কম্পিউটার

উইন্ডোজ 2000, এক্সপি, ভিস্তা, 8 এবং 10-এ কীভাবে গ্রুপ পলিসি আপডেট জোর করা যায়

একজন আইটি অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে, অনেক সময় আছে যখন আমি অ্যাক্টিভ ডিরেক্টরিতে গ্রুপ পলিসিতে পরিবর্তন করি এবং ক্লায়েন্ট মেশিনে ম্যানুয়ালি পলিসি রিফ্রেশ করতে হয়। আপনি কোন OS চালাচ্ছেন তার উপর নির্ভর করে, গ্রুপ নীতি রিফ্রেশ করার কমান্ডটি ভিন্ন।

এছাড়াও, একটি পলিসি রিফ্রেশ করা এবং একটি পলিসি রিফ্রেশ করার মধ্যে পার্থক্য রয়েছে৷ একটি ডিফল্ট নীতি রিফ্রেশ শুধুমাত্র পরিবর্তন করা সেটিংস ডাউনলোড করবে। একটি জোরপূর্বক রিফ্রেশ সমস্ত সেটিংস পুনরায় প্রয়োগ করবে৷

    উইন্ডোজ 2000, এক্সপি, ভিস্তা, 8 এবং 10-এ কীভাবে গ্রুপ পলিসি আপডেট জোর করা যায়

    Windows 2000-এ গ্রুপ পলিসি আপডেট

    Windows 2000-এ গ্রুপ পলিসি আপডেট করতে, আপনাকে secedit ব্যবহার করতে হবে আদেশ কম্পিউটার নীতিগুলি রিফ্রেশ করতে, এই কমান্ডটি ব্যবহার করুন:

    SECEDIT /REFRESHPOLICY MACHINE_POLICY /ENFORCE

    Windows 2000-এ ব্যবহারকারীর নীতিগুলি রিফ্রেশ করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

    SECEDIT /REFRESHPOLICY USER_POLICY /ENFORCE

    মনে রাখবেন যে /এনফোর্স নিশ্চিত করবে যে নীতির সমস্ত সেটিংস পুনরায় প্রয়োগ করা হয়েছে, এমনকি যদি শেষবার নীতিটি প্রয়োগ করার পর থেকে কিছুই পরিবর্তন না করা হয়।

    Windows XP, Vista, 7, এবং 10-এ গ্রুপ পলিসি আপডেট

    Windows XP, Vista, 7, 8, 10, Windows Server 2003 এবং 2008 সহ অন্যান্য সমস্ত অপারেটিং সিস্টেমের জন্য, secedit কমান্ডটি gpupdate দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। আদেশ শুধুমাত্র কম্পিউটার নীতিগুলি রিফ্রেশ করতে, এই কমান্ডটি ব্যবহার করুন:

    gpupdate /target:computer /force

    Windows XP এবং Server 2003-এ ব্যবহারকারীর নীতিগুলি রিফ্রেশ করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

    gpupdate /target:user /force

    উইন্ডোজ 2000, এক্সপি, ভিস্তা, 8 এবং 10-এ কীভাবে গ্রুপ পলিসি আপডেট জোর করা যায়

    তাই এটি সবই সহজ এবং ভাল, কিন্তু আপনি যদি দূরবর্তীভাবে গ্রুপ নীতি রিফ্রেশ করতে চান তাহলে কী হবে ? ঠিক আছে, আপনি এটি করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে, তবে একটি পদ্ধতি হল আপনার উইন্ডোজ সার্ভার 2012 বা 2016 মেশিনে গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল ব্যবহার করা। এটি হওয়ার জন্য আপনাকে প্রতিটি কম্পিউটারে কিছু অন্তর্মুখী পোর্ট খুলতে হবে। কিভাবে রিমোট জিপি আপডেট সেটআপ করতে হয় সে সম্পর্কে মাইক্রোসফটের একটি KB নিবন্ধ রয়েছে, তবে এটি বেশ জড়িত।

    একটি সহজ পদ্ধতি হতে পারে কম্পিউটারগুলিকে একটি অফ পিক সময়ে পুনরায় চালু করার জন্য সেট করা, যা স্বয়ংক্রিয়ভাবে গ্রুপ নীতি সেটিংস আপডেট করবে। কম্পিউটারের ডিফল্টের চেয়ে দীর্ঘ বা ছোট হওয়ার জন্য আপনি গ্রুপ নীতি রিফ্রেশ ব্যবধানও সামঞ্জস্য করতে পারেন। যদি আপনার কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


    1. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

    2. কিভাবে Windows 11 আপডেট বাতিল করবেন এবং Windows 10 এ থাকবেন?

    3. কিভাবে পিন জটিলতা গ্রুপ নীতি সক্ষম করবেন এবং একটি জটিল উইন্ডোজ 10 পিন তৈরি করবেন

    4. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন