কম্পিউটার

Windows 10

-এ সংজ্ঞা অনুসারে শব্দগুলি কীভাবে সন্ধান করবেন Windows 10

সেখানে অনেক শব্দ আছে, আপনি হয়তো লক্ষ্য করেছেন। দীর্ঘ শব্দ, সংক্ষিপ্ত শব্দ, তাদের প্রতিটির জন্য হাজার হাজার প্রতিশব্দ এবং বিপরীতার্থক শব্দ, যা আপনাকে বিভ্রান্ত এবং কিছুটা অশিক্ষিত বোধ করে। ভাগ্যক্রমে, আপনি ইন্টারনেট ব্রাউজ করছেন, পিডিএফ পড়ছেন বা Word বা Google ডক্স ডকুমেন্টে কাজ করছেন না কেন, আপনার পিসিতে সংজ্ঞা অনুসারে শব্দগুলি সন্ধান করা আসলে বেশ সহজ৷

এখানে কিভাবে।

যদিও এই নিবন্ধটি Windows 10 এর উপর ফোকাস করছে, ব্যবহৃত বেশিরভাগ পদ্ধতি বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য প্রযোজ্য

Chrome, Edge এবং Firefox-এ ওয়ার্ডের সংজ্ঞা দেখুন

আপনার পিসিতে আপনি যে রিডিং করেন তার বেশিরভাগই সম্ভবত আপনার ওয়েব ব্রাউজারে। ভাল খবর হল যে সমস্ত প্রধান ব্রাউজারে এক্সটেনশন রয়েছে যেগুলি আপনি ইনস্টল করতে পারেন, আপনাকে একটি সাধারণ ডাবল-ক্লিকের মাধ্যমে আপনি যে কোনও শব্দ পড়তে পারেন তা দেখতে দেয়৷

Chrome-এ, আপনার সেরা বাজি হল Google অভিধান, যেটি ইনস্টল করা হলে আপনি একটি সাধারণ ডাবল-ক্লিকের মাধ্যমে যেকোনো শব্দের অভিধানের সংজ্ঞা খুঁজে পাবেন।

Windows 10

এটির একটি চমৎকার সংযোজন হিসেবে, এই এক্সটেনশনের জন্য একটি এক্সটেনশন রয়েছে (একটি এক্সটেনশন-ইনসেপশন, যদি আপনি চান) ফ্ল্যাশকার্ড নামে, যেখানে আপনি শব্দগুলিতে ডাবল-ক্লিক করলে একটি ছোট "সংরক্ষণ করুন" বিকল্প প্রদর্শিত হয়, আপনাকে শব্দগুলি সংরক্ষণ করতে দেয় তারপর নিজেকে পরীক্ষা করে দেখুন তারা আপনার নিজের সময়ে ফ্ল্যাশকার্ড ব্যবহার করে।

এখন যেহেতু মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়ামে চলে গেছে, আপনি Chrome ওয়েব স্টোর থেকে ব্রাউজারের জন্য উপরের এক্সটেনশনগুলিও পেতে পারেন, যখন ফায়ারফক্সের উত্তর হল এক্সটেনশনটি ডিফাইন-ইট৷

একটি PDF এ শব্দ সংজ্ঞা দেখুন

এখন আপনি যখন ওয়েব ব্রাউজ করছেন তখন আমরা কভার করার বিকল্প দিয়েছি, আপনি যখন পিডিএফ ডকুমেন্ট পড়ছেন তার জন্য কিছু বিকল্প দেখা যাক।

Windows 10

আপনার যদি Adobe-এর PDF রিডার থাকে, যেমন Acrobat Reader DC, তাহলে আপনি PDF নথিতে একটি শব্দে ডাবল-ক্লিক করতে পারেন, তারপর "[শব্দ] দেখুন" নির্বাচন করুন। এটি আপনার ডিফল্ট ব্রাউজারে Dictionary.com-এ শব্দের সংজ্ঞা খুলবে।

ক্রোম বা এজ-এর পিডিএফ ভিউয়ার দুঃখজনকভাবে অভিধান এক্সটেনশনগুলির সাথে কাজ করে না, এবং একটি শব্দ সংজ্ঞায়িত করতে আপনাকে এটিতে ডাবল-ক্লিক করতে হবে, তারপরে "[শব্দ] এর জন্য ওয়েব অনুসন্ধান করুন" এ ক্লিক করুন, যা আপনাকে আপনার ব্রাউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিন এবং আপনাকে সংজ্ঞা বলব।

ওয়ার্ড বা Google ডক্সে শব্দ সংজ্ঞা দেখুন

এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় দুটি ওয়ার্ড প্রসেসিং সফ্টওয়্যার হল Microsoft Word এবং Google Docs, উভয়েরই তাদের নিজস্ব শব্দ-সংজ্ঞা সরঞ্জাম রয়েছে।

Google ডক্সে একটি শব্দের সংজ্ঞা দেখতে, আপনি হয় শব্দটিতে ডান-ক্লিক করতে পারেন এবং তারপরে "[শব্দ] সংজ্ঞায়িত করুন" এ ক্লিক করতে পারেন, অথবা, আপনি যদি কীবোর্ড শর্টকাটের দিকে ঝুঁকে থাকেন, তাহলে শব্দটি নির্বাচন করুন, তারপর Ctrl + Shift + Y .

Windows 10

মাইক্রোসফ্ট ওয়ার্ডে আপনি শব্দটিতে ডান-ক্লিক করে, তারপর প্রসঙ্গ মেনুতে "লুক আপ [শব্দ]" ক্লিক করে একটি শব্দের সংজ্ঞা দেখতে পারেন। অথবা, একটি শর্টকাট হিসাবে, Alt ধরে রাখুন আপনার কীবোর্ডে কী, তারপরে শুধু নিয়মিত শব্দটি বাম-ক্লিক করুন।

আপনার Windows 10 পিসিতে খেলা চালিয়ে যেতে চান? উইন্ডোজ 10-এ কীভাবে সিপিইউ তাপমাত্রা পরীক্ষা করা যায় তা এখানে রয়েছে এবং উইন্ডোজ 10-এ কীভাবে আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করবেন সে সম্পর্কে আমাদের কাছে একটি সহজ নির্দেশিকা রয়েছে।


  1. Windows 10 এ মুছে ফেলা ওয়ার্ড ডকুমেন্ট কিভাবে পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  4. Windows 10, 8, 7 (4 উপায়ে)