কম্পিউটার

আপনি কি অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরাতে পারেন বা পারবেন না

এবং আপনি যদি পারেন, আপনার কি আপনার Android ডিভাইস রুট করতে হবে? ব্লোটওয়্যার পরিত্রাণ পেতে আপনার কি অন্য কোন অ্যাপের প্রয়োজন? আসুন খুঁজে বের করি, আমরা কি করব?

আমরা চেষ্টা করব এবং সমস্ত সম্ভাব্য সহজ উপায়গুলি দেখব যা ব্যবহার করে আপনি অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার অপসারণ করতে পারেন। এখন, এই ব্লগ জুড়ে, আমরা রুট ছাড়াই অ্যান্ড্রয়েড সিস্টেম অ্যাপগুলি আনইনস্টল করা সম্ভব কিনা এবং আমরা অন্য কোনও অ্যাপ ডাউনলোড না করেই এই জাতীয় অ্যাপগুলি থেকে মুক্তি পেতে পারি কিনা তাও খুঁজে বের করার চেষ্টা করব (কারণ প্লে স্টোর এবং নন-প্লে স্টোর রয়েছে অ্যাপস যা আমরা অন্য কোনো ব্লগে কভার করব।

কিন্তু, Android bloatware থেকে কিভাবে পরিত্রাণ পেতে হয় সে বিষয়ে খোঁজ নেওয়ার অনেক আগে , আসুন প্রথমে চেষ্টা করি এবং বোঝার চেষ্টা করি ব্লোটওয়্যার কি।

Android Bloatware কি?

সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস প্রি-ইনস্টল করা অ্যাপগুলির সাথে আসে যা প্রস্তুতকারক রাখে৷ এর মধ্যে কিছু অত্যন্ত দরকারী, যেখানে অন্যগুলি থাকতে পারে যারা কেবল সেখানে বসে আপনার ডিভাইসের স্টোরেজে হগ করছে৷ উদাহরণস্বরূপ, আমার কাছে একটি স্যামসাং ডিভাইস রয়েছে এবং এটিতে পূর্ব-ইন্সটল করা অ্যাপগুলির অংশও রয়েছে। এখন, আমার ডিভাইসে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলি কোনও কাজেই আসে না এবং আমি সেগুলি থেকে মুক্তি পেতে চাই। যদিও আমি কোনো বিশেষ নাম নেব না। ইনস্টল করতে বা সিস্টেম অ্যাপ আনইনস্টল করুন সম্পূর্ণরূপে আপনার বিবেচনার উপর।

অন্যথায় Android ডিভাইস অপ্টিমাইজ করতে আমি আর কি করতে পারি?

আপনি যা নিশ্চিত থাকতে পারেন তা হল যে আপনি একবার অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার মুছে ফেললে, আপনি আপনার হাতে শক্তি ফিরে পেতে, স্টোরেজ পুনরুদ্ধার করতে এবং অপারেটিং সিস্টেমটিকে যতটা সম্ভব অপ্টিমাইজ করতে সক্ষম হবেন। আপনি স্মার্ট ফোন ক্লিনার - স্পিড বুস্টার এবং অপ্টিমাইজার টুল ইনস্টল করতে পারেন, যা শুধুমাত্র একটি ট্যাপে আপনার ডিভাইসের কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে এবং বুস্ট করতে সক্ষম। এটি এমনকি একটি ব্যাটারি সেভার হিসাবে দ্বিগুণ হয়ে যায় এবং আপনাকে সেই সমস্ত অ্যাপগুলি থেকে পরিত্রাণ পেতে অনুরোধ করে যা আপনার ডিভাইসে জায়গা খাচ্ছে৷

আপনি কি অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরাতে পারেন বা পারবেন না

কিভাবে অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরাতে হয়?

আপনার ডিভাইস থেকে ব্লোটওয়্যার অপসারণের প্রক্রিয়া শুরু করার আগে, এখানে একটি ছোট সতর্কতা রয়েছে৷

দ্রষ্টব্য:ধাপগুলি একটি Android ডিভাইস থেকে অন্য ডিভাইসে ভিন্ন হতে পারে

পদ্ধতি 1 –  অ্যাপ আনইনস্টল/অক্ষম করা

আপনি কি অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরাতে পারেন বা পারবেন না

  1. সেটিংস খুলুন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের অ্যাপ
  2. সাধারণ -এ আলতো চাপুন ট্যাব এবং অ্যাপস এবং বিজ্ঞপ্তি নির্বাচন করুন
  3. আপনি যে অ্যাপটি আনইনস্টল করতে চান সেটিতে ট্যাপ করুন। এখন উপরের দিকে, আপনি দুটি বোতাম দেখতে পাবেন, যথা – আনইন্সটল করুন এবং ফোর্স স্টপ . আপনি যদি অ্যাপটি সরাতে চান তবে আনইনস্টল করুন বেছে নিন .

আপনি সব আগে থেকে ইনস্টল করা অ্যাপ বা সিস্টেম অ্যাপ আনইনস্টল করতে পারবেন না। সুতরাং, আপনার কাছে সেগুলি অক্ষম করার বিকল্প থাকতে পারে। সুতরাং, আপনি একটি অক্ষম দেখতে সক্ষম হবেন৷ শীর্ষে বিকল্প।

Android Bloatware অক্ষম করার অর্থ কি?

কোনোভাবে, আপনি যখন Android Bloatware অক্ষম করেন, তখন আপনি নিরাপদ কার্ড খেলছেন। কারণ ডিভাইসটির জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট প্রি-ইনস্টল করা অ্যাপ রয়েছে এবং আপনি যদি কোনোভাবে সেগুলি থেকে মুক্তি পান, তাহলে আপনার ডিভাইসের কার্যকারিতা গুরুতরভাবে বাধাগ্রস্ত হতে পারে। অন্যদিকে, আপনি যদি শুধু অ্যাপটি নিষ্ক্রিয় করেন, অ্যাপটি আর আপনার মূল্যবান RAM স্টোরেজ ব্যবহার করবে না এবং পটভূমিতেও চলবে না।

এখন চলুন এগিয়ে যাওয়া যাক এবং দেখুন আমরা অ্যান্ড্রয়েডে রুট ছাড়াই সিস্টেম অ্যাপ আনইন্সটল করতে পারি কিনা বা সেটি করা সম্ভব হলে কোনো সম্ভাবনা আছে কিনা, যেটি পদ্ধতি নং 2 কার্যকর হলে।

কিভাবে আমি আমার Samsung ডিভাইসে অ্যাপটি নিষ্ক্রিয়/ আনইনস্টল করেছি

আপনি কি অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরাতে পারেন বা পারবেন না

ধরা যাক আমি My Galaxy চাই না অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চালানোর জন্য (এর মানে এই নয় যে আমি এটি বা কিছু পছন্দ করি না) এবং আমার RAM খাই। সুতরাং, এখানে আমি কীভাবে অ্যাপটি দ্রুত নিষ্ক্রিয় করতে পারি –

  1. অ্যাপ ড্রয়ারে যান নিচ থেকে স্ক্রীন উপরে স্লাইড করে
  2. অ্যাপটি দীর্ঘক্ষণ টিপুন যা এই ক্ষেত্রে মাই গ্যালাক্সি
  3. নির্বাচন করুন অক্ষম করুন

পদ্ধতি 2 - ADB ডিবাগিং ব্যবহার করুন এবং রুট ছাড়াই অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরান

Android এ রুট ছাড়াই সিস্টেম অ্যাপ আনইনস্টল করতে, আপনাকে Android-এ USB ডিবাগিং মোড সক্ষম করতে হবে . একবার, আপনি এটির মধ্য দিয়ে গেলে, Windows-এর জন্য ADB টুল ডাউনলোড করুন৷ গুগলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে। একবার, আপনার উইন্ডোজ পিসিতে জিপ করা ফাইলটি এক্সট্র্যাক্ট হয়ে গেলে, cmd in টাইপ করুন ঠিকানা বার যা একটি কমান্ড প্রম্পট খুলবে ADB ডিরেক্টরিতে।

  1. একটি USB ডিভাইস ব্যবহার করে স্মার্টফোনটিকে আপনার পিসিতে সংযুক্ত করুন
  2. খুলুন কমান্ড প্রম্পট অ্যাডমিনিস্ট্রেটর মোডে এবং ADB ডিভাইস টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন
  3. এরপর, ডাউনলোড করুন অ্যাপ ইন্সপেক্টর আপনি ইনস্টল করতে চান এমন প্যাকেজের নাম খুঁজে বের করতে। এরপরে, অ্যাপ ইন্সপেক্টর খুলুন এবং আপনার ইচ্ছার অ্যাপটিতে আলতো চাপুন
  4. adb শেল টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন
  5. তারপর টাইপ করুন pm uninstall – k –user 0 <প্যাকেজের নাম> এবং এন্টার টিপুন

দ্রষ্টব্য:অনুগ্রহ করে এই পদক্ষেপগুলি ব্যবহার করার সময় খুব সতর্কতা অবলম্বন করুন অন্যথায় জিনিসগুলি দক্ষিণে যেতে পারে৷ যদি কিছু ভুল হয়ে যায়, আপনি আপনার ডিভাইসটি ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করতে পারেন৷

আপনার টুপিতে এই সহজ কৌশলগুলির সাহায্যে, আমরা আশা করি আপনি এখন রুট ছাড়াই অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার মুছে ফেলতে সক্ষম হবেন। এই পদ্ধতিগুলি আপনার জন্য কার্যকর হলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আরও সমস্যা সমাধানের বিষয়বস্তু এবং অন্যান্য প্রযুক্তি-চিকিৎসাগুলির জন্য, সিস্টউইক ব্লগগুলি পড়ুন এবং সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও আমাদের অনুসরণ করুন৷


  1. অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

  2. 5টি সম্প্রতি লঞ্চ করা Android অ্যাপ যা আপনি মিস করতে পারবেন না

  3. 5 সহজ উপায়ে আপনি Android এ অ্যাপ শেয়ার করতে পারেন

  4. আপনি কি অ্যান্ড্রয়েডে ফেসটাইম ব্যবহার করতে পারেন