কম্পিউটার

হিমায়িত ম্যাকবুক বা ম্যাক কীভাবে ঠিক করবেন

একটি হিমায়িত ম্যাক একটি বিরল ঘটনা, তবে ম্যাকগুলি (সমস্ত কম্পিউটারের মতো) চক্রে চলে এবং কখনও কখনও সফ্টওয়্যারটি লুপে আটকে যায়৷ যখন এটি ঘটে তখন আপনি Word এর মত একটি অ্যাপ বা পুরো macOS অপ্রতিক্রিয়াশীল হয়ে যেতে পারেন৷

এই বৈশিষ্ট্যটিতে আমরা দেখি যখন আপনার ম্যাক জমে যায়, স্পিনিং বিচ-বল/রেইনবো হুইল শুরু হয়, বা আপনি আপনার মাউস বা কার্সার সরাতে পারবেন না, কীবোর্ড ব্যবহার করতে পারবেন না, জোর করে ছেড়ে দিতে পারবেন না, বন্ধ করা যায় না, বন্ধ করা যায় না, এবং লগ ইন করা যায় না৷ খারাপ পরিস্থিতিতে আপনি কাজ হারানোর বিষয়ে উদ্বিগ্ন হতে পারেন, যেমন একটি নথিতে আপনি কাজ করছেন, এই ক্ষেত্রে আপনি একটি খুঁজে পেতে ইচ্ছুক হতে পারেন আপনার ম্যাক আনফ্রিজ করার উপায় যাতে এটি বন্ধ করা জড়িত না।

আপনার হিমায়িত ম্যাক ঠিক করতে এই বৈশিষ্ট্যের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আমরা আপনাকে আপনার Mac আনফ্রোজ করতে এবং আবার কাজ করতে সাহায্য করব৷ আপনি কীভাবে একটি ম্যাককে ঠিক করবেন যেটি চালু এবং বুট আপ হবে না সে সম্পর্কেও আগ্রহী হতে পারেন, এছাড়াও কিছু সাধারণ ম্যাকের সমস্যা সমাধানের জন্য আমাদের সম্পূর্ণ গাইড।

আপনার ম্যাক আনফ্রিজ করার জন্য এখানে নেওয়া পাঁচটি পদক্ষেপ। আমরা নীচে আরও বিস্তারিতভাবে প্রতিটি দেখি৷

  1. আপনি একটি অ্যাপ ব্যবহার করার সময় যদি আপনার ম্যাক হিম হয়ে যায়, তাহলে আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন সেটি বন্ধ করতে বাধ্য করতে পারেন কিনা দেখুন। সমস্যাটি সাধারণভাবে আপনার ম্যাকের পরিবর্তে একটি একক অ্যাপের জন্য নির্দিষ্ট হতে পারে। কখনও কখনও সেই অ্যাপটি বন্ধ করে দিলে সমস্যার সমাধান হতে পারে। আমরা নিচের একটি অ্যাপ থেকে জোর করে কীভাবে প্রস্থান করতে হয় তা দেখি।
  2. যদি আপনি আপনার কার্সার সরাতে না পারেন, বা আপনার কীবোর্ড ব্যবহার করতে না পারেন, আপনি জোর করে প্রস্থান করতে পারবেন না। সেই ক্ষেত্রে, আপনাকে আপনার ম্যাক রিবুট করতে হতে পারে। আমরা নীচে আরও বিশদে আপনার Mac কীভাবে পুনরায় বুট করতে হয় তা দেখি৷
  3. রিবুট করার পরেও সমস্যাটি চলতে থাকলে আপনি আপনার ম্যাকের সাথে সংযুক্ত কোনো পেরিফেরাল আনপ্লাগ করে আবার রিবুট করে উপকৃত হতে পারেন।
  4. এটি ব্যর্থ হলে, আপনি আপনার Macকে নিরাপদ বুট করতে পারেন৷ কিভাবে নিরাপদ বুট করা যায় তা আমরা নিচে দেখি।
  5. এমনকি যদি আপনি আপনার Mac আনফ্রিজ করতে পরিচালনা করেন, আপনি সমস্যার কারণ অনুসন্ধান করতে চাইবেন৷ আপনার কাছে অপর্যাপ্ত স্টোরেজ স্পেস, মেমরির সমস্যা, আপনি যে ম্যাক অপারেটিং সিস্টেমটি চালাচ্ছেন তার সংস্করণে কোনো সমস্যা বা নির্দিষ্ট অ্যাপে কোনো সমস্যা আছে কিনা তা নির্ধারণ করতে আমরা পদক্ষেপগুলি দেখব।

হিমায়িত ম্যাকবুক বা ম্যাক কীভাবে ঠিক করবেন

কীভাবে একটি হিমায়িত অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

প্রথম কাজ হল পুরো macOS প্রভাবিত কিনা তা নির্ধারণ করা, নাকি শুধুমাত্র একটি অ্যাপ।

সম্ভাবনা হল, আপনি যদি এখনও আপনার মাউস এবং কীবোর্ড ব্যবহার করতে পারেন, সমস্যাটি বিশেষ করে একটি অ্যাপের কারণে হচ্ছে। প্রায়শই আপনি এটি দেখতে পাবেন কারণ অ্যাপের মেনু এবং আইকনগুলি প্রতিক্রিয়াহীন, এবং আপনি রংধনু চাকা দেখতে পারেন, যা স্পিনিং বিচ বল, 'স্পিনিং পিজা অফ ডেথ' বা শুধু SPOD নামেও পরিচিত৷

কোনো অ্যাপের কারণে সমস্যা হচ্ছে কিনা তা নির্ধারণ করার কয়েকটি উপায় রয়েছে। সমস্যা অ্যাপটি ছেড়ে দেওয়া এবং পুনরায় চালু করা সাধারণত আপনার Mac আনফ্রিজ করার সর্বোত্তম উপায়৷

অ্যাপটি বন্ধ করতে নিচের বিকল্পগুলির মধ্যে একটি ব্যবহার করুন (এমনকি যদি আপনি জানেন না কোনটি সমস্যা সৃষ্টি করছে):

  1. অন্য অ্যাপের উইন্ডোতে বা ডেস্কটপে ক্লিক করুন - মূলত, macOS-এর অন্য এলাকায় যান। বিকল্পভাবে, Command-Tab টিপুন এবং অন্য অ্যাপে স্যুইচ করুন। এটি আপনাকে আপনার ম্যাকের নিয়ন্ত্রণ লাভ করতে সক্ষম করবে যদি সবকিছু আগে প্রতিক্রিয়াহীন ছিল।
  2. মেনু বারে Apple লোগোতে ক্লিক করুন এবং Force Quit নির্বাচন করুন।
  3. যদি কোনো অ্যাপ সাড়া না দেয় তবে তা এখানে হাইলাইট করা হবে এবং আপনি এটিতে ক্লিক করতে পারেন এবং জোর করে প্রস্থান করতে পারেন। হিমায়িত ম্যাকবুক বা ম্যাক কীভাবে ঠিক করবেন

একটি অ্যাপ চেক এবং বন্ধ করার আরেকটি উপায় আছে:

  1. ডকে অ্যাপের আইকনে ডান/কন্ট্রোল-ক্লিক করুন। আপনি হয় প্রস্থান করার বিকল্পটি দেখতে পাবেন (যে ক্ষেত্রে অ্যাপটি সম্ভবত ঠিক আছে) অথবা আপনি জোর করে প্রস্থান করার একটি বিকল্প দেখতে পাবেন (যা পরামর্শ দেয় যে এটি নয়)।
  2. আপনি যদি এমন কোনো অ্যাপকে জোরপূর্বক প্রস্থান করতে চান যেখানে শুধুমাত্র একটি প্রস্থান বিকল্প রয়েছে, তাহলে আপনি যখন অ্যাপটিতে ডান/নিয়ন্ত্রণ-ক্লিক করবেন তখন Option/Alt কী টিপুন এবং Quit ফোর্স প্রস্থানে পরিবর্তিত হবে।

ম্যাকে Ctrl + Alt + Delete কোথায়?

যাদের পিসি ব্যাকগ্রাউন্ড আছে তারা কী সমন্বয়ের সাথে পরিচিত হতে পারে:Ctrl + Alt + Delete, একটি PC এ অ্যাপগুলি ছেড়ে দিতে ব্যবহৃত হয়, এবং ভাবছেন ম্যাকের সমতুল্য কি?

  • একটি পিসিতে Ctrl + Alt + Delete এর মতো একই প্রভাব পেতে একটি Mac-এ Cmd + Alt/Option + Esc ক্লিক করুন।

এটি উপরে উল্লিখিত একই ফোর্স কুইট অ্যাপ্লিকেশান মেনু নিয়ে আসবে - এটি কেবল একটি অ্যাপ বন্ধ করবে না৷

আমাদের এখানে একটি ম্যাকে জোরপূর্বক প্রস্থান করার জন্য একটি গভীর নির্দেশিকা রয়েছে, এছাড়াও আমরা এখানে ফাইন্ডারটিকে কীভাবে জোর করে প্রস্থান করতে এবং পুনরায় চালু করতে হয় তা দেখি।

বেশিরভাগ ক্ষেত্রে, যদি একটি একক অ্যাপ্লিকেশন সমস্যা হয় (সাধারণত কারণ এটি একটি লুপে আটকে থাকে এবং খুব বেশি মেমরি গ্রহণ করে) আপনি সহজেই বলতে সক্ষম হবেন কারণ আপনি একটি সতর্কতা পাবেন (নীচের চিত্রের মতো কিছু) আপনাকে জানাচ্ছি যে অ্যাপটি অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে গেছে।

হিমায়িত ম্যাকবুক বা ম্যাক কীভাবে ঠিক করবেন

কোন অ্যাপ জোর করে বন্ধ না করলে কিভাবে আপনার Mac রিবুট করবেন

আপনি যদি কোনো অ্যাপকে জোরপূর্বক প্রস্থান করতে না পারেন, অথবা যদি macOS সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াশীল না হয়, তাহলে আপনার Mac রিবুট করার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন

  1. স্ক্রীনের উপরের বাম দিকে অ্যাপল মেনুতে ক্লিক করুন, তারপর রিস্টার্ট নির্বাচন করুন এবং রিস্টার্ট ক্লিক করুন।
  2. আপনি যদি অ্যাপল মেনুর সাথে ইন্টারঅ্যাক্ট করতে না পারেন (সম্ভবত আপনার মাউসটি প্রতিক্রিয়াশীল নয়) খুব পুরানো ম্যাকে কমান্ড-কন্ট্রোল-ইজেক্ট বা নতুন ম্যাকের কন্ট্রোল-অপশন-কমান্ড-পাওয়ার বোতাম টিপে চেষ্টা করুন। এটি সংরক্ষণের প্রস্তাবের পরে অ্যাপগুলি ছেড়ে দেবে এবং তারপরে ম্যাক বন্ধ করবে৷ (যদি আপনার একটি টাচ আইডি সেন্সর থাকে তবে এটি কাজ নাও করতে পারে)।
  3. যদি এটি কাজ না করে (যদি আপনার কীবোর্ডটিও প্রতিক্রিয়াশীল না হয়), আপনার Mac বন্ধ না হওয়া পর্যন্ত আপনার ম্যাকের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷ কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, তারপর আবার চালু করতে পাওয়ার বোতাম টিপুন এবং ছেড়ে দিন।

আপনি যখন রিস্টার্ট করবেন তখন আপনি যে ফাইলটিতে কাজ করছেন সেটি ওপেন হতে পারে, তবে আপনি এটি ক্ষতিগ্রস্ত বা দূষিত দেখতে পাবেন। যদি এটি হয়, তাহলে আপনি এটি থেকে যা করতে পারেন তা পুনরুদ্ধার করার চেষ্টা করুন এবং একটি নতুন ফাইলে যেকোনো বিষয়বস্তু স্থানান্তর করুন (তারপর ফাইলটি মুছুন)।

পড়ুন:কিভাবে একটি হারিয়ে যাওয়া Word নথি পুনরুদ্ধার করতে হয়।

আপনার ম্যাক কেন ক্র্যাশ বা হিমায়িত হয়েছে তা কীভাবে খুঁজে পাবেন

আপনার ক্র্যাশের কারণ অনুসন্ধান করা উচিত যাতে আপনি একই জিনিস আবার ঘটতে এড়াতে পারেন। আপনি যদি ঘন ঘন জমাট বাঁধার সম্মুখীন হন তবে নিম্নলিখিতগুলি পরীক্ষা করুন:

  1. আপনি পর্যাপ্ত সঞ্চয়স্থান পেয়েছেন তা পরীক্ষা করুন - আদর্শভাবে নিশ্চিত করুন যে আপনার হার্ড ড্রাইভের আকারের প্রায় 20% স্লোডাউন এড়াতে বিনামূল্যে। (এছাড়াও দেখুন কিভাবে ম্যাকে আরও জায়গা তৈরি করা যায়।)
  2. নিশ্চিত করুন যে macOS আপ টু ডেট। হয় সিস্টেম পছন্দসমূহ> সফ্টওয়্যার আপডেটে যান, অথবা ম্যাকওএসের পুরানো সংস্করণগুলির সাথে ম্যাক অ্যাপ স্টোর খুলুন এবং সেখানে আপডেটগুলি পরীক্ষা করুন৷ আপনার যদি আপডেট করতে সমস্যা হয় তবে চেক করুন, কীভাবে একটি Mac ঠিক করবেন যা একটি macOS আপডেট শেষ করবে না।
  3. ম্যাক অ্যাপ স্টোরে আপনার অ্যাপের আপডেট দেখুন।
  4. অ্যাপ স্টোরের বাইরে ম্যানুয়ালি ইনস্টল করা অ্যাপ আপডেট করুন। বেশির ভাগ অ্যাপে 'চেক ফর আপডেট' ফিচার থাকে।
  5. আপনার সফ্টওয়্যার আপডেট করার পরে, আপনার সমস্ত পেরিফেরালগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করুন এবং তাদের মধ্যে একটি সমস্যা সৃষ্টি করছে কিনা তা দেখতে একবারে তাদের পুনরায় সংযুক্ত করুন৷
  6. প্লাগ-ইন নিষ্ক্রিয় করুন। আপনি যদি প্লাগ-ইন সহ অ্যাপগুলি ব্যবহার করেন, তাহলে আপনার উচিত সেগুলিকে অক্ষম করা (বা সরানো) যাতে তারা সমস্যা সৃষ্টি করছে কিনা তা আবিষ্কার করতে৷
  7. নিরাপদ মোড ব্যবহার করুন, যা কোনো অতিরিক্ত প্রক্রিয়া ছাড়াই macOS চালু করে এবং ক্লিন-আপ স্ক্রিপ্ট চালায়। আপনি আপনার Mac (Intel) শুরু করার সময় Shift কী চেপে ধরে এটি অ্যাক্সেস করতে পারেন অথবা, যদি আপনার একটি M1 Mac থাকে, তাহলে স্টার্টআপ বিকল্পগুলি প্রদর্শিত না হওয়া পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখা চালিয়ে যান> আপনার স্টার্টআপ ডিস্ক চয়ন করুন> টিপুন এবং Shift ধরে রাখুন> Continue in Safe Mode এ ক্লিক করুন। নিরাপদ মোডে একটি ম্যাক কীভাবে শুরু করবেন তা পড়ুন।
  8. আপনার হার্ড ড্রাইভের যেকোনো সমস্যা পরিষ্কার করতে ডিস্ক ইউটিলিটির রিপেয়ার ডিস্ক ফাংশন ব্যবহার করুন।
  9. অ্যাপল ডায়াগনস্টিকস চালান। এটি অ্যাপল সাপোর্ট সাইট থেকে একটি বিশেষ ইউটিলিটি যা আপনার ম্যাকের সমস্যা সনাক্ত করে। নিরাপদ মোডের মতো পদ্ধতিটি আপনার মালিকানাধীন ম্যাকের উপর নির্ভর করে। যদি এটি একটি M1 হয় তবে আপনাকে শাট ডাউন করতে হবে> ম্যাক চালু হওয়ার সময় পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন> যখন স্টার্ট আপ বিকল্পগুলি উপস্থিত হবে তখন কমান্ড + ডি টিপুন। আপনি যদি ইন্টেল ম্যাক শাট ডাউনে থাকেন এবং তারপরে ডি কী টিপুন যখন আপনার ম্যাক শুরু হয়। অ্যাপল ব্যাখ্যা করে কিভাবে ডায়াগনস্টিকস এর মাধ্যমে চালাতে হয়।

ইস্যুটি কীভাবে রিপোর্ট করবেন

আপনি যদি মনে করেন যে সমস্যার কারণটি একটি সমস্যাযুক্ত অ্যাপ ছিল আমরা আপনাকে পরামর্শ দেব যে এটি এমন একটি সমস্যা নয় যা পুনরায় ঘটবে তা নিশ্চিত করার জন্য কয়েকটি পরীক্ষা চালান৷

  1. অ্যাপটি আবার চালু করুন।
  2. আপনি যদি অ্যাপল বা ডেভেলপারকে রিপোর্ট পাঠানোর বিকল্প দেখতে পান, তাহলে তা করুন। যখনই কোনো অ্যাপ্লিকেশন ক্র্যাশ হয় তখন macOS অ্যাপলের কাছে একটি ক্র্যাশ রিপোর্ট পাঠায়। Apple এই ডেটা ব্যবহার করে macOS-এর বিকাশ পরিচালনা করতে এবং ভবিষ্যতে আরও স্থিতিশীল অপারেটিং সিস্টেম (এবং আরও স্থিতিশীল অ্যাপ) প্রদান করে৷
  3. আপনি যখন অ্যাপটি ব্যবহার করছেন তখন কী প্রক্রিয়াগুলি ঘটছে তার উপর নজর রাখতে অ্যাক্টিভিটি মনিটর খুলুন। উদাহরণস্বরূপ, যখন একটি Safari উইন্ডো খোলা থাকে তখন আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন, অথবা আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার Mac এর অ্যাক্সেস আছে এমন প্রায় সমস্ত মেমরি (RAM) ব্যবহার করছে, এই ক্ষেত্রে এটি সমস্যার কারণ হতে পারে৷

হিমায়িত ম্যাকবুক বা ম্যাক কীভাবে ঠিক করবেন

ক্র্যাশটি কি ভাইরাস বা ম্যালওয়্যার আক্রমণের কারণে হতে পারে?

এটি অসম্ভাব্য যে সমস্যাটি একটি ভাইরাস দ্বারা সৃষ্ট হয়েছে কারণ এটি একটি ম্যাকে বিরল। যাইহোক, স্ক্যাম ওয়েবসাইটগুলি, যেমন 'সাফারি-গেট' নামে পরিচিত আক্রমণ ব্যবহার করে, ম্যাক ভিজিট করার জন্য ম্যালওয়্যার লোড করার জন্য পরিচিত যা তাদের প্রচুর সংখ্যক ড্রাফ্ট ইমেল বা আইটিউনস উইন্ডো খুলতে পারে, সিস্টেম মেমরি ওভারলোড করে লক-আপ।

যদি এটি পরিচিত মনে হয় তবে আরও নির্দেশনার জন্য আমাদের ম্যাক নিরাপত্তা টিপস এবং সেরা ম্যাক অ্যান্টিভাইরাস নিবন্ধগুলি দেখুন৷

ভাবছেন আপনার ম্যাক কত বছর স্থায়ী হওয়া উচিত? পড়ুন:ম্যাক কতক্ষণ স্থায়ী হয়?


  1. ম্যাকবুক/ম্যাক ডক অদৃশ্য হয়ে গেছে, কীভাবে এটি ঠিক করবেন?

  2. ম্যাক ডক আটকে যাচ্ছে বা হিমায়িত হচ্ছে, কীভাবে এটি ঠিক করবেন?

  3. কিভাবে ঠিক করবেন:Mac, iMac, MacBook লোডিং স্ক্রিনে আটকে গেছে

  4. ম্যাকবুক প্রো ফ্রোজেন?