কম্পিউটার

ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়

ফেস অদলবদল, এটিকে কতটা নির্বোধ মনে হতে পারে তা সত্ত্বেও, ফটোগ্রাফারদের জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম হতে পারে। আপনি যদি দেখেন যে, উদাহরণ স্বরূপ, প্রতিটি ফটোতে কেউ চোখ বন্ধ করে রেখেছেন, মুখের অদলবদল করে সমস্যাটি সমাধান করা সম্ভব। আপনি একটি ভাল ছবি থেকে একই মুখের সাথে খারাপ ফটোতে মুখ পরিবর্তন করতে পারেন।

যদিও, হাস্যকর প্রভাবের জন্য মুখ অদলবদল করাও সাধারণ, এবং এটি আপনার লক্ষ্য হলে ফটোশপে সহজেই করা যেতে পারে। এবং সঠিকভাবে করা হলে কখনও কখনও এটি আশ্চর্যজনকভাবে বাস্তব দেখাতে পারে। তাই আপনি যদি কিছু মুখ অদলবদল করা ফটো তৈরি করতে চান তবে পড়ুন।

    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়

    মাস্ক সহ ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হবেন

    কয়েকটি ভিন্ন উপায়ে আপনি একটি মুখ অদলবদল করতে পারেন এবং তাদের মধ্যে একটি হল ফটোশপে মাস্ক স্তরগুলি ব্যবহার করে৷ এটি একটি মুখের স্যুইচ আউট করা সহজ করে তোলে এবং এটি অন্য ব্যক্তির সাথে মানানসই হয়।

    এই পদ্ধতিটি সবচেয়ে ভাল কাজ করে যদি আপনি যে ছবিগুলি ব্যবহার করছেন তা একই রকম হয়। এটি কীভাবে করবেন তা এখানে:

    1. ফটোশপে আপনার দুটি ছবিই আলাদা আলাদা স্তরে খুলুন।
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়
    1. আপনি নীচের স্তর হিসাবে যে মুখটি ব্যবহার করতে চান তার সাথে ফটোটি রাখুন এবং যে মুখের সাথে আপনি উপরের স্তর হিসাবে প্রতিস্থাপন করতে চান তার সাথে ফটো রাখুন৷
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়
    1. সম্পাদনা এ গিয়ে স্তরগুলি সারিবদ্ধ করুন স্বতঃ-সারিবদ্ধ স্তরগুলি৷ . আপনি উভয় ফটোতে যে ব্যক্তিকে সম্পাদনা করছেন তা ভালভাবে সারিবদ্ধ রয়েছে তা নিশ্চিত করুন৷
    1. উপরে একটি সাদা মাস্ক লেয়ার যোগ করুন এবং অপাসিটি 100% এ সেট করুন।
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়
    1. 100% অস্বচ্ছতায় ব্রাশ টুল ব্যবহার করে এবং কালোতে সেট করে, আপনি যে মুখটি অদলবদল করতে চান তার উপর রঙ করুন। আপনি ব্রাশ করার সাথে সাথে আসল মুখটি প্রতিস্থাপন করতে আপনি যে মুখটি ব্যবহার করতে চান তা দেখতে হবে।
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়

    আপনি যদি খুব বেশি বিস্তারিত জানার চেষ্টা না করেন বা খুব বাস্তব দেখাতে চান তবে এই পদ্ধতিটি একটি মৌলিক মুখ পরিবর্তনের জন্য যথেষ্ট ভাল কাজ করে। তবে, আপনি যদি আরও বাস্তবসম্মত কিছু চান তবে আপনি কাজটি সম্পন্ন করতে অবজেক্ট নির্বাচনও ব্যবহার করতে পারেন।

    অবজেক্ট নির্বাচনের সাথে ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়

    এই পদ্ধতিটি অনেক বেশি পরিষ্কার মুখ অদলবদল করে, তবে এটি করা খুব কঠিনও নয়। আপনি যা করছেন তা হল আপনি যে মুখটি অদলবদল করতে ব্যবহার করতে চান তা নির্বাচন করুন এবং এটিকে অন্য ফটোতে সরান৷ এইভাবে মুখ অদলবদল করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    1. আপনি যে মুখটি ব্যবহার করতে চান সেটি দিয়ে ছবিটি খুলুন৷
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়
    1. অবজেক্ট সিলেকশন টুলটি বেছে নিন এবং পুরো মুখটি নির্বাচন করুন। এটি এর স্তরে সংরক্ষণ করুন৷
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়
    1. আপনি যে মুখটি প্রতিস্থাপন করতে চান তার উপরে আপনি যে মুখটি ব্যবহার করবেন সেটি টেনে আনুন। মুখের আকার পরিবর্তন করে এবং এটি ভালভাবে ফিট না হওয়া পর্যন্ত এটিকে সরানোর মাধ্যমে এটি স্বাভাবিক দেখাচ্ছে তা নিশ্চিত করুন।
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়
    1. আপনি নীচের স্তরটি দেখতে না পাওয়া পর্যন্ত স্তরটির অস্বচ্ছতা হ্রাস করে বৈশিষ্ট্যগুলিকে কতটা ভালভাবে সারিবদ্ধ করছেন তা দেখতে পারেন৷ এইভাবে মুখের বৈশিষ্ট্যগুলি সারিবদ্ধ করুন, তারপর আপনি অস্বচ্ছতা সামঞ্জস্য করতে পারেন।
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়

    এই পদ্ধতিটি সবচেয়ে ভাল কাজ করবে যদি উভয় ছবিতে একই মানের স্তর এবং আলো থাকে। আপনি যদি আলো বা রঙের মতো অন্য কিছু ঠিক করতে চান, তবে আপনি এই সমস্যাগুলিও ঠিক করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে।

    মুখের অদলবদলকে প্রাকৃতিক দেখায়

    যদি আপনার মুখের অদলবদল কিছুটা বন্ধ দেখায় এবং এটি দেখায় যে ফটোতে কিছু কাজ করা হয়েছে, আপনি মুখের অদলবদলটিকে আরও প্রাকৃতিক দেখাতে কিছু পদ্ধতি চেষ্টা করতে চাইতে পারেন। এটি অদলবদল করা মুখটিকে এমনভাবে দেখতে দেয় যে এটি কখনই পরিবর্তিত হয়নি৷ আপনি যখন ছবি অদলবদল করছেন তখন আলো এবং রঙের পার্থক্যগুলিতে মনোযোগ দিন।

    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়

    আপনি এই ছবিতে দেখতে পাচ্ছেন, আসল মুখের বদলে মুখটি আসল ছবির চেয়ে অনেক বেশি উজ্জ্বল।

    কিছু ভিন্ন উপায় আছে যা আপনি দেখতে পারেন এমন কোনো অসঙ্গতি ঠিক করতে পারেন। এর মধ্যে একটি হল ম্যাচ কালার ফিচার। এটি আপনাকে বিভিন্ন ত্বকের টোন বা অন্যান্য রঙের সমস্যা মিশ্রিত করতে সহায়তা করতে পারে।

    এই বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

    1. আপনি যে ইমেজ লেয়ারটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন।
    1. চিত্র-এ যান সমন্বয় ম্যাচ রঙ .
    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়
    1. ম্যাচ কালার উইন্ডোতে, উৎস-এ ক্লিক করুন ড্রপডাউন বক্সে ক্লিক করুন এবং আপনি যে ইমেজটি টার্গেট ইমেজের সাথে রঙ মেলাতে চান সেটি নির্বাচন করুন।
    1. এখান থেকে, আপনি ম্যাচ কালার ব্যবহার করতে পারেন উজ্জ্বলতা, রঙের তীব্রতা, পরিবর্তন করতে উইন্ডো এবং বিবর্ণ . আপনি নির্বাচন ব্যবহার করতে পারেন৷ ইমেজের নির্দিষ্ট এলাকায় এই পরিবর্তন করার টুল। আপনি যদি শুধুমাত্র নির্বাচিত এলাকার সাথে রঙ মেলাতে না চান, তাহলে আপনি অ্যাডজাস্টমেন্ট প্রয়োগ করার সময় নির্বাচন উপেক্ষা করুন চেক করতে পারেন। .
    1. আপনি নিরপেক্ষ চেক করতে পারেন আপনি একটি এলাকায় যে রঙ পরিবর্তন করেছেন তা অপসারণ করতে।

    ম্যাচ কালার ব্যবহার করার পাশাপাশি, আপনি ব্লেন্ডও ব্যবহার করতে পারেন নতুন চিত্রের সাথে অদলবদল করা মুখকে নির্বিঘ্নে একত্রিত করার জন্য টুল। এছাড়াও আপনি অটো-ব্লেন্ড লেয়ার ব্যবহার করতে পারেন বিকল্প এবং দুটি মুখের মধ্যে কিছু বৈষম্য ঠিক করতে বিজোড় টোন এবং রঙ নির্বাচন করুন।

    ফটোশপে কীভাবে অদলবদলের মুখোমুখি হতে হয়

    একবার ছবিটি আপনার কাছে ভাল দেখায়, নিশ্চিত করুন যে আপনি এটি সংরক্ষণ করেছেন যাতে আপনি কিছু হারাবেন না।

    ফটোশপে ফেস অদলবদল

    আপনি আপনার ফটোতে প্রাকৃতিক চেহারার পরিবর্তন করতে চান বা আপনার বন্ধুদের দেখানোর জন্য শুধুমাত্র একটি দ্রুত মুখ পরিবর্তন করতে চান, এই নির্দেশিকা অনুসরণ করে ফটোশপে এটি করা সহজ। যতক্ষণ না আপনার কাছে এমন ছবি আছে যা ফেস সোয়াপে ভালোভাবে কাজ করবে, আপনার একটি তৈরি করতে কোনো সমস্যা হবে না।


    1. ফটোশপে ফাইলগুলি কীভাবে ব্যাচ-প্রসেস করবেন

    2. কিভাবে ফটোশপে পারফেক্ট GIF তৈরি করবেন

    3. ফটোশপ সিসি ইনস্টলেশন ব্যর্থ হলে কীভাবে সমস্যা সমাধান করবেন

    4. কিভাবে ফটোশপকে আরজিবিতে রূপান্তর করা যায়