কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করবেন

আপনি যদি মাল্টিটাস্কিং মেশিন হন এবং একটি ডেস্কটপ যথেষ্ট না হয়, আপনি অতিরিক্ত ওয়ার্কস্পেস তৈরি করতে Windows 11 এর টাস্ক ভিউ ব্যবহার করতে পারেন। মূলত, এটি আপনাকে Windows 11 এ একটি ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করতে দেয়।

তার উপরে, টুলটি ব্যক্তিত্ব এবং স্বভাব যোগ করার জন্য কিছু কাস্টমাইজেশন বিকল্পও প্রদান করে। একাধিক ডেস্কটপের সাহায্যে, আপনি তাদের নিজস্ব আলাদা স্পেসে অ্যাপ্লিকেশন চালু করতে পারেন বা নির্দিষ্ট সফ্টওয়্যারগুলি সমস্ত ভার্চুয়াল পরিবেশে বিনামূল্যে ঘুরতে পারেন৷

আপনি যদি একসাথে একাধিক অ্যাপের সাথে প্রায়শই কাজ করেন এবং বিশৃঙ্খলার জন্য কিছু অর্ডার আনতে চান তবে বৈশিষ্ট্যটি কার্যকর। চলুন আলোচনা করা যাক কিভাবে Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করা যায়।

ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করতে কীভাবে টাস্ক ভিউ সক্ষম করবেন

ডিফল্টরূপে, Windows 11-এ টাস্ক ভিউ ইতিমধ্যেই সক্ষম করা উচিত। তবে, আপনি যদি আপনার ব্যক্তিগতকরণ সেটিংস নিয়ে খেলতে থাকেন, তাহলে টাস্কবার থেকে আইকনটি অনুপস্থিত হতে পারে।

Windows 11-এ টাস্ক ভিউ কীভাবে সক্ষম করবেন তা এখানে রয়েছে:

  1. সেটিংস> ব্যক্তিগতকরণ> টাস্কবারে যান
  1. টগল করুন টাস্ক ভিউ অন

টাস্ক ভিউ আইকনটি এখন সহজে অ্যাক্সেসের জন্য টাস্কবারে উপস্থিত হওয়া উচিত। এখন, Windows 11 এ একটি ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করার সময়।

Windows 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে তৈরি করবেন

এখন আপনার কাছে টাস্ক ভিউ আইকন আছে, আপনি পরবর্তী ধাপে যেতে পারেন। Windows 11-এ কীভাবে ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করবেন তা এখানে দেওয়া হল:

  1. টাস্ক ভিউ আইকনে ক্লিক করুন বা হোভার করুন

  2. নতুন ডেস্কটপ ক্লিক করুন৷

একবার আপনার জায়গায় অতিরিক্ত ডেস্কটপ থাকলে, আপনি হয় স্পেসগুলির মধ্যে স্যুইচ করতে টাস্ক ভিউ ব্যবহার করতে পারেন অথবা Ctrl + Windows + ← (বাম তীর) টিপুন। অথবা→ (ডান তীর) কী সমন্বয়। আপনি যে তীরটি টিপছেন তা নির্দেশ করে যে আপনি আপনার ভার্চুয়াল ডেস্কটপের চেইন ধরে কোন দিকে যাচ্ছেন।

আরো পড়ুন:কিভাবে Windows 11 এ স্ক্রোল দিক পরিবর্তন করতে হয়

এছাড়াও আপনি টাস্ক ভিউ-এর মধ্যে টেনে এনে ড্রপ করে বা বিকল্পভাবে ডান-ক্লিক করে স্পেসগুলি পুনর্বিন্যাস করতে পারেন একটি ডেস্কটপ এবং বামে সরান নির্বাচন করে অথবা ডানে সরান .

কিভাবে একাধিক ডেস্কটপে একই উইন্ডো বা অ্যাপ ব্যবহার করবেন

আপনি যদি একই উইন্ডো বা অ্যাপের নকল করতে চান তবে আপনি এটিও করতে পারেন। সমস্ত ডেস্কটপে দেখানোর জন্য একই উইন্ডো বা অ্যাপ কীভাবে সেট করবেন তা এখানে রয়েছে:

  1. টাস্ক ভিউ আইকনে ক্লিক করুন
  1. ডান-ক্লিক করুন প্রাসঙ্গিক অ্যাপ এবং সমস্ত ডেস্কটপে এই উইন্ডোটি দেখান নির্বাচন করুন অথবা সমস্ত ডেস্কটপে এই অ্যাপ থেকে উইন্ডো দেখান

আপনি যদি সমস্ত ডেস্কটপে শুধুমাত্র একটি নির্দিষ্ট উইন্ডো উপলব্ধ করতে চান, তাহলে আপনার প্রথম বিকল্পটি বেছে নেওয়া উচিত। যাইহোক, যদি আপনি প্রতিটি স্পেসে সম্পূর্ণ অ্যাপ অ্যাক্সেসযোগ্য চান, তাহলে আপনার দ্বিতীয় পছন্দটি বেছে নেওয়া উচিত।

কিভাবে আপনার ভার্চুয়াল ডেস্কটপ ব্যক্তিগতকৃত করবেন

একাধিক ডেস্কটপ ব্যবহার করার সময়, কিছু ব্যক্তিগত স্পর্শ যোগ করা প্রতিটি স্থানকে অন্যদের থেকে আলাদা করতে সাহায্য করতে পারে। ওয়ালপেপার এবং নাম হল দুটি প্রধান ভিজ্যুয়াল উপাদান যা আপনি আপনার ডেস্কটপগুলিকে আলাদা করতে পরিবর্তন করতে পারেন৷

ভার্চুয়াল ডেস্কটপের নাম পরিবর্তন করুন

আপনি যদি আপনার ভার্চুয়াল ডেস্কটপগুলিকে একে অপরের থেকে আলাদা করতে সাহায্য করতে চান তবে নাম পরিবর্তন করা একটি দুর্দান্ত শুরু। উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপের নাম কীভাবে পরিবর্তন করবেন তা এখানে রয়েছে:

  1. ক্লিক করুন বা টাস্ক ভিউ আইকন-এর উপর হোভার করুন
  1. ডান-ক্লিক করুন একটি ডেস্কটপ এবং পুনঃনামকরণ নির্বাচন করুন . বিকল্পভাবে, বর্তমান শিরোনামে ক্লিক করুন
  1. একটি নতুন নাম লিখুন এবং Enter টিপুন

এবং সেখানে আপনি, যে সম্পন্ন হয়. পরবর্তী কাস্টমাইজেশন বিকল্পে।

ভার্চুয়াল ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করুন

Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপ ওয়ালপেপার কীভাবে পরিবর্তন করবেন তা এখানে রয়েছে:

  1. টাস্ক ভিউ আইকনে ক্লিক করুন
  1. ডান-ক্লিক করুন একটি ডেস্কটপ এবং পটভূমি চয়ন করুন নির্বাচন করুন
  1. একটি নতুন পটভূমি চিত্র নির্বাচন করুন

মাল্টিটাস্কিং এবং উত্পাদনশীলতার জন্য ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করুন

ভার্চুয়াল ডেস্কটপের ক্ষেত্রে, মাইক্রোসফ্ট আপনি যে সংখ্যাটি তৈরি করতে পারেন তা সীমাবদ্ধ করে না। যাইহোক, আপনার কম্পিউটারের হার্ডওয়্যার যদি আপনি এটিকে অনেক দূরে ঠেলে দেন তাহলে তা করুণার জন্য চিৎকার করবে৷

মাল্টিটাস্কিং যদি আপনার লক্ষ্য হয়ে থাকে, তবে কিছু অতিরিক্ত ডেস্কটপ ব্যবহার করা—আপনার পিসির কমফোর্ট জোনের মধ্যে—এবং দ্রুত স্যুইচিংয়ের জন্য শর্টকাট কীগুলি আয়ত্ত করা মারাত্মকভাবে উত্পাদনশীলতাকে বাড়িয়ে তুলতে পারে৷

টাস্ক ভিউ-এর একমাত্র নেতিবাচক দিক হল যে আপনি খুব বেশি ফলপ্রসূ হয়ে ওঠার ঝুঁকি চালান এবং আপনার পথ অতিক্রম করে এমন প্রতিটি কাজকে সম্পূর্ণরূপে ধ্বংস করে ফেলতে পারেন, যা আপনি পরিচালনা করতে পারেন তার চেয়ে বেশি অবসর সময় তৈরি করেন।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • Windows এবং Mac এ ইতিহাস সংরক্ষণ করা থেকে Chrome কিভাবে বন্ধ করবেন
  • এখানে কিভাবে Google Chrome এর গোপন রিডার মোড সক্ষম করবেন
  • কিভাবে Google Chrome প্রোফাইল তৈরি, কাস্টমাইজ এবং মুছবেন
  • আপনাকে ক্রমাগত লগ আউট করা থেকে কীভাবে Google Chrome বন্ধ করবেন তা এখানে দেওয়া হল

  1. উইন্ডোজ 10 এ কীভাবে মিনিমালিস্ট ডেস্কটপ তৈরি করবেন

  2. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  3. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

  4. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন