কম্পিউটার

ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

ফটোশপে এমন অনেক উপায় রয়েছে যা আপনি একটি প্রকল্পের জন্য অনন্য-সুদর্শন পাঠ্য তৈরি করতে পারেন। সৌভাগ্যবশত, টেক্সট কাস্টমাইজ করাও তুলনামূলকভাবে সহজ কাজ, এমনকি যদি আপনি একজন ফটো-সম্পাদনা শিক্ষানবিস হন।

একটি আকর্ষণীয় জিনিস আপনি করতে পারেন ফটোশপে পাঠ্যের রূপরেখা। আপনি এটি আগে পোস্টার বা ফ্লাইয়ারে দেখেছেন। এবং ফটোশপ আপনি ব্যবহার করতে চান এমন যেকোন ফন্ট নেওয়া এবং এটির একটি রূপরেখাযুক্ত সংস্করণ তৈরি করা সহজ করে তোলে।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    এই কাজটি করা অবিশ্বাস্যভাবে সহজ, এবং আপনি সম্পাদনার ক্ষেত্রে নতুন হলেও আপনার প্রকল্পটিকে দুর্দান্ত দেখাতে পারে। ফটোশপে আউটলাইন টেক্সট তৈরি করার কিছু উপায় এখানে আছে।

    ফটোশপে পাঠ্যের রূপরেখা কিভাবে

    1. আপনার পাঠ্য টাইপ করুন

    একটি পাঠ্য রূপরেখা তৈরি করা শুরু করতে, আপনি যে ফন্টটি ব্যবহার করতে চান তা চয়ন করুন এবং আপনার পাঠ্য টাইপ করুন। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ছবির পটভূমি একটি পাঠ্য রূপরেখায় নিজেকে ধার দেবে। ব্যাকগ্রাউন্ড শক্ত রঙের হলে সবচেয়ে ভালো।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    আপনার যদি আরও প্যাটার্নযুক্ত বা ব্যস্ত ব্যাকগ্রাউন্ড থাকে তবে আপনার পাঠ্যের জন্য একটি রঙ চয়ন করতে ভুলবেন না যা এটিতে সহজেই পাঠযোগ্য হবে। যদি পাঠ্যটি পড়া কঠিন হয়, আপনি সর্বদা পরে এটিকে লাইন পুরুত্বের মত বিকল্পগুলির সাথে সামঞ্জস্য করতে পারেন (শেষের কাছাকাছি এটি সম্পর্কে আরও)।

    1. পাঠ্য স্তর সম্পাদনা করুন

    একবার আপনার পাঠ্য টাইপ করা হয়ে গেলে, পরবর্তী কাজটি আপনি করতে চান তা হল স্তরগুলিতে পাঠ্য স্তরটিতে ডান-ক্লিক করুন প্যানেল তারপরে, ব্লেন্ডিং অপশন নির্বাচন করুন . এই উইন্ডোর বাম দিকে, আপনি স্ট্রোক দেখতে পাবেন বিকল্প ফটোশপ দ্বারা আপনার টেক্সট রূপরেখা আছে এটি চেক করুন.

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    আপনার পাঠ্যের রূপরেখাটি আপনি যেভাবে চান সেভাবে দেখতে আপনি এখানে অনেকগুলি সেটিংস পরিবর্তন করতে পারেন৷ যাইহোক, আপনি যদি কেবলমাত্র পাঠ্যের রূপরেখা রাখতে চান এবং পূরণ না করতে চান তবে আপনি এটিও সম্পাদন করতে পারেন।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন
    1. অভ্যন্তরীণ ভরাট সরান

    ব্লেন্ডিং অপশনে ফিরে যান উইন্ডো, এবং অ্যাডভান্সড ব্লেন্ডিং এর অধীনে বাক্সে, অস্বচ্ছতা পূরণ করুন টানুন শূন্য থেকে নিচে আপনি চাইলে এই উইন্ডোতে পাঠ্য পূরণের রঙও পরিবর্তন করতে পারেন।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    কাস্টমাইজেশন বিকল্প

    আপনি আপনার টেক্সট অনন্য চেহারা অনেক উপায় আছে. স্ট্রোক এর অধীনে উইন্ডো, আপনার কাছে কয়েকটি ভিন্ন বিকল্প রয়েছে যার সাথে আপনি খেলতে পারেন।

    প্রথমে আকার আছে . আপনি আউটলাইনের পিক্সেল আকার পরিবর্তন করতে স্লাইডারটি সরাতে পারেন। এটি এটিকে ঘন বা পাতলা করে তুলবে।

    পজিশন সহ বিকল্পগুলি, আপনি আপনার পাঠ্যের চারপাশে রূপরেখাটি কীভাবে স্থাপন করবেন তা চয়ন করতে পারেন। ভিতরে নির্বাচন আপনার পাঠ্যের ভিতর থেকে স্ট্রোক স্থাপন করবে। বাইরে এটি আপনার পাঠ্যের চারপাশে স্থাপন করবে। কেন্দ্র বিকল্পটি মাঝখান থেকে স্ট্রোক শুরু করবে এবং পাঠ্যের ভিতরে এবং বাইরে উভয় দিকে যাবে।

    ব্লেন্ড মোড স্ট্রোক কিভাবে আপনার ছবির পটভূমির সাথে ইন্টারঅ্যাক্ট করে তা পরিবর্তন করবে।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    এছাড়াও আপনি অস্বচ্ছতা পরিবর্তন করতে পারেন৷ আপনি যদি চান আপনার আউটলাইনটি আরও বেশি দেখতে হবে এবং ব্যাকগ্রাউন্ডের সাথে আরও ভালোভাবে মিশে যাবে।

    তারপরে ফিল টাইপ আছে বিকল্প আপনি রঙ থেকে বেছে নিতে পারেন , গ্রেডিয়েন্ট , অথবা প্যাটার্ন . রঙের বিকল্পটি আপনাকে একটি কঠিন রঙ চয়ন করতে দেয়, যখন গ্রেডিয়েন্ট আপনাকে একসাথে মিশ্রিত করার জন্য দুটি রঙ চয়ন করতে দেয়। প্যাটার্নের সাহায্যে, আপনি আপনার পছন্দের একটি প্যাটার্ন দিয়ে আউটলাইন পূর্ণ করতে পারেন।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    পাঠ্যে একাধিক রূপরেখা তৈরি করা

    আপনি কিছু অনন্য রূপরেখা পাঠ্য তৈরি করতে পারেন এমন আরেকটি উপায় হল একাধিক স্তর ব্যবহার করা। এটি করার মাধ্যমে, আপনি একাধিক রূপরেখা প্রভাব তৈরি করতে পারেন।

    এটি করার জন্য, আপনি প্রথমে আপনার পাঠ্য টাইপ করতে এবং একটি একক রূপরেখা তৈরির জন্য উপরের পদক্ষেপগুলি অনুসরণ করতে চাইবেন। তারপর, স্ট্রোক অবস্থানের অধীনে , ভিতরে বেছে নিন . আপনি টেক্সট পূরণ করতে চান কি না আপনার উপর নির্ভর করে. আপনি যদি এটি খালি করতে চান তবে অস্বচ্ছতা পূরণ করুন পরিবর্তন করুন৷ শূন্য থেকে

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    এর পরে, আপনি পাঠ্য স্তরটি নকল করতে চাইবেন। এটি করার জন্য, স্তরটি নির্বাচন করুন এবং তারপরে Ctrl+J টিপুন এটি অনুলিপি করতে, অথবা ডান-ক্লিক করুন এবং ডুপ্লিকেট স্তর নির্বাচন করুন . নতুন স্তরটি আপনার নকলের উপরে প্রদর্শিত হবে। এই স্তরটি নির্বাচিত হলে, এটিতে ডান ক্লিক করুন এবং ব্লেন্ডিং বিকল্পগুলি নির্বাচন করুন৷ স্তর শৈলী খুলতে উইন্ডো।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    স্ট্রোক -এ যান বিকল্প, এবং অবস্থান পরিবর্তন করুন এই স্তরটির জন্য বাইরে . আপনি রঙ পরিবর্তন করতে চাইবেন যাতে আপনি এই নতুন স্ট্রোকটি দেখতে পারেন।

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    আরেকটি উপায় আপনি এটি করতে পারেন, এবং যাতে আপনি যত খুশি স্ট্রোক যোগ করতে পারেন, তা হল লেয়ারটিকে আরও একবার ডুপ্লিকেট করা, এবং আবার ডান ক্লিক করুন এবং ব্লেন্ডিং অপশনস> স্ট্রোক-এ যান। .

    এখন, পজিশন ব্যবহার করার পরিবর্তে আপনি আকার ব্যবহার করতে পারেন যতক্ষণ না আপনি এটি দেখতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত রূপরেখার আকার পরিবর্তন করতে স্লাইডার। নিশ্চিত করুন যে আপনি রঙ পরিবর্তন করেছেন যাতে আপনি একাধিক স্ট্রোক দেখতে পারেন। আপনি যতবার চান ততবার পাঠ্যটির রূপরেখা করতে আপনি এটি করতে পারেন। নিশ্চিত করুন যে ডুপ্লিকেট স্তরগুলি মূল স্তরের নীচে স্থাপন করা হয়েছে যাতে সেগুলি সঠিকভাবে দেখা যায়৷

    ফটোশপে কিভাবে টেক্সট আউটলাইন করবেন

    আরও প্রভাব তৈরি করতে পাঠ্য স্তর ব্যবহার করা

    ফটোশপে পাঠ্যের রূপরেখার জন্য একাধিক পাঠ্য স্তর ব্যবহার করতে সক্ষম হওয়ার সম্ভাবনার পরিমাণ আপনি হয়তো উপলব্ধি করেছেন। আপনি যদি কিছু অক্ষর পরিবর্তন করতে চান তবে সবগুলো নয়, আপনি একাধিক স্তর তৈরি করে তা করতে পারেন যাতে আপনি শুধুমাত্র কিছু পরিবর্তন করতে পারেন, তবে সমস্ত স্তর একত্রিত করা শেষ পণ্যটি একসাথে বাঁধা দেখাবে।

    উদাহরণস্বরূপ, বলুন আপনি কিছু অক্ষর রূপরেখা এবং কিছু অক্ষর পূরণ করতে চান। এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল আপনার ভরাট পাঠ্যের জন্য একটি স্তর তৈরি করুন, যে অক্ষরগুলি আপনি পূরণ করতে চান। তারপর, এই স্তরটিকে নকল করুন এবং এটিকে একটি রূপরেখা তৈরি করুন।

    এর পরে, আপনি আসল, ভরা পাঠ্যটিকে রাস্টারাইজ করতে চাইবেন। আসল স্তরে ডান-ক্লিক করে এবং রাস্টারাইজ টাইপ নির্বাচন করে এটি করুন . তারপরে, আপনি ভরা পাঠ্যের অংশগুলি নির্বাচন করতে এবং মুছতে পারেন যা আপনি চান না। তাহলে আউটলাইন করা লেখাটি দৃশ্যমান হবে।

    ফটোশপের টেক্সট বৈশিষ্ট্যগুলির সাথে আপনি করতে পারেন এমন কিছু জিনিস। সম্পূর্ণ অনন্য কিছু তৈরি করতে স্তর এবং স্ট্রোকের সাথে পরীক্ষা করুন।


    1. জরুরী অবস্থায় কিভাবে 911 এ টেক্সট করবেন

    2. ফটোশপে ফাইলগুলি কীভাবে ব্যাচ-প্রসেস করবেন

    3. কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

    4. কিভাবে ফটোশপকে আরজিবিতে রূপান্তর করা যায়