কম্পিউটার

পিসিতে গেম খেলার সময় AMD ড্রাইভার ক্র্যাশ হতে থাকে

AMD জনপ্রিয় গ্রাফিক্স কার্ড নির্মাতাদের মধ্যে একটি। AMD দ্বারা নির্মিত গ্রাফিক্স কার্ড গেমারদের একটি দুর্দান্ত গেমিং অভিজ্ঞতা প্রদান করে। একটি গ্রাফিক্স কার্ড হল একটি হার্ডওয়্যার যা ছবি রেন্ডার করার এবং উচ্চ মানের ফটো এবং ভিডিও প্রদর্শনের জন্য দায়ী৷ নিঃসন্দেহে, একটি গ্রাফিক্স কার্ড একজন গেমারের সেরা বন্ধু। একটি গ্রাফিক্স কার্ড এবং একটি অপারেটিং সিস্টেমের মধ্যে একটি যোগাযোগ লিঙ্ক স্থাপন করার জন্য, আপনাকে প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করতে হবে। যখন ড্রাইভারের ত্রুটি হয় বা নষ্ট হয়ে যায়, তখন সংশ্লিষ্ট ডিভাইসগুলি সঠিকভাবে কাজ করে না। এই ধরনের সমস্যা গেমারদের দ্বারা অভিজ্ঞ হয় যারা তাদের সিস্টেমে AMD গ্রাফিক্স কার্ড ইনস্টল করেছেন। তাদের মতে, AMD ড্রাইভার ক্র্যাশ করেছে একটি গেম চালু করার 10 থেকে 15 মিনিট পর। আপনি যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, তাহলে এই নিবন্ধে দেওয়া সমাধানগুলি আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারে৷

পিসিতে গেম খেলার সময় AMD ড্রাইভার ক্র্যাশ হতে থাকে

পিসিতে গেম খেলার সময় AMD ড্রাইভার ক্র্যাশ হতে থাকে

গেম খেলার সময় যদি আপনার AMD ড্রাইভার ক্র্যাশ হয়ে যায়, তাহলে সমস্যাটি কীভাবে ঠিক করবেন তা এখানে।

  1. রোলব্যাক AMD গ্রাফিক্স কার্ড ড্রাইভার
  2. এএমডি গ্রাফিক্স কার্ড ড্রাইভার ডাউনলোড করুন
  3. উন্নত সিঙ্ক বন্ধ করুন
  4. ডুয়াল রেল PSU ব্যবহার করুন (যদি আপনার গ্রাফিক্স কার্ড এটি সমর্থন করে)
  5. আপনার চিপসেট ড্রাইভার আপডেট করুন

আসুন এই সমস্ত সংশোধনগুলি বিস্তারিতভাবে দেখি।

1] রোলব্যাক AMD গ্রাফিক্স কার্ড ড্রাইভার

উইন্ডোজ আপডেটের সর্বশেষ সংস্করণ ইনস্টল করা গ্রাফিক্স কার্ড এবং অন্যান্য ডিভাইস ড্রাইভার (যদি ড্রাইভারের সর্বশেষ সংস্করণ উপলব্ধ থাকে) আপডেট করে। যদি আপনি সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারকে রোল ব্যাক করুন (যদি ডিভাইস ম্যানেজারে বিকল্পটি উপলব্ধ থাকে) এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

পিসিতে গেম খেলার সময় AMD ড্রাইভার ক্র্যাশ হতে থাকে

AMD গ্রাফিক্স কার্ড ড্রাইভার রোলব্যাক করার ধাপগুলি নিম্নরূপ:

  1. Win + X টিপুন কী এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. আপনার AMD ড্রাইভারে রাইট-ক্লিক করুন এবং প্রপার্টি নির্বাচন করুন .
  3. ড্রাইভার-এ ক্লিক করুন এবং দেখুন রোল ব্যাক ড্রাইভার কিনা বিকল্প উপলব্ধ।
  4. বিকল্পটি উপলভ্য থাকলে, এটিতে ক্লিক করুন এবং AMD ড্রাইভারটিকে রোল ব্যাক করুন।

রোল-ব্যাক বিকল্পটি আপনার সিস্টেমে ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণ ইনস্টল করে।

2] AMD গ্রাফিক্স কার্ড ড্রাইভার ডাউনলোড করুন

এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে আরেকটি সমাধান হল AMD Driver Autodetect-এর মাধ্যমে AMD ড্রাইভার ডাউনলোড বা আপডেট করা। AMD ড্রাইভার Autodetect আপনার মেশিনের গ্রাফিক্স কার্ড এবং Windows অপারেটিং সিস্টেম সনাক্ত করবে। যদি একটি নতুন ড্রাইভার উপলব্ধ থাকে, তাহলে টুলটি একটি বোতামে ক্লিক করে এটি ডাউনলোড করবে এবং ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করবে। অটো-ডিটেক্ট টুল আপনাকে সর্বশেষ অফিসিয়াল ড্রাইভার ডাউনলোড করার বিকল্প দেয়। যদি আপনি আগ্রহী হন, AMD Clean Uninstall Utility আপনাকে AMD ড্রাইভার ফাইল সম্পূর্ণরূপে অপসারণ করতে সাহায্য করতে পারে।

এই সমাধানটি অনেক ব্যবহারকারীর সমস্যার সমাধান করেছে। এটি আপনাকে সাহায্য করবে।

3] উন্নত সিঙ্ক বন্ধ করুন

এনহ্যান্সড সিঙ্ক বা VSync হল AMD গ্রাফিক্স কার্ডের একটি বৈশিষ্ট্য যা আপনার গেমের ফ্রেম রেট আপনার মনিটরের রিফ্রেশ হারের সাথে মেলে এবং আপনাকে একটি অতি-দ্রুত এবং টিয়ার-মুক্ত গেমিং অভিজ্ঞতা প্রদান করে। কিছু ব্যবহারকারী এই বৈশিষ্ট্যটি নিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন। যখন তারা এই বৈশিষ্ট্যটি বন্ধ করে দেয়, তখন সমস্যাটি অদৃশ্য হয়ে যায়।

পিসিতে গেম খেলার সময় AMD ড্রাইভার ক্র্যাশ হতে থাকে

আপনি যদি বর্ধিত সিঙ্ক বৈশিষ্ট্যটি সক্ষম করে থাকেন তবে আমরা আপনাকে এটি নিষ্ক্রিয় করার পরামর্শ দিই এবং তারপরে এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷ AMD উন্নত সিঙ্ক বন্ধ করতে, সেটিংস খুলুন আপনার AMD গ্রাফিক্স কার্ড সফ্টওয়্যারের প্যানেল এবং তারপর গ্রাফিক্স নির্বাচন করুন ট্যাব এর পরে, Radeon Enhanced Sync-এর পাশের বোতামে ক্লিক করুন এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে।

4] ডুয়াল রেল PSU ব্যবহার করুন (যদি আপনার গ্রাফিক্স কার্ড এটি সমর্থন করে)

যদি আপনার গ্রাফিক্স কার্ড PSU-তে একটি একক কেবলের মাধ্যমে দুই প্রান্তে বিভক্ত হয়ে থাকে, তাহলে এটি দুটি পৃথক কেবল দিয়ে প্রতিস্থাপন করুন। তবে এর জন্য আপনার একটি ডুয়াল রেল PSU (পাওয়ার সাপ্লাই ইউনিট) দরকার। একটি পিসিতে ইলেকট্রনিক্স উপাদানগুলি পরিচালনা করার জন্য ডিসি ইনপুট কারেন্ট প্রয়োজন। তাই প্রতিটি কম্পিউটারে একটি PSU ইনস্টল করা থাকে যাতে আগত এসি কারেন্টকে DC আউটপুট কারেন্টে রূপান্তর করা হয়।

একটি গ্রাফিক্স কার্ডের জন্য 12 V DC ইনপুট প্রয়োজন। একটি ডুয়াল রেল PSU এর দুটি 12 V DC আউটপুট রয়েছে। একটি দ্বৈত রেল PSU-তে, আগত কারেন্ট দুটি 12 V আউটপুটে বিতরণ করা হয়, তাই, দুটি 12 V আউটপুট একক রেল PSU এর তুলনায় কম কারেন্ট সরবরাহ করে। কারেন্ট সরাসরি বিদ্যুতের সমানুপাতিক এবং শক্তি সরাসরি তাপ উৎপাদনের সমানুপাতিক। অতএব, কম কারেন্ট মানে কম বিদ্যুত খরচ এবং কম বিদ্যুৎ খরচ মানে কম তাপ উৎপাদন। সেজন্য আপনি যদি দুটি পৃথক কেবল ব্যবহার করে আপনার গ্রাফিক্স কার্ডকে একটি ডুয়াল রেল PSU-তে সংযুক্ত করেন, তাহলে আপনার গ্রাফিক্স কার্ড কম শক্তি খরচ করবে যার কারণে তাপ উৎপন্ন হওয়ার পরিমাণ কম। এতে গেম খেলার সময় ক্র্যাশ হওয়ার সম্ভাবনা কমে যায়।

আপনি একটি ডুয়াল রেল PSU কেনার আগে, আপনার গ্রাফিক্স কার্ড সঠিকভাবে কাজ করার জন্য কতটা বর্তমান প্রয়োজন তা আপনার জানা উচিত যাতে আপনি একটি ডুয়াল রেল PSU কেনার সময় কোনো ভুল না করেন৷ প্রতিটি 12 V আউটপুটের মাধ্যমে কত কারেন্ট সরবরাহ করা হয় তা জানতে PSU-এর স্পেসিফিকেশন পড়ুন।

পড়ুন :রাইজেন মাস্টার ড্রাইভার উইন্ডোজ পিসিতে সঠিকভাবে ইনস্টল করা হয়নি।

5] আপনার চিপসেট ড্রাইভার আপডেট করুন

এই সমস্যার আরেকটি কারণ হল পুরানো বা দূষিত চিপসেট ড্রাইভার। আমরা আপনাকে ডিভাইস ম্যানেজার থেকে আপনার চিপসেট ড্রাইভার আপডেট করার পরামর্শ দিই। এর জন্য ধাপগুলি নীচে দেওয়া হল:

  1. স্টার্টে ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. সিস্টেম ডিভাইসগুলি প্রসারিত করুন নোড।
  3. আপনার চিপসেট ড্রাইভারে ডান ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .
  4. এখন, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন .

এর পরে উইন্ডোজ আপনার চিপসেট ড্রাইভারের সর্বশেষ সংস্করণ অনুসন্ধান করবে এবং এটি ইনস্টল করবে। বিকল্পভাবে, আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ম্যানুয়ালি চিপসেট ড্রাইভার ইনস্টল করতে পারেন।

কেন আমার গেম ক্র্যাশ হচ্ছে AMD?

আপনি একটি গেম কেনার আগে, আপনি তার হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পরীক্ষা করা উচিত. গেম ক্র্যাশের সবচেয়ে সাধারণ কারণ হল অসমর্থিত হার্ডওয়্যার। আপনার কম্পিউটার যদি গেমটি চালাতে সক্ষম না হয় তবে গেমটি ক্র্যাশ হয়ে যাবে। আপনার সিস্টেমের হার্ডওয়্যার চালানোর সক্ষমতা থাকা সত্ত্বেও যদি আপনার গেমটি ক্র্যাশ হয়ে যায়, তাহলে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারটি নষ্ট হয়ে যেতে পারে। ডিভাইস ম্যানেজার থেকে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা উচিত।

গেম ক্র্যাশের আরেকটি কারণ হল গেমপ্লে চলাকালীন অত্যধিক তাপ তৈরি করা। আমরা যখন একটি গেম খেলি, গ্রাফিক্স কার্ড শক্তি খরচ করে। উচ্চ বিদ্যুত ব্যবহারের কারণে তাপ উৎপাদনের পরিমাণও বেশি। তাপ উৎপাদন কমানোর একটি উপায় হল আপনার গ্রাফিক্স কার্ডের মাধ্যমে বিদ্যুৎ খরচ কমানো যা একটি ডুয়াল রেল PSU ব্যবহার করে করা যেতে পারে।

আমি কিভাবে আমার AMD ড্রাইভার বাগ ঠিক করব?

যদি আপনার AMD ড্রাইভারের কোনো বাগ থাকে, তাহলে AMD এর অফিসিয়াল ওয়েবসাইটে সর্বশেষ সংস্করণটি প্রকাশ করা উচিত। AMD এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন। এখন, আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের বর্তমান সংস্করণটি আনইনস্টল করুন এবং তারপরে ড্রাইভারটিকে ম্যানুয়ালি ইনস্টল করতে ইনস্টলার ফাইলটি চালান। বিকল্পভাবে, আপনি Windows ঐচ্ছিক আপডেট বৈশিষ্ট্যের মাধ্যমে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করতে পারেন।

পরবর্তী পড়ুন :NVIDIA ড্রাইভার Windows 11/10 এ ক্র্যাশ হচ্ছে।

পিসিতে গেম খেলার সময় AMD ড্রাইভার ক্র্যাশ হতে থাকে
  1. কিভাবে ঠিক করবেন NBA 2K23 পিসিতে ক্র্যাশ হচ্ছে

  2. ভিডিও চালানোর সময় মাইক্রোসফ্ট এজ ক্র্যাশ হচ্ছে কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 ঠিক করবেন গেম খেলার সময় রিস্টার্ট হতে থাকে

  4. উইন্ডোজ 10 এ গেম খেলার সময় স্ক্রীন কালো হয়ে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন