কম্পিউটার

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

আইফোনগুলি বয়সের সাথে ধীর হয়ে যায় - বিশেষ করে যখন একটি চকচকে নতুন মডেল আউট হয় এবং আপনি ভাবছেন কীভাবে নিজের সাথে আচরণের ন্যায্যতা পাবেন৷ কারণটি প্রায়শই প্রচুর জাঙ্ক ফাইল এবং পর্যাপ্ত খালি জায়গা না থাকার পাশাপাশি পুরানো সফ্টওয়্যার এবং ব্যাকগ্রাউন্ডে চলমান জিনিসগুলির কারণে হয় যা হওয়ার দরকার নেই৷ তাই একটি নতুন ডিভাইসে স্প্ল্যাশ আউট করার আগে, আপনার আইফোনের গতি বাড়ানোর বিষয়ে আমাদের টিপস দেখুন৷

ধাপ 1:iOS আপডেট করুন

আইফোন এবং আইপ্যাডের জন্য অ্যাপলের বর্তমান অপারেটিং সিস্টেমটি লেখার সময় হল iOS 13, যা 19 সেপ্টেম্বর 2019 এ প্রকাশিত হয়েছিল। সফ্টওয়্যারটির প্রাথমিক প্রকাশে কিছু ত্রুটির রিপোর্ট পাওয়া গেছে, কিন্তু অ্যাপল স্পষ্টতই iOS 13.1 আপডেটে এগুলিকে সমাধান করছে , যা 24 সেপ্টেম্বর 2019-এ iPhones-এ অবতরণ করবে।

আমরা সাধারণত পরামর্শ দিই যে iOS এর সর্বশেষ সংস্করণে আপডেট করা আপনার আইফোনের সাথে আপনি যে কোনও সমস্যার সম্মুখীন হচ্ছেন তা সমাধান করার জন্য কিছু উপায় নিয়ে যাবে, কারণ, ধরে নিই যে আপনার iPhone সর্বশেষ সংস্করণটিকে সমর্থন করে, আপডেট করা সাম্প্রতিকতম প্যাচগুলি এবং পরিচিত সমস্যার সমাধান করবে৷ ঠিক এই কারণেই আমরা আশা করি যে আপনি যদি iOS 13 থেকে iOS 13.1-এ আপগ্রেড করেন তাহলে ধীর গতির আইফোনের যেকোনো সমস্যা ঠিক হয়ে যাবে। কিন্তু iOS 12 থেকে iOS 13-এ আপডেট করার বিষয়ে কী হবে?

আইওএস 13-এর মতো বড় সফ্টওয়্যার আপডেটের ক্ষেত্রে সতর্ক হওয়া বুদ্ধিমানের কাজ, কারণ সাম্প্রতিক ব্লকবাস্টার হার্ডওয়্যার সহ ফোনের জন্য ডিজাইন করা বৈশিষ্ট্য-সমৃদ্ধ iOS আপডেট আসলে কম আপ-টু-ডেট উপাদান সহ একটি আইফোনকে ধীর করে দিতে পারে। . iOS 13 iPhone 6s এবং iPhone SE থেকে উপরের দিকের যেকোনো আইফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি এই ফোনগুলির সাথে অভিজ্ঞতার যথেষ্ট উন্নতি করতে পারে, অথবা আপনি মনে করতে পারেন যে জিনিসগুলি ধীর হয়ে গেছে। এই ক্ষেত্রে, আপনি আপনার আইফোনকে একটি নতুন মডেলে আপডেট করার জন্য একটি অজুহাত পছন্দ করতে পারেন (যদি এটি সাহায্য করে তবে আমাদের এখানে সর্বশেষ আইফোন ডিল রয়েছে!)।

আপনার আইফোন আপ টু ডেট কিনা তা পরীক্ষা করতে, সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান। আপনি যদি নিশ্চিত না হন যে কীভাবে এটি আপ টু ডেট করবেন, iOS আপডেট করার জন্য আমাদের সম্পূর্ণ নির্দেশিকা দেখুন৷

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

ধাপ 2:আপনার iPhone পুনরায় চালু করুন

উপদেশের একটি সাধারণ প্রথম অংশ হল অব্যবহৃত অ্যাপগুলি বন্ধ করা - এবং যদি এটি আপনাকে এটি করতে স্বাচ্ছন্দ্য দেয় তবে হোম বোতামটি দুবার চাপুন (অথবা হোম বোতাম ফ্রি আইফোন এক্স-সিরিজ বা তার পরে, বা 2018 আইপ্যাডের নীচে থেকে উপরে সোয়াইপ করুন) প্রো) এবং অপ্রয়োজনীয় অ্যাপগুলি বন্ধ করতে উপরের দিকে সোয়াইপ করুন। কিন্তু ডেয়ারিং ফায়ারবল, অ্যাপল নিজেই এবং আরও অনেকের দ্বারা এই কৌশলটি দীর্ঘদিন ধরে বাতিল করা হয়েছে।

পরিবর্তে, এর আইফোন সম্পূর্ণরূপে পুনরায় চালু করা যাক. আবার, আপনি কীভাবে এটি করবেন তা নির্ভর করবে আপনি কোন আইফোন মডেলের মালিক।

একটি iPhone 5s বা তার আগের, স্লিপ বোতাম টিপুন এবং ধরে রাখুন - আপনি এটি উপরের ডানদিকে পাবেন৷ আপনি পাওয়ার অফ স্লাইডার দেখতে পাবেন। এটিকে সোয়াইপ করুন এবং আইফোনের পাওয়ার ডাউন হওয়ার জন্য অপেক্ষা করুন৷

একইভাবে আপনাকে স্লিপ বোতাম টিপুন এবং ধরে রাখতে হবে - এইবার আইফোন 6, 7 বা আইফোন 8 এর ডানদিকে পাওয়া যাবে - যতক্ষণ না পাওয়ার অফ স্লাইডারটি উপস্থিত হয়। এটিকে সোয়াইপ করুন এবং আইফোনের পাওয়ার ডাউন হওয়ার জন্য অপেক্ষা করুন৷

iPhone X এর সাথে এবং এর পরে ফোনের পাশের বোতাম টিপে ও ধরে রাখলে সিরি আসে (কারণ এটি পূর্বের মডেলগুলিতে হোম বোতামের কার্যকারিতা গ্রহণ করেছে)। সুতরাং, আপনার আইফোনকে জানাতে যে আপনি এটি বন্ধ করতে চান, আপনাকে প্রথমে ভলিউম আপ তারপর ভলিউম ডাউন, এবং তারপর সাইড বোতাম টিপুন। তারপরে আপনি পাওয়ার অফ স্লাইডারটি দেখতে পাবেন এবং আপনার iPhone পুনরায় চালু করতে সক্ষম হবেন৷

একবার এটি বন্ধ করা শেষ হয়ে গেলে (এটি প্রায় 10 সেকেন্ড বা তার বেশি সময় লাগবে), প্রায় 5 সেকেন্ডের জন্য স্লিপ বোতাম টিপে এবং ধরে রেখে আইফোনটি আবার চালু করুন। আপনি অ্যাপল আইকন দেখতে পাবেন, তারপর আইফোন পুনরায় চালু হবে।

আপনাকে এটি প্রায়শই করতে হবে না, তবে আপনি যখন এটি করবেন তখন এটি মেমরি পরিষ্কার করবে এবং প্রায়শই অনিয়মিত অ্যাপগুলিকে ঠিক করতে পারে। মাঝে মাঝে পাওয়ার সাইকেল iOS কে টিক টিক রাখতে সাহায্য করে।

কোনো কারণে আপনার ফোন রিস্টার্ট না হলে বা বন্ধ না হলে, আপনাকে জোর করে রিসেট করতে হতে পারে। এই ক্ষেত্রে, অ্যাপল লোগো দেখতে না পাওয়া পর্যন্ত প্রায় 30 সেকেন্ডের জন্য স্লিপ বোতাম টিপুন এবং ধরে রাখুন (iPhone X বা তার পরে আপনাকে প্রথমে উপরে তারপর নিচের ভলিউম কন্ট্রোল টিপতে হবে)।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

ধাপ 3:স্বয়ংক্রিয় পটভূমি প্রক্রিয়াগুলিকে হত্যা করুন

iOS 13-এ নতুন এই ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলির কয়েকটি বন্ধ করা একটি দ্রুত এবং সহজ। নতুন লো ডেটা মোড অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে ডেটা ব্যবহার করা থেকে বিরত রাখবে, কোনও স্বয়ংক্রিয় অ্যাপ ডাউনলোড হবে না এবং ইমেলগুলি স্বয়ংক্রিয়ভাবে পুনরুদ্ধার করা হবে না। এই তিনটি জিনিস বন্ধ করলে শুধুমাত্র আপনার ডেটা সাশ্রয় হবে না, এগুলি আপনার আইফোনের গতিও বাড়িয়ে দিতে পারে৷

লো ডেটা মোড চালু করতে সেটিংস খুলুন> মোবাইল ডেটা ট্যাপ করুন (বা মার্কিন যুক্তরাষ্ট্রে সেলুলার)> মোবাইল ডেটা বিকল্পগুলিতে ট্যাপ করুন (সেলুলার ডেটা বিকল্প) এবং এই ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি বন্ধ করতে লো ডেটা মোডের পাশে স্লাইডারে আলতো চাপুন।

আপনি ওয়াইফাইতেও এই ডেটা হগিং প্রক্রিয়াগুলি বন্ধ করতে পারেন। সেটিংস> Wi-Fi> নেটওয়ার্কে আলতো চাপুন এবং তারপরে নিম্ন ডেটা মোড নির্বাচন করে আপনি যে WiFi নেটওয়ার্কটি সীমাবদ্ধ করতে চান সেটি নির্বাচন করুন।

আপনি যদি iOS 13 চালাচ্ছেন না, বা আপনি ব্যাকগ্রাউন্ডে চলা থেকে কিছু জিনিস বন্ধ করতে চান, তাহলেও আপনি এই স্বয়ংক্রিয় বৈশিষ্ট্যগুলি বন্ধ করতে পারেন যা আপনার আইফোনকে দ্রুত চলতে সাহায্য করবে এবং আপনার ব্যাটারির আয়ু বাড়াতেও সাহায্য করবে৷ নিম্নলিখিত বৈশিষ্ট্যটি iOS 7-এ আবার যুক্ত করা হয়েছিল, তাই আপনি যদি এটি বা পরবর্তী সংস্করণ পেয়ে থাকেন তবে আপনি এটি থেকে উপকৃত হতে পারেন৷

স্বয়ংক্রিয় ডাউনলোড বন্ধ করে শুরু করুন। সেটিংস> iTunes এবং অ্যাপ স্টোর> আলতো চাপুন এবং সমস্ত স্বয়ংক্রিয় ডাউনলোড বন্ধ করুন।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

এরপর, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করুন।

সেটিংস> সাধারণ> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ ট্যাপ করুন এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করুন।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

আপনার এই প্রক্রিয়াগুলি ব্যাকগ্রাউন্ডে চলার দরকার নেই এবং আপনি যদি এগুলি বন্ধ করেন তবে আপনি ব্যাটারি লাইফের পাশাপাশি কর্মক্ষমতাতে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পাবেন৷

ধাপ 4:গ্রাফিক্স বন্ধ করুন

iOS 7 কিছু অভিনব ভিজ্যুয়াল এফেক্টও চালু করেছে, কিন্তু সেগুলো ডায়াল করে কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে।

মোশন বন্ধ করে শুরু করুন। সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> মোশন-এ আলতো চাপুন এবং মোশন কমাতে চালু করুন। (আইওএস অ্যাক্সেসিবিলিটির পুরোনো সংস্করণে সেটিংস> সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> গতি কমাতে পাওয়া গেছে)।

এটি আইকন এবং সতর্কতার প্যারালাক্স প্রভাবকে বন্ধ করে দেয়। কিছু লোক এই প্রভাবের কারণে সমুদ্র অসুস্থ বোধ করার অভিযোগ করেছে, তাই আপনি এই সেটিংসে ফোনটি ব্যবহার করা সহজ মনে করতে পারেন। অবশ্যই, এটি কম শক্তিও ব্যবহার করবে, যা উপকারীও হওয়া উচিত।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

এরপরে আপনি সি-থ্রু ব্যাকগ্রাউন্ড এফেক্টগুলি কমাতে পারেন যা একটি পুরানো আইফোনে জিনিসগুলিকেও ধীর করে দিতে পারে৷

সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> ডিসপ্লে এবং টেক্সট সাইজ> এ আলতো চাপুন এবং স্বচ্ছতা হ্রাস করুন চালু করুন। এছাড়াও আপনি এখানে বৈসাদৃশ্য বৃদ্ধি চালু করতে পারেন।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

iOS এর আগের সংস্করণগুলিতে (নীচে) আপনি সেটিংস> সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> বৈসাদৃশ্য বৃদ্ধিতে একই সেটিংস পাবেন। কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

ধাপ 5:সাফারির কুকিজ এবং ডেটা সাফ করুন

এরপরে আপনার কিছু মেমরি খালি করার জন্য সাফারির ডেটা, কুকিজ এবং আরও কিছু খালি করার চেষ্টা করা উচিত৷

সেটিংস অ্যাপ খুলুন এবং Safari-এ নিচে স্ক্রোল করুন। পরের পৃষ্ঠায় 'ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা সাফ করুন'-এ স্ক্রোল করুন এবং তাতে আলতো চাপুন।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

মনে রাখবেন যে এই ক্রিয়াটি কিছু সময়ের জন্য ওয়েব ব্রাউজিংকে কিছুটা কম সুবিধাজনক করে তুলতে পারে৷ Safari আপনি যে URLগুলি দেখেছেন সেগুলি ভুলে যাবে তাই আপনি টাইপ করার সময় সেগুলিকে সাজেস্ট করবে না, যদি না সেগুলি বুকমার্ক করা হয় (যদিও এটি এখন থেকে নতুনগুলি মনে রাখা শুরু করবে)৷ এবং ডেটা সাফ করার অর্থ হতে পারে কিছু ওয়েবসাইট আপনার পছন্দগুলি ভুলে গেছে৷

আমরা একটি পৃথক নিবন্ধে আপনার ব্রাউজারের কর্মক্ষমতা উন্নত করার বিষয়ে আরও টিপস পেয়েছি:কীভাবে সাফারির গতি বাড়ানো যায়।

ধাপ 6:আপনার iPhone এ জায়গা খালি করুন

আপনার আইফোনে স্থান ফুরিয়ে গেলে এটি অলসতার জন্য দায়ী হতে পারে। আপনার আইফোনে কমপক্ষে 10GB বিনামূল্যে বা উপলব্ধ সঞ্চয়স্থানের প্রায় 10% থাকলে ভাল চালানোর প্রবণতা থাকবে৷

আপনি কতটা স্টোরেজ নষ্ট করছেন তা জানতে, সেটিংস> সাধারণ> আইফোন স্টোরেজ খুলুন। আপনি দেখতে পাবেন আপনার আইফোনে কতটা স্টোরেজ স্পেস বাকি আছে এবং কোন অ্যাপগুলো বেশির ভাগ জায়গা ব্যবহার করছে।

আপনি যদি আমাদের মত কিছু হন, তবে শীর্ষ দুই অপরাধী হবে সঙ্গীত এবং ফটো এবং ক্যামেরা, কারণ এই অ্যাপগুলির স্টোরেজ ব্যবহারের মধ্যে রয়েছে সঙ্গীত, ছবি এবং ভিডিও।

একটি অংশ খালি করার একটি দ্রুত উপায় হল কয়েকটি অ্যাপ মুছে ফেলা। এছাড়াও আপনি ফটো, মিউজিক এবং আরও অনেক কিছু মুছে ফেলতে পারেন অথবা iCloud এ ডাটা স্টোর করার জন্য স্যুইচ করতে পারেন।

আপনার যদি অনেক জায়গা থাকে তবে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন। আপনার যদি সত্যিই জায়গার অভাব হয় তবে আপনার iPhone এ স্থান খালি করার জন্য আমাদের সম্পূর্ণ নির্দেশিকা পড়ুন৷

আমরা অ্যাপস মুছে দিয়ে শুরু করব।

অবাঞ্ছিত অ্যাপ মুছুন

Settings> General> iPhone Storage-এ গিয়ে কোন অ্যাপগুলো সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে তা শনাক্ত করুন। তারপরে আপনি আপনার বিভিন্ন অ্যাপের মাধ্যমে স্ক্রোল করতে পারেন এবং দেখতে পারেন যে তারা কতটা জায়গা নিচ্ছে। iOS 13 আপনি মুছে ফেলতে পারেন এমন বিভিন্ন জিনিসের সুপারিশ অফার করবে, উদাহরণস্বরূপ, আমরা Apple TV ডাউনলোডগুলি মুছে 2.64GB স্থান সংরক্ষণ করার বিকল্প দেখতে পাচ্ছি।

এছাড়াও আপনি অ্যাপগুলির তালিকার মাধ্যমে স্ক্রোল করতে পারেন এবং দেখতে পারেন যে আপনি ব্যবহার করেন না এমন কোনও আছে কিনা - এগুলি মুছে ফেলার জন্য দুর্দান্ত হবে৷ মনে রাখবেন, একবার আপনি একটি অ্যাপের মালিক হয়ে গেলে আপনি পরবর্তী কোনো তারিখে তা আবার বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

একটি অ্যাপ মুছে ফেলতে চান? এখানে শুধু এটিতে আলতো চাপুন, এবং তারপর অফলোড অ্যাপ বেছে নিন (যদি আপনি কোনও নথি এবং ডেটা বজায় রাখতে চান) বা অ্যাপটি মুছে ফেলতে চাইলে এটি থেকে মুক্তি পেতে পারেন।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

iOS এর আগের সংস্করণগুলিতে আপনাকে স্টোরেজ এবং iCloud ব্যবহার বেছে নিতে হবে এবং তারপরে একই বিকল্পগুলি অ্যাক্সেস করতে স্টোরেজের অধীনে স্টোরেজ পরিচালনা করুন আলতো চাপুন৷

আমরা পরামর্শ দেব যে আপনার লক্ষ্য থাকা উচিত কমপক্ষে 10GB স্পেস বাকি রাখা - অথবা আপনার iPhone এর ক্ষমতার 10%।

আপনি আপনার হোম স্ক্রীন থেকে অ্যাপগুলিকে টিপে এবং ধরে রাখতে পারেন যতক্ষণ না এটি প্রায় লাফিয়ে না আসে এবং তারপরে কোণে প্রদর্শিত X-এ ট্যাপ করে৷

বার্তা মুছুন

বার্তাগুলি যথেষ্ট পরিমাণে স্থান নিতে পারে, বিশেষ করে যদি আপনি প্রচুর ছবি পাঠান এবং গ্রহণ করেন৷

একটি বিকল্প হল আপনার বার্তাগুলিকে আইক্লাউডে সিঙ্ক করা। সেটিংসে যান এবং শীর্ষে আপনার অ্যাপল আইডিতে আলতো চাপুন, তারপরে আইক্লাউড এবং বার্তা স্লাইডারটিকে সবুজ করুন। এই সেটিংটি চালু হলে আপনার বার্তাগুলি আপনার ফোনের পরিবর্তে iCloud এ সংরক্ষণ করা হবে। আমাদের iCloud এ 14GB মেসেজ আছে। স্পষ্টতই এই বিকল্পটি ব্যবহার করার জন্য আপনাকে যদিও iCloud স্টোরেজের জন্য অর্থ প্রদান করতে হবে৷

আপনি যদি আপনার বার্তাগুলিকে iCloud-এ সঞ্চয় করার জন্য অর্থপ্রদান করতে না চান, তাহলে আপনি সেগুলিকে আপনার iPhone থেকে মুছে ফেলতে পারেন।

বার্তাগুলি খোলার মাধ্যমে শুরু করুন এবং আপনি ছাড়া পরিচালনা করতে পারেন এমন কোনও বার্তা থ্রেড খুঁজে পেতে নীচে স্ক্রোল করুন৷ ডানদিকে সোয়াইপ করুন এবং মুছুন আলতো চাপুন৷

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

শুধুমাত্র পাঠ্য-ভিত্তিক বার্তাগুলির সাথে থ্রেডগুলি মুছে ফেলা আপনার ডিভাইসে বেশি জায়গা খালি করবে না, তাই অনেকগুলি ছবি, ভিডিও এবং ভয়েস নোট অন্তর্ভুক্ত থ্রেডগুলিতে মনোনিবেশ করা মূল্যবান৷

বার্তা অ্যাপে তৈরি হওয়া ভিডিও এবং ফটোগুলির ব্যাক-লগ বন্ধ করার একটি অপেক্ষাকৃত সহজ উপায়ও রয়েছে৷ যদি এমন একজন ব্যক্তি থাকে যিনি আপনাকে প্রচুর ছবি পাঠান, কিন্তু আপনি সেই ব্যক্তির সাথে একটি সম্পূর্ণ কথোপকথন মুছে ফেলতে চান না, আপনি তাদের বার্তাটি খুলে,> এবং তারপর i-এ আলতো চাপার মাধ্যমে কয়েকটি নির্বাচিত ছবি দ্রুত মুছে ফেলতে পারেন। তাদের নামের পাশে আইকন, এবং তারপরে একটি চিত্রের উপর টিপুন যতক্ষণ না আপনি সংরক্ষণ, অনুলিপি, ভাগ বা মুছে ফেলার বিকল্পটি দেখতে পাচ্ছেন না। মুছুন নির্বাচন করুন। আপনি সেই সংযুক্তি মুছে ফেলতে মুছুন নির্বাচন করতে পারেন। আপনি যদি একাধিক সংযুক্তি মুছতে চান তাহলে শুধুমাত্র

-এ আলতো চাপুন৷

iOS-এর পুরানো সংস্করণগুলিতে বেশ কয়েকটি ছবি মুছে ফেলা সহজ ছিল। প্রতিটি পৃথক চিত্রের জন্য মুছুন আলতো চাপার পরিবর্তে, একটি আরও... বিকল্প ছিল, যা ট্যাপ করা হলে আপনি আপনার ডিভাইস থেকে যে সমস্ত চিত্রগুলি সরাতে চান তাতে আলতো চাপতে পারবেন৷

যাইহোক, iOS 13-এ এই প্রক্রিয়াটি পরিবর্তিত হয়েছে এবং মনে হচ্ছে আপনি একবারে শুধুমাত্র একটি ছবি মুছতে পারবেন।

যদি আপনাকে প্রচুর অডিও বার্তা পাঠানো হয় তবে আপনি আপনার সেটিংস পরিবর্তন করতে পারেন যাতে আপনি সেগুলি শোনার পরেও সেগুলি লেগে না থাকে, এক সাথে প্রচুর জায়গা খালি করে৷

কেবল সেটিংস অ্যাপ খুলুন, বার্তা মেনুতে নেভিগেট করুন, নীচে স্ক্রোল করুন এবং অডিও বার্তাগুলির মেয়াদ 'কখনও নয়' থেকে '2 মিনিটের পরে' এ পরিবর্তন করুন৷

এই সেটিং এর মাধ্যমে, আপনি ডিভাইসে প্রাপ্ত যেকোনো ভয়েস মেসেজ খোলার দুই মিনিট পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে, যা আপনার স্টোরেজকে মুক্ত রাখবে।

কিভাবে একটি ফোনের গতি বাড়ানো যায়

সঙ্গীত মুছুন

এটি আরেকটি যা আইক্লাউডে সাইন আপ করে এবং সেখানে সঙ্গীত সংরক্ষণ করে ঠিক করা যেতে পারে। আপনি যদি আইটিউনস ম্যাচের জন্য সাইন আপ করেন তবে আপনার সমস্ত সঙ্গীত ক্লাউডে আপলোড করা হবে যাতে আপনি যেকোন ডিভাইসে চালাতে পারেন (হয় এটি ওয়াইফাইয়ের মাধ্যমে স্ট্রিম করা হয় বা আপনার পছন্দসই ট্র্যাকটি ডাউনলোড করা হয়)। আইটিউনস ম্যাচের খরচ বছরে £21.99/$24.99৷ আরেকটি বিকল্প হল অ্যাপল মিউজিকে সাইন আপ করা, যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে আইটিউনস ম্যাচের বৈশিষ্ট্যগুলি ছাড়াও 45 মিলিয়ন গানের সম্পূর্ণ অ্যাপল মিউজিক লাইব্রেরিতে অ্যাক্সেস দেবে। এখানে বিভিন্ন মিউজিক অপশন সম্পর্কে পড়ুন:সেরা অ্যাপল মিউজিক সার্ভিস:আইটিউনস ম্যাচ বনাম অ্যাপল মিউজিক।

যাইহোক, আপনি যদি কোনো অর্থ ব্যয় করতে না চান, তাহলে মনে রাখবেন যে আপনি যদি অ্যাপলের আইটিউনস মিউজিক স্টোর থেকে ডাউনলোড করা কোনো ট্র্যাক মুছে ফেলেন তাহলে আপনি ভবিষ্যতে সেগুলিকে আবার বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন, যাতে আপনি সেগুলি বিনামূল্যে মুছে ফেলতে পারেন। আপ স্টেস আপনি আপনার Mac এ iTunes এর মাধ্যমে যোগ করেছেন এমন যেকোন সঙ্গীত (শীঘ্রই একটি নতুন মিউজিক অ্যাপ দিয়ে প্রতিস্থাপন করা হবে) আপনার iPhone থেকেও মুছে ফেলা যেতে পারে যেহেতু আপনি এটি আপনার Mac-এ ব্যাক আপ করেছেন৷

প্রকৃতপক্ষে, আপনি যদি আপনার আইফোনের সাথে সিঙ্ক করা আপনার মিউজিক লাইব্রেরির আকার কমাতে চান তবে এটি আইটিউনসের মধ্যে এটি করা সহজ (এবং আমরা ম্যাকসে আসা নতুন মিউজিক অ্যাপে অনুমান করি)। শুধু আপনার আইফোনে প্লাগ ইন করুন এবং একবার আইকনটি প্রদর্শিত হলে আপনার আইফোনটি চয়ন করুন৷ তারপরে আপনি আপনার iPhone এর সাথে সিঙ্ক করতে চান এমন প্লেলিস্টগুলি নির্বাচন করুন

অন্যথায়, শুধু মিউজিক অ্যাপটি খুলুন এবং আপনি মুছতে চান এমন কোনো অ-গুরুত্বপূর্ণ ট্র্যাক, অ্যালবাম বা শিল্পী খুঁজুন। ডানদিকে সোয়াইপ করুন এবং মুছুন টিপুন।

ফটো মুছুন

আপনার ফোনে স্থান খালি করার সবচেয়ে সহজ উপায় হল কিছু iCloud স্টোরেজের জন্য সাইন আপ করা এবং ক্লাউডে আপনার ফটোগুলি সংরক্ষণ করা শুরু করা৷ আমাদের কাছে 100GB-এর বেশি ফটো রয়েছে তাই এটি আমাদের জন্য সেরা বিকল্প, এমনকি যদি এর অর্থ Apple-এর iCloud-এর জন্য মাসিক সদস্যতা প্রদান করা হয়। (200GB প্রতি মাসে £2.49/$2.99)।

iCloud Photos চালু থাকলে (সেটিংস> Photos> iCloud Photos-এ) আপনার সমস্ত Apple ডিভাইস থেকে আপনার সমস্ত ফটো একসাথে ক্লাউডে সংরক্ষণ করা হবে এবং আপনি আপনার সমস্ত ডিভাইসে সেগুলির থাম্বনেইল দেখতে সক্ষম হবেন। কারণ সম্পূর্ণ রেস সংস্করণটি আপনার আইফোনে সংরক্ষণ করা হবে না (যদি না আপনি এটি iCloud থেকে ডাউনলোড করেন) আপনি আপনার iPhone এ প্রচুর স্থান সংরক্ষণ করবেন। দ্রষ্টব্য:আপনি একবার আইক্লাউড ফটো ব্যবহার করার পরে আপনার আইফোনে ফটোগুলি মুছবেন না কারণ এটি সেগুলি iCloud থেকে মুছে ফেলবে - যদি না আপনি সত্যিই সেগুলি মুছতে চান৷ মনে রাখবেন আপনার আইক্লাউড ফটো চালু করার পরে আপনার আইফোনের সংস্করণটি খুব বেশি জায়গা নিচ্ছে না৷

যাইহোক, যদি আপনি ক্লাউডে আপনার ফটোগুলি সংরক্ষণ করার জন্য অর্থ প্রদান করতে চান না, তাহলে আপনি আপনার ম্যাকে আপনার ফটোগুলি ব্যাক আপ করতে পারেন এবং তারপরে সেগুলিকে আপনার আইফোন থেকে মুছে ফেলতে পারেন৷ এটি করার সবচেয়ে সহজ উপায় হল আপনার আইফোনটিকে আপনার Mac এ প্লাগ করা, খুলুন ফটোগুলি, এবং তারপরে আপনার Mac-এ ফটো অ্যাপে আপনার iPhone ফটোগুলি আমদানি করুন৷

বিকল্পভাবে আপনি Mac-এ iPhone প্লাগ করতে পারেন এবং yoru Mac-এ ইমেজ ক্যাপচার খুলতে পারেন। নীচে বাম দিকে 'আমদানি করার পরে মুছুন' বিকল্পটিতে টিক দিন। এরপর Shift কী টিপে আপনি যে ফটোগুলি কপি করতে চান তা নির্বাচন করুন এবং ম্যাকের একটি ফোল্ডারে টেনে আনুন। আপনি ইমেজ ক্যাপচারে তাদের পাশে একটি সবুজ টিক দেখতে পাবেন, এটি দেখাতে যে সেগুলি ডাউনলোড করা হয়েছে৷

যদি সেখানে এমন কোনও ফটো থাকে যা আপনি রাখতে চান না কিন্তু তবুও আইফোন থেকে মুছে ফেলতে চান, সেগুলি নির্বাচন করুন এবং নীচে লাল বৃত্তে ক্লিক করুন৷ ছবি ক্যাপচার নিশ্চিত করবে যে আপনি ফটো মুছতে চান।

অবশ্যই, আপনি ফোনেই ফটো মুছে ফেলতে পারেন। ফটো অ্যাপ খুলুন, আপনি যে ছবিগুলি মুছতে চান তা খুঁজুন, 'নির্বাচন করুন' এ আলতো চাপুন এবং তারপরে আপনি যে ছবিগুলি মুছতে চান তাতে আলতো চাপুন। তারপর বিন আইকনে আলতো চাপুন এবং আপনার নির্বাচিত ফটো এবং ভিডিওগুলি মুছে ফেলার জন্য নিশ্চিত করুন৷ আপনার iPhone থেকে মুছে ফেলার আগে শুধু আপনার Mac-এ ব্যাক আপ নিতে ভুলবেন না৷

তারপরে আপনাকে ছবিগুলি মুছে ফেলার জন্য সম্প্রতি মুছে ফেলা ফোল্ডারে যেতে হবে যদিও অ্যাপল সেগুলিকে আপনার ডিভাইসে 30 দিনের জন্য রাখে ঠিক যদি আপনি আপনার মন পরিবর্তন করেন।

এখানে একটি টিপ:আপনি যদি আপনার আইফোনে প্রচুর স্ক্রিনশট নেন, তাহলে স্ক্রিনশট অ্যালবামটি খুঁজুন এবং সেখানে সেগুলি মুছুন৷ আপনি আপনার তোলা বার্স্ট ফটোগুলিও মুছে ফেলতে পারেন - যেখানে আপনি 14টি ছবি দিয়ে শেষ করেন কারণ আপনি শাটার বোতামটি খুব বেশিক্ষণ চেপে রেখেছিলেন৷

ধাপ 7:iPhone এর ব্যাটারি পরীক্ষা করুন

iOS 10.2.1-এ (যা জানুয়ারী 2017 এ এসেছিল) অ্যাপল তাদের আয়ু বাড়ানোর জন্য পুরানো ব্যাটারি আছে এমন পুরানো আইফোনগুলিকে ধীর করা শুরু করেছে। পুরানো ব্যাটারি, ঠান্ডা আবহাওয়া এবং কম চার্জ আপনার ফোনকে সতর্কতা ছাড়াই বন্ধ করে দিতে পারে এবং তাই এটি প্রতিরোধ করতে পুরানো মডেলগুলির কার্যক্ষমতা স্বয়ংক্রিয়ভাবে হ্রাস করা হয়েছিল৷

কোম্পানী এটির জন্য কিছু প্রতিক্রিয়া পেয়েছিল, তাই অ্যাপল তখন থেকে এই থ্রটলিংটি বন্ধ করা সম্ভব করেছে, যদি ব্যাটারিটি প্রয়োজনীয় হিসাবে বিবেচিত হয় ততটা অবনতি হয়। আইওএস 11.3 অনুযায়ী পিক পারফরম্যান্স ক্যাপাবিলিটির অধীনে সেটিংটি অক্ষম করা সম্ভব হয়েছে। এটি আপনার আইফোনের গতি বাড়াতে পারে, তবে সাবধান, আপনার ব্যাটারি হ্রাসের লক্ষণ দেখাচ্ছে, তাই এটি একটি নতুন ব্যাটারি লাগানো মূল্যবান হতে পারে৷

আমাদের কাছে একটি পৃথক নিবন্ধ রয়েছে যা আপনাকে দেখায় যে কীভাবে আপনার আইফোনের ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে কারণ এটি আপনার হ্যান্ডসেটের গতি কমিয়ে দিচ্ছে। এছাড়াও জানুন কিভাবে Apple একটি রিপ্লেসমেন্ট ব্যাটারির দাম অনেক কমিয়েছে এবং কিভাবে আপনি একটি নতুন পেতে পারেন৷

আপনি eBay থেকে একটি নতুন ব্যাটারি কিনলে এটি আরও সস্তা, তবে এটি একটি জটিল পদ্ধতি এবং অ্যাপল এই অ-অফিসিয়াল ব্যাটারির বিরুদ্ধে সতর্ক করে৷

ধাপ 8:ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করুন

অবশেষে, সব থেকে কঠোর পদক্ষেপ:আমরা একটি সম্পূর্ণ পুনরুদ্ধার করতে যাচ্ছি, যা আইফোনের সমস্ত ডেটা মুছে ফেলবে এবং এটিকে ফেরত দেবে, বাস্তবে, আপনি যখন এটি কিনেছিলেন তখন এটি ছিল। (অবশ্যই, হার্ডওয়্যার উপাদানগুলি এখনও বেশ কয়েক বছরের পরিধানের শিকার হবে।)

যেহেতু আমরা সমস্ত ডেটা মুছে ফেলছি, তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি আইফোনের ব্যাক আপ নিন:হয় উপরের মত কম্পিউটারে ফোন সংযোগ করে আইটিউনসে ব্যাক আপ করুন; অথবা iCloud-এ, সেটিংস অ্যাপ খুলে, এবং হয় উপরে আপনার অ্যাপল আইডি তথ্যে ট্যাপ করুন এবং তারপরে আপনি যে ডিভাইসে ব্যাক আপ করতে চান সেখানে নিচে স্ক্রোল করুন। এখন ব্যাক আপ এ আলতো চাপুন৷

iOS-এর পুরানো সংস্করণগুলিতে iCloud> Storage &Backup, তারপর Back Up Now বা iCloud Backup চালু করতে ট্যাপ করা প্রয়োজন ছিল৷

এখন আপনি সেটিংস, সাধারণ, রিসেট, সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছে ফেলার মাধ্যমে আইফোনটিকে তার ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে পারেন। তারপরে আপনাকে আপনার পাসকোড লিখতে হবে, এবং তারপর নিশ্চিত করুন যে আপনি সমস্ত মিডিয়া এবং ডেটা মুছতে চান এবং সমস্ত সেটিংস পুনরায় সেট করতে চান৷

পুনরুদ্ধারের কয়েক মিনিটের পরে, আপনি যখন প্রথম আইফোন চালু করেছিলেন তখন আপনি যে স্বাগত স্ক্রীন দেখেছিলেন তা আপনাকে উপস্থাপন করা হবে। আপনি আপনার করা ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে সক্ষম হবেন - একমাত্র সমস্যা ছিল এটি হল আপনি যে সমস্যাটি অনুভব করছেন সেটি পুনরায় চালু করতে পারে৷

ধাপ 9:iOS এর একটি পুরানো সংস্করণে ফিরে যান

আমরা এখানে এটি উল্লেখ করব, তবে এটি অজ্ঞানদের জন্য নয় এবং এটি একটি সহজ সমাধান নয়। যাইহোক, iOS এর একটি পুরানো সংস্করণে ফিরে আসা সম্ভব হতে পারে যদি আপনি মনে করেন যে এটি এমন আপডেট যা আপনার জন্য ভাঙা জিনিস। এটি করতে এই টিউটোরিয়ালটি অনুসরণ করুন:আইফোনে iOS 13 কীভাবে ডাউনগ্রেড করবেন।

ধাপ 10:আপনার ওয়ারেন্টি পরীক্ষা করুন এবং অ্যাপলের সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট করুন

যদি উপরের কৌশলগুলির কোনওটিই কাজ না করে, তবে এটি সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে যে আপনার আইফোনের গতি অ্যাপলের সাথে এটি গ্রহণ করার জন্য আপনার পক্ষে যথেষ্ট গুরুতর সমস্যা কিনা। যদি কোনো উপাদানে কোনো সমস্যা থাকে, তাহলে সমস্যাটি আপনার অ্যাপল ওয়ারেন্টি দ্বারা কভার করা হতে পারে যদি আপনি একটি পেয়ে থাকেন - আপনার আইনি অধিকার সম্পর্কে আরও জানতে Apple iPhone প্রতিস্থাপনের জন্য আমাদের গাইড দেখুন৷

যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, ধীরগতি একটি উপলব্ধির বিষয় হতে পারে, তবে আপনি যদি নিশ্চিত হন যে কিছু হচ্ছে, এবং আপনি আমাদের সমস্ত কৌশলগুলি চেষ্টা করে দেখেছেন, তাহলে আপনি অ্যাপলকে জিজ্ঞাসা করতে পারেন যে তারা একটি হার্ডওয়্যার সমস্যা পরীক্ষা করতে পারে কিনা।

আরও জানতে অ্যাপলের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করার বিষয়ে আমাদের নিবন্ধটি দেখুন। তবে মনে রাখবেন যে এর একটি সহজ সমাধান নাও হতে পারে।

শেষ অবলম্বন:একটি নতুন iPhone পান

যদি অ্যাপল সাহায্য করতে না পারে, বা কোম্পানির সাহায্যের মূল্য খুব বেশি ব্যয়বহুল হয়, আমরা চূড়ান্ত বিকল্পে পৌঁছেছি:আপনার পুরানো আইফোন ছেড়ে দিন এবং নতুন কিছু কিনুন।

আপনি যদি সেই পয়েন্টে পৌঁছে থাকেন, তাহলে আপনার জন্য সঠিক মডেলটি বের করতে, সেরা আইফোন ডিল সম্পর্কে পড়তে, অথবা সরাসরি অ্যাপল স্টোরে যান এবং একটি প্রতিস্থাপন বাছাই করতে আমাদের আইফোন কেনার নির্দেশিকা দেখুন৷


  1. কিভাবে iOS ডাউনগ্রেড করবেন

  2. আইফোন বা আইপ্যাডে iOS 11 ইনস্টল কীভাবে পরিষ্কার করবেন

  3. কিভাবে iOS 12 ইনস্টল করবেন

  4. কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন