কম্পিউটার

6টি কারণ আপনার আইফোন ধীর হয় এবং কীভাবে এটি ঠিক করবেন

আইফোনগুলি তাদের নির্ভরযোগ্যতা এবং উচ্চ স্তরের কর্মক্ষমতার জন্য প্রশংসিত হয়। কিন্তু কখনও কখনও, আপনার ফোন ধীর গতিতে কাজ করবে৷

আপনি দেখতে পারেন যে আপনার ডিভাইসটি শীঘ্রই একটি আপগ্রেডের প্রয়োজন হবে একটি চিহ্ন হিসাবে আপনার ফোনটি ধীর গতিতে পারফর্ম করছে৷ কিন্তু সম্ভাবনা হল আপনি সমস্যাটির কারণ কী তা জানতে পারলে আপনি খুব দ্রুত সমস্যার সমাধান করতে পারবেন।

আপনার আইফোন কতটা ধীর হয়ে গেছে তা নিয়ে আপনি যদি হতাশ হন, ভয় পাবেন না। এই নিবন্ধে, আপনি এটি করার কারণগুলি আবিষ্কার করবেন—এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন৷

1. পুরানো সফ্টওয়্যার

আইফোনগুলির ধীরগতির কার্যকারিতার একটি প্রধান কারণ হল যখন তারা যে সফ্টওয়্যারটি চালাচ্ছে তা পুরানো হয়ে যায়। আপনি যদি এমন একটি অ্যাপল ডিভাইস ব্যবহার করেন যা আর iOS আপডেট পায় না, তাহলে আপনি জানতে পারবেন কতটা হতাশাজনক জিনিস পেতে পারে।

সফ্টওয়্যার আপনার ফোনকে ধীরগতির কাজ করছে কিনা তা নির্ধারণ করার আগে, আপনাকে আপডেটগুলি পরীক্ষা করতে হবে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. সেটিংস> সাধারণ এ যান .
  2. সাধারণ-এ ট্যাবে, সফ্টওয়্যার আপডেট-এ ক্লিক করুন .
6টি কারণ আপনার আইফোন ধীর হয় এবং কীভাবে এটি ঠিক করবেন 6টি কারণ আপনার আইফোন ধীর হয় এবং কীভাবে এটি ঠিক করবেন

আপনার আইফোন সফ্টওয়্যার আপ টু ডেট থাকলে, আপনার স্ক্রিনে থাকা বার্তাটি এটি প্রতিফলিত করবে। কিন্তু যদি তা না হয়, তাহলে আপনাকে সর্বশেষ iOS সংস্করণ ডাউনলোড করার অনুমতি দিয়ে বোতামে ট্যাপ করতে হবে।

নিয়মিত iOS এর নতুন সংস্করণ ডাউনলোড করা একটি কাজের মতো মনে হতে পারে। যাইহোক, আপনার ফোনের কর্মক্ষমতা অপ্টিমাইজ করার জন্য এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করার জন্য এটি প্রয়োজনীয়৷

আপনি যদি ম্যানুয়ালি নতুন আপডেটগুলি ডাউনলোড করতে না চান তবে আপনি আপনার ফোনটিকে স্বয়ংক্রিয়ভাবে এটি করতে বেছে নিতে পারেন। সফ্টওয়্যার আপডেটে ট্যাবে, আপনি স্বয়ংক্রিয় আপডেট নামে একটি বিকল্প পাবেন; এটি খুলুন এবং iOS আপডেটগুলি ইনস্টল করুন চালু করুন৷ .

2. কম সঞ্চয়স্থান

আমাদের ফোন যত বেশি থাকবে, আমাদের স্টোরেজ স্পেস খাওয়া তত সহজ হবে। আমরা যে অ্যাপগুলি আর ব্যবহার করি না, ক্যামেরা রোলে অপ্রাসঙ্গিক ছবি এবং স্ক্রিনশট, এবং অতীতে ভাল রেখে যাওয়া কথোপকথনের বার্তাগুলি সবই যোগ হতে পারে৷

যদি আপনার ফোন এখনও iOS-এর সর্বশেষ সংস্করণে ধীর গতিতে কাজ করে, তবে অপর্যাপ্ত স্টোরেজ স্পেস অপরাধী হতে পারে। আপনি যদি খুঁজে পান যে এই ক্ষেত্রে, আপনার ডিভাইসটি বন্ধ করা একটি ভাল ধারণা৷

কোন অ্যাপ সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে তা দেখতে, আপনাকে সেটিংস অ্যাপটি আবার খুলতে হবে। একবার আপনি সেখানে গেলে, সাধারণ> iPhone স্টোরেজ-এ যান .

6টি কারণ আপনার আইফোন ধীর হয় এবং কীভাবে এটি ঠিক করবেন 6টি কারণ আপনার আইফোন ধীর হয় এবং কীভাবে এটি ঠিক করবেন

এই ট্যাবে, আপনি বিভিন্ন অ্যাপ্লিকেশানে স্থান দখল করে নেওয়া যেকোনো বড় সংযুক্তি পর্যালোচনা করতে পারেন। যখন আপনি নিচে স্ক্রোল করেন, তখন আপনি দেখতে পাবেন প্রতিটি অ্যাপ আপনার ফোনে কতটা ব্যবহার করে।

3. আপনার ম্যালওয়্যার থাকতে পারে

আপনার আইফোনে ম্যালওয়্যার পাওয়ার সম্ভাবনা কম, তবে এটি সম্ভব, বিশেষ করে যদি আপনি আপনার ডিভাইসটিকে জেলব্রেক করেন৷

ম্যালওয়্যার আপনার ফোনকে আরও শক্তি ব্যবহার করবে, তাই এটি আশ্চর্যজনক নয় যে আপনার ডিভাইস ধীরগতিতে পারফর্ম করতে পারে। আপনি যদি সন্দেহ করেন যে আপনার ফোনে ভাইরাস আছে, তাহলে আপনার আইফোনে কীভাবে ম্যালওয়্যার চেক করতে হয় তার রূপরেখা দিয়ে আপনার এই নিবন্ধটি দেখুন।

আপনি যদি আপনার ফোনে ম্যালওয়্যার পেয়ে থাকেন তবে নিম্নলিখিতগুলি চেষ্টা করার কথা বিবেচনা করুন:

  • আপনি চিনতে পারেন না এমন কোনো অ্যাপ মুছে ফেলা হচ্ছে
  • আপনার সফ্টওয়্যার আপডেট করা হচ্ছে
  • আপনার ফোন রিবুট করা হচ্ছে
  • আপনি যা চেষ্টা করেছেন সবকিছু কাজ না করলে ফ্যাক্টরি সেটিংসে আপনার ডিভাইস পুনরুদ্ধার করা।

4. অনেকগুলি ব্যাকগ্রাউন্ড অ্যাপ চলছে

ব্যাকগ্রাউন্ডে অ্যাপ্লিকেশানগুলি চালানোর কিছু সুবিধা রয়েছে:আপনার প্রয়োজন হলে আপনি সেগুলিকে সহজে অ্যাক্সেস করতে পারবেন এবং আপনি আগে যে পৃষ্ঠাটিতে ছিলেন সেটি খুঁজে পেতে আপনাকে ক্লিক করতে হবে না৷

কিন্তু অনেক অ্যাপ খোলা থাকারও এর খারাপ দিক রয়েছে। আপনার ব্যাটারি দ্রুত খাওয়ার পাশাপাশি, অনেকগুলি ব্যাকগ্রাউন্ড অ্যাপ চালু থাকাও আপনার আইফোনকে এর সর্বোত্তম কার্যক্ষমতায় পৌঁছানো থেকে আটকাতে পারে।

আপনি যদি মনে করেন যে আপনার কাছে অনেকগুলি ব্যাকগ্রাউন্ড অ্যাপ চলছে, আপনি আর ব্যবহার করছেন না সেগুলি বন্ধ করতে সোয়াইপ করুন। আপনি সীমিত অনুমতি বিবেচনা করতে চাইতে পারেন, যেমন পুশ বিজ্ঞপ্তি।

আপনি যে অ্যাপগুলি ব্যবহার করছেন না সেগুলিকে আপনার আইফোনের কর্মক্ষমতা নষ্ট করা থেকে থামাতে আরেকটি উপায় হল অ্যাপে থাকাকালীন শুধুমাত্র তাদের আপনার অবস্থান ব্যবহার করার অনুমতি দেওয়া। আপনি আপনার ফোন সেটিংস থেকে এই সব টগল করতে পারেন৷

5. আপনার ফোন পুনরায় বুট করার প্রয়োজন হতে পারে

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে কখনও কখনও, ফোনের বিশ্রাম প্রয়োজন। আপনি যখন একটি ডিভাইস প্রতিদিন ঘন্টার পর ঘন্টা ব্যবহার করেন এবং রাতে সরাসরি চার্জে রাখেন, তখন আপনার iPhone চব্বিশ ঘন্টা কাজ করে। সময়ের সাথে সাথে, এটি আপনার ফোনের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে।

যদিও আপনি প্রথমে বিশ্রামের অভাবের জন্য আপনার ফোনের খারাপ পারফরম্যান্সকে দায়ী নাও করতে পারেন, এটি এমন কিছু যা আপনার বিবেচনা করা উচিত। আপনি যদি উপরের সমস্ত ধাপগুলি চেষ্টা করে থাকেন এবং আপনার ডিভাইস এখনও দ্রুত কাজ না করে, তাহলে আপনার ফোন রিবুট করুন।

একটি আইফোন রিবুট করতে সাইড বোতাম বা স্লিপ/ওয়েক বোতামটি ভলিউম বোতামের সাথে টিপুন এবং ধরে রাখুন। তারপর পাওয়ার অফ করতে স্লাইড করুন৷

কিছু ক্ষেত্রে, ফ্যাক্টরি সেটিংসে আপনার ফোন রিসেট করা কাজ করতে পারে। আপনি যখন সেটিংস> সাধারণ নেভিগেট করবেন , রিসেট এ স্ক্রোল করুন .

রিসেট এ আলতো চাপার পর , সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন চয়ন করুন৷ . এটি করার আগে, আপনার সমস্ত সামগ্রীর ব্যাক আপ করা একটি ভাল ধারণা৷

6. ঠান্ডা আবহাওয়া

কখনও কখনও, আপনার ফোনের পারফরম্যান্সের সাথে আপনার ডিভাইসের কিছু করার কিছু নাও থাকতে পারে। আপনার ফোন কতটা ভাল কাজ করে তা বাইরের আবহাওয়াও প্রভাবিত করতে পারে।

সাধারণভাবে, আইফোনগুলি 32 এবং 95 ডিগ্রি ফারেনহাইট (0 এবং 35 ডিগ্রি সেলসিয়াস) এর মধ্যে সমস্যা ছাড়াই কাজ করতে পারে। তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেলে, আবহাওয়া আপনার ফোনের গতি কমিয়ে দিতে পারে।

6টি কারণ আপনার আইফোন ধীর হয় এবং কীভাবে এটি ঠিক করবেন

আপনি যদি কঠোর শীতকালে (বা চরম গ্রীষ্ম, সেই বিষয়ে) কোথাও বাস করেন তবে আপনি এটি সম্পর্কে খুব বেশি কিছু করতে পারবেন না। এবং যদি সারা বছর সামঞ্জস্যপূর্ণ তাপমাত্রার সাথে কোথাও স্থানান্তর করা এখনও সম্ভব না হয় তবে আপনি নিম্নলিখিত কিছু চেষ্টা করতে পারেন:

  • আপনি যখন আপনার ফোনটি সর্বজনীনভাবে ব্যবহার করছেন না তখন বন্ধ করুন৷ আইফোনগুলি যখন চালু না থাকে তখন চরম তাপমাত্রায় একটু শক্ত হয়।
  • শুধুমাত্র আপনার ফোন ব্যবহার করুন যখন আপনি উপাদানের বাইরে থাকবেন।
  • চরম তাপমাত্রার জন্য একটি বিশেষ কেস কিনুন।

এই টিপস দিয়ে আপনার ধীর আইফোন ঠিক করুন

এমন একটি আইফোন ব্যবহার করা যা যেমন ভালো পারফর্ম করে না তা হতাশাজনক। কিন্তু একটি নতুন ডিভাইসে শত শত ডলার ড্রপ করা শুধুমাত্র সাময়িকভাবে সমস্যার সমাধান করবে কারণ সম্ভাবনা আছে, আপনি শেষ পর্যন্ত একই সমস্যায় পড়বেন।

আপনাকে একটি নতুন ডিভাইস নিতে হবে তা স্বীকার করার আগে, আপনার iPhone ধীরগতির হতে পারে তা নিয়ে চিন্তা করুন৷

এই সব টিপস একবার চেষ্টা করে দেখুন; যদি তারা কাজ না করে, এটি আপগ্রেড করার সময় হতে পারে। অন্ততপক্ষে, আপনি সিদ্ধান্তে পৌঁছানোর আগে কীভাবে আপনার আইফোনের সমস্যাগুলি পরীক্ষা করবেন তা খুঁজে বের করবেন৷


  1. আইফোনে ক্র্যাশ হওয়া অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

  3. কিভাবে আপনার আইফোনে "iMessage বিতরণ করা হয়নি" ঠিক করবেন?

  4. কীভাবে আপনার আইফোনে পডকাস্ট শুনতে এবং ডাউনলোড করবেন?