কম্পিউটার

ফটোশপে কিভাবে ক্রপ করবেন

ফটোশপের মতো প্রোগ্রামের মাধ্যমে ফটোগ্রাফের কম্পোজিশন পরিবর্তন করা সহজ করা হয়েছে। আপনি আপনার ফটো ঠিক করার জন্য প্রোগ্রামের মধ্যে ক্রপ টুল ব্যবহার করতে পারেন এবং এটিকে আপনার পছন্দ মতো দেখাতে পারেন।

আপনি যদি ফটোশপ ব্যবহার করার জন্য একজন শিক্ষানবিস হন, যদিও, আপনি এই প্রোগ্রামটির ক্ষমতা এবং সরঞ্জামগুলির পরিমাণে অভিভূত হতে পারেন। তাই ফসল কাটার মতো সহজ কিছু করা জটিল বলে মনে হতে পারে।

    ফটোশপে কিভাবে ক্রপ করবেন

    এছাড়াও আপনি ক্রপ টুল ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে যা আপনি আগে জানেন না। এই নিবন্ধে আপনি কীভাবে ক্রপ টুল ব্যবহার করতে হয়, সেইসাথে আপনার ইমেজ সোজা করতে, গ্রিড ব্যবহার করে এবং ক্রপ পূর্বাবস্থায় নিয়ে যেতে শিখতে পারেন৷

    ফটোশপে কিভাবে একটি ছবি ক্রপ করবেন

    1. ক্রপ সনাক্ত করুন টুল. আপনি এটি টুলবারে খুঁজে পেতে পারেন৷ . এটি একটি আইকন যেখানে দুটি সমকোণ রেখা একটি বর্গক্ষেত্র তৈরি করে, এখানে দেখানো হয়েছে:
    ফটোশপে কিভাবে ক্রপ করবেন
    1. একবার আপনি ক্রপ নির্বাচন করুন টুল, আপনি আপনার ছবির চারপাশে একটি সীমানা পাবেন যা আপনি কোণ বা পাশ থেকে সামঞ্জস্য করতে পারেন। অথবা, আপনি আপনার ছবির ভিতরে ক্লিক করতে পারেন এবং নিজেই একটি বর্ডার তৈরি করতে টেনে বের করতে পারেন। আপনি আপনার চিত্রের যে অংশে আপনি ক্রপ করতে চান তার চারপাশে সীমানা লাগাতে চাইবেন। সীমানার ভিতরে রাখা হবে, এবং বাইরে মুছে ফেলা হবে।
    ফটোশপে কিভাবে ক্রপ করবেন
    1. যে জায়গাটি রাখা হবে তার ভিতরে আপনি ছবিটি সরাতে চাইলে, আপনি প্রাথমিকভাবে ক্রপ বর্ডার সরানোর পরে সেটি করতে সীমানার ভিতরে ক্লিক করে টেনে আনতে পারেন। একবার আপনি ক্রপ নিয়ে খুশি হলে, আপনি হয় বিকল্প-এ চেক মার্ক নির্বাচন করতে পারেন বার বা এন্টার টিপুন আপনার কীবোর্ডে।

    আপনার ক্রপ রিসেট বা বাতিল করার বিকল্পও থাকবে। আপনি বিকল্পগুলি থেকে এই ক্রিয়াগুলির যেকোনো একটি করতে পারেন৷ বার আপনার ক্রপ রিসেট করতে, পিছনের তীর আইকনে ক্লিক করুন। এটি বাতিল করতে, একটি স্ল্যাশ করা বৃত্তের মাঝের আইকনটি নির্বাচন করুন৷

    ফটোশপে কিভাবে ক্রপ করবেন

    আপনি যদি বাইরের অংশগুলি মুছে না ফেলে একটি চিত্র ক্রপ করতে চান, তাহলে আপনি ক্রপ করা পিক্সেল মুছুন পরিবর্তন করে তা করতে পারেন। বিকল্প

    এটি করতে, বিকল্পগুলি দেখুন৷ বার এবং আপনি এটি আনচেক করতে পারেন। তারপরে, আপনি যখন একটি চিত্র ক্রপ করবেন এবং আপনি তার অভিযোজন বা আকৃতির অনুপাত পরিবর্তন করতে চান, বাকি চিত্রটি ফিরে আসবে। এই পদ্ধতির সাহায্যে, আপনি যদি সেগুলিকে সেইভাবে পরিবর্তন করেন তবে আপনাকে ফটোগুলিকে পুনরায় ক্রপ করতে হবে, তাই আপনার কর্মপ্রবাহের জন্য যা উপযুক্ত তা করুন৷

    ফটোশপে কিভাবে ক্রপ করবেন

    আসপেক্ট রেশিও ব্যবহার করা

    আপনি ফটোশপে ক্রপ করার সময় আরও সুনির্দিষ্ট ফলাফল পেতে চাইলে, আপনি আপনার ছবির আকৃতির অনুপাত পরিবর্তন করতে পারেন যাতে এটি সঠিক হয়। বিকল্পে বার, আপনি অনুপাত-এ ক্লিক করতে পারেন আকৃতির অনুপাত প্রিসেটগুলি দেখতে ড্রপডাউন করুন। একবার আপনি একটি নির্বাচন করলে, ফটোশপ স্বয়ংক্রিয়ভাবে এই অনুপাতে আপনার ক্রপ বর্ডার সেট করবে। আপনি তাদের অদলবদল করতে প্রস্থ এবং উচ্চতা বাক্সের মধ্যে তীর আইকনগুলিতে ক্লিক করতে পারেন৷

    ফটোশপে কিভাবে ক্রপ করবেন

    আপনি যদি ম্যানুয়ালি আপনার আকৃতির অনুপাত লিখতে চান, যদি আপনার প্রয়োজনীয় একটি প্রিসেটগুলিতে উপস্থিত না হয়, আপনি প্রস্থ এবং উচ্চতা বাক্সে সংখ্যাগুলি প্রবেশ করেও এটি করতে পারেন। আবার, ফটোশপ স্বয়ংক্রিয়ভাবে ক্রপটিকে আপনার প্রবেশ করা অনুপাতের সাথে সামঞ্জস্য করবে।

    আপনি যদি ভবিষ্যতে ব্যবহারের জন্য আপনার প্রবেশ করা আকৃতির অনুপাত সংরক্ষণ করতে চান তবে আপনি নিজের ক্রপ প্রিসেট তৈরি করতে পারেন। এটি অনুপাত ক্লিক করে করা যেতে পারে ড্রপডাউন এবং নতুন ক্রপ প্রিসেট নির্বাচন করা . তারপর আপনি প্রিসেটটির নাম দিতে পারেন এবং পরের বার যখন আপনি অনুপাত খুলবেন ড্রপডাউন এটি তালিকায় উপস্থিত হওয়া উচিত।

    ফটোশপে কিভাবে ক্রপ করবেন

    আপনার যদি একটি আকৃতির অনুপাত প্রবেশ করানো থাকে, ফটোশপ এই অনুপাতের ফসল নির্বাচন বর্গক্ষেত্রটিকে লক করবে। সুতরাং আপনি চিত্রের চারপাশে বর্গক্ষেত্রটি সরাতে পারেন, তবে আপনি অবাধে আকার পরিবর্তন করতে পারবেন না। আপনি যদি নিজে থেকে বর্গক্ষেত্রের আকার পরিবর্তন করতে সক্ষম হতে চান, তাহলে আপনি ক্লিয়ার এ ক্লিক করে আকৃতির অনুপাত পরিষ্কার করতে পারেন প্রস্থ এবং উচ্চতা বাক্সের পাশে বোতাম।

    কিভাবে একটি ছবি সোজা করা যায়

    ক্রপ টুলটি ছবি সোজা করতেও ব্যবহার করা যেতে পারে। একবার আপনি ক্রপ নির্বাচন করলে , আপনার সোজা করা দেখতে হবে বিকল্পে টুল বার আপনার ছবিতে এটি ব্যবহার করতে এটি নির্বাচন করুন৷

    ফটোশপে কিভাবে ক্রপ করবেন

    আপনি আপনার ফটোতে একটি লাইন খুঁজে পেতে চাইবেন যা ফটোশপের জন্য একটি অ্যাঙ্কর পয়েন্ট হিসাবে কাজ করতে পারে যাতে ছবিটি সোজা করা যায়। এটি একটি অনুভূমিক বা উল্লম্ব প্রান্ত হতে পারে যা সোজা প্রদর্শিত হওয়া উচিত, যেমন একটি দিগন্ত রেখা৷

    ক্লিক করে এই লাইনের শুরুতে একটি বিন্দু তৈরি করুন, তারপর ধরে রাখুন এবং অন্য প্রান্তে টেনে আনুন। একবার আপনি রিলিজ করলে, ফটোশপ ছবিটি সোজা করে এই লাইনটিকে সোজা করবে। এটি ক্রপ বর্ডারও পরিবর্তন করবে যাতে আপনি একটি বর্গাকার ছবি পাবেন।

    ক্রপ টুল ওভারলে ব্যবহার করা

    আপনি সম্ভবত গ্রিডটি লক্ষ্য করেছেন যেটি আপনার চিত্রটি কাটানোর সময় ওভারলে করে। আপনি যদি আপনার ছবির কম্পোজিশন সেট করার জন্য কিছু নির্দেশিকা চান তবে আপনি এই গ্রিডটিকে একাধিক অন্যের সাথে পরিবর্তন করতে পারেন।

    ফটোশপে কিভাবে ক্রপ করবেন

    ডিফল্ট ওভারলে হল তৃতীয়াংশের নিয়ম . এটি এমন একটি গ্রিড যা আপনার ফটোটিকে চোখের কাছে আনন্দদায়ক করার জন্য ডিজাইন করা হয়েছে যখন ছবির ফোকাসটি ছেদকারী পয়েন্টগুলির একটিতে অবস্থিত। যাইহোক, আপনি বিকল্পে গিয়ে গ্রিড পরিবর্তন করতে পারেন বার এবং ওভারলে নির্বাচন করা আইকন, যা দেখতে একটি গ্রিডের মতো।

    আপনি গ্রিড থেকে বেছে নিতে পারেন , কর্ণ , ত্রিভুজ , গোল্ডেন রেশিও , অথবা গোল্ডেন স্পাইরাল ওভারলে আপনার চিত্রের রচনাটি চোখ-আনন্দিত করার জন্য ক্রপ করার সময় এগুলি আপনাকে সাহায্য করতে পারে। এইগুলির বেশিরভাগের পিছনে ধারণাটি হল যে চোখ স্বাভাবিকভাবে একটি নির্দিষ্ট উপায়ে একটি ফটো বরাবর সরে যায় এবং আপনি যদি এই প্রাকৃতিক বিন্দুগুলির মধ্যে একটিতে আপনার চিত্রের ফোকাস রাখেন তবে রচনাটি অনেক মসৃণভাবে প্রবাহিত হয়।


    1. কিভাবে ফটোশপকে আরজিবিতে রূপান্তর করা যায়

    2. কিভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন

    3. কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

    4. কীভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন