি তালিকাভুক্ত করেছি:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • একাধিক ট্যাব এবং উইন্ডোজ – আপনি কি সাফারিতে একাধিক ট্যাব বা উইন্ডো খুলেছেন? একসাথে অনেক কিছু করার চেষ্টা করলে ব্রাউজার ক্রাশ হতে পারে।
  • উচ্চ প্রক্রিয়াকরণ চাহিদা – আপনি কি সাইট ভিজিট করছেন? সম্ভবত এটি সাফারির উপর খুব বেশি লোড দিচ্ছে এবং প্রচুর প্রক্রিয়াকরণ শক্তি দাবি করছে৷
  • পর্যাপ্ত স্থান নেই – শেষ কবে আপনি আপনার ক্যাশে, ইতিহাস, ডাউনলোড বা কুকিজ সাফ করেছেন? এগুলি পরিষ্কার না করলে সাফারি ক্র্যাশ হতে পারে৷
  • সেকেলে সাফারি – একটি পুরানো প্লাগইন, এক্সটেনশন, বা সাফারি সংস্করণ সাফারি ক্রাশের কারণ হতে পারে৷
  • অনেকগুলি অ্যাপ্লিকেশন চলছে – আপনি আপনার সিস্টেম প্রক্রিয়া চেক করতে চাইতে পারেন. কখনও কখনও, অনেক বেশি অ্যাপ্লিকেশন চলমান থাকলে তা আপনার MacBook Pro এর সামগ্রিক কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে।
  • অস্থির ম্যাক সংস্করণ – কিছু ম্যাকবুক প্রো ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে একটি অস্থির macOS সংস্করণ সাফারি এলোমেলোভাবে ক্র্যাশ হতে পারে৷

একটি ম্যাকবুক প্রো ইস্যুতে সাফারি ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন

হ্যাঁ, সাফারি ক্র্যাশের সমস্যা সমাধান করা চ্যালেঞ্জিং এবং হতাশাজনক হতে পারে, তবে এই সমস্যাটি সমাধান করার উপায় রয়েছে৷ আমরা নীচে কিছু গণনা করেছি। আপনার জন্য কাজ করে এমন একটি সমাধান না পাওয়া পর্যন্ত একটি বা দুটি চেষ্টা করুন৷

ফিক্স #1:সময় দিন।

কখনও কখনও, আপনার যা দরকার তা হল সাফারিকে এক মিনিট বা তার বেশি সময় দেওয়া। সমস্ত পটভূমির কাজগুলি প্রক্রিয়া করার জন্য এটি শুধুমাত্র সময়ের প্রয়োজন হতে পারে। আপনি প্রক্রিয়ায় সাহায্য করার জন্য কিছু ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম এবং অ্যাপ বন্ধ করতে পারেন। কিন্তু আপনার যদি অপেক্ষা করার ধৈর্য্য না থাকে, তাহলে পরবর্তী সমাধানের চেষ্টা করুন।

ফিক্স #2:অন্যান্য ট্যাব বন্ধ করুন।

ভারী ভিডিও বিজ্ঞাপন রয়েছে এমন পৃষ্ঠাগুলির সাথে সক্রিয় ট্যাবগুলি পরীক্ষা করুন৷ তারা সাধারণত সাফারি ক্র্যাশিং সমস্যার পিছনে অপরাধী। সক্রিয় ট্যাবগুলি বন্ধ করার প্রয়োজন আছে কিনা তা জানার জন্য, একটি চিহ্ন দেখতে হবে তা হল যখন আপনার MacBook Pro এত দ্রুত গরম হয়ে যায় এবং এর ফ্যানটি আপাতদৃষ্টিতে বন্যভাবে চলছে৷

ফিক্স #3:জোর করে Safari ছাড়ুন।

আপনি Safari পুনরায় চালু করতে চাইলে, CTRL টিপে জোর করে প্রস্থান করুন এবং ডকের সাফারি আইকনে ক্লিক করুন। এরপর, প্রস্থান করুন নির্বাচন করুন৷ অথবা বল করে প্রস্থান করুন। এটা খুবই সহজ।

এখন, যদি আপনার সম্পূর্ণ কম্পিউটার হিমায়িত হয় এবং শুধুমাত্র Safari নয়, তাহলে পাওয়ার টিপুন তিন সেকেন্ডের জন্য বোতাম এবং পর্দা অন্ধকার না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবং তারপর, পাওয়ার টিপুন আপনার ম্যাকবুক প্রো রিবুট করতে আবার বোতাম।

ফিক্স #4:নিশ্চিত করুন Safari আপ টু ডেট।

একটি পুরানো Safari সংস্করণ Safari ক্র্যাশ হতে পারে. সুতরাং, নিশ্চিত করুন যে এর সংস্করণটি আপ টু ডেট। Safari ক্র্যাশ হলে, এটি আবার খুলুন। এরপর, Safari খুলুন৷ মেনু এবং সম্পর্কে নির্বাচন করুন। তালিকাভুক্ত আপনার বর্তমান সাফারি সংস্করণ সহ একটি নতুন উইন্ডো খোলা উচিত।

যদি এটি সর্বশেষ Safari সংস্করণ না হয়, ম্যাক অ্যাপ স্টোরে যান এবং সর্বশেষ Safari আপডেটের জন্য চেক করুন। যদিও এটি প্রায়শই macOS আপডেটের সাথে একত্রিত হয়, তবে এটি আসলে একাই চালানো যেতে পারে।

ফিক্স #5:ইতিহাস সাফ করুন।

সাফারির ব্রাউজিং ইতিহাস সাফ করা ক্র্যাশ হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। এটি করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. সাফারি পুনরায় চালু করুন অ্যাপ।
  2. ইতিহাস এ যান .
  3. ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা নির্বাচন করুন৷
  4. সাফারি আপনার ব্রাউজিং ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা মুছে ফেলা পর্যন্ত অপেক্ষা করুন৷

যদি আপনি জানেন না, ক্যাশে আপনার ম্যাকবুকের একটি অবস্থান যেখানে সাফারি দ্রুত সম্পদ লোড করার জন্য প্রাসঙ্গিক তথ্য সঞ্চয় করে। কিন্তু এই সমস্ত তথ্য অস্থায়ীভাবে সংরক্ষণ করার কথা, তাই এটিকে নিয়মিত মুছে ফেলার প্রয়োজন৷

আদর্শভাবে, আপনার সমস্ত ইতিহাস সাফ করা উচিত সর্বোত্তম ফলাফলের জন্য এবং আপনার সাফারিকে ভালো অবস্থায় রাখতে।

ফিক্স #6:সাফারির এক্সটেনশন পরিচালনা করুন।

প্রতিবার এবং তারপরে, সাফারি সমস্যাগুলি প্রতিরোধ করতে আপনাকে ল্যাগিং এক্সটেনশনগুলি পরিষ্কার করতে হবে। আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি করতে পারেন:

  1. Safari খুলুন .
  2. পছন্দে যান .
  3. এক্সটেনশনে নেভিগেট করুন ট্যাব এই ট্যাবে, আপনি Safari-এ ইনস্টল এবং সক্ষম করা সমস্ত তৃতীয় পক্ষের এক্সটেনশনগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ আনইনস্টল করুন ক্লিক করুন৷ আপনার আর প্রয়োজন নেই এমন এক্সটেনশনের পাশের বোতাম।

আপনি যদি সন্দেহ করেন যে একটি নির্দিষ্ট এক্সটেনশন আপনার Safari অ্যাপটি ক্র্যাশের কারণ হচ্ছে, তাহলে প্রথমে এটি আনইনস্টল করার চেষ্টা করুন এবং আপনার Safari-এর কর্মক্ষমতাতে কোনো লক্ষণীয় পার্থক্য আছে কিনা তা পরীক্ষা করুন। সমস্ত Safari এক্সটেনশনগুলি আপ টু ডেট আছে তা নিশ্চিত করাও এটি একটি স্মার্ট অভ্যাস৷

Fix #7:আপনার MacBook Pro এর মডেল চেক করুন।

এটা সম্ভব যে সাফারি ক্র্যাশিং সমস্যার অপরাধী নাও হতে পারে। আপনি যদি একটি পুরানো ম্যাকবুক প্রো মডেল ব্যবহার করেন, যেমন ম্যাকবুক প্রো 4.1 যেটি 2008 সালের প্রথম দিকে প্রকাশিত হয়েছিল, তাহলে একটি সম্ভাবনা রয়েছে যে আপনার স্টার্টআপ ডিস্কে ডিস্কের স্থান ফুরিয়ে যাচ্ছে বা আপনি পুরানো হওয়ার কারণে সামগ্রিকভাবে খারাপ পারফরম্যান্সের সম্মুখীন হচ্ছেন। হার্ডওয়্যার।

ফিক্স #8:আপনার সিস্টেমের জাঙ্ক ফাইল মুক্ত করুন।

আপনার জাঙ্ক ফাইলের সিস্টেম সাফ করা সাফারির কর্মক্ষমতাতেও পার্থক্য আনতে পারে। প্রায়শই, ম্যালওয়্যার সত্তা বা ভাইরাসগুলি আপনার সিস্টেমে বিপর্যয় ঘটাতে সক্ষম হওয়ার জন্য জাঙ্ক ফাইল হিসাবে নিজেদের ছদ্মবেশ ধারণ করে। এগুলি থেকে পরিত্রাণ পাওয়ার এবং অপরিবর্তনীয় ক্ষতি প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল নিয়মিতভাবে একটি ম্যাক ক্লিনিং টুল দিয়ে আপনার MacBook Pro স্ক্যান করা৷

সেখানে প্রচুর ম্যাক ক্লিনিং টুল রয়েছে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একটি বিশ্বস্ত একটি ডাউনলোড এবং ইনস্টল করেছেন। ম্যাক মেরামত অ্যাপ আমরা সুপারিশ করতে পারেন একটি টুল. মাত্র কয়েকটি ক্লিকে, আপনার সিস্টেম স্ক্যান করা হবে এবং সমস্ত অপ্রয়োজনীয় ফাইল চিহ্নিত করে সরিয়ে ফেলা হবে৷

র্যাপিং আপ

উপরের আটটি সমাধান চেষ্টা করার পরেও যদি Safari এখনও ক্র্যাশ হতে থাকে, তাহলে আপনি Firefox বা Chrome এর মতো অন্যান্য ব্রাউজার ব্যবহার করে দেখতে চাইতে পারেন। উভয়ই চমৎকার ওয়েব ব্রাউজার। অ্যাপল আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার প্রতিকার না পাওয়া পর্যন্ত তাদের যেকোনো একটি ব্যবহার করুন।

আপনি কি আপনার ম্যাকবুক প্রোতে সাফারি সমস্যার সম্মুখীন হচ্ছেন? আপনি কিভাবে তাদের সমাধান করেছেন? কমেন্টে আমাদের জানান।


  1. আপনার ম্যাকবুক প্রো কোন বছর তৈরি হয়েছে তা কীভাবে খুঁজে পাবেন

  2. কিভাবে আপনার ম্যাকবুক প্রোতে কুকিজ সক্ষম এবং অনুমতি দেবেন

  3. M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

  4. Magecart দ্বারা আক্রমণ? আপনার যা করা উচিত তা এখানে