কম্পিউটার

আপনার ম্যাকের অন্তর্নির্মিত ব্যাকরণ এবং বানান পরীক্ষক কীভাবে ব্যবহার করবেন

এখন যেহেতু লোকেরা তাদের বেশিরভাগ সময় তাত্ক্ষণিক বার্তা এবং ইমেলের মাধ্যমে অনলাইনে যোগাযোগের জন্য ব্যয় করে, অনেকে প্রাপকদের কাছে কোনও বার্তা পাঠানোর আগে তাদের লেখাকে পালিশ করতে ব্যাকরণ এবং বানান পরীক্ষা করার সরঞ্জামগুলি ব্যবহার করে৷

এটিকে আরও সহজ করার জন্য আপনার Mac সহ অনেক ডিভাইসে অন্তর্নির্মিত বানান এবং ব্যাকরণ পরীক্ষক রয়েছে৷ আপনি কীভাবে আপনার Mac-এ এই বিনামূল্যের বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন তা এখানে৷

কিভাবে আপনার ম্যাকে বানান এবং ব্যাকরণ পরীক্ষা করবেন

macOS-এর একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার টাইপ করার সাথে সাথে আপনার বানান এবং ব্যাকরণ পরীক্ষা করে। এটি আপনার ম্যাকের বেশিরভাগ অ্যাপে কাজ করে। ম্যাক অ্যাপে থাকাকালীন, আপনি আপনার বানান এবং ব্যাকরণ পরীক্ষা করতে নিম্নলিখিতগুলি করতে পারেন:

  • বানান পরীক্ষা করতে: সম্পাদনা করুন ক্লিক করুন৷> বানান এবং ব্যাকরণ> এখনই নথি পরীক্ষা করুন মেনু বার থেকে। ত্রুটিগুলি লাল রঙে হাইলাইট করা হবে। মনে রাখবেন যে এটি শুধুমাত্র প্রথম ত্রুটিটি সনাক্ত করবে তা হাইলাইট করবে। Cmd + সেমিকোলন (;) এ ক্লিক করুন পরবর্তী ত্রুটি দেখতে। বিকল্পভাবে, বানান এবং ব্যাকরণ দেখান ক্লিক করুন উইন্ডোটি খুলতে এবং বানানের পরামর্শ দেখতে যেমন এটি আপনাকে বানান ত্রুটি দেখায়।
  • ভুল বানান উপেক্ষা করতে: একটি ত্রুটি নিয়ন্ত্রণ-ক্লিক করুন, যা লাল রঙে আন্ডারলাইন করা হয়েছে, তারপর বানান উপেক্ষা করুন নির্বাচন করুন . পরীক্ষক শব্দটিকে উপেক্ষা করবে যদি এটি সেই নথিতে আবার ঘটে তবে অন্যদের মধ্যে নয়।
  • ব্যাকরণ এবং বানান পরীক্ষা করতে: সম্পাদনা করুন ক্লিক করুন৷> বানান এবং ব্যাকরণ> বানান সহ ব্যাকরণ পরীক্ষা করুন . আপনার ব্যাকরণের ত্রুটিগুলি সবুজ রঙে আন্ডারলাইন করা হবে। ত্রুটির বর্ণনা দেখতে আন্ডারলাইন করা শব্দের উপরে আপনার পয়েন্টারটি ঘোরান। ব্যাকরণ পরীক্ষা শুধুমাত্র ইংরেজি এবং স্প্যানিশ ভাষায় উপলব্ধ।

আপনি যে শব্দটি ব্যবহার করছেন সেটি যদি ক্রমাগত ত্রুটি হিসাবে সনাক্ত করা যায় যখন এটি না থাকে, যেমন প্রযুক্তিগত পদ এবং শব্দার্থ ব্যবহার করার সময়, আপনি এটি আপনার অভিধানে যোগ করতে পারেন। শব্দটি টাইপ করুন এবং নিয়ন্ত্রণ করুন-ক্লিক করুন, তারপর বানান শিখুন নির্বাচন করুন . আপনি যখন এটি করবেন তখন শব্দটি আর কোনো নথিতে পতাকাঙ্কিত হবে না। আপনি এটিকে পূর্বাবস্থায় ফেরাতেও পারেন। শুধু শব্দ নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং বানান শিখুন নির্বাচন করুন .


আপনি যদি একটি শব্দের বানান সম্পর্কে অনিশ্চিত হন তবে আপনি সর্বদা সিরিকে জিজ্ঞাসা করতে পারেন। শুধু বলুন, "আপনি [শব্দ] কিভাবে বানান করেন?"


আপনি যদি আরও বানানের পরামর্শ চান, F5 টিপুন (বা Fn + F5 প্রস্তাবিত শব্দগুলির একটি তালিকা দেখতে টাইপ করার সময়৷

আপনার ম্যাকের অন্তর্নির্মিত ব্যাকরণ এবং বানান পরীক্ষক কীভাবে ব্যবহার করবেন

ম্যাকে স্বতঃ-সংশোধন সক্ষম করুন

ব্যাকরণ এবং বানান ছাড়াও, আপনি স্বয়ংক্রিয়-সংশোধন সক্ষম করতে পারেন, যাতে আপনার বানান ভুলগুলি স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হয়। আপনার Mac এ বৈশিষ্ট্যটি সক্ষম করতে:

  1. সিস্টেম পছন্দ এ যান , তারপর কীবোর্ড নির্বাচন করুন .
  2. পাঠ্য ক্লিক করুন ট্যাব, তারপর স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান সক্ষম করুন৷ .
আপনার ম্যাকের অন্তর্নির্মিত ব্যাকরণ এবং বানান পরীক্ষক কীভাবে ব্যবহার করবেন

স্বতঃ-সংশোধন এখন সমর্থিত অ্যাপগুলিতে কাজ করবে। আপনি টাইপ করার সাথে সাথে, শুধুমাত্র একটি পরামর্শ থাকলে ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হবে। যদি আরও কিছু থাকে তবে আপনাকে প্রস্তাবিত পরামর্শগুলি থেকে নির্বাচন করতে হবে।

সংশোধিত শব্দগুলি সংক্ষেপে নীল রঙে আন্ডারলাইন করা হবে। আপনি যদি মূল পাঠে প্রত্যাবর্তন করতে চান তবে কেবলমাত্র শব্দটিতে কার্সার বা সন্নিবেশ বিন্দু রাখুন এবং আপনার টাইপ করা আসল শব্দটি প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন। তারপর, মূল শব্দে ক্লিক করুন৷

আপনার ম্যাকের অন্তর্নির্মিত ব্যাকরণ এবং বানান পরীক্ষক কীভাবে ব্যবহার করবেন

এছাড়াও আপনি নির্দিষ্ট অ্যাপে স্বয়ংক্রিয় সংশোধন বন্ধ করতে পারেন। শুধু অ্যাপ খুলুন, সম্পাদনা করুন নির্বাচন করুন> বানান এবং ব্যাকরণ , তারপর সঠিক আনটিক করুন স্বয়ংক্রিয়ভাবে বানান . এই বিকল্পটি না দেখালে, অ্যাপের পছন্দগুলি পরীক্ষা করুন, এটির নিজস্ব বানান পরীক্ষক থাকতে পারে।

আপনার ম্যাকে বানান পরীক্ষা করার জন্য কোন ভাষা বেছে নিন

ডিফল্টরূপে, আপনি যে ভাষাই ব্যবহার করছেন না কেন আপনার ম্যাক আপনার পাঠ্যের বানান পরীক্ষা করবে। এটি অ-ইংরেজি শব্দগুলিকে সংশোধন করতে পারে, এমনকি যদি সেগুলি অন্য ভাষায় সঠিকভাবে বানান করা হয়। আপনি যদি এটি ঠিক করতে চান তবে আপনি আরও ভাষা পরিবর্তন বা যোগ করতে পারেন। এটি করতে:

  1. সিস্টেম পছন্দ এ যান> কীবোর্ড .
  2. বানান এর অধীনে , আপনি যে ভাষাটি পরীক্ষা করতে চান সেটি নির্বাচন করুন। আপনি যদি এটি একাধিক ভাষার জন্য বানান পরীক্ষা করতে চান, সেট আপ ক্লিক করুন৷ নীচে, আপনি যে ভাষাগুলি স্বয়ংক্রিয়ভাবে বানান পরীক্ষা করতে চান তা চয়ন করুন, তারপর সম্পন্ন ক্লিক করুন .
আপনার ম্যাকের অন্তর্নির্মিত ব্যাকরণ এবং বানান পরীক্ষক কীভাবে ব্যবহার করবেন

সাথে সাথে আপনার টেক্সট পোলিশ করুন

আপনি পাঠান বোতামে আঘাত করার পরই একটি ভুল বানান বা ব্যাকরণগতভাবে ভুল বিবৃতি মিস করা হতাশাজনক হতে পারে। আপনার Mac-এ অন্তর্নির্মিত বানান পরীক্ষক চালু করে নিজেকে অপমান থেকে বাঁচান।


  1. কীভাবে আপনার ম্যাক আরও দক্ষতার সাথে ব্যবহার করবেন

  2. আপনার ম্যাকে বিরক্ত করবেন না কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার ম্যাকের সাথে 4K এবং 5K ডিসপ্লে ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ আপনার ফোন সেট আপ এবং ব্যবহার করবেন