কম্পিউটার

স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে "সার্ভার প্রতিক্রিয়া জানিয়েছে:421 SMT / SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না" Outlook এ একটি ইমেল পাঠানোর চেষ্টা করার সময় ত্রুটি। প্রায়শই SMTP/ /SMT সার্ভারের ভুল সেটিংসের কারণে ত্রুটি দেখা দেয়, তবে আরও কয়েকটি কারণ রয়েছে যা এই Outlook আচরণকে ট্রিগার করবে৷

আউটলুকে কনফিগার করা Gmail অ্যাকাউন্টগুলির সাথে ত্রুটিটি একটি মোটামুটি সাধারণ ঘটনা৷

স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না

আউটলুকে যে SMTP/SMT ত্রুটির সম্মুখীন হয়েছে সেগুলিকে বিস্তৃতভাবে নিম্নলিখিত চারটি বিভাগে বিভক্ত করা যেতে পারে:

  • আউটলুক কনফিগারেশন ভুলআউটলুক SMTP / SMT সার্ভারের সাথে সংযোগ করতে পারে না এর সবচেয়ে সাধারণ কারণ ত্রুটি হল Outlook সেটিংসে একটি কনফিগারেশন ভুল। কিন্তু এটি শুধুমাত্র তখনই প্রযোজ্য যখন সমস্যাটি একটি নতুন কনফিগার করা ইমেল অ্যাকাউন্টের সাথে দেখা দেয়।
  • ফায়ারওয়াল-সম্পর্কিত সমস্যা - বিল্ট-ইন উইন্ডোজ ফায়ারওয়ালের সাথে এই আচরণটি ঘটবে বলে জানা যায় না। যাইহোক, কিছু থার্ড-পার্টি ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস স্যুটগুলিকে কিছু আইপি রেঞ্জের সাথে সংযোগ ব্লক করার জন্য কনফিগার করা হয়েছে, যার মধ্যে ইমেল সার্ভার অন্তর্ভুক্ত থাকতে পারে। Outlook-এ একটি ইমেল পাঠানোর সময় ত্রুটি পাওয়ার জন্য এটি অন্তর্নিহিত কারণ হতে পারে।
  • পোর্ট 25 এ ফিল্টার করা ট্রাফিক – স্বয়ংক্রিয় স্প্যাম কমানোর জন্য ISPs দ্বারা প্রয়োগ করা সবচেয়ে সাধারণ অনুশীলনগুলির মধ্যে একটি হল পোর্ট 25 এর মাধ্যমে ট্রাফিক ব্লক করা . যদিও এটি সংক্রামিত পিসিগুলিকে স্প্যাম নেটওয়ার্ক হিসাবে কাজ করা থেকে বিরত রাখতে কার্যকর, এটি শেষ ব্যবহারকারীর জন্য অনেক সমস্যা তৈরি করে, যার মধ্যে রয়েছে 421 SMTP সার্ভারের সাথে সংযোগ করা যায় না ত্রুটি।
  • ভিপিএন সংযোগের কারণে হস্তক্ষেপ - কিছু VPN প্রদানকারীর (বিশেষ করে নতুন পণ্য) আপনার সাদা তালিকাভুক্ত ইমেল সার্ভার নাও থাকতে পারে। এটি "সার্ভার প্রতিক্রিয়া 421 SMT সার্ভারের সাথে সংযোগ করতে পারে না" ট্রিগার করতে পরিচিত। ত্রুটি।

ত্রুটি বার্তার কারণের উপর নির্ভর করে, ব্যবহারকারীদের উপযুক্ত সমাধান ব্যবহার করা উচিত। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা ব্যবহারকারীদের দ্বারা সফলভাবে মোকাবেলা করার জন্য স্থাপন করা হয়েছে”সার্ভার প্রতিক্রিয়া জানিয়েছে:421 SMT/ SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না” ত্রুটি এবং আউটলুকে সাধারণত ইমেল পাঠান।

দ্রষ্টব্য: আপনি নীচের পদ্ধতিগুলির সাথে সমস্যা সমাধানের আগে, নিশ্চিত করুন যে আপনার আউটলুক ইনস্টলেশনটি দূষিত হয়ে গেছে না। একটি খারাপ আউটলুক ইনস্টলেশনের কারণে সমস্যাটি হচ্ছে না তা নিশ্চিত করতে, আপনার Outlook সংস্করণ পুনরায় ইনস্টল করুন এবং ত্রুটি বার্তাটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা দেখুন৷

আপনি যদি শুধুমাত্র Outlook অ্যাকাউন্ট কনফিগার করেন, তাহলে পদ্ধতি 1 দিয়ে শুরু করুন এবং কনফিগারেশন ভুলের জন্য সমস্যা সমাধান করুন। আপনি যদি আগে Outlook-এ ইমেল পাঠাতে সক্ষম হন, তাহলে পদ্ধতি 2 দিয়ে শুরু করুন এবং আপনার পথে কাজ করুন।

আপনি সমস্যার কারণ সম্পর্কে অনিশ্চিত হওয়ার ক্ষেত্রে, প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি সমাধানের সম্মুখীন হন যা সফলভাবে আপনার সমস্যার সমাধান করে।

পদ্ধতি 1:আউটলুক কনফিগারেশন সমস্যা সমাধান করা

আপনি যদি সম্প্রতি Outlook-এ আপনার ইমেল অ্যাকাউন্ট কনফিগার করে থাকেন, তাহলে কনফিগারেশন ভুলের কারণে ত্রুটি হওয়ার সম্ভাবনা থাকে। মনে রাখবেন যে ভুল বানান মেল সার্ভারের নাম বা ভুল পোর্ট সেটিং আউটলুকে দেখাবে "421 SMT/ SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না" একটি ইমেল প্রেরণ বা গ্রহণ করার সময় ত্রুটি৷

আপনি যদি প্রথমবার আপনার ইমেল অ্যাকাউন্ট সেটিংস ম্যানুয়ালি কনফিগার করেন, তাহলে আসুন আপনার অ্যাকাউন্ট পুনরায় যোগ করার চেষ্টা করুন এবং Outlook-কে স্বয়ংক্রিয়ভাবে সঠিক সেটিংস যোগ করতে দিন। বেশিরভাগ সময়, আউটলুক সঠিক পোর্টগুলির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি ভাল কাজ করবে। এখানে স্বয়ংক্রিয়ভাবে সঠিক কনফিগারেশন যোগ করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আউটলুককে স্বয়ংক্রিয়ভাবে সেটিংস পুনরায় কনফিগার করতে দেওয়ার আগে অ্যাকাউন্টটি সরিয়ে দিয়ে শুরু করা যাক। এটি করতে, Outlook খুলুন এবং ফাইল> অ্যাকাউন্ট সেটিংস-এ যান , প্রশ্নে থাকা অ্যাকাউন্টটি নির্বাচন করুন এবং সরান ক্লিক করুন৷ বোতাম৷
    স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না
  2. অ্যাকাউন্টটি সরানো হলে, নতুন ক্লিক করুন বোতাম, ইমেল অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং আবার আপনার শংসাপত্র ঢোকান। পরবর্তী টিপুন এবং সেটিংস কনফিগার করা এবং পরীক্ষার ই-মেইল বার্তা পাঠানোর জন্য অপেক্ষা করুন।
    স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না
  3. যদি পরীক্ষামূলক ই-মেইলটি সফলভাবে পাঠানো হয়, আপনার ইমেল অ্যাকাউন্টটি এখন সফলভাবে কনফিগার করা উচিত।
    স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না

পরীক্ষার ইমেল পাঠানোর সময় আপনি যদি একই ত্রুটির বার্তা পান, তাহলে পদ্ধতি 2 -এ যান।

পদ্ধতি 2:SMTP পোর্ট নম্বর পরিবর্তন করা

Outlook-এ পরীক্ষার ইমেল পাঠানোর সময় আপনি যদি একই ত্রুটির বার্তা পান, তাহলে খুব সম্ভবত সমস্যাটি ঘটছে কারণ SMTP পোর্ট (25) আপনার ISP দ্বারা ফিল্টার করা হচ্ছে। কিছু ইন্টারনেট পরিষেবা প্রদানকারী পোর্ট 25 এর মাধ্যমে ট্রাফিক ব্লক করতে পরিচিত স্বয়ংক্রিয় স্প্যামের বিস্তার কমানোর প্রয়াসে।

দ্রষ্টব্য: এই দৃশ্যটি শুধুমাত্র প্রযোজ্য যদি আপনার আউটগোয়িং সার্ভার (SMTP)৷ সংযোগটি SSL এর মাধ্যমে কনফিগার করা হয়েছে .

আপনি 25 থেকে SMTP পোর্ট নম্বর পরিবর্তন করে ত্রুটির কারণ কিনা তা যাচাই করতে পারেন 465 থেকে এবং দেখুন স্বাভাবিক কার্যকারিতা আবার শুরু হয় কিনা। এটি করতে, ফাইল> অ্যাকাউন্ট সেটিংস-এ যান৷ , সমস্যা সহ ইমেল অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং পরিবর্তন টিপুন বোতাম।

স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না

অ্যাকাউন্ট পরিবর্তন করুন-এ উইজার্ড, আরো সেটিংস-এ যান এবং উন্নত নির্বাচন করুন ট্যাব তারপর, 465 টাইপ করুন আউটগোয়িং সার্ভার (SMTP)-এর কাছে বাক্সে এবং নিশ্চিত করুন যে এনক্রিপ্ট করা সংযোগের ধরন SSL এ সেট করা আছে .
স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না

যদি এখনও সমস্যার সমাধান না হয়, তাহলে পদ্ধতি 3-এ যান .

পদ্ধতি 3:ফায়ারওয়াল হস্তক্ষেপের জন্য পরীক্ষা করা

ফায়ারওয়াল হল অতিরিক্ত নিরাপত্তা বাধা যা আমাদের দূষিত আক্রমণ এবং হ্যাক থেকে রক্ষা করে। কিন্তু কিছু থার্ড-পার্টি ফায়ারওয়াল সমাধান ভুলবশত নির্দিষ্ট আইপি রেঞ্জগুলিকে একটি নম্বর অ্যাক্টিভিটি প্যাটার্নের উপর ভিত্তি করে ব্লক করবে। কিছুটা দুর্ভাগ্যের সাথে, ইমেল সার্ভার আইপি সেই তালিকায় শেষ হতে পারে, যা একটি "সার্ভার প্রতিক্রিয়া 421 এসএমটি সার্ভারের সাথে সংযোগ করতে পারে না"তে অনুবাদ করবে ত্রুটি. অ্যাভাস্ট অ্যান্টি-ভাইরাস আউটলুকের সাথে দ্বন্দ্ব তৈরি করে।

আপনি আপনার 3য় পক্ষের ফায়ারওয়াল/অ্যান্টিভাইরাস স্যুট নিষ্ক্রিয় করে এবং Outlook এর মাধ্যমে একটি পরীক্ষার ইমেল পাঠিয়ে এই দৃশ্যের জন্য পরীক্ষা করতে পারেন। যদি ইমেলটি সফলভাবে পাঠানো হয়, তাহলে আপনার অ্যান্টিভাইরাস সেটিংস দেখতে শুরু করুন এবং দেখুন আপনি ইমেল সার্ভারটিকে বর্জনের তালিকায় যোগ করতে পারেন কিনা। . বর্জন তালিকার অবস্থান আপনার 3য় পক্ষের অ্যান্টিভাইরাসের উপর অত্যন্ত নির্ভরশীল৷

দ্রষ্টব্য :আপনি যদি আউটলুক অ্যাড-ইনগুলি ব্যবহার করেন, তাহলে আপনি বর্তমানে কোন অ্যাড-ইনগুলি সক্রিয় আছে তাও দেখতে চাইতে পারেন৷ ফাইল> বিকল্প> অ্যাড-ইন-এ যান এবং দেখুন আপনার কাছে এমন কোনো অ্যান্টিভাইরাস প্লাগ-ইন আছে যা সার্ভারের সাথে সংযোগ ঘটতে বাধা দিতে পারে। আপনি যদি একটি অ্যান্টিভাইরাস প্লাগ-ইন দেখতে পান (যেমন Avast! অ্যাড-ইন ), যান ক্লিক করুন COM অ্যাড-ইনগুলি পরিচালনা করুন এর কাছে বোতাম৷ এবং প্লাগইনের পাশের বক্সটি আনচেক করুন। এটি অ্যান্টিভাইরাস প্লাগইনটিকে সার্ভার সংযোগে হস্তক্ষেপ করা থেকে আটকাতে হবে৷

স্থির করুন:421 SMTP সার্ভারের সাথে সংযোগ করতে পারে না

পদ্ধতি 4:VPN হস্তক্ষেপের জন্য পরীক্ষা করা হচ্ছে

আপনি যদি আপনার ওয়েব ট্র্যাফিককে সুরক্ষিত রাখতে এবং অনলাইনে ব্রাউজ করার সময় বেনামী থাকার জন্য একটি VPN সমাধান ব্যবহার করেন, তাহলে আপনি হয়তো এটিই সমস্যার কারণ কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন। কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের VPN সংযোগ আউটলুককে ইমেল সার্ভারের সাথে যোগাযোগ করতে বাধা দিচ্ছে।

আপনার VPN নেটওয়ার্ক সংযোগ নিষ্ক্রিয় করে এবং Outlook এর মাধ্যমে একটি ইমেল পাঠিয়ে আপনি সহজেই পরীক্ষা করতে পারেন। যদি VPN নেটওয়ার্ক নিষ্ক্রিয় থাকা অবস্থায় ইমেলটি সফলভাবে পাঠানো হয়, তাহলে আপনার সামনে দুটি সম্ভাব্য উপায় রয়েছে - আপনি হয় VPN নেটওয়ার্ক সহায়তার সাথে যোগাযোগ করতে পারেন এবং ইমেল সার্ভারটিকে সাদা তালিকাভুক্ত করতে বলতে পারেন বা সম্পূর্ণভাবে একটি ভিন্ন VPN প্রদানকারীর সন্ধান করতে পারেন৷


  1. স্থির করুন:আউটলুক এবং লাইভ মেল SMTP ত্রুটি 0x800CCC67

  2. ঠিক করুন:আউটলুক অজানা ত্রুটি 0x800cce05

  3. Windows 10-এ সার্ভারের সাথে সংযোগ করার চেষ্টা করা Outlook ঠিক করুন

  4. সার্ভারে সংযোগ করতে ব্যর্থ OBS ত্রুটি ঠিক করুন