কম্পিউটার

জরুরী অবস্থায় কিভাবে 911 এ টেক্সট করবেন

জরুরী অবস্থায় কিভাবে 911 এ টেক্সট করবেন

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি জরুরী অবস্থায় থাকলে এবং কথা বলতে না পারলে কী হবে? আপনি কিভাবে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন এবং সাহায্য পাওয়ার চেষ্টা করবেন? 2014 সাল থেকে, টেক্সট-টু-911 মার্কিন যুক্তরাষ্ট্রের লোকজনকে জরুরি অবস্থায় ভয়েস কল করার পরিবর্তে টেক্সট বার্তা পাঠানোর ক্ষমতা দিয়ে আসছে।

সম্ভবত আপনি একটি বিপজ্জনক পরিস্থিতিতে যেখানে আপনি কোন শব্দ করা এবং আবিষ্কৃত হওয়ার ঝুঁকি নিতে পারবেন না। আপনি এমনভাবে আহত হতে পারেন যে আপনি কথা বলতে পারেন না। এটিও দরকারী যখন সেল রিসেপশনটি এতটাই খারাপ যে আপনি একটি কল সংযুক্ত রাখতে পারবেন না, তবে একটি পাঠ্য বার্তা সম্ভবত যেতে পারে৷

জরুরী অবস্থায় কিভাবে 911 এ টেক্সট করবেন

টেক্সট-টু-911 পরিষেবাটি শুধুমাত্র নির্দিষ্ট কিছু এলাকায় উপলব্ধ, তাই কোনও জরুরি অবস্থার উদ্ভব হওয়ার আগে, আপনি যেখানে থাকেন সেখানে এটি একটি বিকল্প কিনা তা নির্ধারণ করা উচিত। আপনি FCC (ফেডারেল কমিউনিকেশন কমিশন) ওয়েবসাইট চেক করে এটি করতে পারেন। টেক্সট-টু-911 পরিষেবা সমর্থন করে এমন এলাকার তালিকা দেখুন। এই তালিকাটি মাসিক আপডেট করা হয়৷

যদিও FCC স্থানীয় 911 কল সেন্টারকে টেক্সট-টু-911 বাস্তবায়নের জন্য উৎসাহিত করে, তবুও এটি চূড়ান্তভাবে পৃথক কেন্দ্রের উপর নির্ভর করে যে তারা এটি করতে চায় কি না।

FCC এর প্রয়োজন হয়, যাইহোক, প্রতিটি ওয়্যারলেস ক্যারিয়ার কোম্পানী 911 টি টেক্সট সেগুলি গ্রহণকারী কেন্দ্রগুলিতে সরবরাহ করে। যখন একটি কল সেন্টার 911টি পাঠ্য গ্রহণ করার সিদ্ধান্ত নেয়, তখন বেতার বাহকদের সেই এলাকায় সেই পরিষেবা প্রদানের জন্য ছয় মাস সময় থাকে৷

কোন বিশেষ সরঞ্জাম বা সাইনআপ প্রয়োজন নেই. যাইহোক, যদি আপনি একটি বিকল্প মেসেজিং অ্যাপ ব্যবহার করেন যা প্রকৃত মার্কিন যুক্তরাষ্ট্রের ফোন নম্বরগুলিতে বার্তা পাঠায় না, আপনি টেক্সট-টু-911 ব্যবহার করতে পারবেন না। এছাড়াও আপনি সোশ্যাল মিডিয়া মেসেজিং অ্যাপ ব্যবহার করতে পারবেন না, শুধুমাত্র একটি টেক্সট-মেসেজিং বৈশিষ্ট্য সহ নিবন্ধিত ফোন নম্বর।

পাঠ্যটিতে কী অন্তর্ভুক্ত করতে হবে

আপনার টেক্সট মেসেজিং অ্যাপ খুলুন, প্রাপক ক্ষেত্রে 911 রাখুন এবং আপনার বার্তা টাইপ করুন। আপনার এবং 911 অপারেটরের মধ্যে কোনো ভুল বোঝাবুঝি এড়াতে আপনি সবকিছু বানান করেছেন তা নিশ্চিত করুন।

সবকিছু এক টেক্সটে পেতে চেষ্টা করুন. টেক্সট মেসেজিং হল একটি 911 অপারেটরের সাথে যোগাযোগ করার একটি ধীর উপায়, তাই আপনি নিশ্চিত করতে চান যে আপনি আপনার আসল টেক্সটে যতটা সম্ভব তথ্য পেয়েছেন৷ আপনাকে এবং অপারেটরকে যত কম বার পিছনে যেতে হবে, সাহায্য তত দ্রুত পৌঁছাবে। এছাড়াও, আপনি যদি লুকিয়ে থাকেন, আপনি চান না যে আপনার ফোন একাধিকবার জ্বলুক।

জরুরী অবস্থায় কিভাবে 911 এ টেক্সট করবেন

প্রথমে ব্যাখ্যা করুন কেন আপনি কল করতে পারবেন না। 911 নম্বরে কল করা এখনও জরুরী সময়ে যোগাযোগের সবচেয়ে কার্যকর এবং দ্রুততম উপায়। এটি একটি 911 অপারেটরের জন্য সাধারণ যেটি আপনাকে একটি ভয়েস কল করতে বলে একটি টেক্সট পাঠায়। যদি তারা এখনই জানতে পারে যে আপনি কল করতে পারবেন না, তাহলে তাদের এই বিষয়ে জিজ্ঞাসা করার প্রয়োজন হবে না এবং এটি গুরুত্বপূর্ণ সময় বাঁচবে।

সেই প্রথম বার্তায়, আপনার অবস্থান অন্তর্ভুক্ত করুন। টেক্সট মেসেজিং প্রায়ই বার্তার সাথে অবস্থানের তথ্য পাঠায় না। অনুমান করুন যে আপনি কোথায় আছেন অপারেটরের কোন ধারণা নেই এবং ঠিকানা, আশেপাশের চৌরাস্তা, আপনার চারপাশের বিল্ডিংগুলির নাম বা আপনি যেখানে আছেন সেই ব্যবসার নাম সহ বিশদ বিবরণ দিন৷

এছাড়াও সেই প্রাথমিক যোগাযোগের বার্তায়, অপারেটরকে ঠিক কী ঘটছে, লোকেরা আহত হলে, কারও কাছে অস্ত্র থাকলে এবং অন্য কোনও গুরুত্বপূর্ণ তথ্য বলুন। আপনি চান যে জরুরী প্রতিক্রিয়াকারীরা পরিস্থিতির জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত থাকুক।

কী অন্তর্ভুক্ত করবেন না

আপনি যা বলছেন তা সহজ এবং পরিষ্কার রাখুন। অপবাদ ব্যবহার করবেন না। সংক্ষিপ্ত রূপ ব্যবহার না করে প্রতিটি শব্দ উচ্চারণ করুন। এছাড়াও, পাঠ্যে কোনো ইমোজি ব্যবহার করবেন না।

কোনো ছবি বা ভিডিও পাঠাবেন না। ইমার্জেন্সি সিস্টেম যা টেক্সট-টু-911 গ্রহণ করে সেগুলি দেখতে পারে না। এছাড়াও, একই সময়ে অন্য প্রাপকদের পাঠ্য পাঠাবেন না। বার্তাটি তাদের সিস্টেমে প্রবেশ করবে না। একটি সহজবোধ্য পাঠ্য, যতটা সম্ভব তথ্য সহ, তাদের কাছে পৌঁছানোর সর্বোত্তম উপায়।

সাফল্য অনুমান করবেন না

আপনি যদি এমন একটি এলাকায় 911 পাঠ্য পাঠানোর চেষ্টা করেন যা প্রযুক্তি সমর্থন করে না, আপনি একটি স্বয়ংক্রিয় বাউন্স-ব্যাক বার্তা পাবেন। এই পাঠ্যটি আপনাকে বলে যে আপনার বার্তাটি যায় নি। FCC এই বার্তা প্রয়োজন. কর্তৃপক্ষের কাছে বার্তা না পৌঁছালেই আপনার মনে হওয়ার সম্ভাবনা তারা কমিয়ে দেয়।

জরুরী অবস্থায় কিভাবে 911 এ টেক্সট করবেন

আপনার অন্য পরিচিতিকে অন্য টেক্সট পাঠানোও একটি চমৎকার ধারণা যাতে তারাও 911 নম্বরে কল করতে পারে। আপনি কোথায় আছেন এবং সমস্যা কী তা বুঝতে সেই ব্যক্তি অপারেটরকে সাহায্য করতে পারে৷

মনে রাখবেন, 911 নম্বরে কল করা এখনও জরুরি পরিষেবাগুলিতে পৌঁছানোর পছন্দের পদ্ধতি কারণ এটি দ্রুত এবং নির্ভরযোগ্য। মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ এলাকা এখনও এই প্রযুক্তি গ্রহণ করেনি। টেক্সটিং শুধুমাত্র উপরে বর্ণিত পরিস্থিতিতে ব্যবহার করা উচিত, যখন অন্য কোন বিকল্প নেই। আপনি অপারেটরের কাছ থেকে ফিরে না শুনলে আপনার টেক্সট গৃহীত হয়েছে তা নিশ্চিত করার অন্য কোন উপায় নেই।

সর্বোপরি, শান্ত থাকুন এবং আপনার চারপাশ সম্পর্কে সচেতন থাকুন। আপনার নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।


  1. অ্যান্ড্রয়েডে পাঠ্য বার্তাগুলি কীভাবে নির্ধারণ করবেন

  2. iOS এ জরুরী কল বৈশিষ্ট্য কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. হোয়াটসঅ্যাপ চ্যাটে কীভাবে পাঠ্য ফর্ম্যাট করবেন

  4. কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়