কম্পিউটার

কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

"মঙ্গলবার টিম মিটিং," "শুক্রবার মধ্যে প্রজেক্ট শেষ করুন" এবং "শনিবার বন্ধুদের সাথে ডিনার।" এই সপ্তাহে আপনার বিবাহ বার্ষিকী ছিল না. খুব? আমি নিশ্চিত যে আপনার মাথায় এক মিলিয়ন জিনিস রয়েছে এবং আপনি যদি সেগুলি নিজেরাই মনে রাখার চেষ্টা করেন তবে আপনি সেগুলির অর্ধেকেরও বেশি ভুলে যাবেন। গুগলের প্রায় যেকোনো কিছুর জন্য একটি অ্যাপ রয়েছে এবং এতে স্বাভাবিকভাবেই একটি ক্যালেন্ডার অ্যাপ রয়েছে। যদিও Google ক্যালেন্ডার আপনার ইভেন্টগুলিকে ক্রমানুসারে রাখার জন্য নিখুঁত, আপনি কি নিশ্চিত যে আপনি এটি থেকে সর্বাধিক সুবিধা পাচ্ছেন?

1. একটি বিশ্ব ঘড়ি যোগ করুন

Google ক্যালেন্ডারের একটি ল্যাব বিভাগ রয়েছে যেখানে তারা তাদের পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলি রাখে। সেখানে আপনি ওয়ার্ল্ড ক্লক পাবেন যেখানে আপনি সহজেই দেখতে পারবেন পৃথিবীর যে কোন জায়গায় কতটা বাজে। একটি বিশ্ব ঘড়ি যোগ করতে, কগ হুইলে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন৷

কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

ল্যাব বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন এবং বিশ্ব ঘড়ি পর্যন্ত স্ক্রোল করুন। Enabled এ ক্লিক করুন এবং আপনার পছন্দ সংরক্ষণ করুন। আপনি সংরক্ষণ করতে ভুলে গেলে চিন্তা করবেন না যেহেতু Google ক্যালেন্ডার আপনাকে মনে করিয়ে দেবে যাতে আপনি আপনার পরিবর্তনগুলি হারাবেন না। একবার আপনি এটি যোগ করলে, আপনি যে দেশের ট্র্যাক করতে চান তার জন্য সময় যোগ করতে আপনি ঘড়িতে ক্লিক করতে পারেন।

2. Google অনুসন্ধান বার ব্যবহার করে একটি ইভেন্ট যোগ করুন

আপনি যদি আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করে থাকেন তবে আপনি সহজেই অনুসন্ধান বারে এটি টাইপ করে একটি ইভেন্ট তৈরি করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি যোগ করতে পারেন, “আগামীকাল বিকাল ৩টায় ফ্যাবিওর সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট করুন।

কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

আপনি ইভেন্টের ঠিক নীচে একটি "ইভেন্ট তৈরি করুন" বিকল্প দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন এবং এটি আপনার ক্যালেন্ডারে যোগ করা হবে। আপনি যদি কখনও আপনার ইভেন্টগুলি দেখতে চান তবে আপনি "আমার ইভেন্টগুলি দেখান" টাইপ করতে পারেন৷

3. Chrome এক্সটেনশন পান

আপনি যদি আপনার Google ক্যালেন্ডারে এক-ক্লিক অ্যাক্সেস চান, তাহলে Chrome এক্সটেনশন ইনস্টল করা আবশ্যক। Chrome এক্সটেনশনের সাহায্যে আপনি আপনার পরবর্তী অ্যাপয়েন্টমেন্ট দেখতে, নতুন যোগ করা বা আপনার পরবর্তী ইভেন্ট পর্যন্ত সময় দেখার মতো জিনিসগুলি করতে পারেন।

আপনি যদি এমন একটি সাইটে আসেন যেখানে একটি ইভেন্ট এমবেড করা আছে, আপনি সহজেই একটি ক্লিকের মাধ্যমে এটি যোগ করতে পারেন। আপনার ক্যালেন্ডারে সম্পূর্ণ অ্যাক্সেস পেতে, আইকনে ডান-ক্লিক করুন।

4. কোন ইভেন্ট ছাড়া ঘন্টা লুকান

আপনি যদি ইভেন্টগুলির মধ্যে খালি জায়গাগুলি দেখে দাঁড়াতে না পারেন তবে ভাল খবর হল আপনি সহজেই সেগুলি থেকে মুক্তি পেতে পারেন। আপনার Google ক্যালেন্ডারে শুধুমাত্র সক্রিয় সময় দেখতে, "সেটিংস -> ল্যাবস -> সকাল এবং রাত লুকান -> সক্ষম -> সংরক্ষণ করুন।"

কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

5. কীবোর্ড শর্টকাট দিয়ে সময় বাঁচান

সময় যখন সারমর্ম হয়, কীবোর্ড শর্টকাটগুলি আবশ্যক, কিন্তু আপনি যদি প্রথমে বিকল্পটি সক্ষম না করেন তবে সেগুলি কাজ করবে না৷ "সেটিংস -> সাধারণ -> কীবোর্ড শর্টকাট সক্ষম করতে -> সংরক্ষণ করতে নিচে স্ক্রোল করুন।"

আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু কীবোর্ড শর্টকাট অন্তর্ভুক্ত:

  • কে বা পি – বর্ণনা
  • J বা N – পরবর্তী তারিখের পরিসর
  • R – ক্যালেন্ডার রিফ্রেশ করুন
  • T – আজকের তারিখে যান
  • 1 বা D – ডে ভিউ
  • 2 বা W – সপ্তাহের দৃশ্য
  • 3 বা M – মাস ভিউ
  • 4 বা X – কাস্টম ভিউ
  • 5 বা A – এজেন্ডা ভিউ
  • C - নতুন ইভেন্ট তৈরি করুন
  • ই - ইভেন্টের বিবরণ দেখান
  • ব্যাকস্পেস বা মুছুন – ইভেন্ট মুছুন

ইমেল বিজ্ঞপ্তি পান

আপনি যতটা চান আপনার Google ক্যালেন্ডার চেক না করলে, আপনি আরও গুরুত্বপূর্ণ ইভেন্টগুলির জন্য সর্বদা ইমেল বিজ্ঞপ্তি পেতে পারেন৷ এটি সেট আপ করতে, "সেটিংস -> ক্যালেন্ডার ট্যাব -> বিজ্ঞপ্তি সম্পাদনা করুন" এ যান। আপনি কী পরামর্শ পেতে চান তার বাক্সে ক্লিক করুন।

কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

অন্য কারো সাথে আপনার ক্যালেন্ডার সিঙ্ক করুন

আপনার কারো সাথে দেখা করার জন্য একটি দিন এবং সময় খুঁজে পাওয়া প্রায় অসম্ভব একটি মিশন হতে পারে। কেন সমস্ত ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে যখন Google ক্যালেন্ডার আপনার জন্য এটি করতে পারে। প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে যারা উপস্থিত হতে যাচ্ছেন তাদের প্রত্যেককে আমন্ত্রণ জানানো হয়েছে।

একবার আপনি এটি পরীক্ষা করে নিলে, আপনাকে প্রস্তাবিত সময় বলে ডানদিকে একটি লিঙ্ক দেখতে হবে। এটিতে ক্লিক করার মাধ্যমে, আপনি সেই সময়গুলি দেখতে যাচ্ছেন যখন প্রত্যেকে তাদের Google ক্যালেন্ডার অনুসারে বিনামূল্যে থাকে৷

প্রত্যেকের ক্যালেন্ডার পাশাপাশি দেখতে, ইভেন্টের বিবরণের পাশে থাকা "একটি সময় খুঁজুন" ট্যাবে যান। আপনি শুধুমাত্র অন্য ব্যবহারকারীদের ক্যালেন্ডার দেখতে যাচ্ছেন যদি আপনাকে ইভেন্টে আমন্ত্রণ জানানো হয়।

উপসংহার

Google ক্যালেন্ডার জিনিসগুলির শীর্ষে থাকার একটি দুর্দান্ত উপায়, তবে কীভাবে এটির সম্পূর্ণ সুবিধা নেওয়া যায় তা জানা সর্বদা একটি ভাল ধারণা৷ আপনার বন্ধুদের প্রভাবিত করুন এবং তাদের দেখান যে Google ক্যালেন্ডার মাস্টার আপনি হয়ে উঠেছেন। আমি কি আপনার প্রিয় টিপ মিস? যদি তাই হয়, নীচে মন্তব্যে শেয়ার করুন৷


  1. অ্যামাজন থেকে সর্বাধিক লাভের জন্য 10 টি টিপস

  2. Google ক্যালেন্ডারের নতুন বৈশিষ্ট্যগুলি থেকে সর্বাধিক পান

  3. গুগল শীটের "এক্সপ্লোর" বৈশিষ্ট্য থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন৷

  4. সংগীত চেনার পাশাপাশি শাজম থেকে কীভাবে সর্বাধিক লাভ করবেন