কম্পিউটার

কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন?

এই নিবন্ধে, আমরা দেখাব কিভাবে আপনার ডিভাইসে Windows 10 বা Windows Server 2016/2019 বিল্ড আপগ্রেড করার সময় অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে নতুন GPO প্রশাসনিক টেমপ্লেট (admx) আপডেট (ইনস্টল) করা যায়।

প্রশাসনিক টেমপ্লেটগুলি ৷ বিশেষ ADMX (এবং ADML ) কম্পিউটার বা ব্যবহারকারীর সেটিংস সেট করতে গ্রুপ পলিসি এডিটরে ব্যবহৃত ফাইলগুলি। প্রকৃতপক্ষে, প্রশাসনিক টেমপ্লেটগুলি বিভিন্ন সেটিংস প্রয়োগ করতে রেজিস্ট্রিতে করা পরিবর্তনগুলি বর্ণনা করে।

বিষয়বস্তু:

  • Windows 10 Build আপগ্রেড করার সময় AD এ ADMX GPO টেমপ্লেট কিভাবে আপডেট করবেন?
  • একটি সক্রিয় ডিরেক্টরি ডোমেনে একটি নতুন প্রশাসনিক টেমপ্লেট ইনস্টল করা

Windows 10 Build আপগ্রেড করার সময় AD এ ADMX GPO টেমপ্লেট কিভাবে আপডেট করবেন?

যেহেতু মাইক্রোসফ্ট ক্রমাগত তার অপারেটিং সিস্টেমগুলি আপগ্রেড করছে এবং সেগুলিতে নতুন বৈশিষ্ট্য যুক্ত করছে, তাই এটি নিয়মিত নতুন প্রশাসনিক টেমপ্লেট ফাইল প্রকাশ করে। GPO ব্যবহার করে কেন্দ্রীয়ভাবে নতুন Windows বৈশিষ্ট্যগুলি পরিচালনা করতে একজন প্রশাসককে সক্ষম করতে, তাদের অবশ্যই নিয়মিতভাবে তাদের AD ডোমেনে প্রশাসনিক টেমপ্লেট আপডেট করতে হবে৷

উদাহরণস্বরূপ, আপনার কাছে Windows 10 2004 তৈরি করতে আপগ্রেড করা কম্পিউটার সহ একটি Windows Server 2016 ডোমেন রয়েছে৷ বিল্ডে Windows Update for Business (WufB) পরিচালনা করার জন্য একটি নতুন ডেলিভারি অপ্টিমাইজেশন বিকল্প উপস্থিত হয়েছে৷ এখন আপনি সর্বাধিক ব্যান্ডউইথ সেট করতে পারেন যা ডেলিভারি অপ্টিমাইজেশান ব্যাকগ্রাউন্ডে আপডেটগুলি ডাউনলোড করতে ব্যবহার করতে পারে৷

সর্বাধিক ফোরগ্রাউন্ড ডাউনলোড ব্যান্ডউইথ (কেবি/সেকেন্ডে) Windows 10 2004 (20H2) চালিত কম্পিউটারগুলিতে লোকাল গ্রুপ পলিসি এডিটরের (gpedit.msc) নিম্নলিখিত বিভাগে বিকল্পটি উপলব্ধ রয়েছে:কম্পিউটার কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> ডেলিভারি অপ্টিমাইজেশান৷

কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন?

কিন্তু আপনি ডোমেন GPOs ব্যবহার করে সমস্ত কম্পিউটারে এই বিকল্পটি কনফিগার করতে পারবেন না, যেহেতু ডোমেন গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট এডিটর (gpmc.msc) এ এমন কোনো বিকল্প নেই। ) এর কারণ হল ডোমেন কন্ট্রোলারগুলিতে প্রশাসনিক টেমপ্লেট ফাইলগুলিতে কোনও নতুন সেটিংস নেই৷ এগুলি শুধুমাত্র স্থানীয় নীতিতে বা নতুন Windows 10 বিল্ড সহ ডিভাইসে MLGPO-তে ব্যবহার করা যেতে পারে।

আপনি যদি নতুন Windows 10 বিল্ড সহ একটি কম্পিউটারে RSAT পরিচালনা কনসোল ইনস্টল করে থাকেন, তাহলে নতুন নীতি সেটিংস gpmc.msc-এ উপলব্ধ হবে। সম্পাদক

এই ক্ষেত্রে, আপনাকে আপনার ডোমেন কন্ট্রোলারগুলিতে GPO প্রশাসনিক টেমপ্লেটগুলি আপডেট করতে হবে৷ চলুন দেখি কিভাবে এটা করতে হয়:

    1. আপনার ডোমেনে ব্যবহৃত সর্বশেষ Windows 10 বিল্ডের জন্য প্রশাসনিক টেমপ্লেট ডাউনলোড করুন। আমাদের ক্ষেত্রে, এটি Windows 10 2004৷ Windows 10 2004 এর জন্য “প্রশাসনিক টেমপ্লেট (.admx) অনুসন্ধান করা সহজ। "গুগল এ; কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন? বিভিন্ন উইন্ডোজ সংস্করণ এবং বিল্ডগুলির জন্য প্রশাসনিক টেমপ্লেটগুলি ডাউনলোড করার সরাসরি লিঙ্কগুলির সম্পূর্ণ তালিকা এখানে উপলব্ধ:https:// /docs.microsoft.com/en-us/troubleshoot/windows-client/group-policy/create-and-manage-central-store।
    2. Windows 10 মে 2020 Update.msi-এর জন্য MSI ফাইল (প্রশাসনিক টেমপ্লেট .admx) ডাউনলোড এবং ইনস্টল করুন ) কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন?
    3. তারপর C:\Program Files (x86)\Microsoft Group Policy\Windows 10 মে 2020 আপডেট (2004)\Policy Definitions এর বিষয়বস্তু অনুলিপি করুন আপনার ডোমেন কন্ট্রোলারে GPO সেন্ট্রাল স্টোরে (\\woshub.com\SYSVOL\woshub.com\Policies\PolicyDefinitions ) ফাইল প্রতিস্থাপন সহ (! ) কিছু ​​গুরুত্বপূর্ণ টিপস!
      • ব্যাকআপ করতে মনে রাখবেন নীতির সংজ্ঞা আপনার ডোমেন কন্ট্রোলারে ডিরেক্টরি এর আগে ফাইল প্রতিস্থাপন (এইভাবে আপনি পূর্ববর্তী admx টেমপ্লেট সংস্করণে ফিরে যেতে সক্ষম হবেন);
      • বিভিন্ন ভাষার জন্য adml ফাইলের সাথে ডিরেক্টরি কপি করার প্রয়োজন নেই। আপনি আপনার GPO সম্পাদকে যে ভাষাগুলি ব্যবহার করছেন তার জন্য কেবলমাত্র ডিরেক্টরিগুলি অনুলিপি করুন৷ এইভাবে আপনি আপনার ডিসিতে প্রতিলিপি ট্র্যাফিক এবং SYSVOL ফোল্ডারের আকার হ্রাস করবেন;
      • আপনার যদি ইতিমধ্যেই একটি নতুন Windows 10 বিল্ড সহ একটি কম্পিউটার থাকে, তাহলে আপনি %WinDir%\PolicyDefinitions থেকে প্রশাসনিক টেমপ্লেটগুলি অনুলিপি করতে পারেন MSI ফাইল ইনস্টল না করেই।

      কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন?

    4. তারপর গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল খুলুন (gpmc.msc ), একটি নতুন GPO তৈরি করুন এবং নিশ্চিত করুন যে এটিতে নতুন Windows 10 বিল্ড থেকে নীতি সেটিংস রয়েছে৷ কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন? আপনি যদি নতুন সেটিংস সহ একটি GPO চান শুধুমাত্র নির্দিষ্ট Windows 10 বিল্ডে প্রয়োগ করতে, আপনি ব্যবহার করতে পারেন GPO WMI ফিল্টার।
    5. নীতিটি কনফিগার করুন, এটি ক্লায়েন্টদের কাছে বরাদ্দ করুন, তাদের উপর GPO সেটিংস আপডেট করুন এবং নিশ্চিত করুন যে নতুন সেটিংস প্রয়োগ করা হয়েছে৷

একটি সক্রিয় ডিরেক্টরি ডোমেনে একটি নতুন প্রশাসনিক টেমপ্লেট ইনস্টল করা

একইভাবে, নতুন প্রশাসনিক টেমপ্লেট ইনস্টল করা হয়। উদাহরণস্বরূপ, আপনি Edge Chromium পরিচালনা করতে GPO ব্যবহার করতে যাচ্ছেন ব্যবহারকারীর কম্পিউটারে সেটিংস। Windows 10 2004 এবং 20H2 উভয় ক্ষেত্রেই এজ ক্রোমিয়ামের জন্য কোনো প্রশাসনিক টেমপ্লেট নেই। আপনাকে এজ ক্রোমিয়াম নীতি ফাইলগুলি ম্যানুয়ালি ডাউনলোড করতে হবে এবং আপনার ডোমেন কন্ট্রোলারের পলিসি ডেফিনিশন ডিরেক্টরিতে admx ফাইলগুলি কপি করতে হবে৷

  1. ব্যবসার জন্য মাইক্রোসফ্ট এজ-এ যান৷ (https://www.microsoft.com/en-us/edge/business/download);
  2. আপনি ব্যবহার করতে চান এজ সংস্করণ, বিল্ড এবং প্ল্যাটফর্ম নির্বাচন করুন। নীতি ফাইলগুলি পান ক্লিক করুন৷; কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন?
  3. MicrosoftEdgePolicyTemplates.cab এক্সট্র্যাক্ট করুন ফাইল;
  4. \MicrosoftEdgePolicyTemplates\windows\admx এ যান . msedge.admx, অনুলিপি করুন msedgeupdate.admx এবং ভাষা প্যাকেজ ধারণকারী ডিরেক্টরি (উদাহরণস্বরূপ, de-DE এবং en-US ) একটি ডোমেন কন্ট্রোলারে কেন্দ্রীয় গ্রুপ পলিসি স্টোরে (\\woshub.com\SYSVOL\woshub.com\Policies\Policy Definitions); কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন?
  5. নিশ্চিত করুন যে Microsoft Edge সেটিংস কনফিগার করার জন্য নতুন নীতি বিভাগগুলি ডোমেন GPO সম্পাদকে উপস্থিত হয়েছে৷ কিভাবে গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (ADMX) ইনস্টল এবং আপডেট করবেন?
এর আগে আমরা দেখিয়েছি কিভাবে Microsoft Office অ্যাপের (Word, Excel. Outlook, ইত্যাদি) জন্য প্রশাসনিক টেমপ্লেট ইনস্টল করতে হয়।

যদি আপনার কোম্পানি একাধিক সফ্টওয়্যার সংস্করণ ব্যবহার করে যা আপনি GPO ব্যবহার করে পরিচালনা করতে চান, আপনার DC-তে প্রথম থেকে শুরু করে সমস্ত সংস্করণের জন্য সমস্ত ADMX ফাইল ডাউনলোড করুন এবং ইনস্টল করুন (সর্বশেষ সফ্টওয়্যার সংস্করণের জন্য admx টেমপ্লেটগুলি সর্বশেষে ইনস্টল করতে হবে)।


  1. উইন্ডোজ 10 সর্বশেষ আপডেট কিভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  2. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

  3. কিভাবে সহজে Windows 11 এ PowerShell ইনস্টল এবং আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজে মাইক্রোসফ্ট মাউস ড্রাইভার ইনস্টল এবং আপডেট করবেন