কম্পিউটার

আপনার ম্যাকে ভিপিএন কীভাবে ব্যবহার করবেন

সাধারণভাবে, ম্যাকগুলি বেশ নিরাপদ এবং নির্ভরযোগ্য, কিন্তু আপনি কি জানেন যে আপনি ইন্টারনেটে ব্রাউজিংকে আরও সুরক্ষিত করতে পারেন? হ্যাঁ, আমরা একে বলি ভিপিএন, বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। আপনি সম্ভবত এটি সম্পর্কে আগে শুনেছেন, কিন্তু আপনি কি জানেন এটি ঠিক কী এবং আপনি কীভাবে এটি আপনার Mac এ ব্যবহার করবেন?

ভিপিএন কী এবং কেন আপনার ম্যাকে এটি ব্যবহার করা উচিত

একটি VPN ব্যবহার করা সম্ভবত এই মুহূর্তে আপনার কাছে থাকা সেরা বিকল্পগুলির মধ্যে একটি, বিশেষ করে যখন আপনি প্রতিদিন ব্যক্তিগত এবং কোম্পানির ডেটা নিয়ে কাজ করেন। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কগুলি আপনাকে দক্ষতার সাথে এবং নিরাপদে ব্যক্তিগত নেটওয়ার্কগুলিতে অ্যাক্সেস করতে এবং কোনও সংবেদনশীল তথ্য চুরি হওয়ার চিন্তা ছাড়াই যে কোনও পাবলিক নেটওয়ার্কের মাধ্যমে ডেটা ভাগ করতে দেয়৷ ভিপিএনগুলি একটি এনক্রিপ্ট করা সংযোগের মাধ্যমে একটি প্রদানকারী দ্বারা পরিচালিত একটি সার্ভার অ্যাক্সেস করে কাজ করে৷ একটি VPN ব্যবহার করার সুবিধাগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • গোপনীয়তা – যেহেতু আপনার Mac ইউনিট এবং VPN সার্ভারের মধ্যে সংযোগটি এনক্রিপ্ট করা হয়েছে, অন্য কেউ নেটওয়ার্কে পাস করা কোনো ডেটাতে অ্যাক্সেস পাবে না। যদিও VPN প্রদানকারীর অ্যাক্সেস থাকতে পারে, যেহেতু তারা মূলত নেটওয়ার্কের অংশ, তাই তারা ইচ্ছাকৃতভাবে আপনার অনলাইন কার্যকলাপগুলি দেখার সম্ভাবনা কম। VPN প্রদানকারীরা সাধারণত অল্প থেকে একেবারে কোন লগ রাখে না এবং পৃথক ব্যবহারকারীদের সনাক্তকরণ রোধ করতে শেয়ার্ড আইপি ব্যবহার করে।
  • গোপনীয়তা – VPN ব্যবহার করার সময়, আপনার ইন্টারনেট ট্র্যাফিক VPN সার্ভারের আইপিতে ফিরে আসবে, আপনার নিজের নয়৷
  • অবস্থানের ছদ্মবেশ – VPN প্রদানকারীরা সাধারণত বিভিন্ন দেশে সার্ভার অফার করে, তাই বিশ্বের যেকোনো জায়গায় সংযোগ করা সহজ। এবং যেহেতু আপনার আইপি ঠিকানাটি VPN এর দ্বারা মাস্ক করা হবে, তাই আপনার প্রকৃত অবস্থান সনাক্ত করা হবে না৷
  • নিরাপদ সর্বজনীন Wi-Fi অ্যাক্সেস – VPN নেটওয়ার্কের সাথে পাস করা সমস্ত ডেটা নিরাপদে এবং সুরক্ষিতভাবে এনক্রিপ্ট করা হয়, তাই আপনি যদি একটি সর্বজনীন নেটওয়ার্কের সাথে সংযুক্ত হন, তাহলেও আপনাকে নিরাপত্তা এবং গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে চিন্তা করতে হবে না৷

আপনার Mac-এ VPN ব্যবহার করা কিভাবে শুরু করবেন

এখন যেহেতু আপনি একটি ভিপিএন কী তা আরও ভালভাবে বুঝতে পেরেছেন, শেষ পর্যন্ত এটি চেষ্টা করতে আপনার চুলকানি হতে পারে। আচ্ছা তাহলে, শুরু করা যাক! আপনাকে যা করতে হবে তা নিশ্চিত করুন যে আপনি:

  • একটি স্বনামধন্য VPN প্রদানকারী বেছে নিন – অনলাইন পর্যালোচনা দেখুন এবং প্রদানকারীদের প্রোফাইল এবং ব্যাকগ্রাউন্ড সম্পর্কে পড়ুন।
  • আপনার প্রয়োজন অনুসারে একটি VPN প্ল্যান নির্বাচন করুন – আপনি একটি সাপ্তাহিক, মাসিক, বা বার্ষিক ভিত্তিতে একটি সার্ভার অ্যাক্সেস প্রয়োজন? আপনি একটি নিরাপদ VPN পরিষেবার জন্য কত খরচ করতে ইচ্ছুক?

আপনার Mac এ VPN কিভাবে ব্যবহার করবেন

আপনি একটি VPN প্রদানকারী এবং আপনার প্রয়োজনের জন্য সর্বোত্তম পরিকল্পনা বেছে নেওয়ার পরে, এটির মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ করার সময়। এখানে সহজ পদক্ষেপগুলি রয়েছে:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. আপনার সদস্যতা সক্রিয় করুন – আপনার নির্বাচিত প্ল্যানটি বেছে নেওয়ার পরে, আপনাকে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে এবং আপনার সদস্যতা সক্রিয় করতে অর্থপ্রদানের নিষ্পত্তি করতে প্রদানকারীর দ্বারা বলা হবে। একটি সুরক্ষিত পাসওয়ার্ড তৈরি করার জন্য এটিকে একটি বিন্দু তৈরি করুন এবং এটি আপনার ব্যবহারকারীর নাম এবং গোপনীয়তা রাখুন৷
  2. প্রদানকারীর অ্যাপটি ডাউনলোড করুন – ব্যবহারকারীদের জন্য এটিকে আগের চেয়ে সহজ করতে, বেশিরভাগ প্রদানকারীর অ্যাপ স্টোরে একটি ডাউনলোডযোগ্য অ্যাপ রয়েছে। অ্যাপটি ভিপিএন অ্যাকাউন্ট ম্যানেজার হিসেবে কাজ করবে।
  3. আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের বিবরণ ব্যবহার করে VPN অ্যাপে সাইন ইন করুন – অ্যাপটি ডাউনলোড করা শেষ হলে, আপনার সাবস্ক্রিপশন লগইন বিশদ ব্যবহার করে সাইন ইন করুন।
  4. অ্যাপটিকে কনফিগারেশন যোগ করার অনুমতি দিন – একটি পপআপ প্রদর্শিত হবে, ভিপিএনকে আপনার ম্যাকে সেটিংস যোগ করার অনুমতি দেওয়ার জন্য অনুমতি চাইবে। Allow এ ক্লিক করুন।
  5. আপনার পছন্দের সার্ভার চয়ন করুন – আপনি যদি কেবল আপনার গোপনীয়তা রক্ষা করতে চান তবে আপনি কেবল আপনার দেশে অবস্থিত একটি সার্ভার বেছে নিতে পারেন। কিন্তু, আপনি যদি অন্য অবস্থান থেকে ডেটা অ্যাক্সেস করতে চান, বলুন, আপনি অস্ট্রেলিয়ায় ছুটিতে আছেন এবং ইউএস নেটফ্লিক্সে অ্যাক্সেসের প্রয়োজন, আরও প্রাসঙ্গিক সার্ভারের অবস্থান বেছে নিন।

তারপর আপনি সব প্রস্তুত! শুধু VPN প্রোগ্রাম এবং সেটিংসের সাথে নিজেকে পরিচিত করুন, যাতে আপনি আপনার সাবস্ক্রিপশনের সর্বোচ্চ সুবিধা নিতে পারেন।

আপনার ম্যাক ব্যবহার করার সময় আপনার গোপনীয়তা সর্বোচ্চ অগ্রাধিকার তা নিশ্চিত করার জন্য একটি VPN ব্যবহার করা সত্যিই একটি ভাল উপায়। সুরক্ষার একটি অতিরিক্ত স্তর হিসাবে কাজ করা, এটি আপনার এবং আপনি যে সংস্থার জন্য কাজ করেন তার জন্য বিস্ময়কর কাজ করবে। সুরক্ষার একটি অতিরিক্ত স্তর হিসাবে, আপনি কোনও ক্ষতিকারক ফাইল বা ম্যালওয়্যার সনাক্ত করতে আপনার অস্ত্রাগারে একটি 3য় পক্ষ পরিষ্কার করার সরঞ্জাম যোগ করতে বা ব্যবহার করতে পারেন৷


  1. আপনার আইফোনটিকে কীভাবে একটি ম্যাকে মাউস হিসাবে ব্যবহার করবেন

  2. কীভাবে আপনার ম্যাক আরও দক্ষতার সাথে ব্যবহার করবেন

  3. আপনার ম্যাকে বিরক্ত করবেন না কীভাবে ব্যবহার করবেন

  4. আপনার উইন্ডোজ পিসিতে iMessage কিভাবে ব্যবহার করবেন?