কম্পিউটার

উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?

কিছু Windows ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তারা 0x80090302 ত্রুটি দেখতে পাচ্ছেন 'আপনার নেটওয়ার্ক সংযোগ সক্রিয় আছে তা নিশ্চিত করুন এবং আবার চেষ্টা করুন' প্রতিবার তারা স্থানীয়ভাবে চালানোর জন্য পডকাস্ট বা অন্যান্য ধরনের অডিও মিডিয়া ডাউনলোড করতে iTunes অ্যাপ্লিকেশন ব্যবহার করার চেষ্টা করে কোড। কিছু ব্যবহারকারীর জন্য, সাইন-ইন পদ্ধতির সময় সমস্যাটি ঘটে (তারা iTunes খোলার পরপরই)।

উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?

যেহেতু সমস্যাটি আইটিউনস এবং একটি মুলতুবি থাকা Windows 10 আপডেটের মধ্যে বিরোধের কারণে হতে পারে, তাই সর্বশেষ সংস্করণে iTunes আপডেট করে এই সমস্যা সমাধানের নির্দেশিকাটি শুরু করুন। যদি এটি কাজ না করে বা আপনার কাছে ইতিমধ্যেই সর্বশেষ সংস্করণ থাকে, তাহলে Windows অ্যাপ ট্রাবলশুটার চালান বা একটি সম্পূর্ণ iTunes পুনরায় ইনস্টল করুন৷

পদ্ধতি 1:সর্বশেষ সংস্করণে iTunes আপডেট করা

এই সমস্যাটি iTunes এর ডেস্কটপ সংস্করণ এবং একটি Windows 10 আপডেটের মধ্যে দ্বন্দ্বের ফলাফল হতে পারে। সৌভাগ্যবশত, অ্যাপল ইতিমধ্যেই আইটিউনসে স্বয়ংক্রিয়ভাবে পুশ করা একটি আপডেটের মাধ্যমে এই অসঙ্গতি সংশোধন করেছে৷

যদি স্বয়ংক্রিয়-আপডেটিং ফাংশন অক্ষম করা থাকে, তাহলে আপনি নিজে আপডেটটি সম্পাদন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

সর্বশেষ সংস্করণে iTunes আপডেট করতে, সহায়তা-এ ক্লিক করুন (শীর্ষে রিবন বার থেকে), তারপর আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?

আইটিউনসের একটি নতুন সংস্করণ উপলব্ধ থাকলে, ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে এটি ডাউনলোড এবং ইনস্টল করবে। এটি হওয়ার পরে, iTunes পুনরায় চালু করুন এবং Help> Check  এ ফিরে যান আপনার কাছে এখনও সর্বশেষ সংস্করণ আছে কিনা তা দেখতে৷

আপনি যদি ইতিমধ্যেই সর্বশেষ iTunes সংস্করণ থেকে থাকেন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:উইন্ডোজ অ্যাপস ট্রাবলশুটার চালানো

যেহেতু এটি বিভিন্ন ব্যবহারকারীদের দ্বারা নিশ্চিত করা হয়েছে যেগুলি এই একই সমস্যার সম্মুখীন হয়েছে, তাই 0x80090302 ত্রুটি আইটিউনস ফোল্ডারের অভ্যন্তরে কিছু ধরণের ফাইল দুর্নীতির কারণে সম্ভবত প্রদর্শিত হবে।

সৌভাগ্যবশত, এটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করার একটি উপায় রয়েছে - সমস্যাটি সনাক্ত করার জন্য Windows অ্যাপ ট্রাবলশুটার চালানোর মাধ্যমে এবং তারপরে প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে৷

দ্রষ্টব্য: আপনি যদি 0x80090302 ত্রুটি সম্মুখীন হন তবেই এই সমাধানটি প্রযোজ্য ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) এর সাথে iTunes এর সংস্করণ।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশনটি তাদের স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করার অনুমতি দিয়েছে। সমস্ত পদক্ষেপের মধ্য দিয়ে যাওয়ার পরে, তারা সফলভাবে iTunes এ সাইন ইন করতে এবং সমস্যা ছাড়াই স্থানীয়ভাবে অডিও মিডিয়া ডাউনলোড করতে সক্ষম হয়েছিল৷

সমস্যা সমাধানের জন্য এখানে Windows অ্যাপস ট্রাবলশুটার চালানোর একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন ”’ms-settings:troubleshoot”  পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব তালিকা. উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  2. Windows ট্রাবলশুটিং ট্যাব থেকে, স্ক্রিনের ডান বিভাগে যান এবং সম্পূর্ণ নিচের দিকে স্ক্রোল করুন অন্যান্য সমস্যা খুঁজুন এবং সমাধান করুন অধ্যায়. এরপর, Windows Store Apps-এ ক্লিক করুন এবং Run the Troubleshooter-এ ক্লিক করুন ইউটিলিটি খুলতে। উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার Windows স্টোর অ্যাপস-এর ভিতরে গেলে ইউটিলিটি, প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। যদি একটি কার্যকর মেরামতের কৌশল পাওয়া যায়, তবে প্রস্তাবিত সমাধানটি প্রয়োগ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন (আপনি যে সমস্যার সাথে কাজ করছেন তার উপর নির্ভর করে)। এই ফিক্সটি প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করতে। উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: চিহ্নিত সমস্যাটির উপর নির্ভর করে, আপনাকে ম্যানুয়াল সামঞ্জস্যের একটি সিরিজ করতে হতে পারে।

  4. একবার সমাধান সফলভাবে প্রয়োগ করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 2:iTunes পুনরায় ইনস্টল করা

যেহেতু 0x80090302 ত্রুটি  সম্ভবত iTunes ফোল্ডার থেকে উদ্ভূত কিছু ফাইল দুর্নীতির কারণে হয়, আপনি iTunes অ্যাপটি পুনরায় ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন - অ্যাপটি আপডেট করা কৌশলটি নাও করতে পারে।

এই ধরনের দুর্নীতির সমস্যা সাধারণত একটি ম্যালওয়্যার সংক্রমণের পরে বা একটি অ্যান্টিভাইরাস স্ক্যান আইটিউনস ইনস্টলেশন ফোল্ডার থেকে কিছু ফাইল আলাদা করার পরে দেখা দেয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি iTunes আনইনস্টল করে এবং সর্বশেষ সংস্করণটি পুনরায় ডাউনলোড করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

তবে মনে রাখবেন যে এটি করার পদক্ষেপগুলি আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে যে আইটিউনস সংস্করণ ব্যবহার করছেন তার উপর নির্ভর করে ভিন্ন হবে – ডেস্কটপ সংস্করণ বা UWP (ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম) .

উভয় ধরনের ব্যবহারকারীদের মিটমাট করার জন্য, আমরা দুটি পৃথক নির্দেশিকা তৈরি করেছি যা আপনাকে iTunes অ্যাপ পুনরায় ইনস্টল করতে সাহায্য করবে। আপনি যে আইটিউনস অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন তার জন্য প্রযোজ্য যে কোনও নির্দেশিকা অনুসরণ করুন৷

বিকল্প 1:iTunes UWP পুনরায় ইনস্টল করা

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, 'ms-settings:appsfeatures' টাইপ করুন এবং Enter চাপুন অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার অ্যাপ্লিকেশান এবং বৈশিষ্ট্যগুলি এর ভিতরে চলে গেলে৷ মেনু, সরাসরি অ্যাপস এবং বৈশিষ্ট্যের অধীনে অনুসন্ধান ফাংশন ব্যবহার করুন 'iTunes' অনুসন্ধান করতে এরপর, উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন৷ . উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার উন্নত বিকল্পগুলি এর ভিতরে চলে গেলে iTunes-এর মেনু, রিসেট-এ স্ক্রোল করুন ট্যাব এবং রিসেট-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  4. রিসেট এ ক্লিক করুন রিসেটিং প্রক্রিয়া শুরু করার জন্য চূড়ান্ত নিশ্চিতকরণ প্রম্পটে, তারপর অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আইটিউনস অ্যাপ্লিকেশানের স্থিতি তার ডিফল্ট স্থিতিতে ফিরিয়ে দেওয়া হবে এবং প্রতিটি উপাদান পুনরায় ইনস্টল করা হবে৷
    দ্রষ্টব্য:  আপনি স্থানীয়ভাবে সংরক্ষণ করছেন এমন কোনো iTunes মিডিয়া এই রিসেট অপারেশন দ্বারা প্রভাবিত হবে না৷
  5. প্রক্রিয়া শেষ হওয়ার পরে, আবার iTunes খুলুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

বিকল্প 2:iTunes পুনরায় ইনস্টল করা (ডেস্কটপ সংস্করণ)

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে জানলা. উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে স্ক্রীন, অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন, iTunes অ্যাপে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ এরপর, আনইনস্টল করার প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
    উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  3. প্রধান iTunes অ্যাপ্লিকেশানটি আনইনস্টল করার পরে, Apple-এর বাকি পরিপূরক সফ্টওয়্যারগুলির সাথে একই আনইনস্টল করার পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন৷ আপনি প্রকাশক এর মাধ্যমে প্রোগ্রামের তালিকা ফিল্টার করতে পারেন এবং Apple Inc দ্বারা স্বাক্ষরিত সবকিছু আনইনস্টল করুন .
  4. একবার প্রাসঙ্গিক সবকিছু আনইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. পরবর্তী সফল বুট করার পরে, এই লিঙ্কে যান (এখানে ) আপনার ডিফল্ট ব্রাউজার থেকে এবং Windows-এ ক্লিক করুন (অন্যান্য সংস্করণ খুঁজছি এর অধীনে ) উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?
  6. এক্সিকিউটেবল সফলভাবে ডাউনলোড হওয়ার পরে, এটি খুলুন এবং আপনার কম্পিউটারে iTunes পুনরায় ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ উইন্ডোজ 10 এ আইটিউনস ত্রুটি 0x80090302 সংযোগ করতে পারে না তা কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: এই অপারেশনটি পরিপূরক সফ্টওয়্যারটিও ইনস্টল করবে যা আপনি পূর্বে 3 ধাপে আনইনস্টল করেছিলেন৷

  7. ইন্সটলেশন সম্পূর্ণ হওয়ার সাথে সাথে আপনার মেশিন রিবুট করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

  1. আইটিউনস 'অজানা ত্রুটি 0XE80000A' সংযোগ করতে পারে না সমস্যার সমাধান করুন

  2. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  3. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  4. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন