কম্পিউটার

ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

Adobe Photoshop কোনো ভেক্টর ইমেজ এডিটর নয়। Adobe Illustrator সক্ষমভাবে সেই কাজটি পরিচালনা করে। কিন্তু আপনি যদি মৌলিক অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড সদস্যতা পরিকল্পনাগুলির একটিতে থাকেন? অথবা আপনি শুধু ফটোশপ একা একটি সাবস্ক্রিপশন আছে?

ফটোশপের কয়েকটি সরঞ্জাম রয়েছে যা আপনাকে স্ক্র্যাচ থেকে ভেক্টর আকার এবং পথ আঁকতে দেয়। আপনি এখন এমনকি একাধিক পাথ নির্বাচন করতে পারেন এবং লাইভ শেপ প্রপার্টিজের মতো বৈশিষ্ট্যগুলির সাথে চেহারা পরিবর্তন করতে পারেন৷ তবুও, ফটোশপে একটি চিত্রকে ভেক্টরাইজ করতে শেখার জন্য একটু বেশি প্রচেষ্টা লাগে।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    কিভাবে একটি রাস্টার চিত্রকে একটি ভেক্টর চিত্রে রূপান্তর করতে হয়

    ভেক্টর ইমেজ যেকোন সাইজে স্কেল করা যেতে পারে ছবির বিপরীতে যা রেজোলিউশনে পরিবর্তন হলে পিক্সেলেট হবে। এগুলি পাথ দিয়ে তৈরি যা গাণিতিক সমীকরণের সাথে আঁকা "লাইন" এর মতো যা যেকোনো রেজোলিউশনে মাপযোগ্য।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    একটি পিক্সেল-ভিত্তিক রাস্টার চিত্রকে একটি ভেক্টর ছবিতে রূপান্তর করতে:

    1. পিক্সেল নির্বাচন করুন।
    2. এগুলিকে পাথে রূপান্তর করুন৷
    3. এগুলিকে রঙিন করুন এবং একটি ভেক্টর চিত্র হিসাবে সংরক্ষণ করুন।

    বরাবরের মতো, আপনি একটি রাস্টার ইমেজ থেকে পাথগুলি বের করতে ফটোশপে বিভিন্ন স্তরের সাথে কাজ করবেন। এখানে প্রাথমিক রাস্টার পোর্ট্রেটের একটি ঝলক এবং এটি ভেক্টরাইজ করার পরে চূড়ান্ত চিত্র।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    স্ক্রিনশটগুলি Adobe Photoshop CC (21.2.0) থেকে নেওয়া হয়েছে৷ কিন্তু আপনি ফটোশপের সাম্প্রতিক সংস্করণগুলির সাথে এই সহজ টিউটোরিয়ালটি অনুসরণ করতে সক্ষম হবেন৷

    1. ফটোশপে রাস্টার ইমেজ খুলুন

    রাস্টার ইমেজটিকে ফটোশপে টেনে আনুন এবং ড্রপ করুন অথবা ফাইল> খুলুন থেকে খুলুন . এই উদাহরণের নমুনা চিত্রটি একটি সাধারণ প্রতিকৃতি। আপনি যে বস্তুটিকে ভেক্টরাইজ করতে চান তার ব্যাকগ্রাউন্ড ব্যস্ত থাকলে, প্রথমে ফটোশপে ব্যাকগ্রাউন্ডটি সরিয়ে ফেলুন।

    2. ছবির চারপাশে একটি নির্বাচন করুন

    ফটোশপে নির্বাচন করার জন্য আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনি যে পদ্ধতিটি বেছে নিয়েছেন তা ছবির প্রকৃতির উপর নির্ভর করবে। উদাহরণস্বরূপ, যদি চিত্রটির সোজা প্রান্ত থাকে, আপনি আয়তক্ষেত্রাকার মার্কি নির্বাচন করতে পারেন টুল. আপনি যদি রঙ দ্বারা চয়ন করতে চান, তাহলে জাদুর কাঠি অথবা দ্রুত নির্বাচন টুল একটি বিকল্প।

    প্রতিকৃতির জন্য, বিষয় নির্বাচন করুন৷ কমান্ড স্বয়ংক্রিয়ভাবে একটি ফটোতে প্রধান বিষয় নির্বাচন করতে পারে। এটি একটি বিষয়বস্তু-সচেতন টুল যা ছবিতে লোকেদের সনাক্ত করতে স্মার্ট অ্যালগরিদম ব্যবহার করে। আপনি যখন একটি নির্বাচন টুল বাছাই করেন তখন টুলবারে বিষয় নির্বাচন করুন বোতামটি প্রদর্শিত হয়। আপনি এটিকে নির্বাচন করুন-এর অধীনেও খুঁজে পেতে পারেন৷ মেনু।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    নির্বাচন> নির্বাচন এবং মাস্ক-এ যান > বিষয় নির্বাচন করুন এবং এটি স্মার্টভাবে একটি ফটোগ্রাফের সবচেয়ে বিশিষ্ট বিষয় নির্বাচন করবে।

    গ্লোবাল রিফাইনমেন্টস ব্যবহার করুন প্রয়োজনে নির্বাচনের প্রান্তগুলিকে সূক্ষ্ম-টিউন করার জন্য স্লাইডারগুলি, এবং তারপর নির্বাচনটিকে একটি নতুন স্তরে আউটপুট করুন৷

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    আপনার ছবির আরও জটিল বস্তুর জন্য, অবজেক্ট সিলেকশন টুল ফটোশপের একটি শক্তিশালী বৈশিষ্ট্য। এটি ঠিক বিষয় নির্বাচন করুন এর মত কাজ করে কিন্তু আপনাকে আরও নিয়ন্ত্রণের সাথে নির্বাচনটি সূক্ষ্ম-টিউন করতে সহায়তা করে। আপনার ফটোতে অবজেক্টের একটি গ্রুপ (বা মানুষ) থাকলে এটি ব্যবহার করুন।

    3. একটি থ্রেশহোল্ড প্রভাব তৈরি করুন

    থ্রেশহোল্ড অ্যাডজাস্টমেন্ট স্তরটি বর্তমান স্তরটিকে একটি কালো এবং সাদা ছবিতে রূপান্তরিত করে এবং আপনি প্রক্রিয়াটির পরে একটি রঙিন চিত্রকে একটি ঝরঝরে এক রঙের চেহারা দিতে পারেন।

    স্তর প্যানেলে, একটি নতুন থ্রেশহোল্ড যোগ করুন নতুন পূরণ বা সমন্বয় স্তর তৈরি করুন নির্বাচন করে স্তর আইকন আপনি আপনার পছন্দসই চেহারা না পাওয়া পর্যন্ত স্লাইডার সামঞ্জস্য করুন. উদাহরণ চিত্রে, আমরা 51 এর একটি মান ব্যবহার করেছি।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    4. টোনাল এলাকা নির্বাচন করতে কালার রেঞ্জ কমান্ড ব্যবহার করুন

    নির্বাচন এর অধীনে কালার রেঞ্জ কমান্ড মেনু হল জাদুর কাঠির মত নির্বাচন. তবে এটি আরও ভাল কারণ এটি চিত্রের সেই অঞ্চলে আইড্রপার টুলের সাথে একই বা অনুরূপ রঙ ভাগ করে এমন পিক্সেল নির্বাচন করতে পারে। আপনি একটি চিত্রের বিভিন্ন অংশে বারবার টুল ব্যবহার করে রঙের একটি পরিসর নিতে পারেন।

    এই ফটোশপ টিউটোরিয়ালে, আমরা কালার রেঞ্জ ব্যবহার করতে চাই সমস্ত সাদা এবং কালো টোনাল এলাকা নির্বাচন করার জন্য কমান্ড।

    নির্বাচন> রঙের পরিসর-এ যান .

    আইড্রপার টুলস ব্যবহার করুন চিত্রের সমস্ত ভিন্ন টোনাল এলাকা নির্বাচন করতে। ড্রপডাউনে গ্রেস্কেল প্রিভিউ নির্বাচন করা আপনাকে নির্বাচিত এলাকাগুলির একটি ধারণা দেবে।

    ঠিক আছে ক্লিক করুন ডায়ালগটি বন্ধ করতে এবং নির্বাচিত প্রতিকৃতি সহ থ্রেশহোল্ড স্তরে ফিরে আসুন।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    5. আপনার নির্বাচনকে একটি পাথে রূপান্তর করুন

    ফটোশপের একটি পথ তার দুই প্রান্তে অ্যাঙ্কর পয়েন্ট সহ একটি লাইন ছাড়া কিছুই নয়। অন্য কথায়, তারা ভেক্টর লাইন অঙ্কন। পথ সোজা বা বাঁকা হতে পারে। সমস্ত ভেক্টরের মতো, আপনি বিস্তারিত না হারিয়ে তাদের প্রসারিত এবং আকার দিতে পারেন। ফটোশপ নির্বাচনগুলিকে পাথ এবং তদ্বিপরীত রূপান্তর করতে পারে।

    মার্কি নির্বাচন করুন টুল বা কোনো নির্বাচন টুল। ছবিতে রাইট-ক্লিক করুন এবং মেক ওয়ার্ক পাথ বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    এছাড়াও, একটি সহনশীলতা মান সেট করুন প্রদর্শিত ছোট বাক্সে।

    6. পথের জন্য একটি সহনশীলতা মান সেট করুন

    পথটি মসৃণ করতে, পপ আপ হওয়া ডায়ালগ বক্সে একটি সহনশীলতা মান সেট করুন। একটি প্রতিকৃতির চারপাশে অনিয়মিত পথের জন্য "1.0" এর মান আদর্শ হওয়া উচিত।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    সহনশীলতা মান নির্ধারণ করে যে পাথটি ছবির কনট্যুরগুলির সাথে কতটা ঘনিষ্ঠভাবে "লাঠি" হবে। মান যত কম হবে, নির্বাচন তত বেশি ঘনিষ্ঠভাবে আপনার পথ অনুসরণ করবে। উচ্চতর মানগুলি অ্যাঙ্কর পয়েন্টের সংখ্যা হ্রাস করবে এবং পথটিকে মসৃণ করে তুলবে৷ থাম্ব রুল হল — বস্তু যত সহজ, সহনশীলতা তত বেশি।

    কিন্তু আপনার ছবির জটিলতা অনুযায়ী এই মান নিয়ে পরীক্ষা করুন।

    7. একটি নতুন সলিড কালার লেয়ার তৈরি করুন

    কোথাও ক্লিক না করে, লেয়ার প্যানেলে যান এবং তৈরি করুন নির্বাচন করুন নতুন পূরণ বা সমন্বয় স্তর .

    তারপর, সলিড কালার বেছে নিন মেনু থেকে। আপনি যে কোন রং বাছাই করতে পারেন।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    এই ধাপটি থ্রেশহোল্ড স্তরের উপরে ভেক্টর আকৃতির স্তর তৈরি করে।

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    এই কঠিন রঙের ফিল লেয়ারটি আপনার পছন্দের যেকোনো রঙে কাস্টমাইজ করা যেতে পারে। পরবর্তী ধাপে, এই স্তরটিকে একটি SVG চিত্র হিসাবে রপ্তানি করুন৷

    8. ভেক্টর ইমেজটিকে একটি SVG ফাইল হিসাবে সংরক্ষণ করুন

    স্তরটিতে ডান ক্লিক করুন এবং এভাবে রপ্তানি করুন নির্বাচন করুন৷ . আপনি File> Export As থেকে ভেক্টর ইমেজ সংরক্ষণ করতে পারেন .

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    এভাবে রপ্তানি করুন ডায়ালগ, ফাইল সেটিংস থেকে SVG বেছে নিন এবং রপ্তানি এ ক্লিক করুন .

    ফটোশপে কীভাবে একটি চিত্রকে ভেক্টরাইজ করবেন

    আপনি এখন Adobe Illustrator বা অন্য কোনো ভেক্টর ইমেজ এডিটরে ভেক্টর ফাইল খুলতে পারেন।

    বিকল্পভাবে, আপনি ফটোশপ থেকে ইলাস্ট্রেটরেও ভেক্টর পাথ রপ্তানি করতে পারেন। ফাইল> রপ্তানি> ইলাস্ট্রেটরের পথ ক্লিক করুন . এটি সলিড কালার ফিল পাথ রপ্তানি করে আপনি ইলাস্ট্রেটর ইনস্টল করা আছে.

    ফটোশপে একটি ছবি ভেক্টরাইজ করার আরও উপায় আছে

    এই নির্দিষ্ট পদ্ধতিটি একটি রঙিন ফটো থেকে একটি একঘেয়ে ভেক্টর চিত্র পাওয়ার একটি সহজ উপায়। আপনি ফটোশপে অন্য যেকোন ইমেজ পরিবর্তনের জন্য একটি টেমপ্লেট হিসাবে এটি ব্যবহার করতে পারেন। তারপর এটিকে কাগজে বা অন্য কোনো মাধ্যমের আকারে উপরে বা নিচে স্কেল করুন।

    ফটোশপে একটি চিত্রকে ভেক্টরাইজ করার অন্যান্য উপায় রয়েছে। আপনি যেটিকে অনুসরণ করবেন তা নির্ভর করবে বেস ফটো এবং আপনার পছন্দের ফলাফলের উপর।


    1. ফটোশপ সিসিতে একটি ছবিতে একটি বস্তুকে কীভাবে কাটতে হয়

    2. ফটোশপ ছাড়া কিভাবে একটি ছবি স্বচ্ছ করা যায়

    3. সেপিয়া টোন রাখার জন্য কীভাবে একটি চিত্র ফটোশপ করবেন

    4. কিভাবে পেইন্টে রং উল্টানো যায়