কম্পিউটার

উইন্ডোজ এক্সপি এবং ভিস্তাতে এমবিআর কীভাবে ঠিক করবেন

এমবিআর কি? MBR মানে হল Master Boot Record এবং এটি আপনার হার্ড ড্রাইভের প্রথম সেক্টর যা মূলত BIOS কে বলে যে আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম কোথায় দেখতে হবে।

যদি, কোন কারণে, MBR ক্ষতিগ্রস্ত বা দুর্নীতিগ্রস্ত হয়ে যায়, তাহলে অপারেটিং সিস্টেম লোড করতে অক্ষম হবে। আপনি সাধারণত ত্রুটি বার্তা দেখতে পাবেন যেমন:

    Error loading operating system
    
    Missing operating system
    
    Invalid partition table

    এই বার্তাগুলি অবশ্যই মজাদার নয়, বিশেষ করে যদি আপনি কম্পিউটারের সাথে পরিচিত না হন। বেশিরভাগ মানুষ স্বয়ংক্রিয়ভাবে ধরে নেবে তাদের কম্পিউটার মারা গেছে! যাইহোক, এটি সত্য নয়। আমি নিজে আইটি-তে থাকার কারণে, এই ত্রুটিগুলি আসলে অন্যান্য ধরণের উইন্ডোজ ত্রুটিগুলির থেকে পছন্দ করে৷ কেন?

    ঠিক আছে, এক্সপি এবং ভিস্তাতে মাস্টার বুট রেকর্ড ঠিক করা আসলেই মোটামুটি সহজ। আপনাকে যা করতে হবে তা হল রিকভারি কনসোল লোড করুন এবং একটি সাধারণ কমান্ড চালান। আপনার সমস্ত ডেটা, অ্যাপ্লিকেশন, সেটিংস, ইত্যাদি এখনও ড্রাইভে অক্ষত রয়েছে এবং একবার MBR ঠিক হয়ে গেলে, কম্পিউটার স্বাভাবিকভাবে লোড হবে৷

    Windows XP-এ MBR ঠিক করুন

    তাহলে কিভাবে আপনি আপনার ক্ষতিগ্রস্ত MBR মেরামত করতে পারেন? এখানে অনুসরণ করার জন্য ধাপগুলি রয়েছে:

    1. প্রথমে, সিডি ড্রাইভে Windows XP সেটআপ ডিস্ক দিয়ে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যদি আপনার আসল ডিস্ক না থাকে, তাহলে একটি ধার নিন বা টরেন্ট সাইট থেকে একটি ISO ইমেজ ডাউনলোড করুন।

    2. অনুরোধ করা হলে, যেকোনো কী টিপে সিডি ড্রাইভ থেকে বুট করুন। যদি উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে লোড হয়, আপনাকে প্রথমে BIOS সেটআপে প্রবেশ করতে হবে এবং CD ড্রাইভ দিয়ে শুরু করার জন্য বুট ডিভাইসের ক্রম পরিবর্তন করতে হবে।

    উইন্ডোজ এক্সপি এবং ভিস্তাতে এমবিআর কীভাবে ঠিক করবেন

    3. সেটআপ লোড হয়ে গেলে, আপনি R টিপতে বিকল্পটি দেখতে পাবেন একটি উইন্ডোজ ইনস্টলেশন মেরামত করতে।

    উইন্ডোজ এক্সপি এবং ভিস্তাতে এমবিআর কীভাবে ঠিক করবেন

    4. একবার রিকভারি কনসোল লোড হয়ে গেলে, আপনাকে একটি নম্বর টাইপ করতে হবে যা আপনার উইন্ডোজ ইনস্টলেশনের সাথে মিলে যায়। এটি সাধারণত মাত্র 1। এন্টার টিপুন এবং তারপরে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড টাইপ করুন।

    উইন্ডোজ এক্সপি এবং ভিস্তাতে এমবিআর কীভাবে ঠিক করবেন

    5. এখন প্রম্পটে, fixmbr টাইপ করুন . আপনার ক্ষতিগ্রস্ত MBR এখন একটি নতুন মাস্টার বুট রেকর্ড দিয়ে প্রতিস্থাপিত হবে এবং আপনার কম্পিউটার এখন সঠিকভাবে বুট করতে সক্ষম হবে। মনে রাখবেন আপনি fixbootও চালাতে চাইতে পারেন একটি নতুন দিয়ে বুট সেক্টর মেরামত করার নির্দেশ।

    এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র একটি অপারেটিং সিস্টেম ইনস্টল থাকা সিস্টেমে এই কমান্ডগুলি ব্যবহার করছেন। আপনার যদি একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করা থাকে, তাহলে fixmbr এবং fixboot সবকিছু এলোমেলো করতে পারে।

    ভিস্তাতে MBR ঠিক করুন

    ভিস্তাতে, মাস্টার বুট রেকর্ড ঠিক করার পদ্ধতিটি একটু ভিন্ন। আপনাকে রিকভারি এনভায়রনমেন্টে ভিস্তা শুরু করতে হবে এবং তারপর বুট্রেক চালাতে হবে আদেশ এখানে কিভাবে।

    1. প্রথমে, আপনার ড্রাইভে Windows Vista ডিস্ক লোড করুন এবং ডিস্ক থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন।

    2. ভাষা, সময়, মুদ্রা, ইত্যাদি চয়ন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ এখন আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন .

    উইন্ডোজ এক্সপি এবং ভিস্তাতে এমবিআর কীভাবে ঠিক করবেন

    3. মেরামত করতে অপারেটিং সিস্টেম চয়ন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ . যখন সিস্টেম রিকভারি অপশন ডায়ালগ আসে, তখন কমান্ড প্রম্পট বেছে নিন .

    উইন্ডোজ এক্সপি এবং ভিস্তাতে এমবিআর কীভাবে ঠিক করবেন

    4. এখন bootrec.exe টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি বুট কনফিগারেশন ডেটা পুনর্নির্মাণ করবে এবং আশা করি আপনার সমস্যার সমাধান করবে। আপনি শুধুমাত্র মাস্টার বুট রেকর্ড (/fixmbr), বুট সেক্টর (/fixboot) ঠিক করতে বা সম্পূর্ণ BCD (/rebuildbcd) পুনর্নির্মাণ করতে সুইচ দিয়ে কমান্ড চালাতে পারেন।

    আপনি যদি এখনও উইন্ডোজ লোড করতে সমস্যায় পড়ে থাকেন, তাহলে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করতে পারি কিনা তা দেখব! উপভোগ করুন!


    1. উইন্ডোজে কাজ করছে না কপি এবং পেস্ট কিভাবে ঠিক করবেন

    2. Windows 10 এ ERROR_WRITE_FAULT কিভাবে ঠিক করবেন

    3. Windows 11 এবং 10 এ অনুপস্থিত BOOTMGR কিভাবে ঠিক করবেন

    4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন