কম্পিউটার

কিভাবে সেন্ড/রিসিভ এরর কোড 0x80072f89 ঠিক করবেন

ত্রুটির কোড 0x80072f89 সাধারণত Windows ব্যবহারকারীরা যখন Windows ইমেল অ্যাপের মাধ্যমে নতুন ইমেল পাঠাতে বা গ্রহণ করতে অক্ষম হন তখন তাদের সম্মুখীন হয়। উইন্ডোজ 10 এ ত্রুটিটি বেশিরভাগই রিপোর্ট করা হয় তবে উইন্ডোজ 8.1 এ এটি হওয়ার খুব কম রিপোর্ট রয়েছে৷

সমস্যাটি তদন্ত করার পরে এবং বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখার পরে, মনে হচ্ছে ত্রুটি কোডটি SSL শংসাপত্রের সাথে একটি সমস্যার সাথে সম্পর্কিত৷ কিন্তু মনে রাখবেন যে এটি শুধুমাত্র তখনই সত্য যদি আপনি 0x80072f89 ত্রুটি কোড  পাচ্ছেন উইন্ডোজ মেল অ্যাপের ভিতরে।

আপনি যদি বর্তমানে এই নির্দিষ্ট সমস্যাটির সাথে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে সমস্যাটি দূর করতে সহায়তা করবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা ত্রুটির কোড 0x80072f89 সমাধান করতে ব্যবহার করেছেন। আপনি সমস্যাটি দূর করতে কার্যকরী একটি সমাধান না পাওয়া পর্যন্ত অনুগ্রহ করে পদ্ধতিগুলি অনুসরণ করুন৷

পদ্ধতি 1:উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালানো

কিছু ব্যবহারকারী উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার ইউটিলিটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে পেরেছেন। যদি কিছু অ্যাপ্লিকেশন ডেটার কারণে ত্রুটি ঘটে, তাহলে সমস্যা সমাধানকারীকে এটি সনাক্ত করতে এবং সমস্যাটির যত্ন নিতে সক্ষম হওয়া উচিত।

দ্রষ্টব্য:এই পদ্ধতিটি শুধুমাত্র Windows 10-এ প্রযোজ্য। আপনার যদি পুরানো Windows সংস্করণ থাকে, তাহলে এই লিঙ্ক থেকে ইউটিলিটি ডাউনলোড করুন (এখানে ) অথবা সরাসরি পদ্ধতি 2-এ যান

উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. টিপুন Windows কী + R একটি রান বক্স খুলতে। টাইপ করুন “ms-settings:traubleshoot ” এবং Enter চাপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব মেনু।
    কিভাবে সেন্ড/রিসিভ এরর কোড 0x80072f89 ঠিক করবেন
  2. সমস্যা সমাধান ট্যাবে, নিচে স্ক্রোল করুন অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন , Windows Store Apps নির্বাচন করুন এবং ট্রাবলশুটার চালান
    -এ ক্লিক করুন কিভাবে সেন্ড/রিসিভ এরর কোড 0x80072f89 ঠিক করবেন
  3. স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে এই ফিক্স প্রয়োগ করুন এ ক্লিক করুন কোনো চিহ্নিত সমস্যা সমাধান করতে।
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন। আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 2:পোর্টিং ইনকামিং এবং আউটগোয়িং মেল সার্ভার

যেহেতু সমস্যাটি বেশিরভাগই SSL শংসাপত্রের সাথে সম্পর্কিত, আপনি যদি ইনকামিং এবং আউটগোয়িং মেল সার্ভারগুলিকে পোর্ট করার সিদ্ধান্ত নেন তবে সমস্যাটি সম্ভবত ঠিক হয়ে যাবে৷ কিছু ব্যবহারকারী ত্রুটির কোড 0x80072f89  এর সম্মুখীন হচ্ছেন অন্তর্নির্মিত মেল ব্যবহার করে অবিলম্বে এটি ঠিক করেছে৷ সংযোগগুলি পোর্ট করার জন্য সেটিংস। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত এখানে রয়েছে:

  1. মেল অ্যাপ খুলুন এবং সেটিংস-এ ক্লিক করুন আইকন (গিয়ার আইকন)। এরপর, অ্যাকাউন্ট পরিচালনা করুন-এ ক্লিক করুন এবং আপনার অ্যাকাউন্টে ক্লিক করুন।
  2. আপনার ইমেলের অ্যাকাউন্ট সেটিংসে, মেলবক্স সিঙ্ক সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন .
    কিভাবে সেন্ড/রিসিভ এরর কোড 0x80072f89 ঠিক করবেন
  3. পরবর্তী উইন্ডোতে, পুরোটা নিচে স্ক্রোল করুন এবং Iআগত এবং বহির্গামী মেল সার্ভারের তথ্য-এ ক্লিক করুন (উন্নত মেলবক্স সেটিংসের অধীনে )।
  4. পোর্ট :995 যোগ করুন আপনার ইনকামিং মেইল ​​সার্ভারে। এখানে একটি উদাহরণ:
    pop.*myserver.net*:995
    

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে*myserver.net* শুধুমাত্র একটি স্থানধারক. এটিকে আপনার মেইল ​​সার্ভারের নামের সাথে প্রতিস্থাপন করুন৷

  5. পোর্ট :465 যোগ করুন আপনার আউটগোয়িং সার্ভার(smtp)-এ . এখানে একটি উদাহরণ:
    smtpout.*myserver.net*:465

    দ্রষ্টব্য: উপরের মতই, *myserver.net* শুধুমাত্র একটি স্থানধারক. এটিকে আপনার মেইল ​​সার্ভারের নামের সাথে প্রতিস্থাপন করুন৷

  6. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, আপনার কম্পিউটার পুনরায় বুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷ যদি সমস্যাটি এখনও থাকে, তাহলে চূড়ান্ত পদ্ধতিতে নিচে যান।

পদ্ধতি 3:Windows Mail-এ মেল অ্যাকাউন্ট পুনরায় তৈরি করা

যদি সমস্যাটি আপনার ইমেল সার্ভারে একটি নিরাপত্তা শংসাপত্রের কারণে ঘটে থাকে যা Windows অবৈধ বলে মনে করে, তাহলে Windows Mail-এ আপনার ইমেল অ্যাকাউন্ট পুনরায় তৈরি করে সমস্যাটি সমাধান করা হবে৷

কিছু ব্যবহারকারী উইন্ডোজ মেল থেকে মেল অ্যাকাউন্ট মুছে ফেলার পরে এবং SLL বিকল্পগুলি ছাড়াই আবার সেট আপ করার পরে সমস্যাটি সমাধান করতে পরিচালনা করেছেন . এটি আপনার ইমেলের স্প্যাম-বিরোধী নিরাপত্তাকে শিথিল করতে পারে, তবে এটি সাধারণত 0x80072f89 ত্রুটি কোডটি দূর করতে কার্যকর।

কীভাবে ইমেল অ্যাকাউন্ট মুছে ফেলবেন এবং SLL বিকল্পগুলি ছাড়াই এটি আবার সেট আপ করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows ইমেল খুলুন, সেটিংস-এ ক্লিক করুন চাকা এবং বেছে নিনঅ্যাকাউন্ট পরিচালনা করুন .
    কিভাবে সেন্ড/রিসিভ এরর কোড 0x80072f89 ঠিক করবেন
  2. আপনার অ্যাকাউন্টে ক্লিক করুন এবং তারপর এই ডিভাইস থেকে অ্যাকাউন্ট মুছুন বেছে নিন .
    কিভাবে সেন্ড/রিসিভ এরর কোড 0x80072f89 ঠিক করবেন
  3. মুছুন এ ক্লিক করুন আপনার পছন্দ নিশ্চিত করতে বোতাম। অ্যাকাউন্ট মুছে ফেলা হলে, সম্পন্ন এ ক্লিক করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে।
  4. সেটিংস হুইলে আবার ক্লিক করুন, অ্যাকাউন্ট পরিচালনা করুন এ যান এবং অ্যাকাউন্ট যোগ করুন-এ ক্লিক করুন .
    কিভাবে সেন্ড/রিসিভ এরর কোড 0x80072f89 ঠিক করবেন
  5. আপনার ইমেল প্রদানকারী চয়ন করুন, তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনার ইমেল শংসাপত্রগুলি লিখুন৷ SSL সার্টিফিকেটের সাথে সম্পর্কিত প্রতিটি বাক্সে টিক চিহ্ন তুলে দিতে ভুলবেন না যাতে একই সার্টিফিকেট আর সমস্যা না হয়।
  6. আপনার সদ্য তৈরি করা ইমেল অ্যাকাউন্ট থেকে একটি ইমেল পাঠানোর চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি পুনরাবৃত্তি হয় কিনা।

  1. উইন্ডোজ 10 এ নেটফ্লিক্স ত্রুটি কোড T1 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজে ত্রুটি কোড "0xc000012f" কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজে কীভাবে "ত্রুটি কোড:0x0 0x0" ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন