কম্পিউটার

ফটোশপে কীভাবে একটি ছবি পিক্সেলেট করবেন

এই ফটোশপ টিউটোরিয়ালটি একটি ট্রেন্ডি ফটো ম্যানিপুলেশন আইডিয়া কভার করে, যেমন ফটো পিক্সেলেটিং। এই ধরনের প্রভাব একটি সম্পূর্ণ ফটো এবং এর অংশ উভয় ক্ষেত্রেই প্রযোজ্য৷

একটি নিয়ম হিসাবে, পিক্সেলেশন ব্যবহারকারীদের একজন ব্যক্তির মুখ, লোগো বা ব্যক্তিগত তথ্য লুকাতে সাহায্য করে। এছাড়াও, প্রভাবটি শৈল্পিক উদ্দেশ্যে পরিবেশন করতে পারে, এইভাবে একটি চিত্রের নির্দিষ্ট অংশগুলিকে হাইলাইট করে। আপনি যদি নিজে থেকে এটি করতে না পারেন, তাহলে আপনি ইমেজ ম্যানিপুলেশন পরিষেবাগুলিতে যেতে পারেন যেখানে পেশাদাররা আপনাকে আপনার কোন ধারণা উপলব্ধি করতে সাহায্য করবে৷

পদ্ধতি 1. পুরো চিত্রটি পিক্সেলেট করা

ইমেজ পিক্সেলেট করার অনেক উপায় আছে, কিন্তু সবচেয়ে ভালো উপায় হল একটি মোজাইক ফিল্টার ব্যবহার করা যা যেকোনো ইমেজকে সহজেই বর্গাকার টাইলসের ক্লাস্টারে পরিণত করবে। আপনি যদি আপনার সম্পূর্ণ ফটো পিক্সলেট করতে শিখতে চান তবে নীচের নির্দেশাবলী দেখুন।

ধাপ 1. আপনার ছবি খুলুন এবং স্তরটি নকল করুন

ফটোশপ চালানো দিয়ে শুরু করুন। আপনার পিসিতে ফাইলগুলিতে অ্যাক্সেস পেতে "ফাইল" এ যান এবং "ওপেন" এ ক্লিক করুন এবং ফটোশপে পছন্দসই ছবি আপলোড করুন। বিকল্পভাবে, Ctrl + O (Cmd + O) সমন্বয় ব্যবহার করুন।

এরপরে, ব্যাকগ্রাউন্ড লেয়ারে ডান-ক্লিক করুন এবং প্রদর্শিত তালিকা থেকে "ডুপ্লিকেট লেয়ার" নির্বাচন করুন। আপনি আরও দ্রুত ফলাফলের জন্য শর্টকাট Ctrl + J (Cmd + J) প্রবেশ করতে পারেন।

ধাপ 2. মোজাইক ফিল্টার খুলুন

এর পরে, ফিল্টার মেনু খুলুন। আপনি পিক্সেলেশনের জন্য নিবেদিত একটি সম্পূর্ণ বিভাগ দেখতে পাবেন। "মোজাইক" নির্বাচন করুন৷

ধাপ 3. পছন্দসই কক্ষের আকার চয়ন করুন

আপনি "মোজাইক" ফিল্টার ডায়ালগ বক্স দেখতে পাবেন। রিয়েল টাইমে ছবিতে প্রয়োগ করা পরিবর্তনগুলি দেখতে আপনাকে প্রিভিউতে ক্লিক করতে হবে। পিক্সেলেশন বাড়ানোর জন্য স্লাইডারটিকে নীচে ডানদিকে টেনে আনুন। পিক্সেল বড় হবে কিন্তু তাদের সংখ্যা কমে যাবে। বাম-পাশের আন্দোলন বিপরীত প্রভাব সৃষ্টি করে।

এই মানের জন্য কোন আদর্শ প্যারামিটার নেই। এই কারণেই, কীভাবে একটি ছবিকে পিক্সেলেট করতে হয় তা শেখার সময়, আপনার ছবির জন্য কোনটি ভাল কাজ করে তা দেখার জন্য মান নিয়ে পরীক্ষা করা অর্থপূর্ণ৷

ধাপ 4. আপনার পিক্সেলেটেড ফটো উপভোগ করুন

সম্পন্ন! এখন আপনাকে যা করতে হবে তা হল ছবিটি সংরক্ষণ করুন। ফাইল-এ যান - হিসাবে সংরক্ষণ করুন। অথবা শর্টকাট Ctrl + Shift + S (Cmd + Shift + S) ব্যবহার করুন।

আপনি যদি প্রভাবটি দেখতে পছন্দ না করেন তবে আপনি ডুপ্লিকেট স্তরের অস্বচ্ছতা পরিবর্তন করতে পারেন। আপনি "স্তর" উইন্ডোতে এই বৈশিষ্ট্যটি পরিবর্তন করতে পারেন। সেখানে আপনি অপাসিটি বক্স দেখতে পাবেন এবং আপনি পরিমাণটি 100% থেকে 50-80% কমাতে পারেন। মান নির্ভর করে শুধুমাত্র আপনি যে ফলাফল অর্জন করতে চান তার উপর।

আপনি যদি আপনার ফটোগুলিতে আরও আকর্ষণীয় প্রভাব যুক্ত করতে আগ্রহী হন তবে পপ আর্ট ফটোশপ অ্যাকশনগুলি পরীক্ষা করে দেখুন৷

ওয়ে 2. একটি ছবির পিক্সেলেটিং অংশ

উপরে উল্লিখিত নির্দেশিকা ছাড়াও, আপনাকে আংশিকভাবে একটি ছবি কীভাবে পিক্সেলেট করতে হয় তাও জানা উচিত। এই নির্দেশাবলী শুধুমাত্র সামান্য পরিবর্তন সহ পূর্ববর্তী টিউটোরিয়ালগুলির সাথে প্রায় অভিন্ন। আপনি যদি কোনো ব্যক্তির মুখ, অথবা লাইসেন্স প্লেট, ঠিকানা, কার্ডের নিরাপত্তা কোড ইত্যাদির মতো কোনো সংবেদনশীল তথ্য লুকাতে চান তাহলে এই পদ্ধতিটি অবলম্বন করুন৷

ধাপ 1. একটি ডুপ্লিকেট স্তর তৈরি করুন

আগের পদ্ধতির মতো, আপনাকে একটি ডুপ্লিকেট স্তর তৈরি করতে হবে। এটি নিশ্চিত করবে যে আপনার পরিবর্তনগুলি অ-ধ্বংসাত্মক। দ্রুত ফলাফলের জন্য Ctrl + J (Cmd + J) শর্টকাট ব্যবহার করুন।

ধাপ 2. মোজাইক ফিল্টার খুলুন

"ফিল্টার" মেনু খুলুন। “Pixelate”-এ যান এবং “Mosaic” ফিল্টার বেছে নিন।

ধাপ 3. পছন্দসই কক্ষের আকার চয়ন করুন

আপনি ডায়ালগ বাক্সে পিক্সেল প্যারামিটার সেট করতে পারেন, যেখানে আপনি পছন্দসই ঘরের আকার এবং কক্ষের সংখ্যা নির্বাচন করেন। পরিবর্তনগুলি প্রয়োগ করার আগে ফলাফল দেখতে পূর্বরূপ ফাংশন সক্রিয় কিনা তা পরীক্ষা করতে ভুলবেন না। আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে প্যারামিটার সামঞ্জস্য করা হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন।

ধাপ 4. একটি লেয়ার মাস্ক তৈরি করুন এবং এটি উল্টান

পরিবর্তনগুলি শুধুমাত্র ছবির একটি অংশে প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে, আমাদের একটি স্তর মাস্ক যোগ করতে হবে। লেয়ার প্যানেলের নীচে নতুন লেয়ার মাস্ক বোতামটি খুঁজুন। এটি বাম থেকে তৃতীয়। একবার আপনি এটিতে ক্লিক করলে, আপনি আপনার স্তরের পাশে একটি সাদা থাম্বনেল দেখতে পাবেন।

এরপরে, আমরা Ctrl+I (কমান্ড+I) ক্লিক করে লেয়ার মাস্কটিকে উল্টে দেব। থাম্বনেইলের রঙ এখন সাদা থেকে কালোতে পরিবর্তন করা উচিত।

ধাপ 5. আপনি যে অংশটি পিক্সেলেট করতে চান তা নির্দিষ্ট করুন

এখন, আমরা একটি চিত্রের কোন অংশকে প্রভাবিত করতে চাই তা নির্দিষ্ট করতে আমরা মুখোশটি সম্পাদনা করব। এটি করার জন্য, আমরা ব্রাশ টুল (B) এর সাথে কাজ করব। তারপরে, আপনি যে অঞ্চলটিকে প্রভাবিত করতে চান তাতে পেইন্টিং শুরু করুন৷

মুখোশ থেকে এলাকাটি আনপিক্সেল করতে, এটি কালো দিয়ে আঁকুন। পিক্সেলেশন যোগ করতে, সাদা দিয়ে এলাকাটি আঁকুন। আপনি যদি এটির আকার বাড়াতে এবং কমাতে চান তবে [বা] বন্ধনী কীগুলি ব্যবহার করুন। সাবাশ! আপনি সফলভাবে আপনার ছবির অংশ পিক্সেলেট করেছেন।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানতে দিন বা আলোচনাটি আমাদের টুইটার বা ফেসবুকে নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • নতুন ফটোশপ ক্যামেরা অ্যাপটি সোশ্যাল মিডিয়া ফিল্টারগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যায়
  • ফটোশপে সাদা ব্যাকগ্রাউন্ড অপসারণের ৩টি উপায়
  • আইপ্যাডের জন্য ফটোশপ একটি সম্পূর্ণ জগাখিচুড়ির মতো শোনাচ্ছে - লোকেরা এটি সম্পর্কে কী বলছে তা এখানে রয়েছে
  • সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত Adobe Photoshop অ্যাপটি এখন iPad-এ উপলব্ধ

  1. ফটোশপ ছাড়া কিভাবে একটি ছবি স্বচ্ছ করা যায়

  2. ফটোশপে ফাইলগুলি কীভাবে ব্যাচ-প্রসেস করবেন

  3. সেপিয়া টোন রাখার জন্য কীভাবে একটি চিত্র ফটোশপ করবেন

  4. উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি চিত্র পিক্সেলেট করবেন