কম্পিউটার

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

আমাদের বেশিরভাগেরই নিজস্ব পূর্ণাঙ্গ ম্যাক অ্যাপ এবং প্লাগইন তৈরি করার দক্ষতা বা সময় নেই। কিন্তু অটোমেটর, একটি নেটিভ ম্যাক অ্যাপের সাহায্যে, আপনি অনেক অল্প সময় সাশ্রয়ী অ্যাপ এবং ওয়ার্কফ্লো তৈরি করতে পারেন এবং আপনার উপযুক্ত মনে হলে সেগুলি কাস্টমাইজ করতে পারেন৷

অটোমেটর অ্যাপগুলি কতটা উপকারী হতে পারে তা আপনাকে দেখানোর জন্য, আসুন কিছু ব্যবহারিক অ্যাপের মাধ্যমে যাই যা আপনি পাঁচ মিনিটের মধ্যে তৈরি করতে পারেন। তবে প্রথমে, আসুন দেখি কিভাবে অটোমেটর অ্যাপগুলি সাধারণভাবে কাজ করে৷

অটোমেটর অ্যাপগুলির একটি ভূমিকা

অটোমেটর অ্যাপগুলি আপনার ম্যাকের অন্য যেকোন অ্যাপের মতো কাজ করে। আপনি যখন অ্যাপটি চালু করেন, এটি খোলে এবং আপনি এটিকে বলবেন কি করতে হবে৷

আপনি অ্যাপ উইন্ডোটি নিজে চালু না করেও একটি কাজ সম্পাদন করার জন্য অ্যাপটিকে কনফিগার করতে পারেন---শুধু প্রাসঙ্গিক অ্যাপটিতে ক্লিক করুন এবং এটি এতে প্রোগ্রাম করা কমান্ডগুলি কার্যকর করবে। অটোমেটর অ্যাপগুলিকে ডকে টেনে আনুন বা ফাইন্ডার টুলবারে যোগ করুন৷

সেই ভূমিকার বাইরে, আসুন সেই নমুনা অটোমেটর অ্যাপগুলিতে এগিয়ে যাই যা আমরা আপনাকে প্রতিশ্রুতি দিয়েছিলাম। কিভাবে একটি Automator অ্যাপ তৈরি, সংরক্ষণ এবং চালানো যায় তা দেখানোর জন্য আমরা প্রথমটিকে উদাহরণ হিসেবে ব্যবহার করব। তারপরে আপনি বাকি সেট তৈরি করা সহজ পাবেন।

1. মেল বার্তা পাঠান

আপনি যখন প্রয়োজনে মেলে একটি নতুন মেল বার্তা তৈরি করতে পারেন তখন কেন এই অ্যাপটি তৈরি করবেন? অ্যাপটি আপনার সময় বাঁচাতে পারে যদি আপনি প্রায়শই কোনো ব্যক্তি বা লোকেদের একটি নির্দিষ্ট/অনুরূপ বার্তা সহ ইমেল পাঠান। এটি স্বয়ংক্রিয়ভাবে একটি পূর্বনির্ধারিত প্রাপক তালিকা, বিষয় এবং বার্তা সহ একটি নতুন ইমেল তৈরি করে৷

অ্যাপ তৈরি করা শুরু করতে, অ্যাপ্লিকেশন-এ থাকা অটোমেটর অ্যাপটি চালু করুন ফাইন্ডারে ফোল্ডার। এরপর, নতুন নথিতে ক্লিক করুন৷ ফাইন্ডার ডায়ালগ বক্সে বোতাম যা খোলে। এটি টেমপ্লেট চয়নকারীকে নিয়ে আসে, যেখানে আপনাকে অ্যাপ্লিকেশন নির্বাচন করতে হবে আপনার নথির ধরন হিসাবে এবং তারপর বাছাই করুন এ ক্লিক করুন৷ বোতাম।

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

এখন, আসুন আপনাকে অটোমেটরের বিভিন্ন অংশের সাথে পরিচয় করিয়ে দিই এবং মেল বার্তা পাঠান তৈরি করি অ্যাপ।

  1. মেইল নির্বাচন করুন অটোমেটরের দূর-বাম কলামে। (এই কলামটি নেটিভ অ্যাপস এবং ইউটিলিটিগুলির তালিকা করে যার জন্য বিশেষ অ্যাকশন উপলব্ধ।)
  2. পরবর্তী কলামে, মেল অ্যাপের জন্য তালিকাভুক্ত কর্মের সেট থেকে, নতুন মেল বার্তা নির্বাচন করুন কর্ম.
    1. লক্ষ্য করুন যে আপনি যখন একটি ক্রিয়া নির্বাচন করেন, অটোমেটর প্রথম দুটি কলামের নীচে এটি কী করে তার একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করে। যদি সেই বিবরণটি না দেখায়, অটোমেটর উইন্ডোর নীচে-বাম অংশে থাকা ছোট্ট ত্রিভুজটিতে ক্লিক করুন।
  3. নতুন মেল বার্তা টেনে আনুন কর্মপ্রবাহ ফলকে ক্রিয়া করুন, যা ডানদিকের কলাম।
  4. প্রাপকের ঠিকানা(গুলি), সাবজেক্ট লাইন এবং বিষয়বস্তু দিয়ে অ্যাকশন ক্ষেত্রগুলি পূরণ করুন যদি এটি প্রতিবার একই রকম হয়।
  5. প্রতিবার পাঠানোর আগে বার্তাটি সম্পাদনা করতে চান? তারপর প্রথমে, বিকল্পগুলিতে ক্লিক করুন৷ অ্যাকশন বাক্সের নীচে বোতামটি নির্বাচন করুন এবং ওয়ার্কফ্লো চলাকালীন এই ক্রিয়াটি দেখান নির্বাচন করুন চেকবক্স এই টুইকটি প্রতিবার আপনি অ্যাপটি চালু করার সময় সম্পাদনা করার জন্য নতুন মেল বার্তা উইন্ডো খোলে।
    1. আপনি অ্যাপটি চালু করার সময় অটোমেটর স্বয়ংক্রিয়ভাবে বার্তা পাঠাতে চাইলে এই ধাপটি এড়িয়ে যান।
  6. অবশেষে, একবার আপনি ওয়ার্কফ্লো সেট আপ করলে, আপনি চালান নির্বাচন করতে পারেন কার্যপ্রবাহ কাজ করে কিনা তা দেখতে টুলবার বোতাম। আপনি যে ওয়ার্কফ্লো তৈরি করার চেষ্টা করছেন তার উপর নির্ভর করে টেস্ট রান সবসময় কাজ করবে না। তবে এখানে তালিকাভুক্ত বেশিরভাগ অ্যাপের জন্য, আপনি অ্যাপ ওয়ার্কফ্লো চালাতে পারেন এবং এটি সংরক্ষণ করার আগে এটি পরীক্ষা করতে পারেন।
  7. পরীক্ষা চালানোর পরে, ফাইল> সংরক্ষণ করুন এ ক্লিক করুন কর্মপ্রবাহকে অ্যাপ্লিকেশানে সংরক্ষণ করতে ফোল্ডার বা আপনার পছন্দের অন্য কোনো ফাইন্ডার অবস্থান। আপনি যদি আরও অটোমেটর অ্যাপ তৈরি করার পরিকল্পনা করেন, তাহলে আপনি তাদের জন্য একটি বিশেষ ফোল্ডার তৈরি করতে চাইতে পারেন।
9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

আপনি যদি ডিফল্ট আইকনটি পছন্দ না করেন যা অটোমেটর অ্যাপগুলির জন্য প্রদর্শিত হয়, আপনি অ্যাপ আইকনটিকে আপনার ইচ্ছামত যেকোনো ছবিতে পরিবর্তন করতে পারেন।

ঠিক আছে, এখন যেহেতু আপনি এই সহজ অটোমেটর অ্যাপটি তৈরি করতে শিখেছেন, আসুন অন্যদের অন্বেষণ করি যা আপনি দ্রুত তৈরি করতে পারেন৷

আমরা উল্লিখিত প্রতিটি ক্রিয়া খুঁজে পেতে, আপনি অটোমেটরের দ্বিতীয় কলামের শীর্ষে অনুসন্ধান ক্ষেত্রে কর্মের নাম টাইপ করতে পারেন। যদি প্রয়োজন হয়, কর্মপ্রবাহ ফলকে কর্মের জন্য পরামিতি সম্পাদনা করুন। এবং মনে রাখবেন যে ওয়ার্কফ্লোতে যখন একাধিক অ্যাকশন থাকে, সেগুলিকে নির্দিষ্ট ক্রমে ওয়ার্কফ্লো প্যানে যুক্ত করা গুরুত্বপূর্ণ৷

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

প্রিন্ট ফাইন্ডার আইটেম অ্যাকশন, যখন একটি অ্যাপ হিসাবে সংরক্ষিত হয়, তখন স্বয়ংক্রিয়ভাবে যেকোন নথি মুদ্রণ করে যা আপনি এটিতে ফেলেন৷

উপরে বর্ণিত ধাপগুলি ব্যবহার করে অ্যাপ তৈরি করার পরে, এটি ডক বা ফাইন্ডার টুলবারে রাখুন। এখন, একটি ডকুমেন্ট ফাইল নির্বাচন করুন এবং অ্যাকশন চালানোর জন্য এটিকে সংরক্ষিত অ্যাপের উপরে রাখুন এবং আপনার ডিফল্ট প্রিন্টার ব্যবহার করে আপনার নথি মুদ্রণ করুন।

ক্রিয়াটি কার্যকর হওয়ার আগে মুদ্রণ কনফিগারেশনগুলিকে পরিবর্তন করতে, আপনাকে এই ক্রিয়াটি দেখান সক্ষম করতে হবে চেকবক্স যেমন আমরা উপরে অ্যাপ তৈরির উদাহরণে আলোচনা করেছি।

3. একটি নির্দিষ্ট প্লেলিস্ট চালান

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

এই অ্যাপটি আপনার iTunes লাইব্রেরি থেকে একটি নির্বাচিত প্লেলিস্ট চালায়। এটির জন্য দুটি কর্মের প্রয়োজন:

  1. নির্দিষ্ট iTunes আইটেম পান :আইটিউনস থেকে আপনার প্রিয় প্লেলিস্টটি ওয়ার্কফ্লো প্যানে এই অ্যাকশনে টেনে আনুন।
  2. আইটিউনস প্লেলিস্ট চালান :প্রথমটির নিচে এই দ্বিতীয় ক্রিয়াটি যোগ করুন।

একবার আপনি এই ওয়ার্কফ্লোটিকে একটি অ্যাপ হিসাবে সংরক্ষণ করলে, আপনি নির্দিষ্ট প্লেলিস্ট চালাতে এটি চালু করতে পারেন৷

4. নির্বাচিত আইটেমগুলি একটি নির্দিষ্ট ফোল্ডারে অনুলিপি করুন

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

এই অ্যাপটি এটিতে সরানো যেকোন ফাইল একটি নির্দিষ্ট ফোল্ডারে কপি করবে। আবার, আপনি এটিকে ডক বা ফাইন্ডার টুলবারে রাখতে চাইতে পারেন। যখন আপনি এটি ব্যবহার করতে হবে, শুধুমাত্র ফাইলগুলিকে অ্যাপে টেনে আনুন এবং এটি চলবে৷ অ্যাপটি তৈরি করার জন্য আপনাকে যে কাজগুলি করতে হবে তা এখানে রয়েছে:

  1. ফাইন্ডার আইটেমগুলি অনুলিপি করুন
  2. ফাইন্ডার আইটেম প্রকাশ করুন

5. অ্যাপ খুলুন এবং একটি নির্দিষ্ট অ্যাপ চালু করুন

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

এই ছোট্ট অ্যাপটি আপনার চলমান সমস্ত অ্যাপ লুকিয়ে রাখে এবং আপনার পছন্দের যেকোন অ্যাপ খোলে যাতে আপনি মনোযোগ দিতে এবং কাজ শুরু করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল সমস্ত অ্যাপ্লিকেশন লুকান যোগ করুন৷ অ্যাকশন এবং তারপর অ্যাপ্লিকেশন লঞ্চ করুন কর্মপ্রবাহ ফলকে কর্ম।

অবশ্যই, দ্বিতীয় ক্রিয়াকলাপের জন্য, আপনি কোন অ্যাপটি অটোমেটর চালু করতে চান তাও উল্লেখ করতে হবে৷

6. নির্বাচিত ফাইল থেকে আর্কাইভ তৈরি করুন

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

আপনার যদি একগুচ্ছ ফাইল দ্রুত আর্কাইভ করতে হয়, তাহলে এই অ্যাপটি এটি করার সবচেয়ে সহজ উপায়। এটি ডকে পার্ক করুন, আপনার নির্বাচিত ফাইলগুলিকে এটির উপরে রাখুন এবং এটি সেই ফাইলগুলির একটি জিপ সংরক্ষণাগার তৈরি করবে৷

7. একটি পাঠ্য ফাইলে ক্লিপবোর্ড বিষয়বস্তু অনুলিপি করুন

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

আপনি যদি টেক্সট কপি করে প্রায়ই টেক্সট ফাইলে পেস্ট করেন, তাহলে এই অ্যাপের সাহায্যে নিজেকে কয়েকটি ক্লিক সেভ করুন। আপনি যখন এটি চালু করেন, অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ক্লিপবোর্ডে অনুলিপি করা পাঠ্য একটি নতুন TXT নথিতে পেস্ট করে এবং ফাইলটিকে আপনার পছন্দের একটি স্থানে সংরক্ষণ করে। এই অ্যাপের ওয়ার্কফ্লোতে অ্যাকশন রয়েছে:

  1. ক্লিপবোর্ডের বিষয়বস্তু পান
  2. নতুন পাঠ্য ফাইল

8. ডেস্কটপ ছবি সেট করুন

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

আপনার যদি একটি প্রিয় ডেস্কটপ ছবি থাকে যা আপনি সময়ে সময়ে পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে সিস্টেম পছন্দগুলি খুলতে হবে না প্রতিবার সেট করার জন্য অ্যাপ। নির্দিষ্ট ফাইন্ডার আইটেম পান অ্যাকশনগুলি ব্যবহার করে একটি অ্যাপ তৈরি করুন৷ এবং ডেস্কটপ ছবি সেট করুন কয়েক ক্লিকে আপনার প্রিয় ছবিটিকে ওয়ালপেপার হিসেবে সেট করতে।

কর্মপ্রবাহের অংশ হিসাবে প্রাসঙ্গিক চিত্র অন্তর্ভুক্ত করার জন্য আপনাকে প্রথম ক্রিয়া সম্পাদনা করতে হবে৷

9. ওয়েবপেজ চালু করুন

9টি অটোমেটর অ্যাপ যা আপনি 5 মিনিটের মধ্যে তৈরি করতে পারেন

ওয়েবপৃষ্ঠাগুলি চালু করুন৷ অ্যাপটি নির্দিষ্ট ওয়েবপেজ চালু করার জন্য সেট করা হয়েছে, যার ফলে আপনি সকালে আপনার কম্পিউটার ব্যবহার শুরু করলে আপনার পছন্দের একগুচ্ছ ওয়েবসাইট খুলতে পারবেন। এটি আপনাকে আপনার ব্রাউজার বুকমার্কগুলি খনন করার ঝামেলা বাঁচায়৷

অ্যাপ তৈরি করতে, নির্দিষ্ট URL গুলি পান ক্রিয়াগুলি টেনে আনুন৷ এবং ওয়েবপৃষ্ঠাগুলি প্রদর্শন করুন কর্মপ্রবাহ ফলকে। আপনার নির্বাচিত ওয়েবপৃষ্ঠা(গুলি) দিয়ে প্রথম অ্যাকশনে ডিফল্ট URL প্রতিস্থাপন করতে ভুলবেন না।

মনে রাখবেন যে ওয়েবপৃষ্ঠাগুলি চালু করা ছাড়াও, আপনার ব্রাউজারে অটোমেটর ব্যবহার করার আরও উপায় রয়েছে৷

অটোমেটর আপনার ম্যাক ব্যবহার করার উপায় পরিবর্তন করতে পারে

আমরা উপরে যে অটোমেটর অ্যাপগুলি তৈরি করেছি তা হল আপনার পায়ের আঙ্গুলগুলিকে macOS অটোমেশনের জগতে ডুবানোর একটি সহজ উপায়৷ অটোমেটর ব্যবহার করে স্বাচ্ছন্দ্য বোধ করলে আপনি আরও অনেক কিছু করতে পারবেন। পরবর্তীতে কিছু সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো চেষ্টা করুন!


  1. আইফোনে অ্যাপস মুছতে পারছেন না? চেষ্টা করার 8টি সমাধান

  2. অনেক মজার Android অ্যাপস আপনাকে LOL!

  3. আপনি কি অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরাতে পারেন বা পারবেন না

  4. 5 সহজ উপায়ে আপনি Android এ অ্যাপ শেয়ার করতে পারেন