কম্পিউটার

টিভিতে YouTube কিভাবে দেখবেন

ইউটিউব হল ব্যবহারকারীদের দ্বারা আপলোড করা ভিডিওগুলিকে বেশিরভাগ বিষয়ে উপভোগ করার একটি দুর্দান্ত উপায়৷ এটা শুধু স্মার্টফোনেই দেখা যায় না। আপনার টিভিতে এটি অ্যাক্সেস করার এবং দেখার জন্য আপনার কাছে অনেক উপায় রয়েছে৷

যেখানে আপনি YouTube খুঁজে পেতে পারেন

YouTube প্রায় প্রতিটি স্ট্রিমিং ডিভাইসে পাওয়া যায়, তাই আপনি যেভাবেই স্ট্রিম করুন না কেন, আপনি আপনার টিভিতে YouTube দেখতে পারেন।

স্মার্ট টিভি

যদি আপনার কাছে একটি স্মার্ট টিভি থাকে, খুব কম ব্যতিক্রম ছাড়া, YouTube অ্যাপটি হয় আগে থেকে ইনস্টল করা আছে বা টিভির অন্তর্নির্মিত অ্যাপ নির্বাচন বা স্টোর ব্যবহার করে আপনার দেখার তালিকায় যোগ করার জন্য উপলব্ধ।

টিভিতে YouTube কিভাবে দেখবেন

যদি আপনার কাছে স্মার্ট টিভি না থাকে, কিন্তু আপনার টিভিতে একটি HDMI ইনপুট থাকে, তাহলে আপনি YouTube-এ অ্যাক্সেস পেতে অন্য ডিভাইসগুলিকে আপনার টিভিতে সংযুক্ত করতে পারেন। এই অন্যান্য ডিভাইসগুলির মধ্যে রয়েছে মিডিয়া স্ট্রীমার, গেম কনসোল, DVR, ব্লু-রে প্লেয়ার এবং কম্পিউটার।

মিডিয়া স্ট্রীমার

অ্যাপল টিভি, এনভিডিয়া শিল্ড এবং রোকু-এর মতো প্লাগ-ইন মিডিয়া স্ট্রিমিং ডিভাইসগুলিতে YouTube অ্যাপ আগে থেকে ইনস্টল করা আছে। যদি এটি আগে থেকে ইনস্টল করা না থাকে, তাহলে আপনি ডিভাইসের অ্যাপ স্টোর ব্যবহার করে এটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। অন্য ধরনের মিডিয়া স্ট্রীমার যা একটি টিভিতে প্লাগ ইন করে, Google Chromecast এর জন্য আপনাকে আপনার স্মার্টফোনে ইনস্টল করা অ্যাপের মাধ্যমে আপনার টিভিতে YouTube কাস্ট করতে হবে।

একটি দীর্ঘ বিরোধের পর, YouTube TV 2019 সালের শেষের দিকে ফায়ার টিভি স্টিক (2nd Gen), Fire TV Stick 4K, Fire TV Cube, এবং Fire TV Stick Basic Edition এর পাশাপাশি Fire TV সংস্করণ সহ বেশ কয়েকটি ফায়ার টিভি ডিভাইসে উপলব্ধ হয়। স্মার্ট টিভি। যাইহোক, এটি সমস্ত ফায়ার টিভি ডিভাইসে উপলব্ধ নয়৷

টিভিতে YouTube কিভাবে দেখবেন

গেম কনসোল

আপনি Nintendo Switch, PlayStation 3/4, বা Xbox গেম কনসোল থেকে আপনার টিভিতে YouTube দেখতে পারেন। YouTube অ্যাপটি প্রি-ইনস্টল করা হতে পারে বা সংশ্লিষ্ট অ্যাপের তালিকা বা স্টোর ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে।

আপনার ল্যাপটপ বা পিসিকে আপনার টিভিতে সংযুক্ত করুন

ইন্টারনেটের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটারে YouTube অ্যাক্সেসযোগ্য। যাইহোক, একটি HDMI তারের সাহায্যে, আপনি আপনার PC বা ল্যাপটপকে আপনার টিভিতে সংযুক্ত করতে পারেন এবং একটি বড় স্ক্রিনে YouTube দেখতে পারেন৷

DVR নির্বাচন করুন

যদিও তাদের প্রাথমিক গুরুত্ব হল টিভি প্রোগ্রামের অভ্যর্থনা এবং রেকর্ডিং, কিছু DVR, যেমন TiVo Edge এবং Channel Master Stream+, YouTube-এর মতো নির্বাচিত স্ট্রিমিং অ্যাপগুলিতে অন্তর্নির্মিত অ্যাক্সেস অন্তর্ভুক্ত করে।

যদিও বাছাই করা DVRগুলি লাইভ দেখার জন্য YouTube-এ অ্যাক্সেস দেয়, এই DVRগুলি তাদের অন্তর্নির্মিত হার্ড ড্রাইভে YouTube (বা অন্যান্য স্ট্রিমিং অ্যাপ) রেকর্ড করার অনুমতি দেয় না৷

ব্লু-রে এবং আল্ট্রা এইচডি ব্লু-রে প্লেয়ার

প্রায় সমস্ত ব্লু-রে এবং আল্ট্রা এইচডি ব্লু-রে প্লেয়ারে অনেকগুলি স্ট্রিমিং অ্যাপের অ্যাক্সেস অন্তর্ভুক্ত থাকে, যা বেশিরভাগ ক্ষেত্রেই YouTube অন্তর্ভুক্ত করে। আপনার কাছে স্মার্ট টিভি বা অ্যাড-অন মিডিয়া স্ট্রিমিং বক্স বা স্টিক না থাকলে এটি একটি দুর্দান্ত বিকল্প। অ্যাপটি সাধারণত প্রি-ইন্সটল করা থাকে এবং আলোচনা করা অন্যান্য বিকল্পের মতো, আপনি প্লেয়ারের অ্যাপ স্টোর থেকে এটি যোগ করতে পারেন।

টিভিতে YouTube কিভাবে দেখবেন

আগে থেকে ইন্সটল না থাকলে YouTube কিভাবে পাবেন

স্মার্ট টিভি, মিডিয়া স্ট্রীমার, সিলেক্ট ডিভিআর, ব্লু-রে ডিস্ক প্লেয়ার এবং গেম কনসোলগুলিতে অ্যাপ নির্বাচনের মেনুগুলির উপস্থিতিতে ভিন্নতা রয়েছে। ব্র্যান্ড এবং মডেলের উপর নির্ভর করে, আপনি যদি এটি যুক্ত করতে চান তবে আপনি যে ধরনের পদক্ষেপগুলির মুখোমুখি হবেন তা এখানে রয়েছে:

  1. হোম টিপুন অথবা স্টার্ট মেনু আপনার টিভি বা অন্য ডিভাইসের জন্য।

  2. টিভি বা ডিভাইসের অ্যাপ স্টোর নির্বাচন করুন (এছাড়াও আরও অ্যাপ, চ্যানেল স্টোর (রোকু), বা একটি ব্র্যান্ড নাম, যেমন Samsung অ্যাপস লেবেল করা হতে পারে।

  3. YouTube অ্যাপ খুঁজুন। আপনার টিভি বা ডিভাইসে একটি অ্যাপ অনুসন্ধান বৈশিষ্ট্য থাকলে, YouTube টাইপ করুন এবং অ্যাপ আইকন প্রদর্শিত হয়।

  4. YouTube নির্বাচন করুন৷ অ্যাপ আইকন, এবং যোগ করুন টিপুন অথবা ইনস্টল করুন . ইনস্টল করার পরে, YouTube অ্যাপটি আপনার অ্যাপ দেখার মেনুতে রাখা হয়।

একটি স্মার্টফোন থেকে আপনার টিভিতে YouTube পান

আপনার টিভিতে YouTube যোগ করতে আপনার স্মার্টফোন ব্যবহার করার দুটি উপায় রয়েছে৷

টিভিতে YouTube কিভাবে দেখবেন

স্ক্রীন মিররিং এবং কাস্টিং

যদি YouTube অ্যাপটি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে ইনস্টল করা থাকে (আপনি এটি iOS-এর জন্য iTunes, বা Google Play Store, Android-এর জন্য যোগ করতে পারেন), স্ক্রীন মিররিং (Miracast) বা স্ক্রিনকাস্টিং ব্যবহার করুন যাতে YouTube ওয়্যারলেসভাবে একটি সামঞ্জস্যপূর্ণ স্মার্ট টিভিতে সরাসরি পাঠানো হয় ( একটি শারীরিক HDMI বা অন্য ধরনের সংযোগের প্রয়োজন নেই), অথবা একটি মিডিয়া স্ট্রিমারের মাধ্যমে (যেমন Chromecast), ব্লু-রে ডিস্ক প্লেয়ার, বা গেম কনসোল যা HDMI সংযোগ ব্যবহার করে এই বৈশিষ্ট্যগুলির যে কোনো একটিকে সমর্থন করে৷

টিভিতে YouTube কিভাবে দেখবেন

টিভি কোডের সাথে লিঙ্ক ব্যবহার করুন

স্ক্রিন মিররিং এবং স্ক্রিনকাস্টিং পদ্ধতিগুলি ছাড়াও, আপনি টিভি কোড বৈশিষ্ট্যের সাথে YouTube লিঙ্ক ব্যবহার করে আপনার স্মার্ট টিভি বা আপনার টিভির সাথে সংযুক্ত ডিভাইসের সাথে একটি স্মার্টফোন যুক্ত করতে পারেন। এটি আপনার টিভি বা ডিভাইসে YouTube অ্যাপের সাথে আপনার স্মার্টফোন থেকে YouTube ভিডিও শেয়ার করার একটি বিকল্প উপায় প্রদান করে। এখানে কিভাবে:

  1. সেটিংস এ যান৷ আপনার টিভিতে YouTube হোম স্ক্রিনে বা আপনার টিভির সাথে সংযুক্ত সামঞ্জস্যপূর্ণ ডিভাইস যা YouTube প্রদান করে।

    টিভিতে YouTube কিভাবে দেখবেন
  2. টিভি কোডের সাথে লিঙ্ক করুন নির্বাচন করুন৷ এবং স্ক্রিনের ডানদিকে প্রদত্ত কোডটি নোট করুন (নিরাপত্তার জন্য এই উদাহরণে অস্পষ্ট)।

    টিভিতে YouTube কিভাবে দেখবেন
  3. YouTube খুলুন৷ আপনার সামঞ্জস্যপূর্ণ স্মার্টফোনে অ্যাপ এবং অ্যাকাউন্ট আলতো চাপুন উপরের ডান কোণায় আইকন। অ্যাকাউন্ট পৃষ্ঠায়, সেটিংস আলতো চাপুন .

    টিভিতে YouTube কিভাবে দেখবেন
  4. সেটিংসে, টিভিতে দেখুন আলতো চাপুন .

    টিভিতে YouTube কিভাবে দেখবেন
  5. আলতো চাপুন ৷ আপনি যে টিভিটি ব্যবহার করতে চান তার সাথে সংযুক্ত টিভি বা ডিভাইসটি, এবং ধাপ 2 এ আপনার টিভি দ্বারা প্রদত্ত টিভি কোডটি প্রবেশ করান৷

    টিভিতে YouTube কিভাবে দেখবেন
  6. আপনার স্মার্টফোনটি একটি স্বয়ংক্রিয় লিঙ্ক বিকল্পও সরবরাহ করতে পারে যার জন্য একটি টিভি কোড লিখতে হবে না, যেমনটি নীচে দেখানো হয়েছে৷

    টিভিতে YouTube কিভাবে দেখবেন
  7. আপনি যখন আপনার স্মার্টফোনে YouTube চালান, তখন এটি আপনার টিভিতেও চলে৷

আপনি একটি বিকল্প টিভি এবং ফোন লিঙ্ক করুনও দেখতে পারেন৷ আপনার টিভি বা আপনার টিভির সাথে সংযুক্ত ডিভাইসে YouTube সেটিংসে বিকল্প। এটি ধূসর না হলে, এটিতে ক্লিক করুন, টিভি কোডের সাথে লিঙ্ক করুন এ স্ক্রোল করুন , এবং আপনার স্মার্টফোনে YouTube অ্যাপে সেই কোডটি লিখুন।

নিম্নলিখিত ভিডিও রেজোলিউশনের জন্য প্লেব্যাকের অ্যাক্সেস বিষয়বস্তু নির্মাতার দ্বারা কোনটি ব্যবহার করা হয়েছে এবং আপনার ইন্টারনেট স্ট্রিমিং গতির উপর নির্ভর করে। ইন্টারনেটের গতির সাথে সম্পর্কিত টিভি বা এটির সাথে সংযুক্ত ডিভাইসটি সবচেয়ে কাছের রেজোলিউশনে YouTube ডিফল্ট করে।

ডিসপ্লে রেজোলিউশন পিক্সেল 4320p (8K)7680 x 43202160p (4K, আল্ট্রা এইচডি) 3840 x 21601440p2560 x 14401080p1920 x 1080720p1280 x 720480p854 x460p460x460p

অন্যান্য YouTube পরিষেবা বিকল্প

YouTube-এর স্ট্যান্ডার্ড ফ্রি সংস্করণ ছাড়াও, যেটিতে নির্বাচিত সামগ্রীতে বিজ্ঞাপন রয়েছে, আপনি এই বৈচিত্রগুলি খুঁজে পাবেন:

  • ইউটিউব প্রিমিয়াম:YouTube-এর বিজ্ঞাপন-মুক্ত সংস্করণ (একটি অর্থপ্রদানের সদস্যতা প্রয়োজন)।
  • ইউটিউব অনলাইন মুভি ভাড়া পরিষেবা:YouTube থেকে প্রতি-ভিউ মুভি দেখার জন্য অর্থ প্রদান।
  • বাচ্চাদের জন্য YouTube:শিশুদের জন্য বিনোদন এবং শিক্ষামূলক বিষয়বস্তু সমন্বিত YouTube-এর একটি ভিন্নতা। বাচ্চাদের জন্য YouTube অ্যাপটি LG, Samsung, Sony এবং Android স্মার্ট টিভিতে উপলব্ধ। অ্যাপটি বিনামূল্যে এবং প্রিমিয়াম (বিজ্ঞাপন-মুক্ত) সংস্করণ সমর্থন করে।
  • ইউটিউব টিভি:এই পরিষেবাটি 40 টিরও বেশি সম্প্রচার, কেবল এবং স্যাটেলাইট চ্যানেলে অনলাইন অ্যাক্সেস প্রদান করে যাতে একটি ফ্ল্যাট মাসিক ফিতে লাইভ এবং প্রিমিয়াম চ্যানেলের মিশ্রণ রয়েছে।

  1. কিভাবে YouTube-এ 4,000 দেখার সময় পাবেন

  2. কীভাবে একটি অ্যাপল ওয়াচ আপডেট করবেন

  3. আপনার অ্যামাজন ফায়ার টিভি বা ফায়ার স্টিকে কীভাবে YouTube দেখবেন

  4. কিভাবে বিনামূল্যে YouTube Red সামগ্রী দেখতে হয়