কম্পিউটার

কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

যখন মাইক্রোসফ্ট উইন্ডোজ 11/10 বৈশিষ্ট্য আপডেটগুলি রোল আউট করে, তারা পর্যায়ক্রমে এটি করে। এর মানে হল যে তারা এখনই সবার কাছে উপলব্ধ নয়। যদিও জোর করে Windows 10 আপডেট করা সম্ভব, আপনার কিছু জিনিস বোঝা উচিত। কতগুলি ডিভাইস সফলভাবে পরীক্ষা করা হয়েছে, OEM থেকে ড্রাইভারের সামঞ্জস্যতা নিশ্চিতকরণ এবং হার্ডওয়্যার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে রোলআউট অনেকগুলি মানদণ্ডের উপর নির্ভর করে৷

দুটি সম্ভাবনা আছে। একটি যে আপনার কম্পিউটার যোগ্য, এবং শুধুমাত্র এক বা দুই দিন বা কয়েক ঘন্টার বিলম্ব আছে। দ্বিতীয়ত, একটি সমস্যা আছে। যাইহোক, যেহেতু আপনি এখন আপডেট করার সিদ্ধান্ত নিয়েছেন, আসুন জেনে নেওয়া যাক কীভাবে আপডেট করা যায়।

কিভাবে জোর করে Windows 11/10 আপডেট করতে হয়

কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

এটি করার আগে, নিশ্চিত করুন যে আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করেছেন। যদি কোন সমস্যা হয়, আপনি সর্বদা আগের সংস্করণে রোলব্যাক করতে পারেন।

এরপরে, C:\Windows\SoftwareDistribution\Download এ উপলব্ধ সফ্টওয়্যার বিতরণ ফোল্ডারটি সাফ করুন। আপনি এটিকে অন্য কিছুতে পুনঃনামকরণ করা ভাল৷

এখন, প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন। আমরা wuauclt.exe ব্যবহার করব . এটি হল Windows Update Auto Update Client এবং এটি আপনাকে উইন্ডোজ আপডেট এজেন্টের কার্যকারিতা নিয়ন্ত্রণ করতে দেয়।

নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

wuauclt.exe /updatenow

এই কমান্ডটি উইন্ডোজ আপডেটকে আপডেটের জন্য চেক করতে বাধ্য করবে, এবং ডাউনলোড করা শুরু করবে।

এখন আপনি যখন সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেটে যান, আপনি দেখতে পাবেন যে উইন্ডোজ আপডেট স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন আপডেটের জন্য চেক করা শুরু করেছে। এটি আপনাকে অপেক্ষমাণ তালিকার মধ্য দিয়ে যেতে সাহায্য করবে এবং ডাউনলোড যে কোনো সময় শুরু হওয়া উচিত।

যে বলেন, এখানে একটি ছোট ঝুঁকি আছে. মাইক্রোসফ্ট প্রত্যেককে চাহিদা অনুযায়ী উইন্ডোজ 10 আপডেট ডাউনলোড করতে দেয় না এমন একটি কারণ রয়েছে। কখনও কখনও আপডেটটি শুধুমাত্র সেই কম্পিউটারগুলির জন্য উপলব্ধ যা কোনও সমস্যার জন্য রিপোর্ট করা হয়নি৷ কখনও কখনও, নির্দিষ্ট ড্রাইভার সমস্যা আছে।

আপনি যখন এই পদ্ধতিটি অনুসরণ করেন বা ম্যানুয়ালি ডাউনলোড বোতামটি চাপতে থাকেন, তখন এটি আপনার কম্পিউটারের জন্য বিটা আপডেটগুলিও রোল আউট করতে পারে৷ তাই সতর্ক থাকুন যদি আপনি জোর করে Windows 11/10 আপডেট করতে যাচ্ছেন।

কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়
  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11/10 এ গ্রুপ পলিসি আপডেট জোর করে

  4. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0xc1900107 কীভাবে ঠিক করবেন