কম্পিউটার

হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

যেহেতু আমরা সমস্ত দৈনন্দিন কাজের 90% জন্য আমাদের ফোনের উপর নির্ভর করি, তাই আপনার স্মার্টফোন ফ্রিজ করা আপনার জন্য সম্পূর্ণ দুঃস্বপ্ন হতে পারে। এর স্বাদ পেতে, একদিন আপনার স্মার্টফোন ছাড়াই আপনার বাড়ি ছেড়ে যাওয়ার চেষ্টা করুন। আমাদের অধিকাংশই এক ঘন্টা স্থায়ী হবে না।

একটি হিমায়িত স্মার্টফোন আপনাকে আপনার কাজ, বন্ধু এবং পরিবার থেকে বিচ্ছিন্ন করতে পারে। নির্দিষ্ট সফ্টওয়্যার বা আপনার প্রিয় যোগাযোগের চ্যানেলগুলি অ্যাক্সেস করতে না পারা আপনার উত্পাদনশীলতার পাশাপাশি আপনার সাধারণ মেজাজ এবং মানসিক অবস্থার ক্ষতি করতে পারে।

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

    এই কারণেই আপনি জানতে চাইতে পারেন যে আপনার ফোন আসলে আপনার উপর জমে যাওয়া শুরু করার অনেক আগে কীভাবে একটি আইফোন বা অ্যান্ড্রয়েডকে হার্ড রিসেট করবেন।

    সফট রিসেট এবং হার্ড রিসেটের মধ্যে পার্থক্য কী?

    এমন অনেক কিছু রয়েছে যা আপনার ফোনকে হিমায়িত করতে এবং প্রতিক্রিয়াহীন হয়ে যেতে পারে। সৌভাগ্যবশত, বেশিরভাগ ক্ষেত্রেই আপনার ফোন রিস্টার্ট করা (বা রিবুট করা) আপনার ডিভাইসটিকে আনফ্রিজ করে দেবে।

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

    আপনার ফোন রিস্টার্ট করার আরেকটি নাম হল "সফট রিসেট"। আপনার iPhone বা Android নরম রিসেট করার জন্য, পাওয়ার ধরে রাখুন অ্যান্ড্রয়েডের জন্য 30 সেকেন্ডের জন্য বোতামটি নিচে রাখুন বা হোম ধরে রাখুন বোতাম (বৃত্ত বোতাম) এবং পাওয়ার আইফোনের জন্য একই সময়ে বোতাম। ডিভাইসটি তারপর নিজেই পুনরায় চালু হবে।

    যখন আপনি একটি নরম রিসেট করার পরে আপনার ফোন চালু করেন, তখন আপনার সমস্ত ডেটা অক্ষত থাকার কথা। আপনার সেটিংস, ফটো এবং ভিডিও এবং অন্য কোনো ফাইল বা আপডেট সহ। এটি আপনার ডিভাইসের সমস্যার সমাধান করে কিনা তা দেখতে আমরা সর্বদা একটি নরম রিসেট সম্পাদন করে শুরু করার পরামর্শ দিই৷

    কিন্তু যদি আপনার ফোনের সমস্যাটি একটি একক ক্র্যাশিং এবং সাড়া না দেওয়া অ্যাপের চেয়ে বেশি গুরুতর হয়? যদি সফ্ট রিসেট করার শীঘ্রই আপনি লক্ষ্য করেন যে আপনার ফোন এখনও খারাপ ব্যবহার করছে, তাহলে আপনাকে আরও গভীরে খনন করতে হবে এবং একটি হার্ড রিসেট করতে হবে।

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

    ফ্যাক্টরি রিসেট নামেও পরিচিত, হার্ড রিসেট মানে আপনার স্মার্টফোনের আসল সেটিংসে পুনরুদ্ধার করা।

    তাই সফ্ট এবং হার্ড রিসেটের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য:হার্ড রিসেট আপনার ফোন থেকে আপনার সমস্ত ডেটা মুছে দেবে, অর্থাৎ আপনার ডিভাইস থেকে আপনার সমস্ত মিডিয়া ফাইল, সেটিংস এবং অ্যাপ মুছে যাবে৷ সেই কারণেই নতুন মালিকের কাছে বিক্রি করার আগে আপনার স্মার্টফোনটিকে হার্ড রিসেট করার পরামর্শ দেওয়া হয়।

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েডকে হার্ড রিসেট করবেন ডিভাইস

    যেহেতু আপনার ফোনকে হার্ড রিসেট করা তার মেমরি ফরম্যাট করা এবং এটিকে প্রথম দিনে পুনরুদ্ধার করার মতো, আপনার শুধুমাত্র শেষ অবলম্বন হিসাবে একটি হার্ড রিসেট করা উচিত। আপনি যদি পারেন, আপনার ডিভাইস রিসেট করার আগে আপনার ফোনের ডেটা ব্যাক আপ করে নিন যাতে আপনি কোনো মূল্যবান তথ্য হারাবেন না।

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

    অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য নির্দেশাবলী (এবং কখনও কখনও বিভিন্ন ফোন মডেলের জন্য) ভিন্ন। অ্যান্ড্রয়েডে, এটি সম্পর্কে যাওয়ার দুটি উপায় রয়েছে। আপনি সেটিংস মেনুর মাধ্যমে আপনার স্মার্টফোনটিকে হার্ড রিসেট করতে পারেন, অথবা আপনি রিকভারি মোডে এটি করতে পারেন৷

    সেটিংস মেনু ব্যবহার করুন

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন
    • আপনার ডিভাইসের সেটিংসে মেনু, সিস্টেম সেটিংস-এ যান .
    • খুঁজুন ব্যাকআপ এবং রিসেট (কখনও কখনও অতিরিক্ত সেটিংসে অবস্থিত )
    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

    আপনি যদি এই বিকল্পটি খুঁজে না পান তবে অনুসন্ধান টুলে শুধু "ফ্যাক্টরি রিসেট" টাইপ করুন। তারপর ব্যাকআপ এবং রিসেট বেছে নিন .

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন
    • ফ্যাক্টরি ডেটা রিসেট খুঁজতে নিচে স্ক্রোল করুন . সেখানে আপনি ফোন রিসেট করার বিকল্পটি পাবেন .
    • তারপর আপনাকে আপনার পাসওয়ার্ড বা প্যাটার্ন লিখতে হবে এবং সবকিছু মুছে ফেলতে এগিয়ে যেতে হবে .
    • আপনার ফোন রিবুট করার বিকল্পটি বেছে নিন।

    আপনার ফোন রিসেট করার পরে, আপনি সর্বশেষ ব্যাকআপ থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷

    আপনি যদি আপনার সমস্ত ডেটা হারানোর বিষয়ে চিন্তিত হন, তাহলে আপনি নেটওয়ার্ক সেটিংস রিসেট বেছে নিতে পারেন পরিবর্তে এবং এটি আপনার ফোনের সমস্যা সমাধান করে কিনা তা দেখুন। এটি Wi-Fi সেটিংস, সেইসাথে মোবাইল ডেটা এবং ব্লুটুথ রিসেট করবে৷ যাইহোক, কোন ব্যক্তিগত তথ্য অস্পৃশ্য থাকবে.

    পুনরুদ্ধার মোড ব্যবহার করুন

    কোনো কারণে আপনি সেটিংস মেনু অ্যাক্সেস করতে না পারলে, আপনি রিকভারি মোডে হার্ড রিসেট করতে পারেন। আপনি শুধুমাত্র আপনার Android ফোনের পাশের বোতামগুলি ব্যবহার করে এটি করতে পারেন৷

    • পাওয়ার ব্যবহার করে আপনার ফোন বন্ধ করুন বোতাম।
    • আপনার ডিভাইসটি আবার চালু করার সময়, পাওয়ার ধরে রাখুন এবং ভলিউম ডাউন বোতাম একসাথে।
    • যখন আপনি শুরু দেখতে পান আপনার স্ক্রিনে, পুনরুদ্ধার মোড চয়ন করতে ভলিউম ডাউন বোতামটি ব্যবহার করুন৷ . এখন পাওয়ার টিপুন এটি শুরু করার জন্য বোতাম।
    • পুনরুদ্ধার মোডে, পাওয়ার ধরে রাখুন আবার বোতাম, এবং তারপর ভলিউম আপ টিপুন বোতাম
    • ভলিউম ডাউন ব্যবহার করে বোতাম, ডাটা মুছা/ফ্যাক্টরি রিসেট বেছে নিন . পাওয়ার টিপুন রিসেট শুরু করতে বোতাম।

    একবার হার্ড রিসেট হয়ে গেলে, এখন সিস্টেম রিবুট করুন বিকল্পটি বেছে নিন আপনার ফোন রিস্টার্ট করতে। তারপরে আপনি আপনার স্মার্টফোনের সর্বশেষ ব্যাকআপ থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারেন।

    কিভাবে আপনার iPhone হার্ড রিসেট করবেন

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

    সুতরাং আপনি শুধুমাত্র পাওয়ার বোতাম এবং পাওয়ার এবং হোম বোতামের সংমিশ্রণ ব্যবহার করে আপনার iPhone পুনরায় চালু করার চেষ্টা করেছেন এবং এটি এখনও কাজ করছে। সেক্ষেত্রে আপনি আপনার ফোনে বিভিন্ন সেটিংস রিসেট করার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করে কিনা।

    হিমায়িত আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে কীভাবে হার্ড রিসেট করবেন

    আপনি এগিয়ে যাওয়ার আগে, আপনার সমস্ত ডেটা ব্যাকআপ করতে ভুলবেন না যাতে আপনি প্রক্রিয়াটিতে কিছু হারাবেন না৷

    • আপনার ফোনের সেটিংস-এ যান মেনু এবং সাধারণ বেছে নিন .
    • নিচ পর্যন্ত স্ক্রোল করুন এবং রিসেট খুঁজুন .

    রিসেট-এ মেনু, আপনার কাছে বেছে নেওয়ার জন্য কয়েকটি বিকল্প থাকবে।

    সমস্ত সেটিংস পুনরায় সেট করুন৷ আপনার কোনো ডেটা স্পর্শ করবে না। এটি শুধুমাত্র Wi-Fi ডেটা, ব্লুটুথ, বিজ্ঞপ্তি, গোপনীয়তা সেটিংস ইত্যাদি সহ আপনার ফোনের সেটিংস রিসেট করবে৷

    নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন আপনার যদি সংযোগের সমস্যা হয় তবে এটি একটি বিকল্প যা আপনাকে বেছে নেওয়া উচিত। এটি আপনার Wi-Fi এবং LTE সংযোগের সাথে সম্পর্কিত যেকোন কিছু রিসেট করবে৷

    সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন৷ সমস্ত মিডিয়া, ডেটা এবং সেটিংস সহ আপনার ফোন থেকে সবকিছু মুছে ফেলবে৷ এটি ফ্যাক্টরি রিসেট বিকল্প যা আপনার আইফোন একটি নতুন মালিকের কাছে বিক্রি করার আগে ব্যবহার করা উচিত।

    আপনি আপনার iPhone রিসেট করার পরে, ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে৷

    এটি কি সমস্যার সমাধান করেছে?

    আপনি কি হার্ড রিসেট করে আপনার ডিভাইসের সমস্যা সমাধান করার চেষ্টা করেছেন? আপনার ফোন কি এখন তার স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে নাকি এটি অলস থেকেছে এবং আপনার উপর জমে আছে? নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

    2. আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাবেন

    3. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করবেন

    4. ফ্যাক্টরি রিসেট ছাড়া অ্যান্ড্রয়েড ফোন আনলক করার উপায়