কম্পিউটার

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

সামগ্রী:

কোডি কাজ করছে না ওভারভিউ

কোডি কি?

Windows 10-এ কোডি কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

কোডি কাজ করছে না ওভারভিউ:

ব্যবহারকারীদের মতে, কোডি শুরু হবে না বা শুরু হবে কিন্তু কাজ না করা Windows 10-এ সাধারণ ব্যাপার হতে পারে, যা আপনি যখন বিশ্বব্যাপী হোম থিয়েটারে গান, ভিডিও চালাতে চান তখন আপনাকে মারাত্মকভাবে প্রভাবিত করবে।

আপনার মধ্যে কারো কারো জন্য, আপনি কোডি C17.1-এ হোঁচট খাচ্ছেন – কোডি ভিডিওগুলি বাফারিং বা ক্র্যাশ হতে থাকে বলে আপনি যখনই এটি চালু করেন তখনই ক্রিপ্টন উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করে দেয়। যাইহোক, উইন্ডোজ 10-এ কোডির সাথে সমস্যাটি সমাধান করা জরুরি, হয় ভিডিও ফ্রিজিং বা প্লেব্যাক।

কোডি কি?

পূর্বে XBMC নামে পরিচিত , কোডি হল বিনামূল্যের এবং চূড়ান্ত মিডিয়া প্লেয়ার যা Windows 7, 8, এবং 10-এর মতো সমস্ত Windows OS-এ সমস্ত ধরনের সঙ্গীত, ভিডিও সমর্থন করে৷ এটি অলাভজনক এবং আপনাকে অগণিত উত্স সরবরাহ করার লক্ষ্য৷

কোডি বক্স পাওয়ার সময়, আপনি আপনার ইচ্ছামতো বৈচিত্রপূর্ণ টিভি শো, মুভি স্ট্রিমিং ভিডিও ডাউনলোড করতে পারবেন। তবুও, কোডি ব্যবহার করার সময় সবসময় ত্রুটি দেখা দেয়, যেমন কোডি 17.3 ক্র্যাশিং।

আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব কোডি খোলা বা কোডি খোলা নয় কিন্তু ভিডিও তোতলানো ত্রুটি সরাতে হবে।

Windows 11, 10 এ কাজ করছে না কোডি কিভাবে ঠিক করবেন?

কিছু মাত্রায়, একবার আপনার কোডি খুলবে না বা কাজ করা বন্ধ করে দিয়েছে, গভীর গবেষণার সাথে, এর অর্থ হতে পারে কোডি অ্যাড-অনগুলি কাজ করছে না বা কোডি আপডেটগুলি দূষিত হতে পারে, যেমন এক্সোডাস বা চুক্তি , অথবা কোডি বক্স সমস্যায় পড়ে।

কি খারাপ, যেহেতু কোডি মাল্টিমিডিয়া প্লেয়ারের জন্য Windows 10 এর কিছু সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করতে হয়, যেমন DirectX এবং ডিসপ্লে কার্ড, যখন আপনার কোডি ক্র্যাশ হয়ে যায়, আপনি এটি বিবেচনা করতে পারেন যদি এটি Windows 10-এ সমস্যাযুক্ত DirectX বা গ্রাফিক্স ড্রাইভারের কারণে হয়।

এই কারণেই কোডি উইন্ডোজ 8.1 বা 10-এ কাজ করা বন্ধ করে দেয়, সেই ভিত্তিতে, আপনি কোডি ভিডিও তোতলানো এবং লোড হওয়ার সমস্যা মোকাবেলা করতে আরও ভালভাবে এগিয়ে যাবেন৷

সমাধান:

1:DirectX আপডেট করুন

2:গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

3:কোডি অ্যাড-অন ক্যাশে সাফ করুন

4:কোডি সফ্টওয়্যার আনইনস্টল এবং আপডেট করুন

5:কোডিতে VPN ব্যবহার করুন

6:কোডি হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করুন

সমাধান 1:DirectX আপডেট করুন

ডাইরেক্টএক্স উইন্ডোজ 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ এবং কোডিকে ভালভাবে কাজ করতে পারে তা নিশ্চিত করতে, প্রথমে আপনাকে DirectX আপডেট করতে হবে। লেটেস্ট ডাইরেক্টএক্স-এর সাহায্যে, আপনি কোন কোডি ত্রুটি ছাড়াই কোডি চালাতে পারবেন।

আপনি নতুন ডাইরেক্টএক্স ডাউনলোড করার আগে, বর্তমান ডাইরেক্টএক্স সংস্করণটি পরীক্ষা করার অনেক প্রয়োজন আছে এবং তারপরে এটি আপডেট করা বা না করা চয়ন করুন৷

1. অনুসন্ধান করুন dxdiag অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার টিপুন প্রবেশ করতে।

2. তারপর সিস্টেম এর অধীনে ট্যাব, আপনি আপনার DirectX সংস্করণ লক্ষ্য করবেন . এই পিসিতে, এটি DirectX 12 .

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

আপনি যদি দেখেন যে আপনার কম্পিউটারে DirectX DirectX 12 নয়, তাহলে এটা বোধগম্য যে আপনি Windows 10-এর জন্য DirectX আপডেট করবেন Microsoft অফিসিয়াল সাইট-এ .

অথবা কিছু ব্যবহারকারীর জন্য, আপনার নিজের থেকে ডাইরেক্টএক্স ডাউনলোড বা আপডেট করা আপনার সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, আপনাকে ড্রাইভার বুস্টার অবলম্বন করতে হবে . এটি পুরানো বা দূষিত DirectX সনাক্ত করবে এবং আপনার জন্য উপযুক্ত বা আপডেট প্যাকেজগুলি সুপারিশ করবে৷ এটি কোডি ত্রুটিগুলি ঠিক করতে সমস্যাগুলিকে বাঁচাবে৷

1. ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. তারপর স্ক্যান টিপুন> এখনই আপডেট করুন .

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

এখানে আপনি সমস্ত সাম্প্রতিক Microsoft Visual C++ প্যাকেজ ডাউনলোড করতে পারবেন ড্রাইভার বুস্টারের সাহায্যে আপডেট করা ডাইরেক্টএক্স সহ। আরো বিস্তারিত জানার জন্য, আপনি টিউটোরিয়ালটি দেখতে পারেন:Windows 10, 8, 7 এর জন্য ডাইরেক্টএক্স ডাউনলোড করুন .

কোডির জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা অনুসারে, কোডি লোড করার সময় ক্র্যাশ হয়ে গেছে কিনা তা দেখতে আপনার কোডি মিডিয়া প্লেয়ার খুলতে হবে। এখানে আপনি Windows 7 এ কোডির সিস্টেমের অবস্থা পরীক্ষা করতেও সাহায্য করতে পারেন।

সমাধান 2:গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

বলা বাহুল্য, ভিডিওর জন্য জিপিইউ অপরিহার্য। কিছু অর্থে, কোডি 17.6 ক্রিপ্টন কাজ করা বন্ধ করে দেওয়ার ফলে উইন্ডোজ 10-এ পুরানো বা দূষিত ডিসপ্লে ড্রাইভার হতে পারে। সেই ক্ষেত্রে, কোডি ভিডিও চালানোর চেষ্টা করার জন্য আপনাকে ডিসপ্লে কার্ড ড্রাইভার আপডেট করতে হবে, কিন্তু উইন্ডোজ 10 থেকে কখনও সরানো শুরু হবে না। , 8, 7।

এখানে বিভিন্ন ভিডিও কার্ডের জন্য, অবশ্যই, যদি সম্ভব হয়, আপনি প্রথমে ডিভাইস ম্যানেজারে এর ড্রাইভার আনইনস্টল করতে পারেন এবং তারপর অফিসিয়াল সাইটগুলি থেকে সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার পেতে পারেন।

অথবা ড্রাইভার বুস্টার-এর সুবিধা নেওয়াও সম্ভব এবং কার্যকর . এটি ডিসপ্লে ড্রাইভার সহ আপনার পিসির সমস্ত অনুপস্থিত, পুরানো এবং ত্রুটিপূর্ণ ড্রাইভারের জন্য স্ক্যান করবে। আপনি আপডেট করতে বেছে নিতে পারেন ডিসপ্লে অ্যাডাপ্টার এর অধীনে গ্রাফিক্স ড্রাইভার পিসির জন্য ড্রাইভার বুস্টার স্ক্যান করার পরে।

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল হওয়ার সাথে সাথে আপনি কোডি চালু করতে পারেন এবং এটি আগের মতো স্ট্রিমিং ভিডিও চালাতে পারে কিনা তা পরীক্ষা করতে পারেন। আপনি নতুন ডিসপ্লে ড্রাইভার ডাউনলোড করার পরেই, আপনি লক্ষ্য করবেন ডাইরেক্টএক্স ইনস্টল হবে না ধ্বংসের পাশাপাশি সামঞ্জস্যপূর্ণ ভিডিও কার্ড ড্রাইভার DirectX সমস্যাটি মেরামত করেছে।

এটি করার ফলে, XBMC মিডিয়া সেন্টার ব্যবহারে আসবে এবং আপনার অনুপলব্ধ কোডি ওপেন সোর্স হোম থিয়েটার ফিরে আসবে এবং আপনাকে আপনার প্রিয় সিনেমা এবং টিভি শো দেখতে সক্ষম করবে।

সমাধান 3:কোডি অ্যাড-অন ক্যাশে সাফ করুন

আপনি সকলেই জানেন, কোডি সফ্টওয়্যারে বিভিন্ন অ্যাড-অন এমবেড করা হয়েছে যেমন ভিডিও অ্যাড-অন, মিউজিক অ্যাড-অন, স্ট্রিমিং অ্যাড-অন ইত্যাদি Windows 10-এ কিছু অ্যাড-অন আনুষ্ঠানিকভাবে প্রকাশ নাও হতে পারে৷

আপনি যদি নির্দিষ্ট অ্যাড-অন ব্যবহার করার পরেই কোডি 17 কাজ না করে, তবে অবশ্যই আপনাকে অ্যাড-অনগুলি সরিয়ে ফেলতে হবে এবং তাদের ক্যাশেও সাফ করতে হবে। সম্ভবত এই ক্যাশেগুলি পূর্ববর্তী ডেটা সংরক্ষণ করে কোডি প্লেয়ার বা কোডি অ্যাড-অনগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে শুধুমাত্র Windows 10 এ কাজ করে না৷

1. আপনার Kodi মিডিয়া প্লেয়ার শুরু করুন .

2. কোডি ইন্টারফেসের বাম প্যানে, অ্যাড-অন ক্লিক করুন .

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

3. তারপর আপনি সব ধরনের অ্যাড-অন দেখতে পাবেন। আপনি মুছে ফেলতে চান এমন একটি বা বেছে নিন এবং তারপর ক্যাশে সাফ করুন। অ্যাড-অনগুলির মধ্যে রয়েছে ভিডিও অ্যাড-অন৷ , মিউজিক অ্যাড-অন ,গেম অ্যাড-অন , প্রোগ্রাম অ্যাড-অন , ছবি অ্যাড-অন .

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

4. Windows 10 রিবুট করুন৷ কার্যকর করতে।

যতক্ষণ না অ্যাড-অন ক্যাশেগুলি সরানো হয়, ততক্ষণ আপনি কোনও স্ট্রিম উপলব্ধ নেই চেক করতে একটি স্ট্রিমিং ভিডিও চালানো শুরু করতে পারেন৷ ত্রুটি অদৃশ্য হয়ে গেছে এবং যদি বাফারিং কোডি ভাল কাজ করে।

এই ক্ষেত্রে, কোডি অ্যাড-অনগুলি কাজ করছে না Windows 10 থেকেও চলে যাবে, প্রয়োজনে, আপনি নির্ভরযোগ্য এবং অফিসিয়াল সাইটগুলি থেকে সেগুলি পুনরায় ডাউনলোড করতে পারবেন৷

সমাধান 4:কোডি সফ্টওয়্যার আনইনস্টল এবং আপডেট করুন

সম্ভবত, আপনার কোডি অ্যাপ্লিকেশনে কিছু ভুল হয়েছে, যা ব্যাখ্যা করেছে কেন কোডি উইন্ডোজ 10-এ কাজ করা বন্ধ করে দিয়েছে। যদি এটি আসল ঘটনা হয়, এখন আপনাকে কোডি সফ্টওয়্যারটি দূষিত হয়েছে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে এবং আপনার যদি আপডেট করার প্রয়োজন হয় উইন্ডোজ 10 এর জন্য কোডি।

উদাহরণ স্বরূপ, আপনি যদি কোনো অজানা উৎস থেকে পাইরেটেড মুভি দেখে থাকেন, তাহলে Windows 7, 8 বা 10 এর জন্য কোডি সংক্রমিত হতে পারে, যার ফলে কোডি v16 কাজ করতে পারে না।

আপনি কোডি 17 আপডেট করার আগে, সফ্টওয়্যার দুর্নীতির ক্ষেত্রে কোডি অ্যাপের আগের অ্যাড-অনগুলি আনইনস্টল করার অনেক প্রয়োজন৷

1. কন্ট্রোল প্যানেলে নেভিগেট করুন .

2. কন্ট্রোল প্যানেলে৷ , বিভাগ দ্বারা দেখুন চেষ্টা করুন এবং তারপর প্রোগ্রামের অধীনে একটি প্রোগ্রাম আনইনস্টল করুন সনাক্ত করুন৷ .

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ উইন্ডো, খুঁজে পেতে নিচে স্ক্রোল করুন এবং ডান ক্লিক করুন কোডি আনইন্সটল করতে এটা।

4. কার্যকর করতে আপনার পিসি রিস্টার্ট করুন৷

5. এখন পুরানো কোডি সরানো হয়েছে, কোডি অফিসিয়াল সাইটে যাওয়ার চেষ্টা করুন ডাউনলোড করতে Windows 10 এর জন্য একটি নতুন।

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

6. Windows 10 এর জন্য আপডেট করা Kofi সফ্টওয়্যার ইনস্টল করুন৷

স্বাভাবিকভাবেই, কোডি শুরু হয় কিন্তু কাজ না করে আপনার কাছে আসবে না যদি আপনি আপনার পিসির জন্য একটি নতুন পাওয়ার চেষ্টা করতে পারেন।

আপনি জানেন, লাইসেন্সবিহীন কোডি অ্যাড-অনগুলিও হতে পারে

সমাধান 5:কোডিতে VPN ব্যবহার করুন

এটা বলা হয় যে আপনি কোডি, স্ট্রিমিং ভিডিও বা সাধারণ ভিডিওতে আপনার পছন্দ মতো ভিডিও দেখতে সক্ষম, কিন্তু অদ্ভুত এই যে কোডি ভিডিওগুলি চালানোর চেষ্টা করে কিন্তু কখনও শুরু হয়নি .

আসলে, ত্রুটিটি ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর মধ্যে রয়েছে, যা ভিডিও বা সঙ্গীতের কিছু উত্সকে নিষিদ্ধ করে৷ তাই কোডি ভিডিওগুলি কোনও প্রতিক্রিয়া ছাড়াই বাফারিং বা হিমায়িত রাখে৷ এই ক্ষেত্রে, VPN-এর সম্পূর্ণ ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) যা ব্যবহারকারীদের পাবলিক নেটওয়ার্কের মাধ্যমে দূরবর্তীভাবে উত্স ভাগ করতে সক্ষম করে৷

আপনার পছন্দের VPN যাই হোক না কেন, ExpressVPN, CyberGhost, NordVPN, ইত্যাদি নিরাপদ নেটওয়ার্ক সংযোগে ভিডিও, সিনেমা শেয়ার করতে Windows 10 এ এটি ব্যবহার করুন।

সমাধান 6:কোডি হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

কোডি অ্যাপে ভিডিও বা মিউজিককে মসৃণ করতে হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন ব্যবহার করা যেতে পারে, যেখানে আপনাকে জানতে হবে যে কোডি কাজ করছে না তা কোডি 16, 17 এবং 18-এর হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন সেটিংস দ্বারাও প্ররোচিত হতে পারে।

এই দৃষ্টিকোণ থেকে, আপনাকে দৃঢ়ভাবে কোডি হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করার পরামর্শ দেওয়া হচ্ছে এই আশায় যে কোডি উইন্ডোজ 8 বা 7 এর জন্য কাজ করা বন্ধ করে দিয়ে সমাধান করা যেতে পারে৷

1. কোডি সফ্টওয়্যার খুলুন। বাম ফলকে, সেটিংস টিপুন .

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

3. তারপর প্লেয়ার নির্বাচন করুন সেটিংসের মধ্যে।

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

4. তারপর নিম্নলিখিত উইন্ডোর বাম দিকে, এটিকে বিশেষজ্ঞ-এ পরিবর্তন করতে ক্লিক করুন .

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

5. তারপর ভিডিও এ যান৷ বাম ফলকে, ডান ফলকে, সনাক্ত করুন এবং অক্ষম করুন হার্ডওয়্যার ত্বরণ মঞ্জুর করুন DXVA2 বিকল্প।

স্থির:কোডি উইন্ডোজ 11, 10 এ কাজ করছে না (2022 আপডেট)

6. কোডি থেকে প্রস্থান করুন এবং তারপরে কার্যকর করতে Windows 10 রিবুট করুন৷

এর মতো Chrome-এ হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করুন ব্রাউজার ত্রুটিগুলি ঠিক করতে, হার্ডওয়্যার ত্বরণের বাধা ছাড়াই, লোড করার সময় কোডি v18 বাফারগুলি সমাধান করা যায় কিনা তা পরীক্ষা করার জন্য কোডি প্লেয়ার পুনরায় খোলার অর্থ হয়৷

হার্ডওয়্যার ত্বরণের সুবিধা নিতে অভ্যস্ত কোডি ক্লায়েন্টদের পরিপ্রেক্ষিতে, কোডি ব্ল্যাক স্ক্রিন অদৃশ্য হওয়ার পরে কোডি হার্ডওয়্যার ত্বরণ চালু করা আপনার উপর নির্ভর করে।

উপসংহারে, আপনি যদি Kodi v16, 17, 18-এ বিনামূল্যে এবং রঙিন ভিডিও বা সিনেমা উপভোগ করার আশা করেন, উপরের সমাধানগুলি দেখুন। উপরন্তু, কোডি কালো স্ক্রিন বা ফাঁকা স্ক্রীন আবার প্রদর্শিত হওয়া রোধ করতে, নির্ভরযোগ্য অ্যাড-অনগুলি ব্যবহার করা, সিনেমা দেখা বা কপিরাইট সহ সঙ্গীত বাজানো এবং বেআইনি সাইটের পরিবর্তে কোডি চালানোর প্রয়োজন।


  1. HP প্রিন্টার Windows 10 আপডেটের পরে কাজ করছে না

  2. Windows 10 আপডেট 2022 এর পরে Chromecast কাজ করছে না (সমাধান)

  3. Windows 10 আপডেট 2022 এর পরে স্কাইপ অডিও বা মাইক্রোফোন কাজ করছে না

  4. উইন্ডোজ 10 আপডেট 2022 এর পরে Google Chrome কাজ করছে না/সাড়া দিচ্ছে