কম্পিউটার

দ্রুত শব্দগুলি দেখতে আপনার ম্যাকের অভিধান কীভাবে ব্যবহার করবেন

সময়ে সময়ে, আপনি এমন একটি শব্দের সম্মুখীন হতে পারেন যা আপনার শব্দভাণ্ডারে নেই যখন আপনি ওয়েব ব্রাউজ করছেন, একটি ইবুক পড়ছেন বা আপনার Mac এ কারো সাথে চ্যাট করছেন৷ একটি নতুন ট্যাব খুলতে এবং Google-এ শব্দটি অনুসন্ধান করতে বা তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে সাধারণত কিছু সময় লাগে৷ তাই আপনার ম্যাকের অন্তর্নির্মিত অভিধান ব্যবহার করে নিজেকে কয়েকটি ক্লিক সংরক্ষণ করুন৷

আপনার Mac-এ বিল্ট-ইন অভিধান কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

দ্রুত আপনার ম্যাকের অভিধান দিয়ে শব্দগুলি সন্ধান করুন

আপনি ওয়েব ব্রাউজ করার সময় বা অ্যাপে কাজ করার সময় দ্রুত শব্দ এবং বাক্যাংশ খুঁজে পেতে আপনার Mac এর অন্তর্নির্মিত অভিধান ব্যবহার করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. একটি শব্দ বা বাক্যাংশ তিন-আঙুলে ট্যাপ করুন (বা কন্ট্রোল-ক্লিক করুন)। কখনও কখনও, আপনাকে প্রথমে এটি নির্বাচন করতে হতে পারে।
  2. লুক আপ নির্বাচন করুন .
  3. লুক আপ উইন্ডোতে, আপনি নিচের যেকোনো একটি করতে পারেন:
    • সম্পূর্ণ সংজ্ঞা দেখুন: আরো ক্লিক করুন৷ একটি সংজ্ঞার শেষে এটি প্রসারিত করতে এবং এটি সম্পূর্ণরূপে দেখতে।
    • শব্দটি অভিধানে দেখুন: নিচে স্ক্রোল করুন এবং অভিধানে দেখুন ক্লিক করুন অভিধান অ্যাপ খুলতে।
    • অভিধানের উৎস পরিবর্তন করুন: অভিধানগুলি কনফিগার করুন নির্বাচন করুন৷ অভিধান পছন্দ উইন্ডো খুলুন এবং এটি সংশোধন করুন (নীচে এই সম্পর্কে আরও)।
    • অতিরিক্ত তথ্য পান: উপলব্ধ হলে, অন্যান্য বিভাগ যেমন Siri Knowledge , Siri প্রস্তাবিত ওয়েবসাইটগুলি৷ , মানচিত্র , এবং চলচ্চিত্রগুলি৷ প্রদর্শিত হবে শুধু ট্যাবে ক্লিক করুন বা বাম বা ডানদিকে সোয়াইপ করুন।
দ্রুত শব্দগুলি দেখতে আপনার ম্যাকের অভিধান কীভাবে ব্যবহার করবেন

অভিধান অ্যাপে আরও উৎস থেকে সংজ্ঞা পান

আপনি বিভিন্ন উত্স থেকে সংজ্ঞা দেখতে সরাসরি অভিধান অ্যাপটি খুলতে পারেন:

  1. অভিধান খুলুন অ্যাপ্লিকেশন ফোল্ডার বা লঞ্চপ্যাড থেকে অ্যাপ।
  2. অনুসন্ধান ক্ষেত্রে একটি শব্দ টাইপ করুন।
  3. উইন্ডোর বাম দিকে অনুসন্ধান ফলাফল থেকে একটি শব্দ নির্বাচন করুন।
  4. সব ক্লিক করুন আপনার সমস্ত নির্বাচিত অভিধান উত্স থেকে সংজ্ঞা প্রদর্শন করতে। এছাড়াও আপনি একটি নির্দিষ্ট বিভাগ বেছে নিতে পারেন, যেমন Apple , থিসরাস , অথবা উইকিপিডিয়া , বেছে বেছে তাদের ফলাফল প্রদর্শন করতে।
দ্রুত শব্দগুলি দেখতে আপনার ম্যাকের অভিধান কীভাবে ব্যবহার করবেন

অভিধান অ্যাপে আপনি যা করতে পারেন তা এখানে রয়েছে:

  • অন্যান্য সংজ্ঞা দেখুন: আপনি অভিধান অ্যাপে একটি শব্দের সংজ্ঞা দেখতে আপনার মাউসটি তার উপর ঘোরাতে পারেন। আপনি তাদের সংজ্ঞা দেখতে নীল রঙে হাইলাইট করা সম্পর্কিত শব্দগুলিতেও ক্লিক করতে পারেন।
  • ফিরে যান: স্ন্যাপব্যাক ক্লিক করুন৷ বোতাম, অনুসন্ধান ক্ষেত্রের একটি কমলা ব্যাক তীর, আপনি যে প্রথম শব্দটি অনুসন্ধান করেছেন সেখানে ফিরে যেতে।
  • দেখা সংজ্ঞাগুলির মাধ্যমে ব্রাউজ করুন: পূর্বে দেখা সংজ্ঞাগুলির মধ্যে সরাতে ট্র্যাকপ্যাডে দুটি আঙ্গুল দিয়ে বাম বা ডানদিকে সোয়াইপ করুন। বিকল্পভাবে, পূর্ববর্তী (<)-এ ক্লিক করুন অথবা পরবর্তী (>) টুলবারে বোতাম।
  • পাঠ্যের আকার পরিবর্তন করুন: অভিধানের ফন্ট সাইজ পরিবর্তন করতে টুলবারে ফন্ট সাইজ বোতামে ক্লিক করুন।

আপনি যদি আপনার অ্যাপে ফলাফল খুঁজে না পান, তাহলে শব্দটি হয় আপনার স্ক্রীন টাইম সেটিংস দ্বারা সীমাবদ্ধ থাকে (পরে আরও কিছু) অথবা আপনার নির্বাচিত উত্স দ্বারা কভার করা হয় না। আপনি পরিবর্তে একটি দ্রুত অনুসন্ধান করতে স্পটলাইট ব্যবহার করতে পারেন৷

আপনার অভিধানের উৎসগুলি কাস্টমাইজ করুন

দ্রুত শব্দগুলি দেখতে আপনার ম্যাকের অভিধান কীভাবে ব্যবহার করবেন

অভিধান অ্যাপে, অভিধান> পছন্দ ক্লিক করুন . টিক চিহ্ন দিয়ে অভিধানের উত্সগুলি যোগ করুন বা সরান৷ আপনি একটিকে অন্যটির উপর টেনে তাদের পুনরায় সাজাতে পারেন। কিছু উৎসের অতিরিক্ত বিকল্প রয়েছে, যেমন উচ্চারণ প্রদর্শন করা এবং আপনি উইকিপিডিয়ার ফলাফল কোন ভাষায় দেখতে চান।

আপনি এখানে যে উত্সগুলি নির্বাচন করেন সেগুলি আপনার ম্যাক যে উত্সগুলি ব্যবহার করবে তাও সংজ্ঞায়িত করবে যখন আপনি সংজ্ঞাগুলির জন্য দেখুন৷

স্পষ্ট বিষয়বস্তু লুকান

আপনি স্ক্রীন টাইম ব্যবহার করে আপনার অভিধানে অপবিত্র বা স্পষ্ট বিষয়বস্তুতে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে বেছে নিতে পারেন। এটি করতে:

  1. সিস্টেম পছন্দ> স্ক্রীন টাইম-এ যান .
  2. সামগ্রী এবং গোপনীয়তা নির্বাচন করুন সাইডবারে
  3. চালু করুন ক্লিক করুন , তারপর সিরি ও অভিধানে স্পষ্ট ভাষা টিক চিহ্ন মুক্ত করুন .
দ্রুত শব্দগুলি দেখতে আপনার ম্যাকের অভিধান কীভাবে ব্যবহার করবেন

আপনার আঙ্গুলের ডগায় সংজ্ঞা

অভিধান অ্যাপের সাহায্যে, আপনি আপনার Mac-এ যেখানেই থাকুন না কেন বিভিন্ন উৎস থেকে শব্দের সংজ্ঞার জন্য দ্রুত ব্রাউজ করতে পারেন। আরও কী, অভিধানটি সিরি দ্বারা চালিত, অ্যাপটিকে আপনাকে সংজ্ঞার বাইরে ফলাফল দেওয়ার অনুমতি দেয়। পরিবর্তে, আপনি আরও সমৃদ্ধ, প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল পান—সবই এক জায়গায়।


  1. আপনার অ্যাপল ওয়াচে কীভাবে সিরি ব্যবহার করবেন

  2. ওয়েবক্যাম হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

  3. টিভি রিমোট হিসাবে আপনার স্মার্টফোনটি কীভাবে ব্যবহার করবেন

  4. আপনার পিসিতে টেলিগ্রাম কীভাবে ব্যবহার করবেন