কম্পিউটার

ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

ফটোশপে টেক্সট এডিট করার জন্য আপনি যে অনেক কাজ করতে পারেন, তার মধ্যে বাঁকা টেক্সট তৈরি করা হল সবচেয়ে জনপ্রিয় যা আপনি ডিজাইনে দেখতে পান। এটি দৃশ্যত আকর্ষণীয় এবং যে কোনও প্রকল্পে সত্যিই একটি চমৎকার প্রভাব যোগ করতে পারে।

তাহলে, তুমি কিভাবে এটা কর? ফটোশপের সবকিছুর মতোই এটি করা যেতে পারে এমন একাধিক উপায় রয়েছে। আরও কিছু সহজ উপায় এবং আরও জড়িত উপায় রয়েছে এবং প্রতিটি আপনার জন্য আলাদাভাবে কাজ করতে পারে। তাই পরীক্ষা করতে ভয় পাবেন না।

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    ওয়ার্প টেক্সট ব্যবহার করে ফটোশপে কার্ভ টেক্সট

    ফটোশপে একটি কার্ভড টেক্সট ইফেক্ট তৈরি করার সহজ উপায় হল ওয়ার্প টেক্সট টুল ব্যবহার করা। কাজটি সম্পন্ন করার জন্য আপনার যদি দ্রুত কিছু করার প্রয়োজন হয় তবে এটি একটি ভাল পদ্ধতি হবে। টুলটি নিজেই আপনার টেক্সটকে বিকৃত করতে পারে, কিন্তু যদি এটি দেখতে আপনি যেভাবে চান, তাহলে এটি একটি সুন্দর, সহজ বিকল্প।

    প্রথমে, আপনি আপনার প্রকল্প খুলতে এবং আপনার পাঠ্য টাইপ করতে চাইবেন, অথবা আপনার প্রকল্পে ইতিমধ্যে টাইপ করা পাঠ্যের স্তরটি নির্বাচন করতে চান যা আপনি বাঁকা চান। যখন স্তরটি নির্বাচন করা হয়, তখন Warp Text সন্ধান করুন বিকল্প বারে আইকন। এটি আপনার ফন্টের রঙের পাশে, উপরে একটি T সহ আধা-বৃত্তের মতো দেখাচ্ছে।

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    এই টুলটি নির্বাচন করুন, এবং Warp Text উইন্ডো আসবে। শৈলীর অধীনে, বাঁকা পাঠ্য অর্জনের জন্য কয়েকটি ভিন্ন বিকল্প রয়েছে, তবে আর্ক সম্ভবত আপনাকে সেরা ফলাফল দেবে। একবার আপনি একটি বিকল্প বেছে নিলে, আপনার অনুভূমিক ওয়ার্প নির্বাচন করা উচিত এবং তারপর আপনি প্রথম স্লাইডার ব্যবহার করে বাঁকের পরিমাণ পরিবর্তন করতে পারেন।

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    একবার আপনার কাছে পাঠ্যটি আপনি যেভাবে চান তা দেখতে পেলে, এটি প্রয়োগ করতে ওকে ক্লিক করুন।

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    পাথ টুল ব্যবহার করে ফটোশপে কার্ভ টেক্সট

    ফটোশপে পাঠ্য বক্ররেখার আরেকটি উপায়, যা আরও কয়েকটি পদক্ষেপ নেয়, পাথ টুল ব্যবহার করা। এটি ওয়ার্প টেক্সট টুল ব্যবহার করার চেয়ে আরও পালিশ-দেখানো বক্ররেখা তৈরি করতে পারে।

    এই পদ্ধতিটি শুরু করতে, আকৃতির টুলে নিচে যান, এবং Ellipse বেছে নিতে ডান-ক্লিক করুন আকৃতি তারপরে, খিলানের আকারটি মনে রেখে একটি বৃত্ত তৈরি করুন। এটি সেই পথ যা আপনার পাঠ্য বক্ররেখা করবে৷

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    টেক্সট টুলে ক্লিক করুন, এবং আপনার কার্সারকে উপরের স্কোয়ার হ্যান্ডেলের উপর নিয়ে যান। কার্সার স্বাভাবিক থেকে পরিবর্তিত হওয়া উচিত যাতে এর মধ্য দিয়ে যাওয়া একটি বক্ররেখা দেখানো হয়। সেখানে ক্লিক করুন এবং আপনার পাঠ্য নির্বাচিত পথ বরাবর প্রদর্শিত হবে.

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    এখন, লেয়ার প্যানেলে যান এবং Ellipse খুঁজুন স্তর, এবং এটিতে ডান ক্লিক করুন। স্তর মুছুন নির্বাচন করুন আকৃতি অপসারণ এবং আপনার বাঁকা টেক্সট ছেড়ে.

    আপনি যদি পাথ বরাবর পাঠ্যের অবস্থান পরিবর্তন করতে চান, আপনি সরাসরি নির্বাচন টুল নির্বাচন করতে পারেন এবং আপনি ক্লিক করে এবং টেনে টেক্সট সরাতে সক্ষম হবেন।

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    আপনি যদি পাথ নিজেই পরিবর্তন করতে চান, আপনি এই একই টুল দিয়ে এটিতে ক্লিক করতে পারেন এবং আপনার ইচ্ছামত পথের পয়েন্টগুলি সম্পাদনা করতে পারেন।

    স্মার্ট অবজেক্ট টুল ব্যবহার করুন

    ফটোশপে টেক্সট কার্ভ করার তৃতীয় উপায় হল টেক্সটকে স্মার্ট অবজেক্টে রূপান্তর করা। এটি আপনাকে কোন মানের ত্যাগ ছাড়াই আপনি যতটা চান পাঠ্য পরিবর্তন করতে দেয়। বাঁকা পাঠ্য তৈরি করার জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প।

    প্রথমে, আপনার প্রকল্পটি খুলুন এবং কিছু পাঠ্য টাইপ করুন, তারপর এই পাঠ্য স্তরটি নির্বাচন করুন এবং স্তর-এ যান> স্মার্ট অবজেক্ট> স্মার্ট অবজেক্টে রূপান্তর করুন . তারপর, স্তরটি এখনও নির্বাচন করে, সম্পাদনা-এ যান৷> রূপান্তর> ওয়ার্প .

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    আপনার পাঠ্যের উপরে একটি গ্রিড প্রদর্শিত হবে, এবং সেখানে ছেদ থাকবে যেখানে আপনি পাঠ্য ম্যানিপুলেট করার জন্য ক্লিক এবং টেনে আনতে পারেন। আপনি বিকল্প বারে একটি ওয়ার্পও দেখতে পাবেন ড্রপডাউন এটিতে ক্লিক করুন এবং আর্ক চয়ন করুন৷ . আপনার টেক্সট বক্ররেখা হবে.

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    আপনি গ্রিড ব্যবহার করে যেভাবে চান এই বক্ররেখাটি সম্পাদনা করতে পারেন এবং আপনি বিকল্প বারে ড্রপডাউনের নীচে গ্রিড পরিবর্তন করতে পারেন। তারপরে, আপনার পরিবর্তনগুলি প্রয়োগ করতে বিকল্প বারে টিক চিহ্নে ক্লিক করুন।

    ফটোশপে আরও ভালো বাঁকা পাঠের জন্য টিপস

    বাঁকা টেক্সট তৈরি করার সময়, আপনি কোনও ফটো বা গ্রাফিক ডিজাইনের অংশে কোনও বস্তু বরাবর পাঠ্য লাইন করতে চাইতে পারেন। এই ক্ষেত্রে, সর্বোত্তম বিকল্পটি হবে পাথ বৈশিষ্ট্যটি ব্যবহার করা। এর কারণ হল আপনি শেপ টুল ব্যবহার করে বস্তুর সাথে ঠিক ফিট করতে পারেন এবং এর চারপাশে টেক্সট কার্ভ ঠিক যেভাবে আপনি চান ঠিক সেইভাবে রাখতে পারেন।

    আপনি স্মার্ট অবজেক্ট রুটটি বেছে নিতে চাইতে পারেন, তবে, আপনি যদি মনে করেন যে আপনি পাঠ্যটি বাঁকানোর ক্ষেত্রে আপনার আরও কিছুটা স্বাধীনতা দরকার। আপনি সেই টুলটি ব্যবহার করে যেকোন উপায়ে এটিকে বক্র করতে পারেন, এটিকে আপনি যেভাবে চান তা দেখতে আপনাকে আরও অনেক বিকল্পের জন্য অনুমতি দেয়।

    ফটোশপে কিভাবে টেক্সট কার্ভ করবেন

    ওয়ার্প টেক্সট টুল ব্যবহার করা আরও পেশাদার প্রকল্পের জন্য সুপারিশ করা হয় না, তবে আপনার যদি দ্রুত এবং সহজ কিছুর প্রয়োজন হয় তবে এটি একটি ভাল উপায়। শুধু মনে রাখবেন যে এটি আপনার পাঠ্যকে বিকৃত করে, যা আপনি যদি লোগোর মতো কিছু তৈরি করেন তবে এটিকে আপনার পছন্দ মতো পরিষ্কার নাও দেখাতে পারে।

    এছাড়াও আপনার পাঠ্য টাইপ করার সময়, নিশ্চিত করুন যে আপনি যে ফন্টটি বেছে নিয়েছেন তা এমন একটি যা বাঁকা থাকা অবস্থায়ও সহজেই পড়া যায়। আপনার টেক্সট পঠনযোগ্য করার জন্য আপনি ফন্ট এবং ফন্টের আকার নিয়ে খেলতে চাইতে পারেন।


    1. জরুরী অবস্থায় কিভাবে 911 এ টেক্সট করবেন

    2. ফটোশপে ফাইলগুলি কীভাবে ব্যাচ-প্রসেস করবেন

    3. কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

    4. কিভাবে ফটোশপকে আরজিবিতে রূপান্তর করা যায়