কম্পিউটার

ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

এর মূল অংশে, ফটোশপ ব্রাশ টুলটি স্ট্রোক ব্যবহার করে আপনার ডিজাইনে লাইন এবং আকার আঁকার জন্য রয়েছে। ফটোশপ ব্রাশের সাহায্যে, আপনি বিভিন্ন প্যাটার্ন এবং টেক্সচার থেকে যেকোনো কিছু তৈরি করতে পারেন, এমনকি আপনার ছবির আলো পরিবর্তন করতে পারেন।

ফটোশপ একটি অন্তর্নির্মিত ব্রাশের সাথে আসে যা আপনি আপনার ফটোতে বিশেষ প্রভাব যুক্ত করতে ব্যবহার করতে পারেন। যাইহোক, এটি মাত্র কয়েকটি সাধারণ শৈলী সহ একটি দুর্লভ নির্বাচন। আপনি যদি আরও বিকল্প পেতে চান, আপনি ফটোশপে আরও ব্রাশ যোগ করতে পারেন, পাশাপাশি তৃতীয় পক্ষের সাইট থেকে ডাউনলোড করতে পারেন। এখানে আপনি কিভাবে ব্রাশ যোগ এবং ইনস্টল করতে পারেন এবং ফটোশপে ব্যবহার করতে পারেন।

    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

    ফটোশপে কিভাবে ব্রাশ যোগ করবেন

    আপনার ইনস্টল করা ব্রাশগুলি দেখতে, ব্রাশ টুল নির্বাচন করুন৷ বাম দিকের টুলস প্যানেল থেকে। ব্রাশ বিকল্পগুলি খুলতে আপনার নথির ভিতরে যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন৷ জানলা. তারপরে ব্রাশগুলির একটি সম্পূর্ণ তালিকা খুলতে গিয়ার আইকনটি নির্বাচন করুন৷

    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

    যদি প্রিসেট ব্রাশগুলি আপনার জন্য যথেষ্ট না হয়, আপনি সর্বদা আপনার নিজের ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। Adobe Photoshop আপনাকে আকার, নিদর্শন, বিভিন্ন কাঠামো এবং আরও অনেক কিছু যোগ করতে নতুন ব্রাশ যোগ করার অনুমতি দেয়।

    ফটোশপের জন্য ব্রাশ কোথায় পাবেন

    অনেক সাইট বিনামূল্যে ফটোশপ ব্রাশ অফার করে যা আপনি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। যাইহোক, সতর্কতা অবলম্বন করুন এবং প্রিসেটগুলিতে ম্যালওয়্যার প্রতিরোধ করতে শুধুমাত্র বিশ্বস্ত উত্স থেকে সেগুলি ডাউনলোড করুন৷

    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

    ফটোশপের জন্য ব্রাশ পাওয়ার জন্য কিছু জনপ্রিয় উত্সের মধ্যে রয়েছে Brusheezy, My Photoshop Brushes এবং DeviantArt। আপনি যদি কিছু টাকা খরচ করতে আপত্তি না করেন, আপনি ক্রিয়েটিভ মার্কেটে ব্রাশের একটি দুর্দান্ত নির্বাচন খুঁজে পেতে পারেন।

    ফটোশপে কীভাবে ব্রাশ ইনস্টল করবেন

    একবার আপনি ব্রাশ দিয়ে ফাইলটি বেছে নিলে, এটি আপনার কম্পিউটারে ডাউনলোড করুন। এটি একটি জিপ ফাইল হলে, ফাইলের বিষয়বস্তু আনপ্যাক করুন। আপনি বেশ কয়েকটি ফাইল সমন্বিত একটি নতুন ফোল্ডার পাবেন এবং তাদের মধ্যে একটিতে .ABR থাকবে এক্সটেনশন

    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন
    1. Adobe Photoshop খুলুন।
    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন
    1. আপনি হয় .ABR টেনে আনতে পারেন ফাইল ব্রাশ করুন সরাসরি আপনার ফটোশপ ওয়ার্কিং উইন্ডোতে, অথবা পথ অনুসরণ করুন সম্পাদনা> প্রিসেট> প্রিসেট ম্যানেজার .
    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন
    1. লোড নির্বাচন করুন এবং ম্যানুয়ালি .ABR নির্বাচন করুন আপনার ব্রাশ যোগ করতে আপনার কম্পিউটারে ফাইল।

    ফটোশপ 2020-এ, পদক্ষেপগুলি আলাদা হবে। ফটোশপ 2020 এ আপনার ব্রাশ ইনস্টল করতে, ব্রাশ খুলুন উইন্ডো এবং সেটিংস পথ অনুসরণ করুন> ব্রাশ আমদানি করুন> লোড করুন . তারপর .ABR নির্বাচন করুন আপনার ব্রাশ যোগ করার জন্য ফাইল।

    আপনি ফটোশপে যত খুশি তত ব্রাশ যোগ করতে পারেন। একবার যোগ করা হলে, আপনি ব্রাশ বিকল্প এ অ্যাক্সেস করতে পারবেন বিকল্প বার কন্ট্রোল প্যানেলে ড্রপ-ডাউন তীরের নীচে উইন্ডো পর্দার উপরে।

    ফটোশপে ব্রাশ কিভাবে ব্যবহার করবেন

    ব্রাশ টুল আপনাকে ফটোশপে অনন্য ছবি এবং প্রকল্প তৈরি করতে দেয়। আপনি যদি একজন শিক্ষানবিস হয়ে থাকেন, তাহলে ব্রাশ টুল থেকে কীভাবে সবচেয়ে বেশি ব্যবহার করা যায় তার কিছু টিপস এখানে দেওয়া হল।

    1. ব্রাশ অপশন পপ-আপ উইন্ডো ব্যবহার করুন

    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

    ফটোশপে আপনার ব্রাশের সাথে কাজ শুরু করতে, ব্রাশ টুল নির্বাচন করুন বাম দিকে টুলবার থেকে। একবার আপনি টুলটি নির্বাচন করলে, আপনি ব্রাশ বিকল্প ব্যবহার করে এটি কাস্টমাইজ করতে পারেন উইন্ডো, যেখানে আপনি আপনার ডাউনলোড করা ব্রাশের সম্পূর্ণ তালিকা, সেইসাথে আকার এবং আকারের বিকল্পগুলি অ্যাক্সেস করতে পারেন৷

    ব্রাশ বিকল্পগুলি আনতে, আপনার নথির ভিতরে যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন বা উপরের টুলবারের উপরের-বাম কোণে ড্রপ-ডাউন তীরটি নির্বাচন করুন। আপনার ব্রাশ স্ট্রোকের আকার পরিবর্তন করতে, আকার ব্যবহার করুন বিকল্প উইন্ডোর উপরে স্লাইডার।

    কিছু ব্রাশ আপনাকে কঠোরতা পরিবর্তন করতে দেয় প্যারামিটার ব্রাশের প্রান্তগুলিকে শক্ত বা নরম করে তোলে। আপনার ব্রাশের আরও সংজ্ঞায়িত চেহারার জন্য চিহ্নটিকে ডানদিকে স্লাইড করুন বা একটি নরম এয়ারব্রাশ প্রভাব তৈরি করতে স্লাইডারের বাম দিকে রাখুন।

    2. ব্রাশ প্যানেল ব্যবহার করুন

    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

    আরও উন্নত সেটিংস অ্যাক্সেস করতে, ব্রাশ বিকল্প ড্রপ-ডাউন তীর থেকে ডানদিকে শীর্ষ টুলবারে একটি আইকন নির্বাচন করে ব্রাশ প্যানেলটি খুলুন। আপনি যখন এই স্বতন্ত্র সেটিংস পরিবর্তন করবেন, তখন আপনি দেখতে পাবেন কিভাবে তাদের প্রতিটি আপনার ব্রাশ স্ট্রোকের চূড়ান্ত চেহারাকে প্রভাবিত করে।

    3. ব্রাশ মোড এবং অপাসিটি এবং ফ্লো ব্যবহার করুন

    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

    অন্যান্য সেটিংস যা আপনি ব্রাশ ব্যবহার করার সময় পরিবর্তন করতে পারেন তা হল মোড , অস্বচ্ছতা , এবং প্রবাহ . তারা উপরে একই টুলবারে অবস্থিত।

    অস্বচ্ছতা এবং প্রবাহ একত্রে কাজ করুন এবং আপনার ব্রাশ স্ট্রোকের পুরুত্ব নিয়ন্ত্রণে সহায়তা করুন।

    মোড ফটোশপের লেয়ার ব্লেন্ডিং মোডের মতোই, পরিবর্তনগুলি আপনার ইমেজের সম্পূর্ণ স্তরের পরিবর্তে শুধুমাত্র আপনার ব্যক্তিগত ব্রাশস্ট্রোকে প্রভাবিত করবে।

    4. আপনার নিজস্ব কাস্টম ব্রাশ তৈরি করুন

    যদিও ব্রাশগুলি ডাউনলোড করার জন্য প্রচুর বিকল্প এবং সাইট রয়েছে, যদি এটি নির্দিষ্ট কিছু হয় যা আপনি অনুসরণ করছেন, তবে আপনার নিজের ব্রাশ তৈরি করা সহজ এবং দ্রুত হতে পারে। ফটোশপে একটি ব্রাশ তৈরি করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

    1. একটি নতুন ফটোশপ উইন্ডো খুলুন৷
    2. ব্রাশ টুল নির্বাচন করুন এবং আপনার মনের মত টিপ আকৃতি আঁকুন।
    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন
    1. নির্বাচন করুন সম্পাদনা করুন> ব্রাশ প্রিসেট সংজ্ঞায়িত করুন ফটোশপের মেনু থেকে।
    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন
    1. আপনার কাস্টম জন্য একটি নাম যোগ করুন এবং ঠিক আছে নির্বাচন করুন এটা সংরক্ষণ করতে
    ফটোশপে কীভাবে ব্রাশ যুক্ত করবেন

    আপনার কাস্টম ব্রাশ এখন আপনার ব্রাশের তালিকায় যোগ করা হয়েছে এবং ব্যবহারের জন্য প্রস্তুত।

    ফটোশপে মাস্টার ব্রাশ করার সময়

    ব্রাশ টুলটি ফটোশপে তাদের নিজস্ব ডিজাইন তৈরি করতে বা তাদের চিত্রের কিছু সৃজনশীল সম্পাদনা করতে খুঁজছেন এমন যে কেউ তাদের জন্য দুর্দান্ত। ফটোশপ ফিল্টার বা প্রিসেটের মতো, আপনি সম্পূর্ণ শিক্ষানবিস হলেও ব্রাশগুলি ব্যবহার করা সহজ। যাইহোক, আপনি ফটোশপে আপনার কাজগুলিকে সত্যিই রূপান্তর করতে পারেন যদি আপনি গভীরভাবে খনন করেন এবং পেশাদার স্তরে ব্রাশগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা শিখেন।

    আপনি কি ফটোশপে ব্রাশ ব্যবহার করেন? অনলাইনে নতুন ব্রাশ পাওয়ার আপনার প্রিয় উৎস কি? নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে আপনার ফটোশপ অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি প্রিন্টার যুক্ত করবেন

    2. কীভাবে একটি ম্যাকে একটি প্রিন্টার যুক্ত করবেন

    3. আউটলুকে কীভাবে একটি স্বাক্ষর যুক্ত করবেন

    4. ফটোশপে কিভাবে ফন্ট যোগ করবেন