কম্পিউটার

ত্রুটির কোড 0xC004F074 কিভাবে ঠিক করবেন

আমরা এরর কোড 0xc000000e, ত্রুটি কোড 0x800713ab এবং ত্রুটি কোড 0x8007000d সহ অনেকগুলি উইন্ডোজ ত্রুটির মধ্য দিয়ে গিয়েছি এবং সম্মুখীন হয়েছি। সৌভাগ্যবশত, আপনি তাদের আপেক্ষিক সহজে সমাধান করতে পারেন।

কিন্তু আপনি কি সম্প্রতি উইন্ডোজ 10/11 ইনস্টল করার চেষ্টা করেছেন এবং এখনও এটি সক্রিয় করতে পারবেন না? সাধারণত আপনি Windows 8 বা Windows 10/11-এ আপগ্রেড করার পরে, আপনার পরবর্তী পদক্ষেপ হল পণ্যটি সক্রিয় করা।

আপনি যদি ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা ত্রুটি কোড 0xc004f074 পেয়েছেন এবং আপনার Windows 8 বা Windows 10/11 অ্যাক্টিভেশনের সাথে এগিয়ে যেতে অক্ষম হন, তাহলে পড়ুন। এই দ্রুত নির্দেশিকাটি কোনো সময়েই ত্রুটি কোড 0xc004f074 ঠিক করার উপায় প্রদান করবে৷

ত্রুটির কোড 0xc004f074 কি?

অনেক উইন্ডোজ ব্যবহারকারী অভিযোগ করেছেন যে তারা সবেমাত্র তাদের অপারেটিং সিস্টেম আপডেট করেছেন এবং এখনও এটি সক্রিয় করতে পারেন না। প্রতিটি প্রচেষ্টার জন্য, তারা ত্রুটি কোড 0xc004f074 পায়।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এই ত্রুটি কোডটি নির্দেশ করে যে সক্রিয়করণ প্রক্রিয়া চলাকালীন কী ম্যানেজমেন্ট সার্ভিস বা KMS-এর সাথে যোগাযোগ করা যায়নি। ব্যবহারকারী তার কম্পিউটার ব্যবহার করতে অক্ষম এবং নিম্নলিখিত বার্তাটি খুঁজে পায়:

Windows আপনার কোম্পানির অ্যাক্টিভেশন পরিষেবাতে পৌঁছাতে অক্ষম৷ আপনার কর্পোরেট নেটওয়ার্কের সাথে সংযোগ করুন. আপনি যদি সংযুক্ত থাকেন এবং ত্রুটি দেখতে অবিরত থাকেন, তাহলে আপনার সিস্টেম প্রশাসকের সাথে যোগাযোগ করুন। আপনি সঠিক ত্রুটি খুঁজে পেতে ত্রুটির বিবরণে ক্লিক করতে পারেন। ত্রুটি কোড:0xc004F074।

একটি বরং সুপরিচিত সমস্যা, এই ত্রুটিটি প্রথম উত্থাপিত হয়েছিল যখন Windows 10/11 2015 সালে পুনরায় প্রকাশ করা হয়েছিল৷ মাইক্রোসফ্ট দায়িত্বের সাথে একটি প্যাচ প্রকাশ করে এবং এই বাগটি সংশোধন করে৷ দুর্ভাগ্যবশত, ক্রমবর্ধমান উইন্ডোজ আপডেটের সাথে ত্রুটিটি পুনরায় আবির্ভূত হতে থাকে।

সাধারণভাবে, উইন্ডোজের একটি অবৈধ বা আপোসকৃত অনুলিপি অ্যাক্সেস করার কারণে ত্রুটি কোড 0xc004f074 আবির্ভূত হয়, যা কম্পিউটারে ক্ষতির কারণ হতে পারে। এই সংস্করণটি পাইরেটেড সফ্টওয়্যার সাইট থেকে আসতে পারে, যা বিপজ্জনক এবং স্থায়ী সিস্টেমের ক্ষতি করতে পারে। এই কারণেই ব্যবহারকারীকে অফিসিয়াল ওয়েবসাইট থেকে একটি বৈধ সংস্করণ ডাউনলোড করার এবং তারপরে সেখানে কী সক্রিয় করার পরামর্শ দেওয়া হয় যাতে কোনও সক্রিয়করণের সমস্যা না হয়৷

যাইহোক, আপনি যদি নিশ্চিত হন যে আপনি একটি বৈধ Windows 10/11 আপডেট ডাউনলোড করেছেন কিন্তু তারপরেও ত্রুটি পেয়ে থাকেন, তাহলে ম্যানুয়ালি কীভাবে সমস্যাটি সমাধান করবেন তা শিখুন।

ত্রুটির কোড 0xC004F074 ঠিক করার উপায়

সমস্যাটি দ্রুত সমাধান করতে আপনি এখানে বেশ কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন:

slmgr.vbs কমান্ড ব্যবহার করে

এই নির্দেশাবলী ঘনিষ্ঠভাবে অনুসরণ করুন:

  1. আপনার Windows 10/11 ডিভাইসের স্টার্ট স্ক্রিনে যান। ডেস্কটপ-এ ক্লিক করুন সেখানে আইকন পাওয়া গেছে।
  2. আপনার ডেস্কটপে, স্টার্ট -এ বাম ক্লিক করুন বোতাম এরপরে, কমান্ড প্রম্পটে ক্লিক করুন আইকন নিশ্চিত করুন যে আপনি প্রশাসনিক অধিকার সহ খুলছেন। এটি করতে, কমান্ড প্রম্পট আইকনে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন .
  3. যখন আপনি একটি প্রম্পট দেখতে পান, তখন হ্যাঁ ক্লিক করুন এগিয়ে যাওয়ার জন্য বোতাম।
  4. কমান্ড প্রম্পটে একবার, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:slmgr.vbs –ipk YYYYY- YYYYY – YYYYY – YYYYY – YYYYY . কোডে, আপনার পণ্য কী নম্বর দিয়ে Y অক্ষর প্রতিস্থাপন করুন। পণ্য কীটিতে 25টি সংখ্যা থাকতে হবে। এন্টার টিপুন .
  5. কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:slmgr.vbs –ato . এন্টার টিপুন।
  6. আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন ত্রুটি চলে গেছে কিনা।

অ্যাক্টিভেশন উইজার্ড ব্যবহার করে কী পরিবর্তন করা

এইবার, এই ধাপগুলি অনুসরণ করে slui 4 কমান্ডে মনোযোগ দিন:

  1. আপনার স্টার্ট স্ক্রিনে, Windows +R কী টিপুন এবং ধরে রাখুন . এন্টার ক্লিক করুন।
  2. এরপর, Windows + S কী টিপুন সেটিংস খুলতে .
  3. আপডেট এবং নিরাপত্তা বেছে নিন . তারপর, অ্যাক্টিভেশন এ ক্লিক করুন .
  4. যদি আপনার কম্পিউটার সক্রিয় না হয়, তাহলে আপনি ফোনের মাধ্যমে সক্রিয় করুন পাবেন বিকল্প।
  5. পণ্য সক্রিয়করণ উইজার্ড শুরু করুন৷ .
  6. চর্ম মেনু খুলুন। সেটিংস ক্লিক করুন৷
  7. এগিয়ে যান PC সেটিংস পরিবর্তন করুন . Windows সক্রিয় করুন ক্লিক করুন৷ .
  8. একটি বিকল্পে আঘাত করুন, যেমন সক্রিয় করুন , ফোনের মাধ্যমে সক্রিয় করুন৷ , এবং সহায়তার জন্য গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করুন .
  9. স্ক্রীনে নির্দেশাবলী অনুসরণ করুন। উদাহরণস্বরূপ, আপনার ফোনের মাধ্যমে উইন্ডোজ সক্রিয় করুন।

আপডেট ট্রাবলশুটার চালানো হচ্ছে

আপডেট এবং অ্যাক্টিভেশন ট্রাবলশুটারগুলি চালানোর জন্য এটি বোধগম্য হয় কারণ সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করার পরেই ত্রুটিটি ঘটে। এটি করতে, কেবল সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধানকারী এ যান . সেখান থেকে, Windows Update বেছে নিন . যথারীতি ট্রাবলশুটার চালান৷

সমস্যা থেকে যায়? তারপর Windows 10/11 অ্যাক্টিভেশন ট্রাবলশুটার দিয়ে চালিয়ে যান। সেটিংস> আপডেট ও নিরাপত্তা> সক্রিয়করণ> ট্রাবলশুটার-এ নেভিগেট করুন . প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। তারপরে, ত্রুটি কোডটি এখনও উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করতে আপনার মেশিনটি পুনরায় বুট করুন৷

একটি SFC স্ক্যান চলছে

আপনি ত্রুটি ঠিক করতে সিস্টেম ফাইল চেকার (SFC) এর সুবিধাও নিতে পারেন। এটি পরীক্ষা করে দেখবে যে কোনও দূষিত সিস্টেম ফাইল আছে যা সমস্যাটির দিকে পরিচালিত করতে পারে। এখানে ধাপগুলো আছে:

  1. Windows + X কী ক্লিক করুন .
  2. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন .
  3. এরপর, sfc/scannow টাইপ করুন এবং তারপর Enter টিপুন . এটি সিস্টেম ফাইল চেকার শুরু করবে৷
  4. পরবর্তী কয়েক মিনিটের মধ্যে প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং Windows 10/11 সক্রিয় করার জন্য আবার চেষ্টা করুন।

Microsoft সহায়তার সাথে যোগাযোগ করা

যদি সমস্যাটি ছাড়তে না পারে বলে মনে হয়, আমরা আপনাকে আরও সহায়তা পেতে Microsoft গ্রাহক সহায়তা কর্মীদের সাথে যোগাযোগ করার পরামর্শ দিই। আপনি তাদের ত্রুটি সম্পর্কে আরও বলতে পারেন এবং এমনকি আপনার পণ্য কী পরিবর্তন করার জন্য জিজ্ঞাসা করতে পারেন। এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে একাধিকবার পণ্য কী ব্যবহার করলে সার্ভার ব্লক হয়ে যায়। এখানে, সহায়তা দল পণ্য কী রিসেট করতে সাহায্য করতে পারে।

সারাংশ

ত্রুটি কোড 0xc004f074 একটি সমস্যা যেখানে ব্যবহারকারীরা এটি ইনস্টল করার পরে Windows 8 বা Windows 10/11 সক্রিয় করতে অক্ষম। এটি সামনে আসতে পারে এবং স্থায়ী হতে পারে কারণ আপনি একটি অবৈধ বা আপস করা উইন্ডোজ কপি অ্যাক্সেস করছেন, যা আপনার মেশিনের ক্ষতি করতে পারে।

এই ত্রুটিটিকে অতীতের জিনিস করতে আমরা উপরে বর্ণিত দ্রুত সমাধানগুলির মধ্যে একটি চেষ্টা করুন! বিশ্বস্ত থার্ড-পার্টি পিসি মেরামতের টুল ব্যবহার করে আপনার উইন্ডোজ কম্পিউটারকে নিয়মিত পরিষ্কার এবং অপ্টিমাইজ করতে ভুলবেন না সিস্টেমের গতি এবং স্থিতিশীলতা উন্নত করতে।

এই বিভিন্ন উইন্ডোজ ত্রুটি সম্পর্কে আপনার চিন্তা কি? নিচে আমাদের জানান!


  1. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে ত্রুটি কোড 0x80004005 ঠিক করবেন

  4. Windows 10 এ ত্রুটি কোড 0xc000000f কিভাবে ঠিক করবেন