কম্পিউটার

উইন্ডোজ 10 এ যেকোনো লিনাক্স ডিস্ট্রো চালানোর জন্য হাইপার-ভি কীভাবে ব্যবহার করবেন

যখন আপনি মনে করেন যে আপনি সমস্ত উইন্ডোজ অন্বেষণ করেছেন, তখন কিছু বৈশিষ্ট্য পপ আপ হয় যা আপনাকে এটিকে আরও বেশি উপভোগ করে। উদাহরণস্বরূপ, আপনি কি জানেন যে আপনি মাইক্রোসফ্টের নিজস্ব সফ্টওয়্যার ব্যবহার করে উইন্ডোজে উবুন্টু বা অন্য কোনো লিনাক্স ডিস্ট্রিবিউশন চালাতে পারেন -- এই বিষয়ে অন্য কোনো অপারেটিং সিস্টেম --? এখানে কিভাবে!

হাইপার-V:ভার্চুয়ালাইজেশনের জন্য মাইক্রোসফটের উত্তর

আপনি এটি একটি ইনস্টল করা OS সহ একটি কম্পিউটারে পড়ছেন৷ বেশিরভাগ ক্ষেত্রে, কম্পিউটারগুলি এটিই করে:এমন একটি পরিবেশ তৈরি করুন যার মাধ্যমে ব্যবহারকারীরা ফাইলগুলি দেখতে, সম্পাদনা করতে এবং চালাতে পারে৷ তবে খুব কমই, একটি একক কম্পিউটারে দুই বা ততোধিক অপারেটিং সিস্টেম ব্যবহার করা নিয়ে বিরক্ত।

অস্বীকৃতি: মাইক্রোসফ্টের মতে, হাইপার-ভি উইন্ডোজ 8 এবং পরবর্তীতে উইন্ডোজ প্রফেশনাল, এন্টারপ্রাইজ এবং শিক্ষার 64-বিট সংস্করণে উপলব্ধ। এটি উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নয়৷

যদিও এটি কিছু কিছুর কাছে অপ্রয়োজনীয় বলে মনে হতে পারে, ভার্চুয়াল মেশিন - প্রোগ্রাম যা পুরো ডিস্কের চিত্রগুলি অনুকরণ করে, অপারেটিং সিস্টেমগুলি অন্তর্ভুক্ত - নিয়মিত এবং পাওয়ার ব্যবহারকারীদের জন্য একইভাবে দুর্দান্তভাবে ব্যবহারিক হতে পারে। আপনি ব্যবহার করতে চান এমন একটি নির্দিষ্ট সফ্টওয়্যার আছে, কিন্তু এর স্থায়িত্ব সম্পর্কে নিশ্চিত নন? যারা বিরক্তিকর পিসি টেলিমার্কেটরদের বিরক্ত করতে চান? আপনি কি আপনার উইন্ডোজ ডেস্কটপের আরাম থেকে একটি লিনাক্স বিতরণ চেষ্টা করতে চান? এমনকি এই উদাহরণগুলির সাথে, আমরা ভার্চুয়াল মেশিনগুলি কী করতে পারে তার উপরিভাগটিও স্ক্র্যাচ করিনি। সেখানেই হাইপার-ভি চলে আসে৷

আমাদের উদ্দেশ্যে, তবে, এটি বলাই যথেষ্ট:আপনি যদি একটি নতুন লিনাক্স বিতরণ চেষ্টা করতে চান তবে আপনি আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট না করে বা ডুয়াল বুট করার প্রতিশ্রুতি ছাড়াই তা করতে পারেন। আসলে, আপনার এমনকি তৃতীয় পক্ষের ইনস্টলারের প্রয়োজন হবে না৷

হাইপার-ভি ইনস্টল করা হচ্ছে

হাইপার-ভি ইনস্টল করার কয়েকটি উপায় আছে, সবই খুব সহজ। সবচেয়ে সহজ হল PowerShell এবং Windows বৈশিষ্ট্য।

PowerShell-এর জন্য, আপনার স্টার্ট মেনু-এ ক্লিক করে আপনার PowerShell অ্যাপ্লিকেশন খুলুন এবং পাওয়ারশেল টাইপ করুন . Windows PowerShell-এ ডান-ক্লিক করুন বিকল্প এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . তারপর, PowerShell-এ নিম্নলিখিতটি লিখুন:

Enable-WindowsOptionalFeature -Online -FeatureName:Microsoft-Hyper-V -All

এন্টার টিপুন এবং আপনাকে হাইপার V ডাউনলোড করতে বলা হবে। আপনি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি প্রবেশ করে একটি GUI (গ্রাফিকাল ইউজার ইন্টারফেস) ব্যবহার করে হাইপার V ডাউনলোড করতে পারেন। আপনার স্টার্ট মেনুতে এবং Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ 10 এ যেকোনো লিনাক্স ডিস্ট্রো চালানোর জন্য হাইপার-ভি কীভাবে ব্যবহার করবেন

হাইপার V সক্ষম করুন৷ বিকল্প এবং ঠিক আছে নির্বাচন করুন ডাউনলোড করতে।

হাইপার ভি থেকে লিনাক্স চালান

এখন আমরা শুরু করতে পারি। আপনি যদি ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যারের সাথে পরিচিত হন তবে হাইপার-ভি দ্রুত পরিচিত হয়ে উঠবে। যদি না হয়, ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার বুঝতে এখনও সহজ. আপনার হাইপার-ভি ম্যানেজার খুলে শুরু করুন . আপনার স্টার্ট মেনু খুলুন এবং হাইপার v টাইপ করুন এই বিকল্পটি দেখতে৷

উইন্ডোজ 10 এ যেকোনো লিনাক্স ডিস্ট্রো চালানোর জন্য হাইপার-ভি কীভাবে ব্যবহার করবেন

এর পরে, আমাদের একটি ISO ইমেজ থেকে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে হবে। ডান-ক্লিক করুন ডেস্কটপ লেবেলযুক্ত প্যারামিটারে উইন্ডোর বাম দিকে, হাইপার-ভি ম্যানেজার এর নিচে . নতুন নির্বাচন করুন৷ , এবং তারপরভার্চুয়াল মেশিন . আপনি ক্রিয়া এর মাধ্যমেও এটি করতে পারেন৷ উইন্ডোর ডানদিকে মেনু।

উইন্ডোজ 10 এ যেকোনো লিনাক্স ডিস্ট্রো চালানোর জন্য হাইপার-ভি কীভাবে ব্যবহার করবেন

এটি আপনার ভার্চুয়াল মেশিন উইজার্ড খুলবে। উইজার্ড আপনাকে একটি ভার্চুয়াল মেশিন তৈরির সম্পূর্ণ প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে।

নিচের দিকে বিশেষ মনোযোগ দিয়ে উইজার্ড অনুসরণ করুন:

  • মেমরি বরাদ্দ করুন: আপনি আপনার ভার্চুয়াল মেশিনে একটি পরিমাণ স্টার্টআপ RAM মেমরি বরাদ্দ করবেন। RAM তারপর আপনার ভার্চুয়াল মেশিনে বরাদ্দ করা হবে যখন এটি চলে। মনে রাখবেন, আপনার RAM সীমা আপনার ভার্চুয়াল মেশিনের সামগ্রিক গতি নির্ধারণ করে। আপনার ভার্চুয়াল মেশিনকে সর্বোত্তম না করে কার্যকরী রাখার চেষ্টা করুন -- 4 জিবি আপনার ভার্চুয়াল মেশিনকে স্ট্যান্ডার্ড অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দেবে, যখন 8 জিবি সাধারণত রিসোর্স-ইনটেনসিভ গেম চালানোর জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হয়। আপনার ভার্চুয়াল মেশিনটি মসৃণভাবে চলছে তা নিশ্চিত করার জন্য, এই ভার্চুয়াল মেশিনের জন্য ডায়নামিক মেমরি ব্যবহার করুন চেক করুন বিকল্প
  • ভার্চুয়াল হার্ড ডিস্ক সংযুক্ত করুন: একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন৷ . আকারের জন্য প্যারামিটার, আপনার OS এর আকার এবং ফাইল, প্রোগ্রাম ইত্যাদির জন্য অতিরিক্ত স্টোরেজ উভয়ই অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। উইন্ডোজ 10, উদাহরণস্বরূপ, 64-বিট সংস্করণের জন্য প্রায় 20 জিবি নেয়।

ইনস্টলেশন বিকল্পগুলি-এ আপনার উপায় কাজ করুন৷ . এই উইন্ডোর মধ্যে, একটি বুটযোগ্য CD/DCD-ROM থেকে একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করুন নির্বাচন করুন . এরপরে, ইমেজ ফাইল (.iso) নির্বাচন করুন রেডিও বোতাম এবং ব্রাউজ এর মাধ্যমে আপনার ISO ফাইল নির্বাচন করুন বোতাম।

উইন্ডোজ 10 এ যেকোনো লিনাক্স ডিস্ট্রো চালানোর জন্য হাইপার-ভি কীভাবে ব্যবহার করবেন

উপরের উদাহরণে এলিমেন্টারি ওএস অন্তর্ভুক্ত রয়েছে, এই লিঙ্কে উপলব্ধ একটি বিনামূল্যের এবং সুন্দর লিনাক্স বিতরণ। আপনি আপনার ইচ্ছামত ISO ফাইল ব্যবহার করতে পারেন।

আপনার ভার্চুয়াল মেশিন সক্রিয় করা এবং ব্যবহার করা

এখন আপনি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করেছেন, এটি ব্যবহার করার জন্য আপনাকে আপনার ভার্চুয়াল মেশিন সক্রিয় এবং খুলতে হবে।

উইন্ডোজ 10 এ যেকোনো লিনাক্স ডিস্ট্রো চালানোর জন্য হাইপার-ভি কীভাবে ব্যবহার করবেন

আপনি আপনার ইনস্টল করা OSকে প্রধান ভার্চুয়াল মেশিনের অধীনে লেবেলযুক্ত দেখতে পাবেন জানলা. ডান-ক্লিক করুন আপনার ভার্চুয়াল মেশিনে এবং স্টার্ট নির্বাচন করুন বিকল্প আপনার ভার্চুয়াল মেশিন তারপর শুরু হবে. যখন এটি রাষ্ট্র চলতে সেট করা আছে , আপনি এখন ভার্চুয়াল মেশিন শুরু করতে পারেন। ডান-ক্লিক করুন আপনার চলমান মেশিনে এবং সংযোগ করুন নির্বাচন করুন . এটি অবশেষে আপনার ISO খুলবে৷

উইন্ডোজ 10 এ যেকোনো লিনাক্স ডিস্ট্রো চালানোর জন্য হাইপার-ভি কীভাবে ব্যবহার করবেন

আপনি অন্য যে কোনো হিসাবে আপনার OS ইনস্টল করুন. আপনার হাতে এখন লিনাক্স ডিস্ট্রিবিউশনের একটি চমত্কার, প্রথম পক্ষের ভার্চুয়াল মেশিন রয়েছে। লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করার সেরা জিনিস হল নির্বাচন। লিনাক্স একেবারে যেকোনো কিছু করতে সক্ষম। একটি সুন্দর ডিস্ট্রিবিউশন থেকে শুরু করে অনেক প্রযুক্তিগত, লিনাক্স আপনাকে কভার করেছে।

"আপনি আমার উইন্ডোজে লিনাক্স পেয়েছেন!"

এক অপারেটিং সিস্টেমের চেয়ে ভাল কি? দুটি অপারেটিং সিস্টেম, একটি বিশ্বস্ত অ্যাপ্লিকেশনে একে অপরের সাথে একসাথে কাজ করে। এখন আপনি একটি নিরাপদ পরিবেশে একটি লিনাক্স বিতরণ চেষ্টা করতে পারেন, স্থিতিশীল বা অন্যথায়। ভাল, যে এবং অন্য কোন অপারেটিং সিস্টেম. তাহলে... আপনি কিসের জন্য অপেক্ষা করছেন?

লিনাক্স ব্যবহার করে দেখার পরবর্তী সেরা বিকল্প হল উইন্ডোজের সাথে ডুয়াল বুট করা।

আপনার প্রিয় ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার কি? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

  2. Windows 11/10 এ একটি হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে সেটআপ করবেন।

  3. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

  4. Windows 10-এ টাস্ক ভিউ বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন?